Home আপডেট রাম নবমী কী? পালন করা হয় কী ভাবে

রাম নবমী কী? পালন করা হয় কী ভাবে

রাম নবমী কী? পালন করা হয় কী ভাবে

[ad_1]

এ বছর (২০২৪) ১৭ এপ্রিল (বুধবার) পড়ছে রামনবমী। রাম নবমী প্রধানত ভগবান রামের জন্মবার্ষিকী উদযাপন।

দিনটি চৈত্র মাসের শুক্লপক্ষের নবমী তিথিতে (হিন্দু ক্যালেন্ডার) পালিত হয়। ইংরাজি ক্যালেন্ডার অনুসারে, দিনটি সাধারণত মার্চ এবং এপ্রিল মাসের মধ্যে পড়ে।

রাম নবমীর প্রধান রীতি

রামকথা আবৃত্তি, ভগবান রামের উদ্দেশ্যে একটি শোভাযাত্রা বের করা, মন্দিরে এবং বাড়িতে রামের পুজো -প্রার্থনা করা এই দিনের কয়েকটি প্রধান রীতি।

রাম নবমী কী?

রাম নবমী একটি হিন্দু উৎসব যা ত্রেতাযুগে অযোধ্যায় শ্রীরামচন্দ্রের আবির্ভাবকে স্মরণ করে। বৈদিক শাস্ত্রগুলি নিশ্চিত করে যে ভগবান কৃষ্ণ বা ভগবান বিষ্ণু রামচন্দ্র নামে অবতার হিসাবে আবির্ভূত হয়েছিলেন, যা সংস্কৃতি, বীরত্ব, নীতি, নৈতিকতা, সুশাসন, নম্রতা এবং ত্যাগের উদাহরণ দেয়।

ভারতের প্রাচীন ধর্মগ্রন্থ জুড়ে, এটা জোর দেওয়া হয়েছে যে ভগবান বিষ্ণু ভক্তদের আকৃষ্ট করতে এবং দুষ্টদের পরাজিত করতে বিভিন্ন অবতারে অবতীর্ণ হন। তাঁর ক্রিয়াকলাপগুলি, লীলা (বিনোদন) নামে পরিচিত, তাঁর ভক্তরা সেগুলিকেই শ্রদ্ধা-ভক্তির সঙ্গে পালন করে।

রাম নবমী ভগবান রামের আবির্ভাবকে তার মানব ও ঐশ্বরিক উভয় রূপে চিহ্নিত করে, যা ভারত জুড়ে গভীর শ্রদ্ধা ও বিভিন্ন উৎসবের মাধ্যমে উদযাপিত হয়। বিশেষ করে উত্তরপ্রদেশের অযোধ্যায়, যেটি ভগবান রামের জন্মস্থান হিসাবে পরিচিত।

রাম নবমীর আগে, হিন্দুরা চৈত্র নবরাত্রির সময় নয় দিনের উপবাস পালন করে, যে কোনো ধরনের মাদক দ্রব্য ত্যাগ করে প্রার্থনা এবং ধ্যানে মগ্ন থাকার সময় সাত্ত্বিক নিরামিষ খাবার গ্রহণ করতে হয়। নবম এবং শেষ দিনে, অযোধ্যা এবং ভারত জুড়ে অন্যান্য শহরগুলি প্রার্থনা এবং উৎসবে মেতে ওঠে। রাম নবমী ভগবান রামের জীবনের প্রতিটি দিককে সম্মান জানায়।

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here