Homeপাঁচমিশালিস্যানিটেশনের গুরুত্ব - আমাদের...

স্যানিটেশনের গুরুত্ব – আমাদের জীবনে স্যানিটেশনের প্রভাব

আমরা যারা শহরের অ্যাপার্টমেন্ট কমপ্লেক্স এবং হাউজিং সোসাইটিতে থাকি তারা স্যানিটেশন সমস্যা সম্পর্কে সচেতন নই। আমরা শৌচাগার দিয়ে সজ্জিত বাড়িতে বাস করি, আমাদের ক্লিনার আছে যারা আমাদের টয়লেট পরিষ্কার করে এবং আমাদের বাড়ি থেকে পৌরসভা নিয়মিত আবর্জনা তুলে নেয়। এর সাহায্যে, আমাদের স্যানিটেশন অনুশীলন এবং আমাদের টয়লেটের অভ্যাস সহ স্বাস্থ্যবিধি গ্রহণ করা হয় এবং ভালভাবে অনুশীলন করা হয়। তবুও, কেন স্যানিটেশন সুবিধার অভাব এবং দুর্বল স্যানিটেশন অনুশীলন আমাদের সমস্যা হয়ে উঠছে?

ভাল অভ্যাস বাড়িতে থেকে শুরু

শহুরে এলাকায় থাকা বেশিরভাগ পরিবার টয়লেট পরিষ্কার এবং রক্ষণাবেক্ষণের জন্য গৃহকর্মী নিয়োগ করে। তাদের পরিবারের স্বাস্থ্যে “টয়লেট হাইজিন” এর ভূমিকা এখনও বেশিরভাগ শিক্ষিত পরিবারের দ্বারা বোঝা যায় না। হার্পিক, ল্যাভেটরি কেয়ারে ভারতের শীর্ষস্থানীয় ব্র্যান্ড এই ব্যবধান মেটানোর চেষ্টা করেছে। হারপিক, বছরের পর বছর ধরে, টয়লেটের স্বাস্থ্যবিধি এবং নির্দিষ্ট রোগের উপর নোংরা টয়লেটের প্রভাব সম্পর্কে যোগাযোগ করার জন্য একটি কঠিন কাজ তৈরি করেছে।

এটি আপনার পরিবারকে কীভাবে প্রভাবিত করে

শিশু:

শিশুরা বিশেষ করে রোগ এবং সংক্রমণের ঝুঁকিতে থাকে যখন তারা অস্বাস্থ্যকর অবস্থায় থাকে। আপনার বাড়িতে একটি শিশু বা একটি ছোট শিশু থাকলে, আপনার টয়লেটে কোন রোগজীবাণু লুকিয়ে আছে সে সম্পর্কে আপনাকে অতিরিক্ত সতর্ক হতে হবে। দরিদ্র স্যানিটেশন ডায়রিয়া হতে পারে, যা পাঁচ বছরের কম বয়সী শিশুদের মৃত্যুর প্রধান কারণ। ডায়রিয়া হল পাঁচ বছরের কম বয়সী শিশুদের মৃত্যুর তৃতীয় সবচেয়ে সাধারণ কারণ এবং এটি এই বয়সের 13% শিশুদের মৃত্যুর জন্য দায়ী, ভারতে আনুমানিক 300,000 শিশু প্রতি বছর মারা যাচ্ছে।

প্রবীণ যারা দুর্বল:

প্রবীণ যারা দুর্বল তারা ছোট বাচ্চাদের মতো কম রোগ প্রতিরোধ ক্ষমতা এবং দুর্বল স্যানিটেশন অনুশীলনের একই ঝুঁকি ভোগ করে। প্রবীণ যারা দুর্বল তাদের জন্য, এই সমস্যাগুলি দীর্ঘমেয়াদী স্বাস্থ্যের কারণে বৃদ্ধি পায় যা তাদের থাকতে পারে। উপরন্তু, দুর্বল স্যানিটেশন তাদের দুর্ঘটনা (পতন) এবং আঘাতের ঝুঁকি বাড়াতে পারে, যা বয়স্ক প্রাপ্তবয়স্কদের জন্য বিশেষভাবে বিপজ্জনক হতে পারে।

ভিন্নভাবে সক্ষম ব্যক্তি:

