জানেন কি, প্রতিদিন স্নান না করেও এনারা বজায় রেখেছেন নিজেদের সৌন্দর্যঃ অবাক লাগছে? জানতে ক্লিক করুন(ভিডিও নিউজ)…

0
জানেন কি, প্রতিদিন স্নান না করেও এনারা বজায় রেখেছেন নিজেদের সৌন্দর্যঃ অবাক লাগছে? জানতে ক্লিক করুন(ভিডিও নিউজ)…

ওয়েব ডেস্কঃ   জল ছাড়া আমাদের সৌন্দর্য ধরে রাখব? ওরে বাবা সাবান, তেল, শ্যাম্পু, ফেসপ্যাক,প্রয়োজনে পার্লার, আরে এই সব ছাড়া আমরা তো সৌন্দর্য ভাবতেই পারি না। তাই জল ছাড়া জীবন? , “নৈব নৈব চ “। কিন্তু জানেন কি এটাও সম্ভব। শুনেই আঁতকে ওঠার কথা, তাই নয় কি???
Image result for himba girl

তবে বলি, পৃথিবীর বুকে এমন এক উপজাতি আছে, যার নাম “হিম্বা “উপজাতি।  এরা আফ্রিকার উত্তর নাবিবিয়ার কুনেইন প্রদেশে বাস করে। এদের বৈশিষ্ট্য একটু বিচিত্রময়। জানেন, এই জাতির মেয়েদের জলে হাত দেওয়া নিষেধ, এমনকি এরা স্নানও করে না। ইস্‌, নিশ্চয় ঘৃণা লাগছে। আরে বিভিন্ন উপজাতি, তাদের বিভিন্ন তাদের বৈশিষ্ট্য। কিন্তু, ঘৃণা করা যাবে না, কারণ তারও উপায় আছে।
Related image

কিন্তু উপায় টা কি? এরা তো আমাদের মতো সান্সক্রীম কেনে না, এমনকি ক্রিম কিনে লাগায় না। এরা বিভিন্ন গাছপালা থেকে সংগৃহিত পাতা, ছোট ছোট শাখা-প্রশাখা ইত্যাদি জলেতে সিদ্ধ করে সেগুলো শরীর পরিষ্কার করে। আর তাতে শরীর থেকে দুর্গন্ধ বের হয় না। 
Related image
আরো একটা কথা বলি এরা “রেড আকরি ” ক্রিম মাখে। হ্যাঁ, জানতাম আপনারা এখন খুব উৎসুক হয়ে ভাবছেন এ আবার কি ক্রিম? এতে কি আছে।
Related image

অকরি পাথর (হেমাটাইট) গুঁড়ো করে মাখনের সাথে মিশিয়ে হালকা গরম করে নেয় এরা, আর যেই ধোঁয়া উঠবে, ঠিক তখনই সেটা গায়ে লাগায়, তাই এরা লাল বর্ণের হয়। আর এই ক্রিম মাখলে রোদে পুড়ে ট্যান আসে না। আরো জানুন , এরা শরীর পরিষ্কার পরিচ্ছন্ন করতে একটি পাত্রে ধোঁয়া উৎপন্ন করে এমন কয়লা নিয়ে সেখানে Commiphora গাছের (এই গাছটি সুগন্ধ বের হয়) পাতা, ছোট ছোট শাখা-প্রশাখা মিশ্রিত করে স্নান করে। এইভাবে এরা নিজেদের পরিচ্ছন্ন রাখে। ভাবুন তবে, জল ছাড়া প্রসাধনী ছাড়া কিভাবে প্রাকৃতিক উপায়ে নিজেদের সৌন্দর্য বজায় রাখা যায়, তার জ্বলন্ত উদাহরণ আমরা পেলাম। অবাক পৃথিবী, আর অবাক করা সব বৈশিষ্ট্য এই ভাবেই আমরা মানুষ।
INDIA TV- এর সৌজন্যে……

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here