Homeকেমন কাটবে ১৪২৪ ?...

কেমন কাটবে ১৪২৪ ? : বাৎসরিক রাশিফল জেনে নিন~~

বাৎসরিক রাশিফল

 বৈদিক জ্যোতিষের প্রাচীন সিদ্ধান্ত অনুযায়ী কেমন কাটবে ১৪২৪ বছরটা? এই ভাগ্য গণনায় ১৪২৪ এ জীবনের সাথে যুক্ত দিকগুলির মানে চাকরি ও ব্যাবসা, আর্থিক স্থিতি, শিক্ষা, পারিবারিক জীবন, প্রেম, স্বাস্থ্য এগুলি নিয়েই চর্চা এখানে করা হয়েছে।  এই রাশিফল চন্দ্ররাশির ওপর নির্ভর।

মেষ রাশি

চাকরি এবং ব্যবসা

রাশিফল অনুসারে বছরের শুরু আপনার জন্য সামান্য ভালো হলেও শেষটা চমকপ্রদ থাকবে। কর্মস্থলে আপনার কাজ নিয়ে আপনি অসামঞ্জস্যের পরিস্থিতিতে পড়বেন, কারণ এই বছরের শুরুতে শনির অষ্টম দশা আপনাকে অসুবিধায় ফেলবে। অবশ্য মানসিক ও শারীরিক দিক থেকে আপনি যথেষ্ট দীপ্তময় থাকবেন। চাকরি বা ব্যবসায়ে আপনি যথেষ্ট ব্যস্ত থাকবেন এবং আপনার এই কঠিন পরিশ্রমই আপনাকে সাফল্য এনে দেবে। যতদূর সম্ভব কার্যক্ষেত্রের দায়িত্ব সময়ে পূরণ করার চেষ্টা করুন। কারণ আপনার এই পরিশ্রম বছরের দ্বিতীয় ভাগে অবশ্যই উন্নতি আনবে। কোন বড় কর্মকর্তার সাহায্য আপনার চাকরিতে সাফল্য নিয়ে আসবে। বেতন বৃদ্ধি বা পদোন্নতির সাথে যুক্ত কোন শুভ সংবাদ পেতে পারেন। আপনার কোন সহকর্মী আপনার সাফল্যে সাহায্য করতে পারে। অফিসের সমস্যার কথা বলার সময় নিজের গোপন কোন কিছু প্রকাশ করা থেকে বাঁচুন। কাজ-কর্মের জন্য হঠাৎ যাত্রা করতে পারেন। এই যাত্রাতে আপনার লাভ হবার সম্ভাবনা আছে। বছরের দ্বিতীয় ভাগে চাকরি বা ব্যবসায় সাফল্য পাবার বিশেষ সম্ভাবনা রয়েছে। জুন মাসের পর আপনি আয়ের নতুন পথ পেতে পারেন। এছাড়া আপনি যদি ব্যবসায়ী হন,তাহলে কোন নতুন ব্যবসা শুরু করার সুযোগ পাবেন।

আর্থিক স্থিতি

এই বছর আপনার আর্থিক স্থিতি ভালো করার জন্য আপনি কঠোর পরিশ্রম করতে পারেন।  নিজের অনাবশ্যক খরচের ওপর নিয়ন্ত্রণ রাখা আপনার প্রথম কাজ হওয়া উচিৎ, যাতে প্রয়োজনের সময় টাকার অভাব না হয়।  বছরের দ্বিতীয় ভাগে আর্থিক স্থিতিতে বিশেষ পরিবর্তন লক্ষ্য করা যাবে। এর সঙ্গে কোন পুরনো ফেঁসে থাকা টাকাও ফেরত পাবার আশা রয়েছে। যার দ্বারা আপনি যথেষ্ট পরিত্রাণ অনুভব করবেন। শেয়ার বাজারে ভেবে চিন্তে নিয়োগ করুন। লটারি ও জুয়া খেলায় টাকা লাগানোর ভাবনা পরিত্যাগ করায় আপনার জন্য ভালো।

শিক্ষা

১৪২৪ মেষরাশির  ছাত্রদের জন্য উত্তম। এই বছর সেপ্টেম্বর পর্যন্ত দেওয়া পরীক্ষার ফলাফল আপনার জন্য সুখের অনুভুতি আনতে পারে। উচ্চ শিক্ষার শিক্ষার্থীদের কঠোর পরিশ্রম করার পরামর্শ দেওয়া হচ্ছে। কারণ আসন্ন সময় আপনার জন্য সুন্দর হবে। প্রতিযোগীতামূলক পরীক্ষার প্রস্তুতিতে নিযুক্ত ছাত্রদের জন্য সময় প্রতিদ্বন্দ্বীতামূলক থাকবে এবং আপনার কোনরকম তাড়াহুড় বা সংক্ষেপ উপযুক্ত হবে না। যদিও বছরের শেষ ভাগ প্রতিযোগীতামুলক পরীক্ষাতে অংশ নেওয়া জাতক-জাতিকাদের জন্য অনুকূল হবে এবং শিক্ষায় কোন বিশেষ সাফল্য পেতে পারেন। যদি আপনি বিদেশে পড়ার জন্য মনস্থির করেন তবে সেখানে কোন প্রতিষ্ঠিত সংস্থায় নাম উঠতে পারে।

পারিবারিক জীবন

পারিবারিক জীবনের কথা বললে এই বছর আপনার ঘরোয়া জীবন সাধারণ থাকবে। বন্ধুর সাথে কোন সামাজিক অনুষ্ঠানে অংশ নিতে পারেন। কোন নিকটস্থ ভাই-বন্ধুদের সাথে ঝগড়াঝাঁটি থেকে বিরত থাকুন।  যদি আপনার জীবনসাথী চাকরি বা ব্যবসায় থাকেন তাহলে উনি ওনার কর্মস্থলে মান-সম্মান পাবেন। ওনার চাকরিতে পদোন্নতির সম্ভাবনা রয়েছে। আপনার সঙ্গীর সাথে আপনি বেড়ানোর ভালো সুযোগ পেতে পারেন।  নিজের জীবনসাথীর ভাবনার মূল্য দিন এবং ভালো ব্যবহার করুন। সহজ স্বাভাবিক পরিবেশ তৈরি হলে সম্পর্কে গভীরতা আসবে। সেপ্টেম্বর মাস থেকে সন্তানের শিক্ষায় উন্নতি হবে। এই বছর মায়ের স্বাস্থ্য সম্পর্কিত সমস্যা হতে পারে।

প্রেম জীবন

যারা কোন প্রেমিক বা প্রেমিকার খোঁজে আছেন, তাঁদের খোঁজ সম্পূর্ণ হবার সম্ভাবনা রয়েছে। যারা প্রেম সম্পর্কে যুক্ত তাঁদের কোন ধরনের তর্কাতর্কী থেকে দূরে থাকা উচিৎ। কোন ভাবাত্মক দৃষ্টিভঙ্গি আপনার সম্পর্কের মধ্যে অসুবিধা সৃষ্টি করতে পারে।  যদি প্রেম-বিবাহ করার কথা ভাবছেন, তাহলে এই সময়টা উত্তম। অবিবাহিত দের ক্ষেত্রে ভালো সম্বন্ধ বা বিয়ে হবার সম্ভাবনা রয়েছে।

স্বাস্থ্য

আপনার শারীরিক শ্রমের তুলনায় মানসিক শ্রম এই বছর বেশী হবে। যতদূর সম্ভব বেশী উত্তেজনা নেবেন না এবং রাগ করা থেকে বিরত থাকুন। ক্রোধ থেকে বাঁচুন। খাওয়া-দাওয়াতে নজর দিন। গুরুপাক খাওয়া বা অত্যধিক মশলা যুক্ত খাবার খেলে পেটের রোগ হতে পারে। যাত্রার সময় এবং ঋতু অনুযায়ী আপনার পোশাক সম্পর্কে সতর্ক থাকুন, প্রাতঃভ্রমণ আপনার জন্য যথেষ্ট উপযোগী। ঋতু পরিবর্তন এবং বৃষ্টি থেকে হওয়া ব্যাধি থেকে সতর্ক থাকুন। সুস্থ থাকার জন্য নিয়মিতভাবে যোগব্যায়াম করুন।

ঊপায়

  1. আপনার জন্য শনি, হনুমান ও শিবের আরাধনা করা বিশেষ লাভজনক হবে।
  2. মঙ্গল ও শনিবারে হনুমানজিকে গূড়-চনার ভোগ দিন এবং হনুমান চালিশা তথা আরতি পড়ুন।
  3. গরীবলোককে সাহায্য করুন।
  4. সূর্যকে নিয়মিত জল দিন।
  5. শনিবারে সুন্দরকাণ্ড পাঠ করুন।

বৃষ রাশি

চাকরি এবং ব্যবসা

রাশিফল অনুসারে এই সময় আপনার জন্য যথেষ্ট পরিশ্রমের হবে, কারণ শনির অষ্টম ঘরে থাকার জন্য আপনার অনেক কাজ ধীরে কিন্তু নিশ্চিত গতিতে হবে। আপনি মানসিক ভাবে শক্তিশালী হন। চাকরি বা ব্যবসায়িক কাজের জন্য আপনাকে বাসস্থান থেকে দূরে যেতে হতে পারে। ব্যবসা বাড়ানোর জন্য নতুন চিন্তা উদ্ভাবন করুন। বৃহত্তর পুঁজি ভেবে চিন্তে নিয়োগ করুন। বছরের শুরু থেকে আপনার জন্য আয়ের নতুন দিশা তৈরি হবে। অনবরত চেষ্টা এবং দৃঢ় নিশ্চয়তার সাথে দাঁড়িয়ে থাকলে আপনি সফলতা পাবেন। ব্যবসার প্রসার করার আগে ঝুঁকির সম্ভাবনাকে অবশ্যই নজর দেবেন। ধৈর্য ধরুন আর যা কিছু হচ্ছে তা হতে দিন। বছরের মাঝখানে বিঘ্নিত হওয়া কাজ পুনরায় হবার সম্ভাবনা রয়েছে। আপনি আপনার বিরোধীদের সাথে মোকাবিলা করতে সক্ষম হবেন। যারা চাকরি বা ব্যবসার কাজে বিদেশ যাওয়ার পরিকল্পনা করছেন, তাঁদের সফলতা পাবার সম্ভাবনা রয়েছে। সম্পত্তির কাজে নিযুক্ত ব্যাক্তিদের লাভের আশা রয়েছে। আপনি শেয়ারে বিনিয়োগ করলে লাভবান হতে পারেন।

আর্থিক স্থিতি

বছরের শুরুটা ব্যয় বহুল হবে। এই পরিস্থিতিতে অর্থ উপার্জন করার জন্য আপনাকে সতত প্রচেষ্টা করতে হতে পারে। ব্যবসায়ে অর্থের আসা যাওয়ার স্তর সুষম থাকবে। রাশিফল বলছে যে এই বছর আপনি আপনার সুখ-বিলাসে অনেক ব্যয় করবেন। নিজের বিলাসিতা বন্ধ করুন নাহলে কিছু আর্থিক সমস্যা হতে পারে। বছরের দ্বিতীয় ভাগে আপনার আটকে থাকা   কাজের পরিবর্তন হবে। অর্থ উপার্জনের যথেষ্ট ভালো সুযোগ পাবার সম্ভাবনা রয়েছে। আর্থিক স্থিতি মজবুত হবে এবং অনেক ক্ষেত্রের মাধ্যমে অর্থ পেতে পারেন। আপনি আপনার নিজের পরিশ্রমে অধিক অর্থ উপার্জন করতে পারবেন। শেয়ার বাজার, কমিশন ইত্যাদি কাজ থেকে আপনার লাভ হতে পারে।

শিক্ষা

ছাত্রদের জন্য সময় অনুকূল থাকবে। উচ্চশিক্ষার শিক্ষার্থীদের মনের মতো ফলাফল পাবার সম্ভাবনা রয়েছে। আপনার একাগ্রতা বাড়তে থাকবে।  যেসব ছাত্র বিদেশে গিয়ে উচ্চ শিক্ষায় শিক্ষিত হতে চায়, তারা নতুন সুযোগ পাবার আশা রয়েছে। প্রতিযোগিতামূলক পরীক্ষায় অংশ যারা নেবে তাদের জন্য সময় অনুকূল। সবমিলিয়ে এই পরিস্থিতিতে আপনি শিক্ষা সম্পর্কিত সব কাজে সফলতা পেতে পারেন।

