Categories: বিদেশ

হামাস আতঙ্কে! ডেরায় ঢুকছে খতরনাক সায়রেট মটকল, বড় প্যাকেজ আমেরিকার


হামাসের ডেরায় ঢুকবে ইজরায়েলের খতরনাক সাইরেট মটকল। আমেরিকা অস্ত্রের বিশাল বড় প্যাকেজ পাঠাল তেল আভিভে। ইজরায়েলের ‘প্রিমিয়ার স্পেশাল ফোর্স কত দুর্ধর্ষ? বন্দিদের মুক্ত করার নয়া খেল নেতানইয়াহুর। কোন পথে ঢুকে পৌঁছে যাবে টার্গেটে কেউ জানে না। ইজরায়েল সাইরেট মটকল ফোর্স এগিয়ে যাচ্ছে ধীরে ধীরে কতটা খতরনাক এই ফোর্স আজকের রিপোর্ট জানাব। বাইডেন ইজরায়েল ছাড়তেই বড় ঘোষণা করে দিল। যুদ্ধ বেড়ে হতে পারে আরও ভয়াবহ হতে পারে বলছে কূটনৈতিক মহল। মার্কিন যুক্তরাষ্ট্র বর্তমানে ইসরাইলকে বছরে ৩২০ কোটি ডলার সামরিক সহযোগিতা দিচ্ছে এবার এর সঙ্গে যোগ হতে যাচ্ছে বাড়তি হেল্প সূত্রের খবর এই অর্থের পরিমাণ হবে সম্ভবত ১৪০০ কোটি ডলার। কিন্তু নেতানইয়াহু স্থলপথে গাজ়ায় হামলা চালানোর জন্য ইজ়রায়েলের সবচেয়ে শক্তিশালী এবং সেনার সবচেয়ে ভয়ঙ্কর শাখাকেই কেন প্রথম যুদ্ধের ময়দানে নামালেন? কীভাবে এদের ট্রেনিং হয় জানেন?

নেপথ্যে সবথেকে বড় কারণ হল হামাস ইজরায়েলের যে দুর্বলতাকে শক্তি বানিয়েছে ইজরায়েল এবার সেখানেই আঘাত করবে। ইজ়রায়েল সেনার এই বিশেষ বাহিনীর নাম ছিল ‘ইউনিট ২৬৯’ এবং ‘ইউনিট ২৬২’। ইজ়রায়েলের ‘প্রিমিয়ার স্পেশাল ফোর্স’ হিসাবে মনে করা হয় ‘সায়রেট মটকল’-কে কারণ এরা অপহৃত নাগরিকদের শত্রুপক্ষের হাত থেকে নিরাপদে ফিরিয়ে আনার জন্য অত্যন্ত দক্ষ।ব্রিটেনের স্পেশাল এয়ার সার্ভিস (SAS)-এর ধাঁচে ইজ়রায়েলের ‘সায়রেট মটকল’ বাহিনীকে গড়ে তোলা হয়েছে সেনার। এই বিশেষ শাখার মূল মন্ত্র হল, ‘হু ডেয়ারস উইন্‌স’। সমর বিশেষজ্ঞরা বলছেন ১৯৫৭ সালে বিশেষ বাহিনী ‘সায়রেট মটকল’কে গড়ে তোলা হয়েছিল গঠন হওয়ার পর থেকে বেশ কয়েকটি চ্যালেঞ্জিং ‘অপারেশন’ দক্ষতা এবং সফলতার সঙ্গে চালিয়েছে তাই এই বাহিনীকে বিশ্বের অন্যতম সেরা বাহিনী হিসাবেই মনে করা হয়।

