“এক কাপ ‘কফি’ তে আমি তোমাকে চাই” ~ জানুন ব্ল্যাক কফির গুণাগুণ……

শেয়ার করুন সকলের সাথে...
  • 622
    Shares

আজ্ঞে৷ চা নয়৷ প্রাণ খুলে, মন জুড়িয়ে কফি খান৷ আর সে যদি হয় ব্ল্যাক কফি, তবে তো কথাই নেই৷ তাই ব্ল্যাক কফি খান চিনি ছাড়া৷ বিশেষজ্ঞদের মতে, দিনে অন্তত দু’বার কফি খেতে হবে। তবে অবশ্যই চিনি ছাড়া। একবার সকালে জলখাবারের পরে, একবার সন্ধ্যায়। এক কাপ কালো কফিতে ২০ শতাংশ ভিটামিন, ১০ শতাংশ ক্যালোরি ও খনিজ রয়েছে। তাই শুরু করুন কালো কফি খাওয়ার অভ্যাস৷

Related image

স্মৃতিশক্তি বাড়ায়ঃ ব্ল্যাক কফি মস্তিষ্ককে আরও সচল থাকতে সাহায্য করে। যার ফলে স্মৃতিশক্তি অনেকখানি বেড়ে যায়। এছাড়া নার্ভকেও সচল রাখতে সাহায্য করে।

Related image

বুদ্ধিমত্তা বাড়ায়ঃ ক্যাফেইন থাকায় কফি মুড ভালো রাখে, এনার্জি বাড়িয়ে দেয় ও একইসঙ্গে বুদ্ধির বিকাশ ঘটায়।

Related image

পেট পরিষ্কার রাখেঃ কফি খেলে ঘনঘন প্রস্রাব হয়। ফলে চিনি ছাড়া কফি খেলে শরীরে জমে থাকা ক্ষতিকর টক্সিন, ব্যাকটেরিয়া প্রস্রাবের আকারে শরীর থেকে বেরিয়ে যায়। ফলে পেট পরিষ্কার থাকে।

Image result for weight loss

ওজন কমায়ঃ চিনি ছাড়া ব্ল্যাক কফি খেলে খুব তাড়াতাড়ি ওজন কমে। মেটাবলিজম রেট ৫০ শতাংশ বেড়ে যায় ও একইসঙ্গে পেটে জমে থাকা চর্বি কমাতে সাহায্য করে। কারণ এতে যে ক্যাফিন থাকে তা আমাদের শরীরের মেদকে কমাতে সাহায্য করে এবং হজম শক্তিকে বৃদ্ধি করে।

Image result for heart risk reduce

হৃদরোগ সারায়ঃ ব্ল্যাক কফি হৃদরোগ সারিয়ে তুলতে বিশেষ সাহায্য করে। এমনকী হৃদরোগের সম্ভাবনাকেও কমিয়ে দেয়।

অ্যান্টিঅক্সিডেন্টসঃ ব্ল্যাক কফিতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টস। এক কাপ কফিতে থাকে ভিটামিন বি২, বি৩, বি৫, ম্যাঙ্গানিজ, ম্যাগনেশিয়াম, পটাশিয়াম ইত্যাদি।

Image result for diabetes

ডায়বেটিস রোধঃ ব্ল্যাক কফি ডায়বেটিসের সম্ভাবনাকে কমিয়ে এটা রোধ করতে সাহায্য করে। এমনকী ডায়বেটিসে আক্রান্তদের ক্ষেত্রেও এটি বিশেষ কাজ করে।

Image result for reduce of risk of cancer

ক্যানসারের সম্ভাবনা কমায়ঃ নিয়মিত ব্ল্যাক কফি খেলে লিভার সুস্থ থাকে৷ গবেষণায় জানা গিয়েছে যে এই ব্ল্যাক কফি লিভার ক্যান্সার হওয়ার সম্ভাবনাকে কমিয়ে দেয়। এছাড়াও কফি, কোলন ক্যান্সার ,ব্রেস্ট ক্যান্সার, স্কিন ক্যান্সার এবং রেক্টাল ক্যান্সার হওয়ার সম্ভাবনাকে অনেক মাত্রায় কমিয়ে দেয়৷

Image result for healthy skin

যৌবন ধরে রাখেঃ অনেকদিন পর্যন্ত যৌবন ধরে রাখতে সাহায্য করে চিনি ছাড়া ব্ল্যাক কফি। এছাড়া পার্কিনসনের মতো রোগকেও আটকাতে সক্ষম এই কফি৷

Image result for happy mood
মন সতেজ রাখেঃ  ব্ল্যাক কফি খেলে মন সতেজ থাকে। যার ফলে মনে সবসময় খুশি বজায় থাকে। ডিপ্রেশন কমিয়ে দেয় এই কফি৷ গবেষণা বলছে ব্ল্যাক কফি সুইসাইডাল টেন্ডেন্সিকে কম করে।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 622
    Shares

খবর এক নজরে…

No comments found

Sponsored~

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.