পারিবারিক জীবন

বৈবাহিক জীবনে মধুরতা বাড়ানোর চেষ্টা করুন, অনাবশ্যক ঝগড়া-বিবাদ থেকে বাঁচুন। একে অপরকে খুব ভালো করে বোঝার চেষ্টা করুন। প্রত্যেক দিনের ব্যস্ততা থেকে বেরিয়ে এসে আপনি আপনার জীবনসাথীর সাথে কিছু সুন্দর মুহূর্ত কাটানোর চেষ্টা করলে ভালো হবে। সন্তানদের সাফল্যে কোন বিশেষ খুশি পেতে পারেন। আপনার জীবনসঙ্গীকে নিজের স্বাস্থ্যের প্রতি নজর দিতে হবে।  বছরের দ্বিতীয় ভাগ থেকে আপনি আপনার জীবনসাথীর সঙ্গে খুব আনন্দে কাটাবেন। এই সময় আনন্দে ভরপুর থাকবে। আপনার ব্যবহারে প্রেম ও ভাবুকতার বৃদ্ধি হতে পারে। আপনার জীবনসাথী আপনার প্রতি বেশী সমর্পিত থাকবেন এবং তিনি পরিবারের প্রতিষ্ঠা বাড়াতে পারবেন।  মাদক জাত দ্রব্য সেবন ও আনন্দ ফুর্তিতে ডুবে থাকতে আপনার ভালো লাগবে।

প্রেম জীবন

প্রেমিক প্রেমিকাদের জন্য এই সময় অনুকূল থাকবে। এই সময় আপনি খুব আকর্ষণীয় লাগতে পারেন। কোন বিপরীত লিঙ্গের প্রতি আপনার আগ্রহ বাড়বে। একের থেকে বেশী প্রেমের সম্পর্ক স্থাপিত হতে পারে। আপনি আপনার সঙ্গীর ভাবনার প্রতি বেশী সংবেদনশীল থাকবেন। কিছু নতুন লোক আপনার সাথে বন্ধুত্ব করার জন্য উৎসুক থাকবেন। নতুন প্রেম খোঁজার জন্য সময় খুব ভালো । হতে পারে এই সময় কেউ আপনাকে  নিজের প্রেম প্রস্তাব দেবে। শারীরিক সুখের তুলনায় মানসিক সুখের প্রতি আপনি বেশী উৎসুক থাকবেন।

স্বাস্থ্য

আপনার স্বাস্থ্য ভালো থাকবে যদি পেটের রোগের প্রতি অবহেলা না করেন। গ্যাস, বদহজম  সমস্যা  জ্বালাতন করতে পারে সেইজন্য খাওয়াদাওয়ার ব্যাপারে সতর্ক থাকতে হবে। অ্যালার্জির সমস্যায়ও ভুগতে পারেন। নিয়মিত ব্যায়াম এবং ভালো ঘুমালে আপনি অসুস্থ হওয়া থেকে বাঁচবেন। আপনাকে প্রতিদিন ৬ ঘণ্টা ঘুমোতে হবে এতে আপনি খারাপ স্বাস্থ্য থেকে দূরে থাকবেন। প্রাতঃভ্রমণ আপনার জন্য লাভজনক হবে।

ঊপায়

  1. শুক্রবার দিন ধর্মীয় স্থানে খাদ্য বিতরণ করুন।
  2. সাধু, সন্ন্যাসী এবং গরিব বাচ্চাদের ভোজন করান।
  3. ছোটো মেয়েদের মধ্যে শুক্রবার সাদা মিষ্টি বিতরণ করুন।
  4. সাদা বস্ত্র,  সাদা চন্দন ও সুগন্ধিত পদার্থের অত্যধিক প্রয়োগ করুন।
  5. লক্ষ্মীর আরতি এবং পাঁচালি নিয়মিত পড়ুন।

মিথুন রাশি

 

চাকরি এবং ব্যবসা

চাকরি ও ব্যবসায় ব্যস্ততা দিয়ে বছরের শুরু হবে। আপনার অত্যধিক চেষ্টার পরেও চাকরি থেকে সাধারন ফলাফল পেতে পারেন। কিন্তু এতে নিরাশ বা হতাশ একেবারে হবেন না এবং চেষ্টা করতে থাকুন।  নিজের প্রচেষ্টায় আপনি আপনার পরিধিতে আলাদা পরিচয় বানাতে সফল হবেন। যাতে বিরোধীরাও আপনার প্রশংসা করতে বাধ্য হবেন। সহযোগির সাহায্যে মান-সম্মান বাড়তে পারে। রোজগারের নতুন পথ সামনে আসতে পারে। বছরের শেষে আপনার অর্থ প্রাপ্তির সম্ভাবনা আছে। এই অর্থ আপনার ব্যবসার সাফল্যের দ্বারা পেতে পারেন। যে ব্যাক্তি চাকরি করেন, তাঁর পদোন্নতি ও বেতন বৃদ্ধি হতে পারে। আপনি আপনার সমস্ত দীপ্তি আপনার নতুন পরিকল্পনায় লাগান এবং আপনার প্রচেষ্টাকে দ্বিগুণ করুন। ব্যবসায়িক ক্ষেত্রে আপনার পরিবর্তন আসার সম্ভাবনা রয়েছে। যদি আপনি বহুদিন ধরে বিদেশে থেকে চাকরি করতে চান বা আপনার কোন ব্যবসা স্থাপন করতে চান তাহলে এই সময় অনুকূল ফল প্রদান করতে পারে। শেয়ার বাজার বা সম্পত্তি বিষয়ক কাজ যাঁরা করেন এই সময় তাঁদের লাভ হবে। জুয়া ও লটারি থেকে টাকা পাবার আশা থেকে দূরে থাকুন।

আর্থিক স্থিতি

অর্থ সম্পর্কিত বিষয়ে আপনার ব্যয় সামান্য বাড়তে পারে। সাংসারিক ব্যয় পূরণের জন্য আপনাকে ধার নিতে হতে পারে। আপনার সখ পূর্ণ করার জন্যও আপনি কিছু বেশী খরচা করতে পারেন।  নিজের ব্যয় নিয়ন্ত্রণ করুন। অর্থ প্রাপ্তি মাঝারি ধরনের থাকবে অথবা অর্থ আসবে কিন্তু আপনার কাছে থাকবে না তেমন সম্ভাবনাও রয়েছে। প্রচুর দায়িত্ব পালনে আপনার অর্থ ব্যয় হবে। বছরের দ্বিতীয় ভাগে কিছু অব্যাহতি পেতে পারেন এবং আপনার অর্থ বিষয়ক বাধা বিপত্তি দূর হবে। আয়ের নতুন পথ সামনে আসবে।

শিক্ষা

মিথুন রাশির ছাত্রদের একটু বেশী পরিশ্রম করতে হবে। আপনার এই পরিশ্রম সাফল্য আনতে পারে। এই পরিস্থিতে আপনাকে ধৈর্য ও বুদ্ধিমত্তার সাথে আপনার কাজ সামলাতে হবে। প্রতিযোগিতামূলক পরীক্ষায় অংশ নেওয়া পরীক্ষার্থীদের যথেষ্ট সাফল্য পাবার সম্ভাবনা রয়েছে। বছরের দ্বিতীয় ভাগে আপনার দুশ্চিন্তা কিছুটা কম হবে। আপনার পরিশ্রমের জন্য আপনি প্রশংসা ও সম্মান পেতে পারেন। যে ছাত্র বিদেশ গিয়ে উচ্চ শিক্ষায় শিক্ষিত হতে চায় তাঁদের জন্য এটা অসাধারন সুযোগ।

পারিবারিক জীবন

মিথুন রাশির জাতকের জন্য এই বছর যেখানে একদিকে আর্থিক বিষয়ে সাবধান থাকার দিকে ইশারা করছে, সেখানে আরেকদিকে ঘর-পরিবার অত্যন্ত খুশির পরিবেশ থাকার সম্ভাবনা রয়েছে। এই সময় মায়ের প্রতি আপনার টান বাড়বে। ওনার ভাবনা ও ভালোবাসাকে গুরুত্ব দিন। আপনার পরিবারের লোকের সাথে দেখা করার অনেক সুযোগ পাবেন। বন্ধুরা আপনার ব্যবসাতে সাহায্যকারী রূপে প্রমাণিত হতে পারেন। কিন্তু নিজের ভাইবোনদের সাথে কিছু মনোমালিন্য হবার সম্ভাবনা। এই কারনে কিছু অশান্তিপূর্ণ পরিস্থিতি উৎপন্ন হতে পারে। নিজের যোগ্যতা দ্বারা আপনার সম্পর্কগুলির মধ্যে সমতা বজায় রাখুন। সন্তানের সাফল্যে আপনার উৎসাহ বাড়বে। জীবনসাথী এবং মায়ের কিছু স্বাস্থ্য সম্পর্কিত সমস্যা আপনাকে বিব্রত করবে। ঘরের সুখ সুবিধার সাথে যুক্ত কিছু নতুন জিনিসপত্র কেনার সম্ভাবনাও রয়েছে।

প্রেম জীবন

আপনার সম্পর্কে যদি আগে থেকেই কোন সমস্যা চলছে তো সেটাকে সমাধান করার চেষ্টা করুন। বিনা কারনে নিজের সঙ্গীর ওপর সন্দেহ করে সম্পর্ককে আরও খারাপ করবেন না। ভালোবাসায় পুরোপুরি পারদর্শী হন। রাগ-রোষ থেকে ঝগড়া-ঝামেলা করা থেকে বাছুন। আপনার প্রেমিক-প্রেমিকার সাথে কোথাও ঘুরতে যাওয়ার পরিকল্পনা করুন।  নতুন প্রেমিক-প্রেমিকাদের জন্যও যথেষ্ট ভালো সুযোগ রয়েছে। যদি কাউকে প্রেম প্রস্তাব দেবার কথা ভাবছেন তাহলে সময় আপনার সপক্ষে রয়েছে। বছরের মধ্য থেকে ভালোবাসার আরও গভীরে যেতে মন চাইবে সেইজন্য এই মুহূর্তের আনন্দ উপভোগ করুন।

স্বাস্থ্য

আপনার স্বাস্থ্যের প্রতি সচেতন থাকার আবশ্যকতা রয়েছে। বাইরের খাবার খাবেন না নাহলে খাদ্যে বিষক্রিয়ার জন্য পীড়িত হতে পারেন। প্রয়োজনের অতিরিক্ত পরিশ্রম স্বাস্থ্যের ক্ষতি করতে পারে সেইজন্য ভালো হয় আপনি পূর্ণ বিশ্রাম করুন। ত্বক সম্পর্কিত রোগ হতে পারে। যে মহিলা বা পুরুষ কোন দীর্ঘ অসুখে ভুগছেন, তাঁদের চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিৎ। স্বাস্থ্যের খেয়াল রাখুন। যোগ, প্রাণায়াম ও নিয়মিত ধ্যান করুন,লাভ হবে। গাড়ি চালানোর সময় সাবধান থাকুন ও গতি নিয়ন্ত্রিত রাখুন।

উপায়

  1. গরুকে সবুজ ঘাস-পাতা খাওয়ান।
  2. নিয়মিতভাবে শ্রীসূক্ত এবং লক্ষ্মীর পাঁচালি পাঠ করুন।
  3. বৃহস্পতিবারে বিষ্ণুর সহস্র নাম পাঠ করুন।
  4. বুধবারে গরিব বাচ্চাদের মধ্যে বই-খাতা বিতরণ করুন।
  5. . বেশী করে বাগান বানান বা গাছ লাগান।

কর্কট রাশি

চাকরি এবং ব্যবসা

বছরের শুরুতে আপনি ধীর গতিতে এগিয়ে যাবেন। আপনার এমন মনে হতে পারে, যে আপনার প্রচেষ্টার যথাযথ ফল পাচ্ছেন না। এপ্রিলের শেষ পর্যন্ত চাকরি বা ব্যবসায় সমস্যা থাকতে পারে। কিন্তু বাস্তবে এটা আপনার ধৈর্যের পরীক্ষার সময়। কর্মস্থলের পরিবেশকে গুরুত্বের সাথে দেখুন। উচ্চপদস্থ আধিকারিকের সাথে মানিয়ে চলুন।  যে কোন ধরনের ঝগড়া থেকে বাঁচুন ও সংযত থাকুন। চাকরি পরিবর্তন করার ভাবনা আপাতত স্থগিত রাখুন। যদি আপনার ইচ্ছার বিরুদ্ধে আপনার বদলি হয় তাহলে আপনাকে যেতে হতে পারে। বছরের মাঝখানে চাকরি প্রার্থী যুবকরা সাফল্য অবশ্যই পাবে। যারা চাকরি বদলাতে চান তাঁদের জন্যও নতুন সুযোগ আসবে। ব্যাপারিদের জন্য সময় অনুকূল। ব্যবসায় বৃদ্ধি হবে এবং আপনি আর্থিক দিক দিয়ে শক্তিশালী হবেন। নতুন কাজে ভাগ্য আপনার সহায় হবে। অনেক দিন ধরে ঝুলে থাকা কাজ সম্পন্ন হবে ও আপনি স্বস্তির নিঃশ্বাস নেবেন। আপনার উন্নতি দেখে অন্যের হিংসা হতে পারে। আপনার বিরোধীর সংখ্যাও দ্রুত বাড়বে। কিন্তু শত্রুরা পরাজিত হবে। এই সময় কাছের বন্ধু ও ব্যবসার সহযোগীর ওপর চোখ বন্ধ করে বিশ্বাস করবেন না। যদি আপনি সাবধানে টাকা লাগান, তাহলে এই বছর অর্থ লাভের সম্ভাবনা রয়েছে। ঝুঁকিপূর্ণ কাজে অর্থ বিনিয়োগ করা থেকে বাঁচুন নাহলে আর্থিক ক্ষতি হতে পারে। লেনদেনের ব্যাপারে সাবধান থাকায় ভালো।

