PM Narendra Modi: ছুটি নিয়ে কোথায় যান মোদী? ভারতের প্রধানমন্ত্রীদের ছুটি পাওয়া নিষিদ্ধ!


PM Narendra Modi: সাড়ে ন বছরে মোদীর গোপন ছুটির তালিকা ফাঁস ছুটি থাকলে কোথায় যেতে হয় দেশের প্রধানমন্ত্রীকে? এত পসেটিভিটি এত দৃঢ়তা আনেন কোথা থেকে মোদী জানতে চাইছে গোটা বিশ্ব। আচ্ছা প্রধানমন্ত্রীরা কী কখনও ছুটি নিতে পারেন? ইন্দিরা গান্ধী, লাল বাহাদুর শাস্ত্রী, অটল বিহারী বাজপেয়ী বা মনমোহন সিং দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী এনারা ৩৬৫ দিনে কত দিন ছুটি নিয়েছেন? সেই রেকর্ড কী জানেন ভারতীয়রা? অনেকদিন ধরে সে প্রশ্নটা বারবার উঠেছে এবার মিলে গেল তার উত্তর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সাড়ে ৯ বছরে প্রধানমন্ত্রীত্বের জার্নিতে কত দিন কত ঘন্টার জন্য ছুটি নিয়েছেন?

২০১৪ প্রধানমন্ত্রী পদে শপথ নেওয়ার পরে জুন মাসে মোদী তাঁর মন্ত্রীদের আচরণবিধি সংক্রান্ত একটা নির্দেশ দিয়েছিলেন। তথ্য বলছে তিনি নিজে পুরোপুরি মেনেছেন সেই নীতি। জানেন ছুটি পেলে কীভাবে সময় কাটান নমো? ভারতের প্রধানমন্ত্রীদের কী ছুটি নেওয়ার কোনও অনুমতি আদৌ রয়েছে কী রয়েছে নিয়মকানুন? প্রধানমন্ত্রী ছুটিতে থাকলেন আর সেসময় দেশে কোনও দুর্ঘটনা ঘটলে কে নেবেন সিদ্ধান্ত কে সামলাবেন পরিস্থিতি? মোদী ক্ষমতায় এসেই বলে দিয়েছিলেন মানসিকতা বদলান স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানিয়েছিলেন মোদী কোনও ছুটি না নিয়ে দিনের মধ্যে ১৭ ঘণ্টা কাজ করেন। এবার আরটিআইর থেকে যা ইনফো এল সেটাও অনেক অবাক করার মতো। তথ্যের অধিকার আইনে (আরটিআই) আনা এক প্রশ্নের উত্তরে প্রধানমন্ত্রীর দফতর বা পিএমওর তরফে বলা হয়েছে ২০১৪ সালের ২৬ মে প্রধানমন্ত্রী পদে শপথ নেওয়ার পর থেকে প্রতি দিনই কাজ করেছেন নরেন্দ্র মোদী। এর মানে তিনি সাড়ে ন বছরে তিনি কোনও ছুটি নেননি।

এর মানে মোদী এতটাই ওয়ার্কোহলিক বা কাজপাগল যে তিনি কোনও ছুটি নিতে পছন্দই করেন না। এটা মেনে নিতে দেশবাসীর অসুবিধা না হলেও বিরোধীদের রয়েছে কারণ তারা এ নিয়ে প্রশ্ন তুলেছেন। আমেরিকার প্রেসিডেন্টেরও কিন্তু ছুটি নেওয়ার অধিকার রয়েছে তাদের সময় ও সিডিউল অনুযায়ী। কিন্তু ভারতের তথ্য অবাক করে দেওয়ার মতো। পিএমওর তথ্য বলছে একজন ভারতীয় প্রধানমন্ত্রীর দিনের ২৪ ঘন্টাই থাকে ডিউটি আওয়ার্স এই পদের জন্য কোনও অফিসিয়াল ছুটি থাকে না। ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী যাঁরা ছিলেন এক্ষেত্রে তাদের কোনও ছুটির রেকর্ড পাওয়া যায় না। মোদী সারাদিন প্রশাসনিক কাজ ছাড়াও তিনি কী করেন? কী খান? কী পরেন? প্রতিদিন প্রধানমন্ত্রীর হাত খরচা কত? এরকম হাজারও প্রশ্ন প্রধানমন্ত্রী সম্পর্কে জানতে চান সকলে সেসবেরই উত্তর আগে পিএমও জানিয়েছে এবার সামনে এল মোদীর হলিডে রুটিনের নয়া তথ্য।

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়



খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

খবর ২৪ ঘন্টা

Recent Posts

Sundarbans forest worker killed: সুন্দরবনের ইতিহাসে প্রথম চোরাশিকারিদের হাতে বনকর্মী মৃত্যু, খুনের মামলা রুজু

চোরশিকারীদের হাতে বনকর্মী খুনের ঘটনায় মামলা দায়ের করে তদন্ত শুরু করল সন্দরবন কোস্টাল থানার পুলিশ।…

5 hours ago

দেশের প্রেসিডেন্ট ও বিদেশমন্ত্রীকে নিয়ে ভেঙে পড়ল ইরানি হেলিকপ্টার

তেহরান: ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং বিদেশমন্ত্রী হোসেন আমিরাবদোল্লাহিয়ানকে নিয়ে একটি হেলিকপ্টার দেশের প্রত্যন্ত পাহাড়ি…

5 hours ago

CPM leader arrest with money: ভোটের মধ্যে সীমান্তে প্রচুর বাংলাদেশি মুদ্রা সহ ধৃত CPM নেতা, শাস্তির দাবি TMC-র

সীমান্তের কাঁটাতার পেরিয়ে গরু পাচার বা সোনা পাচারের অভিযোগ নতুন কিছু নয়। এবার সীমান্তে প্রচুর…

5 hours ago

Hotel owner beaten: হোটেল থেকে AC-র রিমোট, চাবি চুরির চেষ্টা, বাধা দেওয়ায় তারাপীঠে আক্রান্ত মালিক

টাকা বা সোনা নয়, এসির রিমোট, চাবি চুরির চেষ্টা, তাও আবার একটি হোটেল থেকে। আর…

6 hours ago

২৫ দিন পর বাড়ি ফিরে এলেন ‘তারক মেহতা…’র ‘নিখোঁজ’ অভিনেতা গুরুচরণ সিং

ডেস্ক: দিনপঁচিশেক ‘বেপাত্তা’ পর বাড়ি ফিরে এলেন হিন্দি সিরিয়ালের অভিনেতা গুরুচরণ সিং। জনপ্রিয় সিরিয়াল ‘তারক…

6 hours ago

Illegal construction: বেআইনি নির্মাণ কীভাবে রুখতে হবে? সব পুরসভাকে পুস্তিকা পাঠাল পুর দফতর

গার্ডেনরিচ কাণ্ডের পরে একাধিক কঠোর পদক্ষেপ গ্রহণ করেছে কলকাতা পুরসভা। তবে বেআইনি নির্মাণের অভিযোগ শুধু…

6 hours ago