Modi on Swami Smaranananda: ‘ওই সাধকরাই আমায় শিখিয়েছিলেন…’ স্বামী স্মরণানন্দের স্মৃতিচারণায় মোদী, লিখলেন অজানা দিক


৯৫ বছর বয়সে প্রয়াত বেলুড় মঠের অধ্য়ক্ষ স্বামী স্মরণানন্দ। ভক্তদের মধ্য়ে তৈরি হয়েছে শূন্যতা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বার বার এসেছেন এই বেলুড় মঠে। রাজনৈতিক ব্যস্ততা, দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার বড় দায়িত্ব যাঁর কাঁধে সেই মানুষটা বার বার মাথা নত করেছেন গেরুয়া বসনধারী সর্বত্যাগী এই সন্ন্যাসীদের চরণে।

রামকৃষ্ণ মঠ ও মিশনের সেই সন্ন্য়াসীদের কথা তুলে ধরেছেন খোদ প্রধানমন্ত্রী। সম্প্রতি কলকাতা সফরে এসেও স্মামী স্মরণানন্দকে দেখতে তিনি হাসপাতালে গিয়েছিলেন। সেকথাও উল্লেখ করেছেন তিনি।

মোদী এক্স হ্যান্ডেলে লিখেছেন, শ্রীমৎ স্বামী স্মরণানন্দ জি মহারাজ রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশনের প্রেসিডেন্ট, গোটা জীবনটা আধ্যাত্মিকতা ও সেবামূলক কাজের জন্য় উৎসর্গ করেছিলেন। তিনি অসংখ্য মানুষের হৃদয়ে স্থান করে নিয়েছিলেন। তাঁর জ্ঞান ও সহমর্মিতা আগামী প্রজন্মকে অনুপ্রেরণা যোগাবে।

তিনি লিখেছেন, বহু বছর ধরে তাঁর সঙ্গে যোগাযোগ ছিল। ২০২০ সালে বেলুড়মঠে এসেছিলাম। তখন তাঁর সঙ্গে কথাবার্তা হয়েছিল। কলকাতা কয়েক সপ্তাহ আগে গিয়েছিলাম। তখন হাসপাতালে গিয়ে তাঁর শরীরের ব্যাপারে খোঁজ নিয়েছিলাম। বেলুড়মঠের ভক্তদের প্রতি আমার সমবেদনা। ওম শান্তি!

 

মঙ্গলবার রাতে প্রয়াত হয়েছেন স্বামী স্মরণানন্দ। মোদী লিখেছিলেন, লোকসভা ভোট উৎসবের ব্যস্ততার মধ্য়েই স্বামী স্মরণানন্দের প্রয়াণের খবরে আমার মন ভারাক্রান্ত। তিনি ভারতের আধ্যাত্মবাদের একজন পুরোধাপুরুষ ছিলেন। তাঁর প্রয়াণ একটি ব্যক্তিগত ক্ষতি। কয়েক বছর আগে স্বামী আত্মস্থানন্দজীর প্রয়াণ ও বর্তমানে স্বামী স্মরণানন্দজীর চলে যাওয়ার খবরে বহু ভক্ত কষ্ট পেয়েছেন। কোটি কোটি ভক্ত, সাধু, রামকৃষ্ণ মঠের অনুগামীদের মতোই আমার হৃদয় আজ ভারাক্রান্ত।

মোদী লিখেছেন, স্বামী আত্মস্থানন্দ ও স্বামী স্মরণানন্দ রামকৃষ্ণ মঠের যে মূল সুর ‘আত্মমোক্ষার্থং জগদহিতায় চ’ এই ভাবধারাকে এগিয়ে নিয়ে চলেছিলেন।

মোদীর কথায়, ২০২০ সালের জানুয়ারি মাসে স্বামী বিবেকানন্দর ঘরে আমি ধ্য়ান করেছিলাম। সেই সময় স্বামী আত্মস্থানন্দ, ও স্বামী স্মরণানন্দের সঙ্গে দীর্ঘ কথাবার্তা হয়েছিল। এটা সকলেই জানেন যে আমার সঙ্গে রামকৃষ্ণ মিশন ও বেলুড় মঠের নিবিড় যোগাযোগ রয়েছে। আমি আধ্য়াত্মবাদের খোঁজ করছি। পাঁচ দশক ধরে বহু সাধকের সঙ্গে আমি কথা বলেছি। ….তিনি বার বার রামকৃষ্ণ মিশনের সাধুদের কথা উল্লেখ করেছেন। তাঁর কথায়…জীবনের গুরুত্বপূর্ণ সময়ে এই সাধকরা আমায় শিখিয়েছিলেন..জন সেবা হি প্রভূ সেবার আসল লক্ষ্যটা কী।



খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

খবর ২৪ ঘন্টা

Recent Posts

Anubrata Mondal: অনুব্রতের বাড়ির ছাদে উড়ছে ‘জয় শ্রীরাম’ লেখা গেরুয়া পতাকা, লাগাল কে? কেউ জানে না

তিহাড় জেলে বন্দি তৃণমূল নেতা অনুব্রত মণ্ডল ও তাঁর মেয়ে সুকন্যা। এরই মধ্যে তাঁর বোলপুরের…

27 mins ago

Khejuri BJP joining: ভোটের আগে সভাপতির দলবদল, খেজুরি ২ পঞ্চায়েত সমিতি TMCর হাতছাড়া বলে দাবি BJPর

লোকসভা নির্বাচনের চলাকালীন পূর্ব মেদিনীপুরের খেজুরিতে বড়সড় ধাক্কা খেল তৃণমূল। পঞ্চায়েত সমিতির দলবদলু সভাপতি আচমকা…

1 hour ago

HS result 2024: HS-এ ৬ নম্বরের জন্য মেলেনি স্টার, ‘কাউকে মুখ দেখাতে পারছি না’ লিখে নিখোঁজ ছাত্রী

আশানুরূপ হয়নি উচ্চমাধ্যমিকের ফল। সেই কষ্টে পরিবারের কাউকে না জানিয়ে বাড়ি ছেড়ে চলে গেলেন ছাত্রী।…

2 hours ago

Akhil Giri on governor: ফের বিতর্কে কারামন্ত্রী, রাজ্যপালকে আক্রমণ করে কুরুচিকর মন্তব্য অখিল গিরির

রাষ্ট্রপতির দ্রৌপদী মুর্মুর পর রাজ্যপালকে আক্রমণ করতে গিয়ে কুরুচিকর মন্তব্য করলেন রাজ্যের কারাগার মন্ত্রী অখিল…

2 hours ago

Fact Check: দীপ্সিতাকে দেখে কান্না তৃণমূলের কল্যাণের? ভাইরাল ভিডিয়োর সত্যিটা জানুন

Claim:লোকসভা ভোটের প্রচারপর্ব যখন তুঙ্গে, তখন সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে শ্রীরামপুরের তৃণমূল প্রার্থী কল্যাণ বন্দ্য়োপাধ্যায়ের…

3 hours ago

Israel-Hamas War: রাফায় হামাসের পাল্টা চাল, জাতিসংঘে ফিলিস্তিন পেল বড় সম্মান

  Israel-Hamas War: ফিলিস্তিনের উপর বিশ্বের বেশ কিছু দেশের এত রাগ কেন বলুন তো? কেন…

3 hours ago