আর্থিক স্থিতি

এই সময় আপনার নিয়মিত আয় বজায় থাকবে। কিন্তু হঠাৎ করে লাভ পাবার বা অতিরিক্ত আয় পাবার আশা পূর্ণ হতে পারে। আপনার সাহস বেশী থাকবে।  আপনি আয়ের নতুন পথ বার করার চেষ্টা করবেন। যদিও আপনাকে আপনার ব্যয় নিয়ন্ত্রনে রাখতে হবে। বছরের দ্বিতীয় ভাগে চাকুরিজীবীরা তাঁদের পরিশ্রমের ফল পদোন্নতি বা বেতন বৃদ্ধির রূপে পেতে পারেন। অর্থনৈতিক ক্ষেত্রে সুসংবাদ পেতে পারেন। সরকারী বিভাগ বা অন্য কোন জায়গায় আপনার যে টাকা ফেঁসে আছে, তার পেমেন্ট হতে পারে। যদি আপনি সাবধানে টাকা লাগান তাহলে অর্থ প্রাপ্তি হতে পারে। কিন্তু ঝুঁকিপূর্ণ কাজে অর্থ বিনিয়োগ করবেন না। কাউকে টাকা ধার দেবেন না নাহলে ক্ষতি হতে পারে। দীর্ঘকালীন বিনিয়োগ করার জন্য এই সময় ভালো। বছরের শেষ পদ আপনার জন্য বেশী লাভজনক প্রমাণিত হবে। হাতে টাকা থাকায় আপনি বিনিয়োগ বা সঞ্চয়ের যোজনা বানাতে সফল হবেন। লটারি বা জুয়াতে অর্থ ব্যয় না করলে খুব ভালো হয়।

শিক্ষা

শিক্ষার্থীদের বর্তমানে পড়াশুনা সহজ মনে হবে এবং পরীক্ষার ভয়ও থাকবে না। এই সময় প্রতিযোগিতামূলক পরীক্ষার ছাত্রদের পড়াশুনায় একাগ্রতা বজায় থাকবে। স্মরণ শক্তি ভালো হওয়ার জন্য আপনি কঠিন বিষয়কে খুব সহজেই বুঝতে পারবেন। পড়াশুনায় আগ্রহ বাড়বে এবং অভ্যাসের জন্য অনেক সময় বার করতে পারবেন। উচ্চ শিক্ষা তথা গবেষণারত ছাত্ররা পরিশ্রমের তুলনায় বেশী ভালো ফলাফল পাবে। সাহিত্য ও কারিগরি বিষয় পড়া জাতকের জন্য সময় খুব অনুকূল থাকবে। যে ছাত্র উচ্চ শিক্ষা, ইঞ্জিনিয়ারিং বা মেডিক্যাল ক্ষেত্রের সাথে যুক্ত, ওনাকে পরিশ্রম করে সম্পূর্ণ তৈরি থাকতে হবে।  আপনার সরকারী পরীক্ষায় সাফল্য পাওয়ার পূর্ণ সম্ভাবনা রয়েছে। যদি প্রতিযোগীতামূলক পরীক্ষার ফলাফল এখনি আসে তাহলে আশার থেকেও ভালো ফল হবে। যে ছাত্র গত পরীক্ষায় অসফল হয়েছিল তাকে এই সময় নিজের আত্মবিশ্বাস বাড়াতে হবে। দীনতা দেখিয়ে কোন লাভ হবে না। মনোবল বৃদ্ধি তথা দূরদর্শিতা আপনার কেরিয়ারের পথে আসা বাধাকে দূর করে আপনার সাফল্যের সম্ভাবনা বাড়াবে।

পারিবারিক জীবন

কর্কট রাশির জাতকেরা এই সময় পরিজন,পরিচিতি এবং বন্ধুদের থেকে প্রত্যেক কাজে সাহায্য পাবে। ঘরের কিছু প্রয়োজনীয় জিনিস কেনার জন্য টাকা খরচ হবে। আপনি সন্তানের কাছ থেকে অর্থ সাহায্য পাবার আশা করতে পারেন। ছেলেমেয়েরা নতুন চাকরি ইত্যাদি পাওয়ায় ঘরে অর্থ সাহায্য পাবার আশা রয়েছে। এছাড়াও পরিবারের জন্য কোন নতুন গাড়ি কেনার পরিস্থিতি তৈরি হচ্ছে। বন্ধুর সাহায্যে আপনার কাজ সম্পূর্ণ হতে পারে। আত্মীয়স্বজন বাড়িতে আসতে পারে, যাতে আপনার ব্যয় বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। গৃহে মাঙ্গলিক বা ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন হতে পারে। প্রেম ও বৈবাহিক জীবনে মধুরতা বাড়বে। পরিবারে ভাইবোন ও বন্ধুর সাথে আপনার সম্পর্ক আগের থেকে ভালো হবে। এই সময়কালে আপনি আপনার পরিবার ও বন্ধুর সাথে সৌহার্দ্যপূর্ণ পরিবেশের আনন্দ নেবেন। মা-বাবার সাহায্যও আপনার সাথে পুরোপুরি রয়েছে। পুরনো পরিচিতদের সাথে দেখা করার এবং পুরনো সম্পর্ককে আবার তরতাজা করার ভালো সময়। আপনার ব্যস্ততা অন্যত্র হওয়া সত্বেও আপনি জীবনসাথীর পুরো সহযোগিতা পাবেন। এই সময় আপনি আপনার জীবনসাথীর জন্য খরচ বেশী করবেন। আপনার ব্যয় নিজের ছোটো ভাইবোনের ওপরও হওয়ার সম্ভাবনা রয়েছে।

প্রেম জীবন

এই সময় প্রেম বিষয়ে আপনার ব্যস্ততা বাড়বে এবং প্রেমের সম্পর্কে গভীরতা আসবে। সব চিন্তা ছেড়ে আপনি খুশির এই মুহূর্ত উপভোগ করুন। কাজের চাপের জন্য প্রেমের জন্য কম সময় পেতে পারেন। যদি আপনার সঙ্গীও আপনার সাফল্য ও খুশিতে যোগদান করতে চান তাহলে ওনাকে স্বাগত জানান। একে অপরকে খুশি রাখতে উপহারের আদানপ্রদান করতে পারেন। প্রিয়জনের সাথে কোথাও বেড়াতে যাওয়ার পরিকল্পনা হতে পারে। আপনি কোন বিশেষ ব্যাক্তির প্রতি আকর্ষিত, এটাও সম্ভব হতে পারে। বিপরীত লিঙ্গের জাতকের সাথে আপনি পরিচয় বাড়াবেন এবং ওনার সাথে আপনার বন্ধুত্ব বজায় থাকবে।

স্বাস্থ্য

এই সময় আপনি খুশি মনে থাকবেন। ফিটনেস এর প্রতি আপনার আগ্রহ বাড়বে। বড় অসুখে ভুগছে যারা, তাঁদের স্বাস্থ্যে নিশ্চিত পরিবর্তন দেখতে পাওয়া যাবে।  আপনার নিজের ভেতরে নতুন শক্তির সঞ্চার অনুভুত হবে। আপনি মানসিক শান্তির জন্য আধ্যাত্মিক কাজে আগ্রহ বাড়াবেন, এমন সম্ভাবনা রয়েছে। কাজে বিনা কারণে তাড়াহুড়া করা থেকে দূরে থাকলে খুব ভালো হবে।

ঊপায়

  1. কালো গরুর সেবা করুন ।
  2. শিব বা হনুমানজির নিয়মিত পুজা করুন।
  3. শনিবার দিন ভাজা খাদ্য বস্তু গরিবকে দান করুন।
  4. বুধবার দিন দুর্গা মন্দিরে প্রসাদ নিবেদন করুন।
  5. শুক্রবার দিন গরিব কন্যাদের ক্ষীর ও সাদা মিষ্টান্ন বিতরণ করুন।

সিংহ রাশি

চাকরি এবং ব্যবসা

সবমিলিয়ে এই বছর আপনার আয় ভালোই থাকবে। চাকুরীজীবীরা নিজের দক্ষতায় এগিয়ে যাওয়ার সুযোগ পাবেন। সরকারী চাকরি যাঁরা করেন তাঁদের বিশেষ সাফল্য পাবার সম্ভাবনা রয়েছে। আপনার আটকে থাকা কাজের গতি বাড়বে। যে চাকরি বা ব্যবসা আপনি করছেন, তাতে সম্পূর্ণ সাফল্য পাবার সম্ভাবনা রয়েছে। কাজের সাফল্য আপনার আত্মবিশ্বাসকে জাগিয়ে তুলবে। ব্যবসার সাথে যুক্ত ব্যপারে আপনি আপনার কৌশল এবং অনুভুতির মাধ্যমে যথেষ্ট পরিবর্তন আনবেন। নতুন কার্য পদ্ধতি বা কৌশল ব্যবহার করলে ব্যবসা বাড়বে এবং উৎপাদনও বেশী হবে। কোন উচ্চপদস্থ সরকারী কর্মচারী বা প্রভাবশালী ব্যাক্তির সাহায্য আপনার চাকরি বা ব্যবসাতে যথেষ্ট ভালো লাভ প্রদান করবে। বিদেশে কাজ করা জাতকের আয় বাড়বে। সরকারী চাকরি করা ব্যাক্তিকে বাসস্থান থেকে দূরে যেতে হতে পারে। সংক্ষিপ্ত উপায়ে অর্থ লাভের সম্ভাবনা রয়েছে। এই সময় যদি আপনি শেয়ার বাজারের কাজে ভেবে চিন্তে বিনিয়োগ করেন তাহলে লাভের সম্ভাবনা রয়েছে। কিন্তু রিয়েল স্টেটের কাজ যাঁরা করেন তাঁদের সাবধানে থাকতে হবে নাহলে ক্ষতি হবার সম্ভাবনা রয়েছে।

আর্থিক স্থিতি

সিংহ রাশির জাতকের  এই সময় অর্থ প্রাপ্তির ভালো যোগ রয়েছে। কোন পুরনো ধার ফিরে পাওয়ায় আর্থিক স্থিতিতে যথেষ্ট উন্নতি হবে। যার কারণে আপনি আপনার ব্যবসা বাড়াবার কথা ভাবতে পারেন বা কোন নতুন ব্যবসায় বিনিয়োগ করতে পারেন। ঋণ এবং আর্থিক বিষয়ে আপনার প্রচেষ্টা সফল হতে পারে। কারো কাছ থেকে টাকা নিয়ে থাকলে অথবা ধার করলে সেটা মিটিয়ে সুদ কম করতে পারবেন। অর্থনৈতিক পরিবর্তনের কারণে ব্যবসায় সম্মান বজায় থাকবে।  কিন্তু আপনার আশাতীত ফলাফলের কারণে আত্মসন্তুষ্টি হবে।

শিক্ষা

শিক্ষা সম্পর্কে আলোচনা করলে এটাই বলব যে আপনি নিয়মিত পড়াশুনায় মন দেবেন। উচ্চ শিক্ষায় যুক্ত ছাত্রদের পড়ায় প্রচুর আগ্রহ থাকবে। শিক্ষার সাথে যুক্ত কোন যোগ্য গুরুর মার্গ দর্শন আপনি পাবেন যা আপনার জন্য খুব গুরুত্বপূর্ণ হবে। পড়াশুনা ছাড়াও বৌদ্ধিক গতিবিধির প্রতি আপনার আগ্রহ বাড়বে। বিদেশে পড়তে ইচ্ছুক ছাত্রদের সম্পূর্ণ সাফল্য পাবার সম্ভাবনা রয়েছে।ব্যাঙ্কিং বা ম্যানেজমেন্টের মতো ক্ষেত্রের পড়াশুনার জন্য সময় অনুকুল থাকবে।

পারিবারিক জীবন

আপনার পরিবারের থেকে কিছু ধন লাভ হতে পারে বা কোন সাহায্য পেতে পারেন। আনন্দ-ফুর্তি মনোরঞ্জন এবং শোক পূরণের জন্য আপনি ব্যয় করবেন। পুরনো পৈতৃক সম্পত্তি এবং সম্পত্তি বিষয়ক মামলার সমাধান পেতে পারেন। জীবন সাথীর সঙ্গে আশান্তি হতে পারে সেইজন্য অযথা ঝগড়া না করলে ভালো হয়। আপনার সম্পর্কে কোন রকম বাধা যেন আসে।  জীবনসঙ্গীর থেকে নিজেকে অপেক্ষাকৃত ভালো প্রমাণ করার চেষ্টা করবেন না। কোন কাছের মানুষ আপনার সম্পর্ককে নষ্ট করার চেষ্টা করতে পারে, সেইজন্য সতর্ক থাকুন। সন্তানের স্বাস্থ্য সম্পর্কিত যন্ত্রণা আপনার মানসিক চিন্তা বাড়াতে পারে। বাবার কাছ থেকে আর্থিক সাহায্য পেতে পারেন। আপনি আপনার গুরুর সান্নিধ্য পেতে পারেন কারণ আধ্যাত্মিক দৃষ্টি থেকে এই সময় লাভজনক।

