নিউ গড়িয়া-রুবি মেট্রোর ট্রায়াল রানে ঝড় উঠল। কলকাতা মেট্রো কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, শুক্রবারের ট্রায়াল রানে মেট্রোর গতিবেগ ঘণ্টায় ৯৪ কিলোমিটার ছুঁয়ে ফেলেছে। অর্থাৎ গত মঙ্গলবারের ট্রায়াল রানের থেকেও বেশি গতি তুলেছে মেধা রেক। সেদিন ঘণ্টায় সর্বোচ্চ ৮০ কিমি বেগে ছুটেছিল। আর আজ সেটাও ছাপিয়ে গিয়েছে। অনায়াসে পেরিয়ে গিয়েছে ৯০ কিমির গণ্ডি। সর্বোচ্চ ৯৪ কিমি গতিবেগে কার্যত ‘উড়ে’ গিয়েছে মেধা রেক। যে লাইনে শীঘ্রই বাণিজ্যিকভাবে পরিষেবা শুরু করতে চলেছে বলে মেট্রো সূত্রে খবর। কারণ সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ২৪ ডিসেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরে নিউ গড়িয়া-বিমানবন্দর মেট্রো করিডরের (অরেঞ্জ লাইন) নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত ৫.৪ কিমি অংশে বাণিজ্যিক পরিষেবা শুরু হবে।
শুক্রবার ট্রায়াল রান কেমন হল?
আজ সকাল ১১ টা ৩০ মিনিটে কবি সুভাষ তথা নিউ গড়িয়া মেট্রো স্টেশন থেকে ট্রায়াল রান শুরু হয়। মেট্রো রেলের উচ্চপদস্থ কর্তাদের উপস্থিতিতে একটি মেধা রেকই ব্যবহার করে ট্রায়াল রান চালানো হয়। চার রাউন্ড চলে ট্রায়াল রান। আর সেই ট্রায়াল রানের সময় আপ এবং ডাউন লাইনে ঘণ্টায় ৯০ কিমিতে ছুটেছে মেধা রেক। একবার তো গতিবেগ ঘণ্টায় ৯৪ কিমিতে পৌঁছে যায়।
মেট্রোর আধিকারিকরা জানিয়েছেন, ট্রায়াল রানের সময় বিভিন্ন বিষয় খতিয়ে দেখা হয়। ট্র্যাকের ‘স্বাস্থ্য’, লাইন গতি সহ্য করতে পাচ্ছে কিনা, আপৎকালীন ব্রেক ঠিকভাবে কাজ করছে কিনা, ঠিকমতো বিদ্যুৎ সরবরাহ হচ্ছে কিনা; সেই সংক্রান্ত যাবতীয় বিষয় খতিয়ে দেখেন মেট্রোর আধিকারিকরা। সেইসঙ্গে মেট্রোকর্মীরাও কীরকমভাবে পরিষেবা পরিচালনা করছেন, তা খতিয়ে দেখা হয়।
আরও পড়ুন: Special metro services for TET 2023: প্রাথমিক টেটের জন্য ২৪ ডিসেম্বর চলবে বাড়তি ১০৪টি মেট্রো! কখন শুরু হবে পরিষেবা?
এমনিতে ২০২২ সালের সেপ্টেম্বরে প্রথম নিউ গড়িয়া থেকে রুবি পর্যন্ত অংশে মেট্রোর প্রথম ট্রায়াল রান চলেছিল। একাধিক হয়েছিল ট্রায়াল রান। তারপর চলতি বছরের ফেব্রুয়ারিতে কমিশনার অফ রেলওয়ে সেফটির (সিআরএস) ছাড়পত্র পায়। যে