Home আপডেট রেশন দুর্নীতি শুরু হয়েছিল বামফ্রন্ট জমানাতেই, ইডি পেয়েছে খাদ্য দফতরের নথি

রেশন দুর্নীতি শুরু হয়েছিল বামফ্রন্ট জমানাতেই, ইডি পেয়েছে খাদ্য দফতরের নথি

রেশন দুর্নীতি শুরু হয়েছিল বামফ্রন্ট জমানাতেই, ইডি পেয়েছে খাদ্য দফতরের নথি

[ad_1]

রেশন দুর্নীতির অভিযোগে গ্রেফতার করা হয়েছে জ্যোতিপ্রিয় মল্লিককে। আর তার পর থেকেই রেশন দুর্নীতির বিষয়ে জোর চর্চা শুরু হয়েছে। কবে থেকে রেশন দুর্নীতি শুরু হয়েছে?‌ খাদ্য দফতরের একটি সূত্রে খবর, এই দুর্নীতি শুরু হয়েছিল ২০০৭ সালে। তখন তো বামফ্রন্টের জমানা। বামফ্রন্ট সরকার তখন সিদ্ধান্ত নিয়েছিল, রেশন গ্রাহকদের গমের বদলে আটা দেওয়া হবে। কেন্দ্রীয় সরকারের কাছ থেকে সেই অনুমোদনও নেওয়া হয়। আর এই ব্যবস্থা চালু করা হয়। বাকিবুর রহমানের রাইস মিল কিন্তু তারও আগে থেকে সরকারি উদ্যোগে কেনা ধান ভাঙিয়ে চাল উৎপাদন করত। আর সেটা রেশনের জন্য সরবরাহ করত। বামফ্রন্ট সরকার এই নতুন সিদ্ধান্ত নিতেই বাকিবুর আটা কলও চালু করেন। আর গম থেকে আটা উৎপাদন করে রেশন দোকানে পাঠানোর বরাতও পান। ইডি রেশন দুর্নীতি নিয়ে তদন্ত শুরু করতেই উঠে এসেছিল গম থেকে আটা উৎপাদন এবং বাকিবুরের একাধিক আটা কল।

তারপর ঠিক কী হল?‌ দেশের অন্য কোনও রাজ্যে রেশন গ্রাহকদের গমের পরিবর্তে আটা দেওয়া হয় না। বামফ্রন্ট সরকার এটা চালু করে বাংলায়। কেন্দ্রীয় সরকার রেশনে গম সরবরাহ করে। তাই তাদের কাছ থেকে অনুমতি আদায় করা হয়। আর নতুন কন্ট্রোল অর্ডার জারি করে খাদ্য দফতর। এই খাদ্য দফতর তখন ফরওয়ার্ড ব্লকের কাছে থাকলেও সিপিএমের এক প্রভাবশালী মন্ত্রী গোটা বিষয়টি চালু করতে সক্রিয় হয়ে ওঠেন। গ্রামবাংলায় গম ভাঙানো বড় অসুবিধা এবং আটার পুষ্টিমূল্য ভিটামিন, আয়রন বেশি বলে যুক্তি দিয়ে কেন্দ্রের অনুমোদন নেওয়া হয় বলে সূত্রের খবর।

আর কী ঘটে তখন?‌ এই সিদ্ধান্ত বাস্তবায়িত হতেই দেদার আটা কল তৈরি হয়। আর এই আটা কলগুলি বামফ্রন্ট সরকারের কাছ থেকে নেওয়া গম ভাঙিয়ে আটা সরবরাহ করার চুক্তি শুরু করে। এই ব্যবস্থা অব্যাহত থাকে তৃণমূল কংগ্রেস সরকারের আমলেও। বামফ্রন্ট সরকার কলকাতা, ব্যারাকপুর, হুগলি, আসানসোলের রেশন এলাকায় আটা সরবরাহ করতে পারেনি। কারণ রেশন ডিলারদের সংগঠন কলকাতা হাইকোর্টে মামলা করে দেয়। তাই এখনও সেখানে গমই দেওয়া হয়।

আরও পড়ুন:‌ ছিঁড়ে গেল ওভারহেডের তার, শিয়ালদা দক্ষিণ শাখায় বন্ধ ট্রেন চলাচল, নাকাল যাত্রীরা

আর কী জানা যাচ্ছে?‌ ইডি সূত্রে খবর, রেশন দুর্নীতি বাম জমানায় শুরু হয়েছিল সেই তথ্য মিলেছে। তবে সেই ধারা অব্যাহত রয়েছে বলে মনে করেন তদন্তকারীরা। আবার এফসিআই–এর যে গুদামগুলি আছে সেখান থেকে খাদ্য দফতরের নথিভুক্ত আটা কলগুলিতে গম সরবরাহ করা হয়। আর সেই আটা কলগুলিতে উৎপাদিত আটা ডিস্ট্রিবিউটরের মাধ্যমে পৌঁছয় রেশন দোকানগুলিতে। এই গমের একটা বড় অংশ বাইরে পাচার হয় বলে অভিযোগ। যা বাম জমানাতে হয়েছে। এমনকী খাদ্য দফতর সূত্রে খবর, ওই গম বাংলাদেশে পাচার করা হতো। সেটা ধরাও পড়েছিল। আটক হওয়া গম রাখা হয়েছিল বাকিবুরের গুদামে। পরে যার কোনও হদিশ পাওয়া যায়নি।

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here