প্রেম জীবন

আপনি সম্পর্কের প্রতি বেশী সিরিয়াস  হবেন এবং সর্বদা রোম্যান্টিক মুডে থাকবেন। কিন্তু আপনার প্রেমিক প্রেমিকার সাথে সরাসরি দেখা না হওয়ার জন্য আপনার মন কিছুটা ব্যাকুল থাকতে পারে। আপনি আপনার প্রেমিক প্রেমিকার সাথে আলাদা আলাদা মাধ্যমের দ্বারা সম্পর্ক রাখার অবশ্যই চেষ্টা করবেন। আপনার বন্ধু মহলে বিপরীত লিঙ্গের জাতক বৃদ্ধি পাবে। যদি প্রথম থেকেই আপনার প্রেমের সম্পর্কে কোন মতপার্থক্য চলছে তাহলে এবার ধীরে ধীরে সেটার সমাধান হবে।  যে জাতক একলা আছেন, তাঁর জীবনে কোন বিশেষ ব্যাক্তির আসার সম্ভাবনা রয়েছে। বিবাহিতরা নিজের সঙ্গীর সাথে সুন্দর মুহূর্ত কাটাবে এবং কোথাও ঘুরতেও যেতে পারে।

স্বাস্থ্য

সবমিলিয়ে এই বছরে আপনার স্বাস্থ্য ভালো থাকবে। আপনি মানসিক শান্তি অনুভব করবেন। যে লোক প্রথম থেকে কোন রোগে আক্রান্ত, তার স্বাস্থ্যের উন্নতি হবে। গৃহে অতিথির আসা যাওয়ায় আপনি ব্যস্ত থাকবেন। আপনার আনন্দ ও দীপ্তি ভালোই থাকবে। উপযুক্ততা আপনার বয়স লুকিয়ে রাখবে। স্বাস্থ্য এবং মানসিক শান্তি পাবার জন্য আধ্যাত্মিক বিষয়ের প্রতি আপনার আগ্রহ বাড়বে। কিছু ঋতু অনুযায়ী ব্যাধি আপনাকে জ্বালাতন করতে পারে। গরমের কারনে হওয়া রোগ থেকে সাবধানে থাকবেন এবং পরিষ্কার পরিচ্ছন্নতার প্রতি বিশেষ নজর রাখুন।

ঊপায়

  1. নিজের দিন চর্চা পরিবর্তিত করুন এবং আমিষ বস্তু কম সেবন করুন।
  2. রোজ সূর্য, শিবলিঙ্গ এবং অশ্বত্থ গাছে জল দিন।
  3. শনিবার কালো বস্তু, কালো কাপড়, কালো ডাল তথা সরিষার তেল দান করুন।
  4. পিতা বা পিতৃতুল্য ব্যাক্তির সেবা করুন।
  5. আদিত্য হৃদয় স্রোতের নিয়মিত পাঠ করুন।

কন্যা রাশি

চাকরি এবং ব্যবসা

চাকুরীজীবী জাতকের এই সময় নিজের কৌশলের দ্বারা পদোন্নতি এবং বেতন বৃদ্ধি হবে। এই বছর আপনার সাফল্য পাবার প্রবল সম্ভাবনা রয়েছে। আপনার সহকর্মীর সাথে আপনার সম্পর্ক যথেষ্ট ভালো থাকবে ও আপনার মনোবল বাড়বে। ব্যবসায়িকদের ব্যবসার উন্নতিতে বাধা-বিপত্তির মধ্যে পড়তে হবে।  আপনি যথেষ্ট কাজ করবেন কিন্তু আপনি আশানুরূপ ফল পাবেন না। কিন্তু আপনি চিন্তা না করে চেষ্টা করতে থাকুন। আর্থিক দিক দিয়ে আপনি সাবধান থাকবেন। শেয়ার বাজার এবং জুয়াখেলায় নিজের ভাগ্য পরীক্ষা করবেন না নাহলে আপনার টাকা দীর্ঘ দিনের জন্য ফেঁসে যেতে পারে। তাড়াহুড়ায় নেওয়া সিদ্ধান্তে আপনার মোটা অঙ্কের টাকার ক্ষতি হতে পারে। দ্রুত টাকা রোজগারের লালসায় সংক্ষিপ্ত পদ্ধতি অবলম্বন করবেন না। যেকোনো ব্যবসায় ভেবে চিন্তে অংশীদারিত্ব করা হিতকর হবে। বছরের মধ্য ভাগের পর থেকে অবস্থা আপনার পক্ষে হবে। তার আগে কোন কাজে নিয়োগ করা ক্ষতিকারক হতে পারে।

আর্থিক স্থিতি

আর্থিক ক্ষেত্রে আপনাকে বিশেষ সাবধান থাকতে হবে কারণ আয় থেকে ব্যয় বেশী হবে। যদিও আয়ের উৎস থাকবে এবং আপনার নিয়মিত আয়ে কোন বাধা আসবে না। কিন্তু অর্থ খুব ধীর গতিতে আপনার কাছে আসবে। যদি কাউকে টাকা ধার দিয়েছেন তাহলে বর্তমানে সেটা ফেরত পাবার আশা কম। আপনি হঠাৎ টাকা পাবার আশা করবেন না। দামী এবং সুখ সুবিধার জিনিস কেনার জন্য আপনি লালায়িত থাকবেন। তবুও অর্থের অপচয় করবেন না অন্যথা আর্থিক সংকটের সম্মুখীন হতে হবে।

শিক্ষা

এই সময় ছাত্রদের জন্য কঠিন পরিশ্রমের। শিক্ষায় আপনার ধীর গতিতে উন্নতি হবে। কোন না কোন কারনে আপনি দীর্ঘ সময় পড়াশুনায় মন দিতে পারবেন না। এই সময় মানসিক অস্থিরতা আপনাকে জ্বালাতন করবে। যদি আপনি কোন উচ্চ শিক্ষা গ্রহন করছেন তাহলে কোন গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেবার সময় সতর্ক থাকুন। কোন উচ্চ শিক্ষার শিক্ষার্থী গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেবার সময় বাধার সম্মুখীন হতে পারে। শনির দশার কারনে স্বাস্থ্য খারাপ হতে পারে এবং পড়াশুনায় মন বসবে না। সরকারি বিভাগে এবং প্রতিযোগী পরীক্ষার পরীক্ষার্থী ধীর গতিতে এগোবে।

পারিবারিক জীবন

বৈবাহিক জীবনের জন্য এই সময় একটু অশান্তিপূর্ণ থাকতে পারে। আপনার নিজের ব্যবহারের প্রতি বিশেষ মনোযোগ দেওয়া প্রয়োজন, নাহলে সম্পর্কে কিছু বাধা-বিপত্তি আসার সম্ভাবনা রয়েছে। বাবা অথবা কোন বয়স্ক ব্যাক্তির স্বাস্থ্য আপনার চিন্তার প্রমুখ কারণ হতে পারে। কোন কাছের ব্যাক্তির সাথে আপনার উত্তেজক কথাবার্তা হতে পারে। আপনার মন নিজের বিবেচনা নিয়ে দোটানায় পড়তে পারে। সামাজিক ক্ষেত্রেও আপনাকে সতর্ক থাকতে হবে কিছু অপমানজনক পরিস্থিতির সৃষ্টি হতে পারে। গৃহের সৌন্দর্য বাড়ানোর জন্য কিছু সুন্দর জিনিস কিনতে পারেন। কিন্তু বেশী আজেবাজে খরচা না করায় ভালো। এই সময় আপনি ধর্মীয় অনুষ্ঠান, পুজা-পাঠ, সমাজকল্যানের কাজে অংশ গ্রহণ করবেন এবং ধর্মীয় প্রবণতা বাড়বে।আপনার সাথে বিশ্বাসঘাতকতা হতে পারে অর্থাৎ আপনি যাদের ভরসা করবেন, তাঁরা আপনার সাথে থাকবে না।

প্রেম জীবন

এই বছর  আপনি নিজের ইচ্ছা মতো জীবনযাপন করবেন এবং সম্পর্কে মধ্যে প্রথমের তুলনায় কম আগ্রহ নেবেন। কিছু লোকের প্রেমে হঠাৎ বৃদ্ধি হতে পারে। আপনাকে একটু সাবধানে থাকতে হবে। ভাবনার থেকে যুক্তিকে বেশী গুরুত্ব দেবেন না। কারো সামনে প্রেম প্রস্তাব রাখার সময় তাড়াহুড়ো করবেন না। আপনার সঙ্গীর ওপর সন্দেহ করা ছেড়ে দিন। প্রেমিক প্রেমিকাকে সময় না দেওয়ার জন্য সম্পর্কে কিছু অশান্তি আসতে পারে। আপনারা দুজন একে অপরের কাঁধে কাঁধ মিলিয়ে চলার সিদ্ধান্ত নিন।

স্বাস্থ্য

আপনাকে মৌসুমি রোগ আক্রান্ত করতে পারে। কোন দীর্ঘ সময়ের রোগের সহজে নিরাময় হবে না। যে কারণে আপনি চিকিৎসা করাতে সমস্যার সম্মুখীন হতে পারেন। হঠাৎ আঘাত পাবার সম্ভাবনা রয়েছে। নিদ্রাহীনতা আপনাকে বিরক্ত করতে পারে। রাগ নিয়ন্ত্রনে রাখুন নাহলে আপনার মানসিক অশান্তি বাড়তে পারে। গাড়ি চালানোর সময় এবং যন্ত্রপাতি নিয়ে কাজ করার সময় সতর্ক থাকবেন। তরতাজা থাকার জন্য ভ্রমণ যান। যদি যোগ ও ধ্যানের সাথে যুক্ত হন তবে এক নতুন শক্তির সঞ্চারের অনুভব করবেন।

ঊপায়

  1. গনেশ মন্দিরে বুধবার লাড্ডু প্রসাদ দেবেন।
  2. বিষ্ণু সহস্রনাম, বিষ্ণু চালিশা এবং আরতি রোজ পড়বেন।
  3. গরুকে নিয়মিত সবুজ খাবার খাওয়াবেন।
  4. গরিব বাচ্চাদের মধ্যে বই এবং শিক্ষা সামগ্রী বিতরণ করুন।
  5. তুলসি গাছের পুজা করুন।

তুলা রাশি

 

চাকরি এবং ব্যবসা

চাকুরীজীবীদের জন্য এই বছর ভালো থাকবে। বিরোধীদের পিছনে ফেলে আপনি এগিয়ে যাবেন। সেলস এবং মার্কেটিং এর সাথে যুক্ত ব্যক্তিরা নিজেরদের কথার মাধ্যমে গ্রাহকদের থেকে কার্য সম্পন্ন করতে সফল হবেন। যে ব্যাক্তি চাকুরীজীবী তিনি পদোন্নতির সঙ্গে সঙ্গে কোন অতিরিক্ত দায়িত্ব পেতে পারেন যেখানে তাঁর পদমর্যাদা বেড়ে যাবে। যদি আপনার বদলি হয়, তাহলে মেনে নিন সেটা কারণ ভবিষ্যতে লাভবান হতে পারেন। ব্যবসায়িক উন্নতির জন্য সময় অনুকুল।বছরের শেষে কোন বড় বিনিয়োগ করবেন না। অর্থের লেনদেন সাবধানে করুন কারণ কোন বিশ্বস্ত ব্যাক্তি থেকে প্রতারিত হতে পারেন। শেয়ার বাজারের সাথে যুক্ত জাতকের সময় ভালো নয়। ভাবনায় ডুবে কোন বিনিয়োগ করবেন না।

আর্থিক স্থিতি

আর্থিক বিষয়ের জন্য এই বছর সন্তোষজনক মনে হচ্ছে। অর্থ প্রাপ্তির যোগ রয়েছে। টাকা রোজগারের জন্য আপনি খুব চেষ্টা করবেন। আর্থিক উন্নতির জন্য আপনি কোন নতুন পরিকল্পপনা ভাবতে পারেন। কোন পুরনো ধার হঠাৎ শোধ হবার সম্ভাবনা রয়েছে। আয়ের জন্য আপনার প্রচেষ্টা সফল হতে পারে। বিদেশ বা দূর স্থান থেকে অর্থ পাবার আশা রয়েছে।

শিক্ষা

ছাত্রদের কঠিন পরিশ্রমের জন্য প্রস্তুত থাকতে হবে। যদিও এই সময় আপনার বৌদ্ধিক শক্তি যথেষ্ট ভালো থাকবে। কেরিয়ারের নির্বাচন করার জন্য বিশেষজ্ঞের পরামর্শ নিন এবং এইসব বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য সক্রিয় থাকবেন।  শিক্ষাতে মনের মতো ক্ষেত্র নির্বাচন করার জন্য বছরের মধ্য থেকে সময় অনুকূল থাকবে। যে শিক্ষার্থী পড়ার জন্য বিদেশ যেতে চায়, তাঁকে নিজের প্রচেষ্টাকে শক্তিশালী করার চেষ্টা করতে হবে।