এই স্পেশাল ফোর্সে নির্বাচন প্রক্রিয়াও অত্যন্ত কঠিন। এই শাখায় নির্বাচিত হওয়ার পর দু’বছর ধরে প্রশিক্ষণ দেওয়া হয় সেই প্রশিক্ষণ শেষ হলে তাঁদের বোমা এবং ল্যান্ডমাইন নিষ্ক্রিয় করার কৌশল অস্ত্রচালনা এবং পাহাড়, মরুভূমি এবং জঙ্গলে কী ভাবে টিকে থাকতে হয় সেই কৌশলও শেখানো হয়। প্রশিক্ষণের পাশাপাশি ‘সায়রেট মটকল’ বাহিনীতে মার্শাল আর্ট, নেভিগেশন, সামরিক যানবাহন চালানো, যুদ্ধে আহত সেনাদের জরুরি ভিত্তিতে চিকিৎসা এবং সবথেকে গুরুত্বপূর্ণ শত্রুপক্ষের হাতে ধরা পড়লে কী ভাবে নিজেদের বাঁচাতে হবে সব কৌশল পাই টু পাই শেখানো হয় এবার ইজরায়েলের যে সব মানুষকে বন্দি বানিয়ে রেখেছে হামাস সম্ভবত প্রথমেই তাদেরকে উদ্ধার করতে যাবে সায়রেট মটকল। যাতে তাদের নিয়ে আর ব্ল্যাকমেল না করতে পারে হামাস ৭ অক্টোবর ইজ়রায়েলে ঢুকে হামাস বাহিনী কয়েকশো নাগরিককে অপহরণ করে নিয়ে যায়। তারপরই সেই নাগরিকদের উদ্ধারের দায়িত্ব পড়ে ‘সায়রেট মটকল’ বাহিনীর উপর। গাজ়া সীমান্তে সুফায় বাঙ্কারে ঢুকে হামাসের ৬০ সদস্যকে খতম করে ২৫০ জন নাগরিককে এরাই নিরাপদে উদ্ধার করে নিয়েছে এসেছে বলে দাবি করেছে ইজ়রায়েল ডিফেন্স ফোর্স। এবার দেখার বাকীদের কীভাবে উদ্ধার করে এই বাহিনী।

 

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়



খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

খবর ২৪ ঘন্টা

Recent Posts

Swami Pradiptananda: হিন্দুদের ওপর আক্রমণ হলে চুপ করে থাকব না, ঈশ্বর ওনাকে চৈতন্য দিন: কার্তিক মহারাজ

লোকসভা ভোটের প্রচারে ভারত সেবাশ্রম সংঘের সন্ন্যাসী কার্তিক মহারাজকে উদ্দেশ করে অবমাননাকর মন্তব্য করার অভিযোগ…

2 hours ago

মা উড়ালপুলে যানজট নিয়ন্ত্রণ এবং দুর্ঘটনা ঠেকাতে নয়া উদ্যোগ, প্রস্তাব যাবে নবান্নে

মা উড়ালপুল দিয়ে বিপুল পরিমাণ গাড়ি যাতায়াত করে থাকে। এটা শহরের ব্যস্ততম উড়ালপুল। এই উড়ালপুল…

5 hours ago

নষ্ট হওয়া ইলেকট্রনিক সরঞ্জাম বর্জ্য থেকে শহরবাসীকে মুক্তি, উদ্যোগ নিল কলকাতা পুরসভা

প্রযুক্তি ব্যবহারের জেরে শহরে বেড়েছে ইলেকট্রনিক আবর্জনা। এটাকেই অনেকে ই–বর্জ্য বলে থাকেন। শহরের প্রায় প্রত্যেকটি…

7 hours ago

Digha train: মোটরভ্যানের সঙ্গে দিঘাগামী লোকালের সংঘর্ষ, অল্পের জন্য রক্ষা যাত্রীদের

রবিবার সকাল ৮টা ৫৩ মিনিটে পাঁশকুড়া ছাড়ে দিঘা লোকাল। সকাল সাড়ে ১০টা নাগাদ হেঁড়িয়া ও…

7 hours ago

নাগাড়ে বৃষ্টিতে তিস্তার জল বেড়ে তৈরি হয়েছে আতঙ্ক, রংপো থেকে উদ্ধার তিন পর্যটক

উত্তরবঙ্গে এখন ভারী বৃষ্টির সতর্কতা জারি হয়েছে। কারণ পার্বত্য এলাকা–সহ পাঁচ জেলায় ভারী বৃষ্টি দেখা…

7 hours ago

Sundarbans: মাথায় ‘কুডুলের কোপ’, সুন্দরবনে চোরা শিকারিদের হাতে খুন বনকর্মী

চোরা শিকারিদের হাতে খুন হলেন এক বনকর্মী।  রাতে টহল দেওয়ার সময় হামলা চালায় এক দল…

8 hours ago