Home ভুঁড়িভোজ সুস্বাদু রাভা ইডলির বুকে রয়েছে আকালের কাহিনি; জানেন সেই ইতিহাস!

সুস্বাদু রাভা ইডলির বুকে রয়েছে আকালের কাহিনি; জানেন সেই ইতিহাস!

সুস্বাদু রাভা ইডলির বুকে রয়েছে আকালের কাহিনি; জানেন সেই ইতিহাস!

[ad_1]

যে কোনও দক্ষিণ ভারতীয় রেস্তোরাঁয় জনপ্রিয় পদের নাম রাভা ইডলি। রাভা ইডলি আসলে সাধারণ ইডলির থেকে বেশ আলাদা। শুধু তাই নয় চালের ইডলির থেকে এটি অধিক স্বাস্থ্যকর বলে বিবেচিত হয়। রাভা বলে রেস্তোরাঁয় যা আমরা খেয়ে থাকি, বাঙালির কাছে তা আসলে চির পরিচিত সুজি।

যাই হোক, রাভা ইডলির উৎস সম্পর্কে অনেকেই জানেন না। বেশির ভাগ মানুষই জানেন না এর সঙ্গে জড়িয়ে রয়েছে দ্বিতীয় বিশ্বযুদ্ধের ইতিহাস। জেনে নেওয়া যাক বিস্তারিত—

ইডলি, ধোসা, বড়ার মতো নানা মুখরোচক পদ এখন সারা ভারতেই পাওয়া যায়। মানুষ এখন ইডলির অনেক রূপ এবং স্বাদ সম্পর্কেও অবগত। এর মধ্যে একটি বিশেষ পদ হল রাভা ইডলি। তবে এই রাভা ইডলির সঙ্গে ঐতিহ্যবাহী ইডলির সম্পর্ক নেই। এটির ইতিহাস খুব পুরনো নয়। এমনকী এর বয়স এখনও ১০০-র ধারে কাছে পৌঁছয়নি। বেঙ্গালুরুর খুব বিখ্যাত ‘মাভাল্লি টিফিন রুম’-এ প্রথম তৈরি হয়েছিল এই বিশেষ রেসিপি।

বেঙ্গালুরুর এই টিফিন পরিষেবাটি MTR নামে পরিচিত। ১৯২৪ সালে পরমপল্লি যজ্ঞনারায়ণ মাইয়া এবং তার ভাইয়েরা মিলে শুরু করেছিলেন এই খাবারের দোকান। আগামী বছর এই দোকানটির একশো বছর পূর্ণ হবে। এইখানেই প্রথম বার তৈরি হয়েছিল রাভা ইডলি।

আসলে, এই রাভা ইডলির সঙ্গে জড়িয়ে রয়েছে এক সঙ্কটময় সময়ের ইতিহাস। জাপানি আগ্রাসন ও বার্মা দখলের কারণে ধানের সঙ্কট দেখা দেয়। বার্মা ধান উৎপাদক দেশ। তাছাড়া দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলায় গোটা ভারতেই চালের আকাল দেখা দেয়।

আরও পড়ুন: প্রাথমিকে একসঙ্গে ৩৬ হাজার চাকরি বাতিল! নির্দেশ বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের

এই পরিস্থিতিতে ইডলি তৈরি করতে প্রয়োজন হয় চালের বিকল্পের। MTR টিফিন পরিষেবা চালু রাখার জন্য, কর্তৃপক্ষ অন্য ভাবনা ভাবতে শুরু করেন। আর তখনই বিকল্প হিসেবে হাতে উঠে আসে রাভা বা সুজি।

MTR-এর ম্যানেজিং পার্টনার বিক্রম মাইয়া দ্য হিন্দু-কে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, ‘আমার ঠাকুরদা যজ্ঞনারায়ণ মাইয়া এই রেসিপিটি আবিষ্কার করেছিলেন, যা এখনও মানুষের মনে পাকা আসন করে রেখেছে। তিনিই প্রথম দই, কাজু এবং চাটনি দিয়ে রাভা ইডলি তৈরি করেন।’

Tags: Idli

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here