পারিবারিক জীবন

পরিবারের কোন সদস্যের স্বাস্থ্য খারাপ থাকার জন্য আপনার অর্থ ব্যয় হবে। ভাই-বন্ধুদের সাথে কোন বড় ঝগড়া হতে পারে। আপনার মন অনায়াসে চিন্তান্বিত হতে পারে। আপনি অকারনে মানসিক সমস্যায় ভুগবেন। আত্মীয়তার বন্ধনে দূরত্ব তৈরি হতে পারে। কোন রকম অনৈতিক কাজ থেকে দূরে থাকায় ভালো। ধর্মীয় বিষয়ে আপনার আগ্রহ বাড়বে। কারো সাথে হঠাৎ ঝগড়া হতে পারে। মৌন থাকার চেষ্টা করুন, এতেই আপনার ভালো হবে। গাড়ি চালানোর সময় সতর্ক থাকুন, কেননা আঘাত পাবার সম্ভাবনা বেশী। পিতার স্বাস্থ্য চিন্তার বিষয় হতে পারে। মা এবং পরিবারে সাথে সম্পর্ক একটু অশান্তিপূর্ণ থাকতে পারে। আত্মীয়-স্বজন থেকে দূরত্ব বাড়তে পারে। জীবন সাথীর সঙ্গে কোন ধরনের ঝগড়াঝাটি এড়িয়ে চলুন। বছরের দ্বিতীয় ভাগে পরিস্থিতি ভালো হতে শুরু করবে।

প্রেম জীবন

এই বছরটা প্রেম সম্পর্কের বিষয়ে একটু দেখে শুনে চলার সময়। এই সময়ে ভুল বোঝাবুঝির কারনে সম্পর্কে অশান্তি হতে পারে। প্রিয়জনকে প্রেম প্রস্তাব দেওয়ার ভাবনা বর্তমানে স্থগিত করুন। আপনার সম্পর্কে আপনি প্রতিনিয়ত কোন কিছুর অভাব বোধ করতে থাকবেন। বিবাহিত লোকেরা জীবনসঙ্গীকে বেশী সময় দিতে পারবেন না। নিজের কথার ওপর বিশেষ নজর দিন কারণ আপনার জীবনসঙ্গী আপনার কথার ভুল মানে করতে পারে। একে অপরের দায়িত্ব পালনে পুরোপুরি সহযোগিতা করুন এতে আপনাদের মধ্যে বোঝাপড়া তৈরি হবে। বিবাহে ইচ্ছুক ব্যাক্তিদের বর্তমানে ভালো জীবনসঙ্গী পেতে একটু বাধার সম্মুখীন হতে হবে।

স্বাস্থ্য

স্বাস্থ্য বিষয়ে আপনাকে একটু সাবধানে চলার প্রয়োজন রয়েছে। কাজের চাপের জন্য আপনি শারীরিক ভাবে দুর্বলতা এবং ক্লান্তি অনুভব করবেন।  ঋতু পরিবর্তনে উৎপন্ন রোগ-ব্যাধির প্রতি সতর্ক থাকুন। স্থুলকায় ব্যাক্তিদের মাংসপেশিতে ব্যথা করতে পারে। ছোটো ছোটো ব্যাধিকে অবহেলা করবেন না। রোজকার কাজ থেকে ছুটি নিয়ে কোথাও ঘুরতে যাবার ব্যবস্থা করুন। দীর্ঘ অসুখে ভুগছেন যাঁরা, তাঁদের নিজের স্বাস্থ্যের প্রতি বিশেষ যত্ন নিতে হবে। যোগ এবং ধ্যানের ওপর বিশেষ জোর দেওয়া উচিৎ। এতে আপনার যথেষ্ট সমস্যা দূর হতে পারে।

ঊপায়

  1. শুক্রবারদিন ছোটো মেয়েদের ক্ষীর খাওয়ান।
  2. গরিবদের যথাসম্ভব সাহায্য করুন।
  3. শনিবারে কালো বস্তু, কালো কাপড়, কালো ডাল দান করুন।
  4. শিব এবং ভৈরবজীর নিয়মিত পুজা করা লাভজনক হবে।
  5. পাখিকে নিয়মিত দানা খাওয়ান এবং তাদের জন্য খাওয়ার জলের ব্যবস্থা করুন।

বৃশ্চিক রাশি

চাকরি এবং ব্যবসা

এই বছরের শুরু কোন ব্যবসা শুরু করার জন্য সময় উত্তম। কাজকর্ম বৃদ্ধি পাবার জন্য আপনার আয় বাড়ার সম্ভাবনাও রয়েছে। আপনি কোন ভালো পরিকল্পনায়  লাভ করতে পারেন। বন্ধুর সাহায্যে ব্যবসায়ে উন্নতি হতে পারে। ব্যবসায়ীরা বিদেশে নিজের কাজের প্রসার ঘটাতে পারবেন। কোন লাভজনক লেনদেনে আপনি যুক্ত হতে পারেন। চাকুরীজীবীদের জন্য সময় উন্নতিমুলক থাকবে। আপনার মন উৎসাহে পরিপূর্ণ থাকবে এবং কঠিন থেকে কঠিনতর সমস্যার মোকাবিলা করার জন্য আপনি তৎপর থাকবেন। প্রতিভাবান হওয়ার সাথে সাথে আপনি একটু অভিব্যাক্তিপূর্ণ হন তাহলে সাফল্য আকাশছোঁয়া হতে পারে। কর্মস্থলে আপনি কোন বড় কর্মকর্তার সাহায্য পেতে পারেন। উচ্চ আধিকারিকের থেকে আপনি প্রশংসা পেতে পারেন। ভাগ্য এই সময় আপনার সঙ্গ দেবে। নিজের কাজে গভীরভাবে নিযুক্ত থাকবেন।

আর্থিক স্থিতি

অর্থ উপার্জনের জন্য সময় ভালো। আপনি আয়ের নতুন দিশা পাবেন। টাকার ব্যপারে অবহেলা করবেন না। তবে আপনি যা আয় করবেন তার থেকে বেশী ব্যয় করবেন। আর্থিক বিষয়ে আপনার মনের মতো সাফল্য পেতে পারেন। আপনি কোন শুভ কাজে ব্যয় করবেন। টাকার ব্যপারে ভেবে চিন্তে সিদ্ধান্ত নিন। অর্থ বিনিয়োগ করার সময় কোন অভিজ্ঞ ব্যাক্তির পরামর্শ কাজে আসতে পারে। কোথাও আটকে থাকা অর্থ ফেরত পেতে পারেন। কোন উচ্চ পদস্থ ব্যাক্তি থেকে আপনি আর্থিক সাহায্য পেতে পারেন।

শিক্ষা

ছাত্রদের জন্য সময় কিছুটা অনুকুল বলা যেতে পারে। আপনি পড়াশোনায় খুব ভালো ফল দেখাতে পারবেন। উচ্চ শিক্ষা পাবার ভালো সুযোগ পাবেন। যদি আপনি গবেষণারত ছাত্র হয়ে থাকেন তাহলে খুব ভালো ফলের আশা করতে পারেন। ভাগ্য আপনার সহায় তাই পরিশ্রম করে যান।

পারিবারিক জীবন

আপনি এই বছর ঘরোয়া কাজে অত্যধিক অর্থ ব্যয় করবেন। অনাবশ্যক ব্যয় প্রতিরোধ করার প্রচেষ্টা করুন। আপনি বন্ধু এবং ভাই-বোনদের পুরোপুরি সাহায্য পাবেন। কোন শুভ কাজে অর্থ ব্যয় করবার সম্ভাবনা রয়েছে। বছরের শুরু বৈবাহিক জীবনের জন্য ভালো থাকবে। শ্বশুরবাড়ির দিক থেকে এবং জীবনসঙ্গীর কাছ থেকে সম্পূর্ণ সাহায্য এবং লাভ পাবার সম্ভাবনা রয়েছে। আলস্য ত্যাগ করে কোন সৃষ্টিমূলক কাজে মন দিলে লাভজনক হবে।  বছরের মাঝখান থেকে আপনার সম্পর্ক কিছু অশান্তিপূর্ণ থাকতে পারে। প্রেমের সম্পর্কে স্নেহ এবং সহযোগিতার অভাব হতে পারে। আপনাকে আপনার কথাবার্তায় সংযত থাকতে হবে নাহলে ছোটো ছোটো মত পার্থক্য আপনাকে চিন্তান্বিত করবে।

প্রেম জীবন

সম্পর্কের সুচনা করার জন্য খুব সুন্দর সময় এটা। কিছু নতুন বন্ধুর সাথে আলাপ হবে। এই বন্ধুত্ব দীর্ঘকালীন হতে পারে এবং আপনার জন্য লাভজনক হবে। এই সময় কোন নতুন বন্ধুত্ব প্রেমে পরিণত হতে পারে। বিপরীত লিঙ্গের প্রতি আপনার অত্যন্ত আগ্রহ বাড়বে। এমন অবস্থায় একের বেশী প্রেমের সম্পর্ক তৈরি হতে পারে। যার ফলে আপনার জন্য অসামঞ্জস্যের পরিস্থিতি উৎপন্ন হতে পারে। নতুন সম্পর্ক তৈরি হওয়ার এবং আপনার জীবন সঙ্গীর সাথে বেড়াতে যাওয়ার জন্য এই সময় অনুকুল। বছরের শেষে আপনি বিবাহ সূত্রে বাঁধা পড়তে পারেন। প্রেমের বিয়েতে ইচ্ছুক জাতককে পরিবারের সহমতে বিবাহ করার জন্য বছরের শেষ পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে।

স্বাস্থ্য

শারীরিক স্বাস্থ্যের দিক থেকে কোন বড় অসুবিধা হবেনা। তাও নিজের স্বাস্থ্যের প্রতি অবহেলা করবেন না। আপনার মানসিক স্থিরতা প্রভাবিত হতে পারে। আপনার এমন মনে হতে পারে আপনার শারীরিক দীপ্তি ধীরে ধীরে কমে যাচ্ছে। পেটের কিছু সমস্যার প্রতি আপনাকে সচেতন থাকতে হবে। খাওয়া দাওয়ার নিয়ন্ত্রণ করলে আপনি এমন কষ্ট থেকে বাঁচতে পারেন। বিনা কারনে কিছু যাত্রা এবং কাজের চাপ আপনাকে ক্লান্ত করতে পারে। কিন্তু বছরের দ্বিতীয় ভাগ আপনার জন্য অনুকূল। ওই সময় আপনার স্বাস্থ্য খুব ভালো থাকবে।

ঊপায়

  1. হনুমানজি এবং শিবের রোজ পুজা করুন।
  2. শনিবার দিন সুন্দর কাণ্ড পাঠ করুন।
  3. মঙ্গলবার এবং শনিবার গরিবদের খাবার খাওয়ান।
  4. নিয়মিতভাবে গরুকে সবুজ পাতা খাওয়ান।
  5. শুক্রবার লক্ষ্মীর আরাধনা করা লাভজনক হবে।

ধনু রাশি

চাকরি এবং ব্যবসা

চাকুরীজীবীদের এই বছর বড় ধরনের সাফল্য পাবার সম্ভাবনা রয়েছে। আপনার উচ্চ আধিকারিকের কাছ থেকে সহযোগিতা ও পদোন্নতি পেতে পারেন। আপনার বেতন বাড়তে পারে এবং কোম্পানি থেকে আপনাকে সুখ-সুবিধা দিতে পারে। যদি চাকরি পরিবর্তন করতে চান তাহলে সময় উপযুক্ত।  ১৪২৪ ব্যবসায়িক ক্ষেত্রে আপনাকে উল্লেখযোগ্য সাফল্য দেবে। যদি কোন নতুন কাজ করতে চাইছেন তাহলে ঐসব ক্ষেত্রের সাথে যুক্ত অভিজ্ঞ ব্যাক্তিদের পরামর্শ নেওয়া আপনার জন্য লাভজনক হতে পারে। যদি আপনার ব্যবসা অংশীদারিত্বে থাকে তাহলে কোনো রকম ঝামেলা এড়িয়ে চলতে হবে। এই বছর পরিশ্রম করার ফল আপনি অবশ্যই পাবেন। সরকারি বা নিজের ক্ষেত্রের কোন বড় প্রকল্প আপনি পেতে পারেন। কোন জায়গায় আটকে থাকা টাকা ফেরত পেতে পারেন। সংক্ষিপ্তে বা কম পরিশ্রমে টাকা রোজগারের ভাবনা যদি আপনার মনে এসে থাকে তাহলে এই সময় সেটা মন থেকে মুছে ফেলুন।

আর্থিক স্থিতি

এই বছরের প্রথম ভাগ থেকে আপনাকে সামান্য আর্থিক সমস্যার সম্মুখীন হতে হবে। এই জন্য অর্থ সঞ্চয় করুন এবং বাজে খরচা থেকে বিরত হন। যেকোন ধরনের আর্থিক লেনদেন করার সময় সাবধান থাকুন কারণ কোন কাছের মানুষের থেকে প্রতারিত হওয়ার সম্ভাবনা রয়েছে। কোন প্রভাবশালী এবং উচ্চ পদস্থ ব্যাক্তির সাহায্যে আপনার আর্থিক লাভ হতে পারে।  যাঁরা ব্যবসা করেন, তাঁদের উপার্জন বাড়বে। কাজকর্মের জন্য বাইরে গেলে টাকা বেশী খরচ হবে কিন্তু আপনার আর্থিক লাভও হবে। আর্থিক বিষয়ে সমতা বজায় রাখতে আপনাকে নিজের প্রচেষ্টা দৃঢ় করতে হতে পারে।

