Home আপডেট রেলের প্রকল্প আটকে থাকার জন্য রাজ্য সরকারকেই দায়ী করলেন রেলমন্ত্রী

রেলের প্রকল্প আটকে থাকার জন্য রাজ্য সরকারকেই দায়ী করলেন রেলমন্ত্রী

রেলের প্রকল্প আটকে থাকার জন্য রাজ্য সরকারকেই দায়ী করলেন রেলমন্ত্রী

[ad_1]

রাজ্যে রেলে একাধিক প্রকল্প আটকে থাকার জন্য এর আগে বিজেপির বিভিন্ন নেতারা তৃণমূল সরকারকে দায়ী করেছিলেন। এবার একই পথে হেঁটে পশ্চিমবাংলায় একাধিক গুরুত্বপূর্ণ রেলের প্রকল্প আটকে থাকার জন্য তৃণমূল পরিচালিত রাজ্য সরকারকেই দায়ী করলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। তার মতে, রাজ্য সরকারের সদিচ্ছার অভাবে পশ্চিমবাংলায় একাধিক গুরুত্বপূর্ণ রেলের কাজ আটকে রয়েছে। এর পিছনে রাজনৈতিক কারণ রয়েছে বলে দাবি রেলমন্ত্রীর।

আরও পড়ুন: ‘বন্দে ভারতের গেরুয়া রঙে রাজনীতি নেই, সম্পূর্ণ বিজ্ঞানভিত্তিক’-রেলমন্ত্রী

সোমবার বালুরঘাট স্টেশনে উপস্থিত ছিলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। সেখানে তিনি বালুরঘাট–শিয়ালদহ এক্সপ্রেসের উদ্বোধন করেন। সেই অনুষ্ঠান থেকে তিনি যেমন রেলের হাত ধরে রাজ্যে একাধিক উন্নয়নের কথা তুলে ধরেন তেমনি একাধিক প্রকল্প আটকে থাকার জন্য রাজ্য সরকারের বিরুদ্ধে অভিযোগ তোলেন। রেলমন্ত্রী এদিন অভিযোগ করেন, রাজ্য সরকারকে জমি অধিগ্রহণের জন্য একের পর এক চিঠি লেখা হচ্ছে। অথচ সরকারের তরফে কোনও উত্তর দেওয়া হচ্ছে না। রাজনৈতিক কারণে এরকমভাবে রেলের প্রকল্প বাধার সম্মুখীন হচ্ছে বলে তিনি দাবি করেন। তাঁর বক্তব্য অন্যান্য রাজ্যগুলিতে এই কাজগুলি মসৃণভাবে চলছে। কিন্তু, শুধুমাত্র পশ্চিমবঙ্গে এই কাজের ক্ষেত্রে সমস্যা হচ্ছে। তবে এরকম হলে সে ক্ষেত্রে পশ্চিমবঙ্গবাসী বিভিন্ন সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হবেন বলেই দাবি করেছেন রেলমন্ত্রী। উল্লেখ্য, সামনেই লোকসভা নির্বাচন। ফলে এই বিষয়টিকে কাজে লাগিয়ে আগামী দিনে প্রচারে নামার চিন্তাভাবনা করছেন বিজেপি নেতৃত্ব।

কোন কোন প্রকল্প বাধার সম্মুখীন হচ্ছে? কতগুলি প্রকল্প আটকে রয়েছে? সে সমস্ত বিষয়ে এদিন বক্তব্য রাখেন রেলমন্ত্রী। তিনি জানান,বর্তমানে রাজ্যে রেলের ৬১টি প্রকল্প চালু রয়েছে। এগুলির মূল্য প্রায় ৫০,৯১৫ কোটি টাকা। এরমধ্যে রয়েছে রেলের ডাবল লাইনের কাজ, বৈদ্যুতিকরণের কাজ। তাছাড়া প্রায় দেড় হাজার কিলোমিটার লাইন পাতার কাজ জমির অভাবে আটকে রয়েছে। এই প্রকল্পের খরচ ৩৫ হাজার কোটি টাকার কাছাকাছি। এছাড়াও নন্দীগ্রাম রেল প্রকল্প জমি অধিগ্রহণের অভাবে হচ্ছে না বলে তিনি দাবি করেন। রেলমন্ত্রী ছাড়াও এদিন বালুরঘাট স্টেশনে উপস্থিত ছিলেন বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। এদিন রেলমন্ত্রী আরও জানান, বাংলায় ৯৮ টি বিশ্বমানের স্টেশন হতে চলেছে যার মধ্যে উত্তরবঙ্গে ২৬ টি এই ধরনের স্টেশন হবে। এছাড়া বালুরঘাট স্টেশনটি বিশ্বমানের স্টেশন হবে।

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here