Home খেলাধুলো ৫ ম্যাচে ৩ সেঞ্চুরি, ১৭৪ রানের অতিমানবীয় ইনিংসে ১০টি বিশ্বরেকর্ড গড়লেন কুইন্টন ডিকক ODI World Cup 2023 South Africa star Quinton De Kock create 10 World Records after played 174 runs innings against Bangladesh in ICC World Cup 2023 sup

৫ ম্যাচে ৩ সেঞ্চুরি, ১৭৪ রানের অতিমানবীয় ইনিংসে ১০টি বিশ্বরেকর্ড গড়লেন কুইন্টন ডিকক ODI World Cup 2023 South Africa star Quinton De Kock create 10 World Records after played 174 runs innings against Bangladesh in ICC World Cup 2023 sup

৫ ম্যাচে ৩ সেঞ্চুরি, ১৭৪ রানের অতিমানবীয় ইনিংসে ১০টি বিশ্বরেকর্ড গড়লেন কুইন্টন ডিকক ODI World Cup 2023 South Africa star Quinton De Kock create 10 World Records after played 174 runs innings against Bangladesh in ICC World Cup 2023 sup

[ad_1]

মুম্বই: বাংলাদেশকে ১৪৯ রানে হারিয়ে লিগ টেবিলের দ্বিতীয় স্থানে উঠে এসেছে দক্ষিণ আফ্রিকা। ম্যাচ ১৪০ বলে ১৭৪ রানের অতিমানবীয় ইনিংস খেলেন প্রোটিয়া তারকা কুইন্টন ডি কক। ১৫টি ও ৭টি ছয়ে সাজানো তাঁর ইনিংস। শুধু দলের জয়ে গুরুত্বপূর্ণ অবদান নয়, এই ইনিংসের সৌজন্য একাধিক ব্যক্তিগত রেকর্ডও নিজের নামে করলেন কুইনি।

১. চলতি বিশ্বকাপে এটি কুইন্টন ডি ককের তৃতীয় শতরান। এর আগে শ্রীলঙ্কার বিরুদ্ধে ১০০ ও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১০৯ রান করেছিলেন তিনি। এবার বাংলাদেশের বিরুদ্ধে ১৭৪। এই বিশ্বকাপে এখনও পর্যন্ত সবথেকে বেশি শতরানকারী ডি কক।

২. এই বিশ্বকাপে সবথেকে বেশি ব্যক্তিগত স্কোরের মালিকও হলেন প্রোটিয়া তারকা উইকেটকিপার-ব্যাটার। দক্ষিণ আফ্রিকা বনাম বাংলাদেশ ম্যাচের আগে পর্যন্ত ডেভিড ওয়ার্নারের ১৬৩ রান ছিল সর্বাধিক স্কোর এই বিশ্বকাপে। ১৭৪ করে সেই রেকর্ডের মালিক হলেন ডি কক।

৩. এই বিশ্বকাপে এখনও পর্যন্য সর্বোচ্চ রান সংগ্রহকারীদের তালিকাতেও প্রথম স্থানে উঠে এলেন কুইন্টন ডিকক। বিরাট কোহলি, রোহিত শর্মাদের পিছনে ফেলে ২০২৩ বিশ্বকাপের প্রথম ব্যাটার হিসেবে পূরণ করলেন ৪০০ রান। বাংলাদেশ ম্যাচের পর ডি ককেকর মোট রান ৪০৭।

৪. চলতি বিশ্বকাপে সর্বোচ্চ ছক্কা হাঁকানোর তালিকাতেও ওপরের দিকে পৌঁছে গিয়েছেন কুইন্টন ডি কক। বাংলাদেশের বিরুদ্ধে ৭ ছক্কা মেরে আপাতত মোট ১৫ ছক্কা মেরেছেন তিনি। এবারের এখনও সবথেকে বেশি ওভার বাউন্ডারি রোহিত শর্মার। হিটম্যানের ঝুলিতে রয়েছে ১৭টি ছক্কা।

