Home আপডেট Swasthya Sathi: স্বাস্থ্যসাথী কার্ডে জীবিত ব্যক্তিকে ‘মৃত’ বলে উল্লেখ, চরম হয়রানি বৃদ্ধের

Swasthya Sathi: স্বাস্থ্যসাথী কার্ডে জীবিত ব্যক্তিকে ‘মৃত’ বলে উল্লেখ, চরম হয়রানি বৃদ্ধের

Swasthya Sathi: স্বাস্থ্যসাথী কার্ডে জীবিত ব্যক্তিকে ‘মৃত’ বলে উল্লেখ, চরম হয়রানি বৃদ্ধের

[ad_1]

স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে বহু অভিযোগ শোনা যায়। কখনও স্বাস্থ্যসাথী কার্ড থাকা সত্ত্বেও রোগীকে ফিরিয়ে দেওয়া, আবার কখনও স্বাস্থ্যসাথী কার্ড থেকে বেশি টাকা কেটে নেওয়ার অভিযোগ অনেক রয়েছে। এরই মধ্যে এবার স্বাস্থ্য সাথী কার্ড নিয়ে একেবারে নতুন অভিযোগ আসল। এক রোগী স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে চিকিৎসা করতে গিয়ে যা জানতে পারলেন তাতে কার্যত তিনি হতবাক হয়ে গেলেন। ওই ব্যক্তি জানতে পারেন, তিনি নাকি মৃত। ফলে বাধ্য হয়েই নগদ টাকা খরচ করে চিকিৎসা করেন ওই রোগী। ঘটনাটি জলপাইগুড়ির। ওই রোগীর নাম সৌমিত্র বসাক (৬৭)। ঘটনাকে কেন্দ্র করে শোরগোল পড়ে গিয়েছে জলপাইগুড়িতে।

আরও পড়ুন: আবার নতুন নিয়ম এল স্বাস্থ্যসাথী প্রকল্পে, বেসরকারি হাসপাতালের উপর বাড়ল চাপ

জানা গিয়েছে, সৌমিত্রবাবু জলপাইগুড়ি শহরের লক্ষ্মণ মৌলিক সরণীর বাসিন্দা। হার্টের সমস্যা দেখা দেওয়ায় তিনি চিকিৎসকদের দ্বারস্থ হয়েছিলেন। সেখানে চিকিৎসকরা তাকে অ্যাঞ্জিওগ্রাফ করতে বলেন। এরপরে তিনি কলকাতায় গিয়ে চিকিৎসা করাবেন বলে ঠিক করেন। কিন্তু এর মধ্যে ঘটে নতুন এক বিপত্তি। তিনি ভেবেছিলেন স্বাস্থ্য সাথী কার্ড দিয়ে চিকিৎসা করাবেন। কিন্তু বাড়িতে তন্নতন্ন করে খুঁজেও স্বাস্থ্য সাথী কার্ড না পেয়ে অবশেষে তিনি স্বাস্থ্য সাথী দফতরে যোগাযোগ করেন। সেখানে তাকে থানায় একটি ডায়েরি করার পরামর্শ দেওয়া হয়। সেই মতোই তিনি থানায় ডায়েরি করার পর একটি প্রতিলিপি জলপাইগুড়ির স্বাস্থ্য সাথী দফতরে জমা দেন। এরপর বৃদ্ধ আশা করেছিলেন তার সমস্ত সমস্যার সমাধান হবে। কিছুদিনের মধ্যে নতুন কার্ড পেয়ে যান সৌমিত্রবাবু। এরপর চিকিৎসার জন্য তিনি কলকাতার একটি বেসরকারি হাসপাতালে যান। সেখানে সঙ্গে নিয়েছে গিয়েছিলেন সেই স্বাস্থ্য সাথী কার্ড। 

এদিকে, হাসপাতালে সেই কার্ড জমা দিতেই নতুন করে সমস্যা দেখা দেয়। হাসপাতালের তরফে সৌমিত্রবাবুকে জানানো হয় কার্ড অনুযায়ী তিনি মৃত। সেই কারণে ওই কার্ডে তাকে পরিষেবা দেওয়া সম্ভব নয়। বাধ্য হয়ে চিকিৎসার জন্য নিজের জমানো অর্থ খরচ করেন তিনি। এদিকে, জলপাইগুড়িতে ফিরে এসে তিনি পুনরায় এ বিষয়ে স্বাস্থ্য সাথী দফতরে অভিযোগ জানান। তার অভিযোগ, বৃদ্ধ বয়সেও শুধুমাত্র দফতরের গাফিলতির জন্য তাকে চূড়ান্ত হয়রানির স্বীকার হতে হচ্ছে। তিনি চিকিৎসার জন্য সমস্ত খরচ ফেরত পাওয়ার দাবি জানিয়েছেন। যদিও স্বাস্থ্য সাথী দফতরের তরফে জানানো হয়েছে, এই বিষয়টি খতিয়ে থাকা হচ্ছে। দ্রুততার সঙ্গে বিষয়টি সমস্যার সমাধান করা হবে। 

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here