শিক্ষা

এই বছর আপনার জন্য যথেষ্ট প্রভাবশালী প্রমাণিত হতে পারে। ছাত্ররা পড়াশুনার জন্য ভালো পরিবেশ পাবে। আপনার জ্ঞান পিপাসা বাড়বে। ফল স্বরূপ আপনি বিষয়কে গভীরতার সাথে বোঝার চেষ্টা করবেন। মনোবিজ্ঞান ও গূঢ়বিজ্ঞান ছাত্রদের জন্য এই বছর অনুকুল থাকবে। বাণিজ্য বিভাগে কেরিয়ার বানাতে চাওয়া ছাত্রদের সফলতা পাবার সম্ভাবনা আছে। মেডিক্যালের ছাত্রদের মনের মতো কলেজে ভর্তি হতে পারার আশা রয়েছে। যারা প্রতিযোগীতা বা সরকারী পরীক্ষার প্রস্তুতি করছে তাঁদের প্রচেষ্টা দৃঢ় করতে হবে।

পারিবারিক জীবন

পরিবারের লোকের সাথে আপনার পুরনো মনোমালিন্য মিটতে পারে। কিছু নতুন লোকের সাথে আপনার মেলামেশা বাড়বে। দাম্পত্য জীবনে আপনার মানসিক সমস্যা থাকতে পারে। রাগারাগির জন্য বর্তমান সম্পর্কে অচলাবস্থা বাড়তে পারে। আপনার জীবন সঙ্গীর সাথে আদর ও প্রেমমূলক ব্যবহার করুন কারণ তাঁকে আপনার সবসময় প্রয়োজন। আপনি আনন্দ-ফুর্তি এবং মনোরঞ্জনে ব্যস্ত থাকবেন।  পরিবারে কোন মাঙ্গলিক এবং ধার্মিক অনুষ্ঠানের আয়োজনও হতে পারে। মা-বাবা থেকে আপনি পূর্ণ সাহায্য পাবেন। সন্তানের উন্নতি হলে আপনার মন প্রফুল্ল থাকবে। পুজা পাঠ এবং ধর্মীয় কাজে আপনার আগ্রহ বাড়বে। পৈতৃক সম্পত্তির সাথে যুক্ত কোন পুরনো ঝগড়া মিটলে আপনি শান্তি পাবেন।

প্রেম জীবন

প্রেম প্রসঙ্গের জন্যএই বছর  চমকপ্রদ হতে পারে। আপনার সম্পর্কে যে দূরত্ব ছিল প্রথম থেকে তা এবার শেষ হবার পর্যায়ে রয়েছে। আপনার কর্মস্থলে কারো সঙ্গ বেশী পছন্দ হতে পারে। নতুন প্রেমের প্রসঙ্গ শুরু হতে পারে। আপনি প্রেমের সাথে যুক্ত কোন নতুন প্রস্তাব পেতে পারেন। একে অপরকে উপহার দিয়ে প্রেমের প্রকাশ করতে পারেন। কিছু লোকের বিয়ের পর প্রেমের সম্পর্ক গড়ে ওঠার পরিস্থিতি দেখা যাচ্ছে। যেটাকে তিনি গোপনে এগিয়ে নিয়ে যাবার কথা ভাবছেন। এতে ভবিষ্যতে তাঁদের সমস্যায় পড়তে হবে। যে জাতকের বিয়ের ইচ্ছা রয়েছে তার জন্য নতুন জীবনের সুত্রপাত ঘটবে অর্থাৎ বিবাহের মতো মাঙ্গলিক অনুষ্ঠান সম্পন্ন হওয়ার সময় এটা।

স্বাস্থ্য

এই বছর স্বাস্থ্য সম্পর্কে সচেতন থাকুন। জাঙ্ক ফুড ইত্যাদির মতো বাইরের খাবার এড়িয়ে চলুন। নাহলে পেটের সমস্যা হবে। সময় থাকতে যদি শরীরের ওপর নজর না দেন তাহলে কষ্ট পেতে হবে। আপনার কাজ এবং পারিবারিক জীবনের মধ্যে সমতা বজায় রাখার চেষ্টা করুন। ব্যস্ততা সত্বেও বিশ্রামের জন্য পর্যাপ্ত সময় বের করুন। নাহলে স্বাস্থ্য নষ্ট হতে পারে। আপনি অধিক অসন্তোষে ডুবে থাকতে পারেন এবং মানসিক অশান্তি থাকতে পারে। যারা মধুমেহ এবং স্থূলতার সমস্যায় ভুগছেন তাঁদের নিজেদের বিশেষ যত্ন নেবার পরামর্শ দেওয়া হচ্ছে। এই সময় এই রোগ আপনাকে অধিক প্রভাবিত করতে পারে। আপনি নিজের ওপর বেশী বোঝা চাপাবেন না এবং অযথা কথাবার্তা থেকে নিজেকে দূরে রাখুন।  নিয়মিত ব্যায়াম এবং যোগ্যাভাস করা আপনার জন্য লাভজনক হবে। সঙ্গীত এবং আপনার পছন্দের সাথে যুক্ত কাজে মন দিন। এতে আপনার মন শান্ত থাকবে।

ঊপায়

  1. রোজ বিষ্ণুর পুজা করা লাভজনক হবে।
  2. বৃহস্পতিবার গরিব বাচ্চাদের মধ্যে হলুদ মিষ্টান্ন বিতরণ করুন।
  3. প্রাতঃকালে নিয়মিত সূর্যকে জল দিন।
  4. স্নান করার পর কপালে হলুদ চন্দনের তিলক লাগান।
  5. হলুদ, হলুদ ডাল, চন্দন এবং কেশরের বেশী ব্যবহার করুন।

মকর রাশি

 

চাকরি এবং ব্যবসা

এই বছর চাকুরীজীবী ব্যাক্তিরা সাহস ও উৎসাহে পরিপূর্ণ থাকবেন। আপনার অতিরিক্ত কাজ করার ক্ষমতা তাঁদের চমকে দেবে, যাঁদের কর্ম প্রদর্শন আপনার থেকে উন্নত। আপনি বিরোধীদের ষড়যন্ত্র ধরতে সক্ষম হবেন। কর্মস্থলে পদোন্নতি এবং মান-সম্মান পাবার পুরোপুরি লক্ষণ রয়েছে। কোন উচ্চ পদস্থ কর্মকর্তার সাহায্যে আপনি লাভবান হবেন। ব্যবসায়ীরা কোন নতুন কাজ শুরু করতে পারেন। আপনার ব্যবসাতে লাভ হবে কিন্তু একসাথে অনেক কাজ করা থেকে বাঁচতে হবে। রাশিফল অনুসারে ব্যবসায় আপনি সম্মান ও প্রতিষ্ঠা অর্জন করবেন। আপনার নিজের প্রতি বিশ্বাস আপনাকে অনবরত জয়ী করবে। কাজকর্মের জন্য অনেক দূরে যাওয়া আপনার জন্য লাভজনক হবে। আপনি সাহস করে কিছু নতুন আয় বাড়াতে পারবেন। যদি কাউকে টাকা ধার দিয়ে রেখেছেন তাহলে সেটা ফিরে পাওয়ার সম্ভাবনা রয়েছে। ব্যবসায়িদের অর্থের লেনদেনে সতর্কতা গ্রহণ করা উচিৎ। কোন কাছের বিশ্বাসযোগ্য ব্যাক্তির ওপর টাকাপয়সা নিয়ে বেশী ভরসা করা ক্ষতিকর হতে পারে। শেয়ার বাজার এবং জুয়া-লটারি থেকে হঠাৎ অর্থ প্রাপ্তির সম্ভাবনা রয়েছে।

আর্থিক স্থিতি

মকর রাশিদের জন্য আর্থিক দিক দিয়ে এই বছরটি সাধারন হবে। বছরের শুরুতে বিভিন্ন ধরনের লাভ হতে পারে। নিজের কাজ সম্পূর্ণ করে আপনি আয়ের উৎস বানিয়ে ফেলবেন। কিন্তু আপনার ব্যয় নিয়ন্ত্রন করুন নাহলে অভাব হতে পারে। অকারণে ব্যয় বাড়ার সম্ভাবনা রয়েছে এই জন্য যথাসম্ভব অর্থ সংগ্রহ করার চেষ্টা করুন। আর্থিক বিষয় নিয়ে যাত্রা লাভজনক প্রমাণিত হতে পারে। বছরের দ্বিতীয় ভাগ আপনার জন্য মিশ্র থাকবে। ভাবনায় বহমান হয়ে কোন বড় বিনিয়োগ করবেন না। আপনার আত্মবিশ্বাস অর্থ উপার্জনে সাহায্য করতে পারে। কোন বন্ধু বা সহযোগীও আপনাকে আর্থিক লাভ করাতে পারে।

শিক্ষা

১৪২৪ ছাত্রদের জন্য সময় অনুকূল। শিক্ষার্থী এই সময় যেকোনো পরীক্ষায় ভালো ফল করে নিজেদের প্রমান করতে পারেন। যে জাতক পরীক্ষার প্রস্তুতিতে ব্যস্ত, তাঁর প্রকল্প সময়ে সম্পূর্ণ হবার সম্ভাবনা রয়েছে। আপনার পাঠ্যক্রমের জন্য আপনি নতুন যোজনা বানাবেন এবং পড়াশুনায় আপনার মন থাকবে। আনন্দের সাথে সাথে নিজের শিক্ষার ওপর পূর্ণ নজর থাকবে। আপনার মনে নতুন নতুন বিষয়ের প্রতি জিজ্ঞাসা বাড়বে। বিজ্ঞান, কলা এবং কারিগরি শিক্ষার প্রতি আপনার আগ্রহ বাড়বে। নিজের পরিশ্রমে আপনি উচিৎ স্থান পেতে সফল হবেন।

পারিবারিক জীবন

পারিবারিক জীবনের পরিস্থিতি সাধারন থাকবে কিন্তু পরিবারের কিছু কাছের লোকের সাথে মতপার্থক্য হবার সম্ভাবনা রয়েছে। নিজের রাগের ওপর নিয়ন্ত্রণ রাখুন।  অযথা কথাবার্তায় নিজের মানসিক অশান্তি বাড়াবেন না। গৃহে কোন মাঙ্গলিক বা ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন হলে আপনি আনন্দ অনুভব করবেন। যদি মা-বাবার কোন গভীর অসুখ রয়েছে তাহলে অসুখের উন্নতি দেখতে পাবেন। আপনার সম্বন্ধও তাঁদের থেকে ভালো থাকবে। জীবনসঙ্গীর সাথে কোথাও বাইরে ঘুরতে যাবার সম্ভাবনা রয়েছে। ধর্মীয় স্থানে ভ্রমণ করার সম্ভাবনা রয়েছে।  পরিজনদের খুশি করতে আপনি কোন নতুন কেনাকাটাও করবেন।

প্রেম জীবন

প্রেম সম্পর্কের জন্য সময় সাধারন থাকবে। যাঁরা আগে থেকে প্রেম সম্পর্কে জড়িত, তাঁদের ভালোবাসা আরও বৃদ্ধি পেতে পারে।  প্রেমে গভীরতা থাকবে কিন্তু কাজের চাপের জন্য আপনি আপনার সঙ্গীর জন্য বেশী সময় বার করতে পারবেন না। এতে সম্পর্কে নিরাশা আসতে পারে। নতুন প্রেমিক প্রেমিকারা কিছু বাধার সম্মুখীন হতে পারে। আপনার স্কুল বা কলেজে কাউকে পছন্দ হতে পারে। নিজের থেকে কম বয়সীদের প্রতি নজর যেতে পারে। আপনি প্রেমে ঝুঁকি নিতে দ্বিধা করবেন না আর নিজের পছন্দের মানুষকে মনের কথা বলতে চাইবেন।

স্বাস্থ্য

এই সময় স্বাস্থ্যের পরিপ্রেক্ষিতে খুব ভালো বলা যাবে না। কিছু যাত্রা এবং কাজের বোঝা আপনাকে ক্লান্ত করতে পারে। কোনো ভ্রমনের জন্য বেরোলে আপনি নিজেকে হালকা অনুভব করবেন।মানসিক অস্থিরতা থেকে মুক্তি পেতে কথাও বাইরে যাত্রাও করতে পারেন।  পেট এবং ত্বক সম্বন্ধীয় কষ্ট অসুবিধায় ফেলতে পারে। যতদূর সম্ভব বেড়াতে গিয়ে বিশ্বস্ত স্থানে খাবেন। জাঙ্ক ফুড অত্যধিক খেয়ে রোগদের আমন্ত্রণ জানাবেন না। ঘর পরিবারের পরিষ্কার করার দিকে খুব মন দিন। আয়ুর্বেদ এবং যোগাভ্যাস থেকে ভালো উপকার পাবেন। নিজেকে চিন্তা মুক্ত রাখুন এবং গাড়ি চালানোর সময় সাবধান থাকুন।

