সব প্রকল্পের কাজ একসপ্তাহের মধ্যে শেষ করতে হবে, নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী


সামনে লোকসভা নির্বাচন। লোকসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা হয়নি এখনও। সব ঠিক থাকলে ১৩ অথবা ১৪ মার্চ লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা করা হবে। এই নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও মন্ত্রিসভার বৈঠকে আলোচনা করেছেন। তাঁর হিসাবে ১৩ মার্চ লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ হতে পারে। তাই দ্রুত আগামী ১৩ মার্চের মধ্যে রাজ্যের সমস্ত প্রকল্পের বকেয়া কাজ শেষ করার নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মন্ত্রিসভার বৈঠকে এই নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। যা নিয়ে জোর তৎপরতা শুরু হয়েছে। বিশেষ করে মানুষের কাজ যেন বাকি না থাকে সেদিকে বাড়তি নজর দিতে বলা হয়েছে।

এদিকে সামাজিক প্রকল্প ছাড়া একাধিক জনকল্যাণমূলক প্রকল্প করার উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার। যা দেখতে বারবার জেলা সফর করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সুতরাং তাঁর কাছে পরিষ্কার হিসেব রয়েছে কোন কাজ কতটা বাকি। তাই সেই কাজগুলি দ্রুত করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। ইতিমধ্যেই সামাজিক প্রকল্প থেকে শুরু করে আইসিডিএস, অঙ্গনওয়ারি, আশা কর্মীদের বেতন বাড়িয়েছেন মুখ্যমন্ত্রী। একইসঙ্গে সিভিক ভলান্টিয়ারদের বেতন বৃদ্ধি করা হয়েছে। লক্ষ্মীর ভাণ্ডারের টাকা বাড়ানো হয়েছে। ১০০ দিনের কাজের বকেয়া টাকা কেন্দ্রের দেওয়ার কথা। সেটা দিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন:‌ ‘‌লকেট দিদির দেখা নাই, এবার বিজেপির ভোটও নাই’‌, সাংসদের বিরুদ্ধে পোস্টার পড়ল হুগলিতে

অন্যদিকে মন্ত্রিসভার বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় জানান, ১৩ মার্চের মধ্যে লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা করে দিতে পারে জাতীয় নির্বাচন কমিশন। তাই ওই তারিখকে লক্ষ্যমাত্রা ধরে রাজ্যের সমস্ত প্রকল্পের বকেয়া কাজ শেষ করার সময়সীমা বেঁধে দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এই বৈঠকে সুন্দরবনে বিশ্বব্যাঙ্কের সহায়তায় বন্যা প্রতিরোধে নয়া প্রকল্প চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই প্রকল্পে বাঁধ ও পরিকাঠামো তৈরি করে সুন্দরবন এলাকায় বন্যা প্রতিরোধের ব্যবস্থা করা হবে। পরিযায়ী শ্রমিকদের স্বাস্থ্যসাথী প্রকল্পের আওতায় আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আদিবাসীদের জন্য আলাদা ভূমিজ উন্নয়ন পর্ষদ গঠন করার সিদ্ধান্তও নেওয়া হয়েছে।

এছাড়া কলকাতায় এসে গাইডলাইন দিয়ে গিয়েছে নির্বাচন কমিশনের ফুলবেঞ্চ। তাই কাজ শেষের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। কেন্দ্রীয় বাহিনী এসেছে রাজ্যে। রুটমার্চ শুরু হয়েছে। রাজনৈতিক দলগুলির সঙ্গে বৈঠকও করেছেন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার। আগামী ১৩ মার্চ পর্যন্ত একাধিক রাজ্যে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অনেকেরই অনুমান, প্রধানমন্ত্রীর সরকারি সফর শেষ হলেই নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ করা হবে। সুতরাং ১৩ মার্চ অথবা ১৪ মার্চ ভোট ঘোষণা করতে পারে নির্বাচন কমিশন।



খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

খবর ২৪ ঘন্টা

Recent Posts

Sundarbans forest worker killed: সুন্দরবনের ইতিহাসে প্রথম চোরাশিকারিদের হাতে বনকর্মী মৃত্যু, খুনের মামলা রুজু

চোরশিকারীদের হাতে বনকর্মী খুনের ঘটনায় মামলা দায়ের করে তদন্ত শুরু করল সন্দরবন কোস্টাল থানার পুলিশ।…

3 hours ago

দেশের প্রেসিডেন্ট ও বিদেশমন্ত্রীকে নিয়ে ভেঙে পড়ল ইরানি হেলিকপ্টার

তেহরান: ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং বিদেশমন্ত্রী হোসেন আমিরাবদোল্লাহিয়ানকে নিয়ে একটি হেলিকপ্টার দেশের প্রত্যন্ত পাহাড়ি…

3 hours ago

CPM leader arrest with money: ভোটের মধ্যে সীমান্তে প্রচুর বাংলাদেশি মুদ্রা সহ ধৃত CPM নেতা, শাস্তির দাবি TMC-র

সীমান্তের কাঁটাতার পেরিয়ে গরু পাচার বা সোনা পাচারের অভিযোগ নতুন কিছু নয়। এবার সীমান্তে প্রচুর…

4 hours ago

Hotel owner beaten: হোটেল থেকে AC-র রিমোট, চাবি চুরির চেষ্টা, বাধা দেওয়ায় তারাপীঠে আক্রান্ত মালিক

টাকা বা সোনা নয়, এসির রিমোট, চাবি চুরির চেষ্টা, তাও আবার একটি হোটেল থেকে। আর…

4 hours ago

২৫ দিন পর বাড়ি ফিরে এলেন ‘তারক মেহতা…’র ‘নিখোঁজ’ অভিনেতা গুরুচরণ সিং

ডেস্ক: দিনপঁচিশেক ‘বেপাত্তা’ পর বাড়ি ফিরে এলেন হিন্দি সিরিয়ালের অভিনেতা গুরুচরণ সিং। জনপ্রিয় সিরিয়াল ‘তারক…

4 hours ago

Illegal construction: বেআইনি নির্মাণ কীভাবে রুখতে হবে? সব পুরসভাকে পুস্তিকা পাঠাল পুর দফতর

গার্ডেনরিচ কাণ্ডের পরে একাধিক কঠোর পদক্ষেপ গ্রহণ করেছে কলকাতা পুরসভা। তবে বেআইনি নির্মাণের অভিযোগ শুধু…

5 hours ago