Home আপডেট সিভিক ভলান্টিয়ার–ভিলেজ পুলিশের বেতন বাড়ল, চাকরির সুযোগও ঘোষণা রাজ্য বাজেটে

সিভিক ভলান্টিয়ার–ভিলেজ পুলিশের বেতন বাড়ল, চাকরির সুযোগও ঘোষণা রাজ্য বাজেটে

সিভিক ভলান্টিয়ার–ভিলেজ পুলিশের বেতন বাড়ল, চাকরির সুযোগও ঘোষণা রাজ্য বাজেটে

[ad_1]

রাজ্য বিধানসভা বাজেটে এবার সিভিক ভলান্টিয়ারদের জন্য গুরুত্বপূর্ণ ঘোষণা করল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। সিভিক ভলান্টিয়ারদের ভাতা বাড়ল ১০০০ টাকা। অর্থাৎ আগে যা বেতন বাবদ পেতেন একজন সিভিক ভলান্টিয়ার এবার তার থেকে ১ হাজার টাকা বেশি পাবেন। তার জন্য ১৮০ কোটি টাকা বরাদ্দ করা হবে। এখন থেকে রাজ্য পুলিশের ২০ শতাংশ চাকরি সংরক্ষিত থাকবে সিভিক ভলান্টিয়ারদের জন্য। যা এত দিন ১০ শতাংশ ছিল। এই ঘোষণা করে অর্থ দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য কার্যত জোড়া সুখবর দিলেন।

এদিকে শুধু বেতন বৃদ্ধিতেই বিষয়টি থেমে থাকছে না। এবার থেকে সিভিক পুলিশ এবং ভিলেজ পুলিশ থেকে রাজ্য পুলিশে কর্মী নিয়োগের সংখ্যাও বৃদ্ধি করা হচ্ছে। রাজ্য পুলিশে যদি নতুন করে ১ হাজার জনকে নিয়োগ করা হয় সেক্ষেত্রে কাজের নিরিখে সিভিক পুলিশ এবং ভিলেজ পুলিশ থেকে ২০০ জন চাকরি পাবেন। রাজ্য বাজেটে তেমনই ইঙ্গিত দেওয়া রয়েছে। এই খাতে চলতি বাজেটে রাজ্য সরকার ১৮০ কোটি টাকা বরাদ্দ করেছে। চলতি বছরেই নবান্নের পক্ষ থেকে সিভিক ভলান্টিয়ারদের বোনাস বৃদ্ধির কথা ঘোষণা করা হয়েছিল। এবার থেকে প্রত্যেকে ৫,৩০০ টাকা করে বোনাস পাবেন। ২০২৩ সালের দুর্গাপুজোতেও সিভিক ভলান্টিয়াররা ওই বোনাস পেয়েছেন। চলতি বছর থেকে সেই বোনাসের অঙ্ক বৃদ্ধি করা হয়।

অন্যদিকে রাজ্য সরকার আগেই চেয়েছিল, এই সিভিক ভলান্টিয়ার থেকে কলকাতা পুলিশ, হোমগার্ড–সহ স্থায়ী চাকরি দেওয়ার কথা আলোচনা হয় মন্ত্রিসভার বৈঠকে। এবার অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য জানান, সিভিক পুলিশ ও ভিলেজ পুলিশের এইসব কর্মীরা অবসরকালীন সুবিধা হিসেবে এতদিন ২ থেকে ৩ লক্ষ টাকা পেতেন। এবার থেকে তা বাড়িয়ে করে দেওয়া হল ৫ লক্ষ টাকা। এই খাতে সরকার অতিরিক্ত ১০০ কোটি টাকা বরাদ্দ করেছে। সিভিক ভলান্টিয়াররা রাজ্য বাজেটে তাঁদের প্রাপ্য থেকে সুবিধা বৃদ্ধির খবর শুনে অত্যন্ত খুশি।

আরও পড়ুন:‌ ‘‌এটা বিজেপির পার্টি অফিস নয়’‌, বাজেট অধিবেশনে শুভেন্দুদের হুঁশিয়ারি মমতার

এছাড়া এই বর্ধিত বেতন পাওয়া যাবে ২০২৪ সালের মে মাস থেকে। সুতরাং অপেক্ষাও সামান্য সময়ের। কারণ, এটা আগামী অর্থবর্ষের জন্য বাজেট ঘোষণা করা হয়েছে। ফলে এই বাজেট ১ এপ্রিল থেকে বাস্তবায়িত হতে চলেছে। এখন রাজ্যে দুই লক্ষাধিক সিভিক ভলান্টিয়ার আছেন। তাঁরা পুলিশের কাজে সহায়তা করেন। বিশেষ করে এলাকায় টহল দেওয়া, ট্রাফিক সামলানো–সহ অন্যান্য অনেক কাজ করে থাকেন তাঁরা। তবে কলকাতা হাইকোর্টের নির্দেশে এখন আইনশৃঙ্খলার সঙ্গে জড়িত কোনও কাজে সিভিক ভলান্টিয়ারদের লাগানো যায় না।

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here