ঊপায়

  1. রবিবার ভৈরবজীর দর্শন করুন এবং প্রসাদ  নিবেদন করুন।
  2. শনিদেবের নিয়মিত আরাধনা করুন।
  3. প্রতিদিন গরিবদের ভোজন করান।
  4. নিজের কর্মস্থলে সততা এবং আপনার অধস্থন কর্মচারীদের সম্মান করুন।
  5. ছল-কপট এবং বেইমানী করে রোজগার করা থেকে দূরে থাকুন।

কুম্ভ রাশি

চাকরি এবং ব্যবসা

চাকুরীজীবীদের জন্য মালিকের সাথে আপনার সম্পর্ক আরও মধুর হবে। যদি পদোন্নতি পাবার ব্যাপারে ভাবছেন তাহলে এই বছর পদোন্নতি হবে। কর্মস্থলে আপনার মান-সম্মান বাড়বে। চাকরি বা ব্যবসার সাথে যুক্ত কোন কাজকে সম্পূর্ণ করার জন্য বাইরে যাবার সম্ভাবনা রয়েছে। নিজের যোগ্যতা দেখিয়ে আপনি আপনার উচ্চপদস্থ কর্মকর্তাদের প্রভাবিতও করতে পারেন যাতে আপনাকে কোন অতিরিক্ত দায়িত্ব অর্পন করতে পারেন। আপনার উন্নত কর্ম প্রদর্শন আপনার বেতন বাড়ার কারণ হতে পারে। যে ব্যাক্তি বিদেশ গিয়ে চাকরি করার চেষ্টা করছেন, তাঁরা এই বছর সাফল্য পেতে পারেন। বেকারদের ভালো চাকরি পাবার সম্ভাবনা রয়েছে। ব্যবসায়ীরা অর্থ সংগ্রহ করায় সফল হবেন। চাকরি নিয়ে যারা বিদেশ যাবার প্রচেষ্টা করছেন, এই বছর তাঁরা সাফল্য পাবে। ব্যবসায়ে অংশীদারীত্ব করে আপনি লাভবান হবেন। বছরের দ্বিতীয় ভাগে আপনার ব্যবসায়ের সাথে যুক্ত কিছু সমস্যা থেকে সাবধান থাকবেন।

আর্থিক স্থিতি

আপনার আর্থিক স্থিতি এই বছর সাধারণ থাকবে। বাজে খরচা করবেন না। যেখানে প্রয়োজন সেখানে ব্যয় করুন এবং যথাসম্ভব সঞ্চয় করার প্রচেষ্টা করুন। অর্থনৈতিক বিষয়ের জন্য করা ভ্রমণ সাফল্য মণ্ডিত হবে। যদি কোথাও আপনার টাকা ফেঁসে আছে তাহলে সেই টাকা ফেরত পাবার সম্পূর্ণ আশা রয়েছে। যেকোনো ঝুঁকিপূর্ণ নিয়োগ করার আগে ভাবনা চিন্তা করুন।  যদি টাকা নিয়ে কোন ঝগড়া চলছে তাহলে সেই ঝগড়া মিটে যাবে। বছরের মধ্য থেকে আপনার আটকে থাকা কাজে সংশোধন হবে। অর্থ উপার্জনের যথেষ্ট ভালো সুযোগ পাবার সম্ভাবনা থাকবে। অর্থনৈতিক ক্ষেত্র শক্তিশালী হবে এবং অনেক উৎস থেকে অর্থ প্রাপ্তি হতে পারে। এই সময়কালে আপনি কঠিন পরিশ্রম করে অর্থ উপার্জনে সফল হবেন।

শিক্ষা

ছাত্রদের জন্য  মিশ্র ফলাফল দিতে পারে। আসন্ন সময়ে কোন বড় সাফল্য পাবার সম্ভাবনা রয়েছে। উচ্চ শিক্ষার শিক্ষার্থীদের মনের মতো ফলাফল পাবার সম্ভাবনা রয়েছে। আপনার একাগ্রতা বাড়বে। আপনি বিষয় বারবার পড়বেন, যার কারনে আপনার অভ্যাস আগের থেকে খুব ভালো হবে এবং পরিণামে ইতিবাচক প্রভাব দেখতে পাবেন।  সবমিলিয়ে এই সময়কালে আপনি শিক্ষা সংক্রান্ত সমস্ত কাজে সাফল্য পেতে পারেন।

পারিবারিক জীবন

আপনি আনন্দ ফুর্তি এবং শখ পূরণের জন্য অর্থ ব্যয় করবেন। আপনার পারিবারিক জীবন আনন্দপূর্ণ থাকবে। আপনি এক নতুন দীপ্তির সঞ্চার অনুভব করবেন। কোন সুন্দর জায়গা পরিদর্শন করে আপনি নিজেকে তরতাজা করতে পারেন। ঘরে অতিথিদের আসা-যাওয়া লেগে থাকবে। কোন ধর্মীয় স্থানের সাথে যুক্ত ভ্রমণ আপনার জন্য আনন্দদায়ক হবে। পরিবারের সাথে বেড়াতে গিয়ে আপনি আত্মিক শান্তি অনুভব করবেন। কিছু পুরনো ঝগড়ার সাথে যুক্ত বিষয় থেকে আপনি মুক্তি পেতে পারেন। পরিবারে সৌহার্দ্য থাকবে এবং পৈতৃক সম্পত্তির সাথে যুক্ত মামলার সমাধান হবে। যেকোনো গুরুত্বপূর্ণ কাজ করার আগে বাড়ির গুরুজনদের পরামর্শ আপনার জন্য ফলপ্রসু সিদ্ধ হবে।

প্রেম জীবন

প্রেম সম্পর্কের জন্য বছর অনুকূল।  নতুন প্রেমিক প্রেমিকাদের জন্য সময় খুব ভালো থাকবে। নিজের প্রেমিক প্রেমিকার প্রতি আপনার আকর্ষণ বেশী থাকবে। প্রেম করার পূর্ণ সুযোগ পাবেন। কর্মস্থলে কোন সঙ্গী পেতে পারেন। তাঁর সঙ্গ আপনাকে শান্তি দিতে পারে। একের বেশী লোকের প্রতি আপনি আকর্ষিত হবেন। আপনার এমন কিছু কাজ থেকে দূরে থাকা উচিৎ যাতে মানহানির সম্ভাবনা রয়েছে। কিছু নতুন লোক আপনার সাথে বন্ধুত্ব করার জন্য উৎসুক থাকবে। আপনার বিয়ের কথা হতে পারে এবং বছরের শেষ পর্যন্ত আপনি আপনার প্রেমিক-প্রেমিকাকে জীবনসঙ্গী হিসাবে পেতে পারেন।

স্বাস্থ্য

শারীরিক দিক দিয়ে আপনি দীপ্তময় থাকবেন। কিন্তু শ্বাসকষ্টে পীড়িত ব্যাক্তিদের সাবধানে থাকতে হবে। ঠিকসময়ে নিজের ডাক্তারি পরীক্ষা করাতে থাকুন এবং পরিস্থিতি প্রথম থেকে নিজের নিয়ন্ত্রণে রাখুন। সর্দি-কাশির মতো সমস্যার প্রতি অবহেলা করবেন না। আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য নিয়মিত ব্যায়াম করুন। যোগ এবং প্রাণায়ামের সাহায্যে সুস্থ থাকতে পারেন। ভ্রমণের জন্য ক্লান্তি থেকে মুক্তি পেতে পূর্ণ বিশ্রাম করুন। বয়স্ক ব্যাক্তি সময়ে ওষুধ খেতে ভুলবেন না এবং সকালে নিয়মিত ভাবে প্রাতঃ ভ্রমনে বেরন।

ঊপায়

  1. শনিদেবের নিয়মিত পুজা করুন।
  2. সাধু, সন্ন্যাসী, এবং গরিব বাচ্চাদের ভোজন করান।
  3. রবিবারে ভৈরবজীর দর্শন করা লাভজনক হবে।
  4.  কালো ছোলা এবং কালো লঙ্কা খাবারে বেশী করে ব্যবহার করুন।
  5. গরিব এবং মজুরদের সম্মান করুন যদি সম্ভব হয় তাহলে তাঁদের যথাসম্ভব সাহায্য করুন।

মীন রাশি

 

চাকরি এবং ব্যবসা

এই বছর আপনাকে কঠিন পরিশ্রম করতে হবে। যদি কোন নতুন চাকরির খোঁজে রয়েছেন তবে আপনার পুরনো চাকরিকে একেবারে জলাঞ্জলি দেবেন না। আগে কোন নতুন চাকরির ব্যবস্থা করে রাখুন। চাকুরীজীবীদের এই বছরের দ্বিতীয় ভাগে পদোন্নতি হবার সম্ভাবনা রয়েছে। সহকর্মীদের সাথে মিলেমিশে থাকা আপনার জন্য লাভজনক হবে। কর্মস্থলে অযথা ঝগড়াঝাঁটি থেকে বাঁচুন। আপনার উচ্চ আধিকারীকের কাছ থেকে মান সম্মান, পুরস্কার বা বাহবা পেতে পারেন। ব্যবসায়ীরা কর্তব্য-নিষ্ঠা এবং পরিশ্রমের কারনে নিজের আয় বাড়াতে সফল হবেন। ব্যবসার দিক থেকে এই সময় উত্তম। দীর্ঘ সময় ধরে আটকে থাকা আপনার কাজ এবার দ্রত গতিতে হবে। আপনি নতুন কাজে হাত দেবার জন্য আগ্রহী থাকবেন। কিন্তু তাড়াহুড়ো করবেন না এবং বুঝে-শুনে অর্থ বিনিয়োগ করুন। শেয়ার বাজারের সাথে যুক্ত ব্যাক্তি কোন দীর্ঘকালীন বিনিয়োগের ব্যাপারে ভাবতে পারেন। জুয়া এবং লটারি থেকে দূরে থাকায় ভালো।

আর্থিক স্থিতি

আর্থিক দিক দিয়ে এই বছর আপনার জন্য সাধারণ থাকবে। বছরের মধ্য থেকে আর্থিক লাভ হবার সম্ভাবনা দেখা যাচ্ছে যাতে আপনার অর্থ সম্পর্কে চিন্তার সহজে নিবারণ হয়ে যাবে। ব্যবসায়ীরা কোন বন্ধু বা পারিবারিক ব্যাক্তি থেকে আর্থিক সাহায্য পেতে পারেন। আপনি সাবধানে টাকা লাগিয়ে অর্থ লাভ বাড়াতে পারেন। ঝুঁকিপূর্ণ কাজে অর্থ নিয়োগ এবং কাউকে টাকা ধার দেবেন না। দীর্ঘকালীন নিয়োগের জন্য ভালো সময়। বছরের শেষ পদ আপনার জন্য বেশি লাভদায়ক হবে। বিনিয়োগ বা সঞ্চয় করার যোজনাতে আপনি সম্পূর্ণ রূপ দিতে পারবেন।

শিক্ষা

পড়াশুনা করছে যেসব ছাত্র তাদের জন্য এই সময় যথেষ্ট ভালো। এই বছর পড়াশুনায় আপনার একাগ্রতা বাড়বে। সরকারী পরীক্ষায় সাফল্য পাবার পূর্ণ সম্ভাবনা রয়েছে। যদি প্রতিযোগীতামূলক পরীক্ষার ফলাফল সম্প্রতি আসে তাহলে আপনার জন্য অপেক্ষাকৃত ভালো হতে পারে।  শিক্ষায় মনের মতো দিক নির্ণয় করার জন্য বছরের মধ্য থেকে সময় বিশেষ অনুকূল থাকবে। যে শিক্ষার্থী পড়ার জন্য বিদেশ যেতে চায়, তাদের প্রচেষ্টা শক্তিশালী করতে হবে। উচ্চশিক্ষার শিক্ষার্থীর জন্য এই সময় কঠিন পরিশ্রমের হবে।

পারিবারিক জীবন

এই বছর আপনার পারিবারিক জীবনে সামঞ্জস্য আনার আবশ্যকতা রয়েছে। অযথা ঝগড়া থাকে বাঁচুন এবং প্রত্যেকের ভাবনাকে সম্মান করতে শিখুন। বাড়িতে কোন ধার্মিক ও মাঙ্গলিক অনুষ্ঠান হলে মন প্রসন্ন থাকবে।  নতুন গাড়ি বা জমি-জায়গা কিনতে পারেন। আপনার জীবনসঙ্গীকে কোন দামী উপহার দিয়ে আপনি আপনার বৈবাহিক জীবন মধুরময় করে তুলতে পারেন। মা-বাবার স্বাস্থ্য আশ্চর্যজনক ভাবে পরিবর্তিত হবে। জীবনসঙ্গীর সাথে কোথাও বাইরে ঘুরতে যাবার সম্ভাবনা রয়েছে। ধর্মীয় স্থান দর্শনের জন্য যাত্রা করার সম্ভাবনা রয়েছে। সন্তানের উন্নতিতে আপনি আনন্দ অনুভব করবেন।