৫. দক্ষিণ আফ্রিকার হয়ে ওডিআই বিশ্বকাপের একক সংস্করণে সর্বাধিক সেঞ্চুরি করার রেকর্ডও নিজের নামে করলেন কুইন্টন ডি কক। এর আগে এই কীর্তিটি দক্ষিণ আফ্রিকার হয়ে এবি ডিভিলিয়ার্সের। ২০১১ বিশ্বকাপে দুটি সেঞ্চুরি করেছিলেন এবিডি।

৬. এক বিশ্বকাপে সর্বাধিক শতরান করা প্লেয়ারদের তালিকাতেও তৃতীয় স্থানে উঠে এলেন কুইন্টন ডি কক। এই তালিকায় প্রথম রয়েছেন রোহিত শর্মা। ২০১৯ বিশ্বকাপে ৫টি সেঞ্চুরি করেছিলেন। দ্বিতীয় স্থানে কুমার সঙ্গাকারা। ২০১৫ বিশ্বকাপে ৪টি সেঞ্চুরি করেছিলেন।

৭. কুইন্টন ডিকক বিশ্বকাপের একটি ম্যাচে ১৫০এর বেশি স্কোর করা প্রথম উইকেটরক্ষক হয়ে গিয়েছেন। এর আগে এই রেকর্ডটি ছিল অ্যাডাম গিলক্রিস্টের নামে। ২০০৭ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে ১৪৯ রান করেছিলেন তিনি। তবে ১৫০ বা তার বেশি রান এই প্রথম।

৮. এছাড়া উইকেটকিপার হিসেবে ওডিআই ক্রিকেটে সবথেকে বেশিবার ১৫০ বা তার বেশি রান করার রেকর্ডও নিজের নামে করলেন কুইন্টন ডি কক। ৩ বার ১৫০ বা তার বেশি রান করেছেন কুইনি। এর আগে ২ বার করে এই কৃতিত্ব ছিল অ্যাডাম গিলক্রিস্ট ও জস বাটলারের।

৯. ১৭৪ রানের ইনিংসের সৌজন্যে বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার ব্যাটারের করা ব্যক্তিগত স্কোরের নিরিখে দ্বিতীয় স্থানে জায়গা করে নিলেন কুুইন্টন ডি কক। ১৯৯৬ বিশ্বকাপে ইউএই-এর বিরুদ্ধে ১৮৮ রান করে শীর্ষে রয়েছেন গ্যারি কার্স্টেন।

১০. এছাড়া একদিনের বিশ্বকাপের ইতিহাসে ব্যক্তিগত সর্বোচ্চ রানের রেকর্ডের তালিকায় প্রথম দশে চলে এলেন ডি কক। তাঁর ১৭৪ রানের ইনিংস জায়গা করে নিল নবম স্থানে। ২৩৭ রান করে প্রথম নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল।

আরও পডুনঃ ICC World Cup 2023: ওডিআই ক্রিকেটের ইতিহাসে প্রথম ছয় কে মেরেছিলেন? উত্তর অজানা অনেকের

প্রসঙ্গত, বাংলাদেশের বিরুদ্ধে প্রথমে ব্যাট করে ৩৮২ রান করে দক্ষিণ আফ্রিকা। কুইন্টন ডিককেক সর্বোচ্চ ১৭৪ রান ছাড়াও ৯০ রান করেন হেনরিক ক্লাসেন ও ৬০ রান করেন এডেন মার্করাম। জবাবে ব্যাট করতে নেমে বাংলাদেশের ইনিংস শেষ হয়ে যায় ২৩৩ রানে। মহম্মদুল্লাহ সর্বোচ্চ ১১১ রান করেন। ১৪৯ রানে ম্যাচ জেতে প্রোটিয়ারা।

Tags: Bangladesh, ICC World Cup 2023, ODI World Cup 2023, South Africa, World Records

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here