Categories: বিদেশ

সিরিয়ার ওপর ইজরায়েলের চরম অ্যাটাক! ইহুদি রাষ্ট্রর সঙ্গে কেন বিবাদ, যুদ্ধ বাড়তে পারে?


ইজরায়েলর-প্যালেস্টাইন যুদ্ধে জড়িয়ে গেল সিরিয়া। বড়সড় হামলা সিরিয়ার বিমানবন্দরে। ইজরায়েল কি গাজা থেকে নজর ঘোরানোর চেষ্টা করছে? সিরিয়া কেন শত্রু ইজরায়েলের? যুদ্ধ শুধু আর হামাস ও ইজরায়েলের মধ্যে থেমে নেই সিরিয়ার দুই বিমানবন্দরে ক্ষেপণাস্ত্র ছুড়ল ইজরায়েল। সিরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সূত্রে এমনই খবর সামনে কিন্তু হঠাৎ সিরিয়ায় কেন হামলা করতে গেল নেতানইয়াহুর দেশ? সিরিয়া কি হামাসকে সাহায্য করছিল? জেরুসালেম পোস্টের একটি রিপোর্টে বলছে মঙ্গলবার সিরিয়া সীমান্ত থেকেই প্রথম মর্টার ছোড়া হয় ইজরায়েলি সেনাকে লক্ষ্য করে। গোলান হাইটসের খোলা জায়গায় সেগুলি আছড়ে পড়ে তারই পাল্টা নিতেই ইজরায়েলও ঝাঁপিয়ে পড়ে।

ইজরায়েলের সঙ্গে সিরিয়ার কতদিনের শত্রুতা? সিরিয়ার সংবাদ সংস্থা ‘সানা’ বলছে গাজায় যে যুদ্ধাপরাধ ঘটিয়ে চলেছে ইজরায়েল মুখে মুখে সেই খবর ছড়িয়ে পড়েছে তা থেকে নজর ঘোরাতেই সিরিয়ায় ক্ষেপণাস্ত্র ছুড়েছে ইজরায়েল। দামাস্কাস এবং আলেপ্পো বিমানবন্দর দু’টিকে লক্ষ্য করে ইজরায়েল ক্ষেপণাস্ত্র ছুড়েছে বলে অভিযোগ সিরিয়ার। তবে এর আগের ঘটনাও জানতে হবে, হামাস ইজরায়েলের ওপর হামলা করার পর লেবানন থেকে আক্রমণ শুরু করে সন্ত্রাসবাদী দল হেজবোল্লা। লেবাননের অন্যতম বৃহৎ এবং শক্তিশালী হেজবোল্লা বাহিনীতে রয়েছে লক্ষাধিক যোদ্ধা। অন্যদিকে ইজরায়েলি ফৌজকে নিশানা করতে শুরু করে সিরিয়ার গোলন্দাজ বাহিনীও। অর্থাৎ, তিনটি ফ্রন্টে যুদ্ধ চালাতে হচ্ছে ইহুদি দেশটির সেনাকে। তিনদিন থেকে কার্যত আক্রান্ত হয়ে পড়ে ইজরায়েল।

সিরিয়ার সঙ্গেও ইজরায়েলের সংঘাতের ইতিহাস দীর্ঘ ১৯৬৭ সালে ছ’দিনের যুদ্ধে সিরিয়ার হাত থেকে গোলান হাইটসের দখল কেড়ে নেয় ইজরায়েল। ১৯৮১ সালে নিজেদের ভূখণ্ডের সঙ্গে গোলান ভূখণ্ডকে জুড়ে নেয় তারা যদিও গোলান হাইটসকে ইজরায়েলি ভূখণ্ডের অংশ বলে স্বীকৃতি দেয়নি রাষ্ট্রপুঞ্জ। তারপর থেকে ইহুদিদের দেশের ওপর ক্ষিপ্ত সিরিয়াও। তবে ইজরায়েলর থেকে বিভিন্ন সময় সিরিয়ার মানুষদের জন্য ত্রাণ, খাবার, ওষুধও পাঠানো হয়েছে। সিরিয়ার সংবাদ মাধ্যম সূত্রের খবর যুদ্ধ বিধ্বস্ত সিরিয়ার যে দুটো বিমানবন্দরে হামলা চালানো হয়েছে সেখানে কিন্তু সেই দুটো বিমানবন্দর সরকার পরিচালনা করে। ক্ষেপণাস্ত্র আছড়ে পড়ার পর আপাতত সেই বিমানবন্দর পরিচালনা করা যাচ্ছে না। একইসঙ্গে সানা এটাও দাবি সিরিয়ার সন্ত্রাসী সংগঠনগুলিকে অস্ত্রশস্ত্র যুগিয়ে সাহায্য করে নাকি ইসরাইলি। দেশের উত্তর সীমান্তে লাগাতার তাদের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে সিরিয়র সেনা। এবার এই যুদ্ধের পরিণতি কোথায় গিয়ে ঠেকে সেটাই দেখার।

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়



খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

খবর ২৪ ঘন্টা

Recent Posts

মা উড়ালপুলে যানজট নিয়ন্ত্রণ এবং দুর্ঘটনা ঠেকাতে নয়া উদ্যোগ, প্রস্তাব যাবে নবান্নে

মা উড়ালপুল দিয়ে বিপুল পরিমাণ গাড়ি যাতায়াত করে থাকে। এটা শহরের ব্যস্ততম উড়ালপুল। এই উড়ালপুল…

2 hours ago

নষ্ট হওয়া ইলেকট্রনিক সরঞ্জাম বর্জ্য থেকে শহরবাসীকে মুক্তি, উদ্যোগ নিল কলকাতা পুরসভা

প্রযুক্তি ব্যবহারের জেরে শহরে বেড়েছে ইলেকট্রনিক আবর্জনা। এটাকেই অনেকে ই–বর্জ্য বলে থাকেন। শহরের প্রায় প্রত্যেকটি…

4 hours ago

Digha train: মোটরভ্যানের সঙ্গে দিঘাগামী লোকালের সংঘর্ষ, অল্পের জন্য রক্ষা যাত্রীদের

রবিবার সকাল ৮টা ৫৩ মিনিটে পাঁশকুড়া ছাড়ে দিঘা লোকাল। সকাল সাড়ে ১০টা নাগাদ হেঁড়িয়া ও…

4 hours ago

নাগাড়ে বৃষ্টিতে তিস্তার জল বেড়ে তৈরি হয়েছে আতঙ্ক, রংপো থেকে উদ্ধার তিন পর্যটক

উত্তরবঙ্গে এখন ভারী বৃষ্টির সতর্কতা জারি হয়েছে। কারণ পার্বত্য এলাকা–সহ পাঁচ জেলায় ভারী বৃষ্টি দেখা…

5 hours ago

Sundarbans: মাথায় ‘কুডুলের কোপ’, সুন্দরবনে চোরা শিকারিদের হাতে খুন বনকর্মী

চোরা শিকারিদের হাতে খুন হলেন এক বনকর্মী।  রাতে টহল দেওয়ার সময় হামলা চালায় এক দল…

5 hours ago

Israel–Hamas war: হামাসের সাহসে ইসরায়েলের আঁতে ঘা, ফিলিস্তিনকে সাহস যোগাচ্ছে বড় বড় দেশ

  Israel–Hamas war: মধ্যপ্রাচ্যকে কেন্দ্র করে এখন গোটা বিশ্বজুড়ে যুদ্ধের আবহ। আর সেখানে বারংবার কেন্দ্রবিন্দুতে চলে…

5 hours ago