প্রেম জীবন

প্রেম প্রস্তাবকারীদের জন্য সময় খুব ভালো। আপনার মনে প্রেম জাগবে। কাউকে প্রেম প্রস্তাব দেবার কথা ভাবছেন তাহলে দেরি করবেন না। আপনার সদর্থক উত্তর পাবার সম্ভাবনা রয়েছে। রাশিফল  বলছে যে আপনার মনে কোন বিশেষ ব্যাক্তির প্রতি অনুরাগ জাগতে পারে। পুরনো প্রেমিক-প্রেমিকারা নিজের সম্পর্কের ক্ষেত্রে কিছু অস্বাচ্ছন্দ্য অনুভব করতে পারেন। ধৈর্য হারাবেন না এবং নিজের ব্যবহারে রুক্ষতা ও কটুতা আস্তে দেবেন না। সম্পর্কে তর্ক ক্ষমতার বেশী ব্যবহার করবেন না। আপনার কথাবার্তার ওপর বিশেষ নজর দিন এবং নিজের সঙ্গীর সাথে রূঢ় ভাষায় কথা বলবেন না।

স্বাস্থ্য

আপনার স্বাস্থ্য সম্পর্কে একটু সাবধান হওয়া প্রয়োজন। কোথাও বেড়াতে যাওয়ার পরিকল্পনা করে আপনি মানসিক অশান্তিকে চুটকিতে দূর করতে পারেন। পরিবারের লোকের সাথে কিছু মুহূর্ত শান্তিতে অবশ্যই কাটান। যে ব্যাক্তি মধুমেহ ও স্থূলতার সমস্যায় ভুগছেন, তাঁদের নিজের খেয়াল রাখা প্রয়োজন।  এই সময় এই রোগ আপনাকে অধিক প্রভাবিত করতে পারে। নিজের ওপর অত্যাবশ্যক চাপ দেবেন না আর অর্থহীন কথা থেকে নিজেকে দূরে রাখুন। দেব পুজা, মন্ত্র আরাধনা এবং যোগাভ্যাস থেকে আপনি মানসিক ও শারীরিক স্বাস্থ্য পেতে পারেন। গাড়ি চালানোর সময় সাবধান থাকবেন।

ঊপায়

  1. বিষ্ণুর সহস্র নাম পড়া লাভদায়ক হবে।
  2. বৃহস্পতিবার গরিব বাচ্চাদের কোন হলুদ মিষ্টান্ন বিতরণ করুন।
  3. প্রাতঃকালে নিয়মিত সূর্যকে জল দিন।
  4. মস্তিষ্কে রোজ হলুদ চন্দনের তিলক লাগান।
  5. স্নানের জলে হলুদ দিয়ে স্নান করুন।

 

- A word from our sponsors -

spot_img

Most Popular

আরও খবর...

‘‌আগামীদিনে তোমরা আরও সফল হবে’‌, উচ্চমাধ্যমিকের ফলাফল প্রকাশ হতেই শুভেচ্ছা মমতার

উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশ হতেই ছাত্রছাত্রীদের মধ্যে কৌতূহল...

HS Result 2024: উচ্চমাধ্যমিকে রাজ্য় প্রথম আলিপুরদুয়ারের অভীক, বই-প্রেমেই বাজিমাত, ভবিষ্যতে কী হবে?

উচ্চমাধ্যমিকে প্রথম অভীক দাস। মাধ্যমিকের পর এবার উচ্চমাধ্যমিকেও উত্তরবঙ্গের...

- A word from our sponsors -

spot_img

সব খবর...

‘‌আগামীদিনে তোমরা আরও সফল হবে’‌, উচ্চমাধ্যমিকের ফলাফল প্রকাশ হতেই শুভেচ্ছা মমতার

উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশ হতেই ছাত্রছাত্রীদের মধ্যে কৌতূহল দেখা দিয়েছে। কলকাতাকে টেক্কা দিয়েছে জেলা। এই আবহে সকল ছাত্রছাত্রীদের অভিনন্দন জানিয়েছেন, বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুও সকলকে শুভেচ্ছা জানিয়েছেন। এই বছর উচ্চমাধ্যমিক পাশের হারে এগিয়ে ছেলেরা। ছেলেদের পাশের হার ৯২.৩২ শতাংশ। মেয়েদের...

HS 1st Avik Das: ‘মুখস্থ করে কিছু হবে না!’ উচ্চমাধ্যমিকে কীভাবে সফল? রহস্য জানালেন ফার্স্ট বয় অভীক

অভীক দাস। এবার রাজ্য়ের মধ্য়ে উচ্চমাধ্যমিকে সবার সেরা সে। একেবারে ফার্স্ট হয়েছে অভীক। তার প্রাপ্ত নম্বর ৪৯৬। মানে শতাংশের হিসাবে সে ৯৯.২ শতাংশ নম্বর পেয়েছে। কিন্তু অনেকেরই আগ্রহ রয়েছে এই যে মেধাতালিকায় যে সমস্ত ছাত্রছাত্রীরা স্থান পায় তারা কীভাবে পড়াশোনা করেন?সেই রহস্যটাই জানিয়েছে উচ্চমাধ্য়মিকের ফার্স্ট...

Check HS Result 2024 Online: অনলাইনে বেরোল উচ্চমাধ্যমিকের রেজাল্ট! এখান থেকেই এক ক্লিকে দেখে নিন নিজের নম্বর

কাঁটায়-কাঁটায় দুপুর ৩ টে বেজেছে- ওয়েবসাইটে প্রকাশিত হয়ে গেল উচ্চমাধ্যমিক পরীক্ষার রেজাল্ট। এতদিন ধরে যে মুহূর্তের অপেক্ষায় ছিলেন পড়ুয়ারা, সেটা এসে গিয়েছে। এখন থেকে অনলাইনে 'হিন্দুস্তান টাইমস বাংলা'-য় এসে সরাসরি উচ্চমাধ্যমিকের রেজাল্ট দেখতে পারবেন। যাঁরা উচ্চমাধ্যমিকের রেজাল্টের জন্য 'হিন্দুস্তান টাইমস বাংলা'-য় আগেভাগেই নাম নথিভুক্ত...

HS Result 2024: উচ্চমাধ্যমিকে রাজ্য় প্রথম আলিপুরদুয়ারের অভীক, বই-প্রেমেই বাজিমাত, ভবিষ্যতে কী হবে?

উচ্চমাধ্যমিকে প্রথম অভীক দাস। মাধ্যমিকের পর এবার উচ্চমাধ্যমিকেও উত্তরবঙ্গের জয়জয়কার। অভীক আলিপুর ম্যাক উইলিয়াম হাই স্কুলের ছাত্র। তার প্রাপ্ত নম্বর ৪৯৬।অভীকের বাবা বলেন, ছেলেকে সেভাবে সময় দিতে পারিনি। কয়েকজন গৃহশিক্ষক ছিলেন। নিট, জয়েন্টের জন্য় প্রস্তুতি নিয়েছে। অনেক রেফারেন্স বই পড়ত। গবেষণা করতে চায়। বিজ্ঞানী হতে...

বুধবার থেকে বাংলাদেশ সফরে ভারতের বিদেশসচিব বিনয় কোয়াত্রা

ডেস্ক: ভারতের বিদেশসচিব বিনয় কোয়াত্রা আজ বুধবার বাংলাদেশ সফরে যাচ্ছেন। দুটি দেশের পারস্পরিক সম্পর্ক ঝালিয়ে নেওয়াই এই সফরের মূল উদ্দেশ্য। এ ছাড়াও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্ভাব্য ভারত সফর নিয়ে তিনি কথাবার্তা বলবেন। বিদেশসচিবের ঘনিষ্ঠদের সূত্রে এই খবর জানা গিয়েছে।   দু’ দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের বিভিন্ন...

বিশ্ববিদ্যালয়গুলির স্বশাসন বনাম সরকারের নির্দেশিকা নিয়ে জট, গুঞ্জন শুরু সর্বত্র

একের পর এক মামলা চলছে। রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলির নানা বিষয় নিয়ে আইনি লড়াই চলছে আদালতে। এই মামলার খরচ কীভাবে করা হবে সেটা নিয়ে এবার কার্যত নির্দেশিকা জারি করেছে উচ্চশিক্ষা দফতর। ওই নির্দেশিকায় উল্লেখ করা হয়েছে যে, বিশ্ববিদ্যালয়ের যে কোনও মামলা লড়ার ক্ষেত্রে সরকারি আইনজীবী প্যানেল...

HS Exam 2025 Full Routine: ২০২৫ সালেই ‘শেষ’ উচ্চমাধ্যমিক! আগামী বছর কবে কোন পরীক্ষা? দেখে নিন পুরো রুটিন

আগামী বছর উচ্চমাধ্যমিকের মাধ্যমে একটা যুগের অবসান হতে চলেছে। কারণ এখন যেভাবে উচ্চমাধ্যমিক হয়, সেরকমভাবে পশ্চিমবঙ্গের শেষ দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা হবে ২০২৫ সালে। ২০২৬ সাল থেকে সেমেস্টার প্রক্রিয়ার মাধ্যমে উচ্চমাধ্যমিক পরীক্ষা হবে। এবার যারা মাধ্যমিকে উত্তীর্ণ হয়েছে, তারা নয়া সেমেস্টার ব্যবস্থার আওতায় একাদশ...

বুধবার থেকে বাংলাদেশ সফরে ভারতের বিদেশসচিব বিনয় কোয়াত্রা

ডেস্ক: ভারতের বিদেশসচিব বিনয় কোয়াত্রা আজ বুধবার বাংলাদেশ সফরে যাচ্ছেন। দুটি দেশের পারস্পরিক সম্পর্ক ঝালিয়ে নেওয়াই এই সফরের মূল উদ্দেশ্য। এ ছাড়াও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্ভাব্য ভারত সফর নিয়ে তিনি কথাবার্তা বলবেন। বিদেশসচিবের ঘনিষ্ঠদের সূত্রে এই খবর জানা গিয়েছে।   দু’ দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের বিভিন্ন...

HS 2024 Result Scrutiny and Review: ৪ গুণ টাকা দিলে ৭ দিনে উচ্চমাধ্যমিকের স্ক্রুটিনি-রিভিউয়ের রেজাল্ট, কীভাবে আবেদন?

উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলপ্রকাশের পরে অনেকেই উত্তরপত্রে স্ক্রুটিনি বা রিভিউ করতে চান। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে আবার সাধারণ স্ক্রুটিনি এবং রিভিউ প্রক্রিয়ার পাশাপাশি ‘তৎকাল স্ক্রুটিনি’ এবং ‘তৎকাল রিভিউ’ প্রক্রিয়া শুরু করা হয়েছে। সাধারণ স্ক্রুটিনি এবং রিভিউ প্রক্রিয়ার ক্ষেত্রে সংশোধিত রেজাল্ট আসতে যতদিন সময় লাগবে, তার...

আরিবাকে খুন করে অনুতপ্ত নয় শাকিব, পুলিশের জেরায় নতুন তথ্য উঠে এসেছে

কাফের সামনে গৃহবধূর খুন হওয়ার ঘটনা নিশ্চয়ই সকলের মনে আছে। বিবাহবিচ্ছেদ হওয়ার ৬ মাস পরও শান্তি ছিল না প্রাক্তন স্বামী তথা খুনের মূল অভিযুক্ত ইরতিখ শাকিবের। গত সোমবার রাতে কড়েয়া থানা এলাকার একটি কাফের সামনে খুন হন শাকিবের প্রাক্তন স্ত্রী আরিবা ইকবাল। খুন করেন...

HS 2024 Topper List: প্রথম আলিপুরদুয়ারের ছেলে, দ্বিতীয় রামকৃষ্ণ মিশনের- উচ্চমাধ্যমিকে প্রথম তিনে কারা

উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশিত হল। এখনও ফলপ্রকাশ প্রক্রিয়া পুরোপুরি সম্পূর্ণ হয়নি। আপাতত সাংবাদিক বৈঠক করে ২০২৪ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষার মেধাতালিকা ঘোষণা করছেন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। সংসদের তরফে জানানো হয়েছে, এবার ৬৯ তম দিনের মাথায় উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশ করা হল। এবার পাশের হার...

Compensation for death due to tiger attack: বাঘের হানায় মৃত্যুর পর কেটেছে তিন বছর, ২ মৎসজীবীর পরিবারকে টাকা দিতে বলল HC

বাঘের হানায় মৃত্যু হয়েছিল দুই মৎস্যজীবীর। অথচ ক্ষতিপূরণের জন্য সরকারের বিভিন্ন দফতরে ছোটাছুটি করেও তা পাননি পরিবারের সদস্যরা। সেই সংক্রান্ত মামলায় ওই দুই মৎসজীবীর পরিবারকে ৫ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। বিচারপতি সব্যসাচী ভট্টাচার্য দুই সপ্তাহের মধ্যে মৃতদের পরিবারকে ক্ষতিপূরণ...