টয়লেটগুলি প্রত্যেকের জন্য অ্যাক্সেসযোগ্য হওয়া দরকার, যারা ভিন্নভাবে সক্ষম, তা না হলে এটি একটি সমস্যা হতে থাকবে! বেশিরভাগ পাবলিক টয়লেটগুলি সঙ্কুচিত, এবং তাই হুইলচেয়ারে প্রবেশ করা কঠিন। কিছু টয়লেটে র‌্যাম্পও নাও থাকতে পারে। একটি নোংরা বা খারাপভাবে রক্ষণাবেক্ষণ করা টয়লেট এই সমস্যাগুলি বাড়িয়ে দেয়। দরিদ্র দৃষ্টিভঙ্গিযুক্ত লোকেরা অভিন্নতার উপর নির্ভর করে এবং যখন টয়লেটগুলি সঠিকভাবে রক্ষণাবেক্ষণ করা হয় না, বা যখন টয়লেটগুলি ক্ষতিগ্রস্ত হয়, তখন এটি অতিরিক্ত অসুবিধা তৈরি করতে পারে।

নারী:

অপরিষ্কার টয়লেট মহিলাদের জন্য বিশেষ হুমকি সৃষ্টি করে। পুরুষদের তুলনায় মহিলারা নোংরা টয়লেট থেকে মূত্রনালীর সংক্রমণ (ইউটিআই) হওয়ার জন্য বেশি সংবেদনশীল কারণ একজন মহিলার মূত্রনালী (মূত্রাশয় থেকে যেখানে প্রস্রাব শরীর থেকে বেরিয়ে আসে) পুরুষের তুলনায় ছোট। এটি মূত্রাশয়ে ব্যাকটেরিয়া পৌঁছানো সহজ করে তোলে। মহিলাদের ‘প্রস্রাব আটকে রাখতে’ও শেখানো হয়েছে, যা অভ্যন্তরীণ অঙ্গগুলির উপর অপ্রয়োজনীয় চাপ তৈরি করতে পারে, ইউটিআইগুলিকে ক্ষতিগ্রস্থ করতে পারে (আরো বেদনাদায়ক) এবং কিডনির কার্যকারিতাকে বিরূপ প্রভাব ফেলতে পারে। নোংরা টয়লেটগুলি মহিলাদের মাসিকের সময় সমস্ত ধরণের সংক্রমণের দিকেও আকৃষ্ট করে – জীবাণু দ্বারা ঘেরা নোংরা টয়লেটে স্যানিটারি ন্যাপকিন পরিবর্তন করা প্রতিকূল সম্ভাবনা তৈরি করে।

ট্রান্সজেন্ডার মানুষ:

ট্রান্সজেন্ডাররা নিরাপত্তা এবং গোপনীয়তার বিষয়ে মহিলাদের মতো একই সমস্যার সম্মুখীন হয়। যেহেতু তারা এখনও সম্প্রদায়ের দ্বারা সম্পূর্ণরূপে গৃহীত হয়নি, হিজড়া ব্যক্তিরা প্রায়শই ট্রান্সফোবিক আক্রমণের শিকার হয়। ভারতে বেশিরভাগ পাবলিক টয়লেট এই সম্প্রদায়ের জন্য অনুপলব্ধ যা অসুবিধা এবং বিপজ্জনক পরিস্থিতি তৈরি করে।

পুরুষ:

পুরুষরাও মহিলাদের মতো একই সমস্যার সম্মুখীন হয় তবে অনেক কম মাত্রায়। তারা কিডনির সমস্যা সহ মূত্রনালীর সংক্রমণের (ইউটিআই) ঝুঁকিও বহন করে। এটি পুরুষদের খারাপ টয়লেট অভ্যাস থেকে দূরে যেতে দেয় না – তাদের ভাল টয়লেট অভ্যাস সমগ্র পরিবারের নিরাপত্তা নিশ্চিত করে, যাদের সাথে তারা টয়লেট ভাগ করে নেয়।

এটি আপনার সম্প্রদায়কে কীভাবে প্রভাবিত করে

বস্তিতে বসবাসকারী গৃহ পরিচারিকা:

উদাহরণস্বরূপ, বস্তিতে বসবাসকারী গৃহকর্মীরা বিশেষ ঝুঁকিতে থাকে যখন স্যানিটেশন দুর্বল হয়। প্রায়শই, এই মহিলাদের ব্যক্তিগত টয়লেটের প্রাপ্যতা নেই এবং নোংরা টয়লেট ব্যবহার করতে হয় যেখানে রক্ষণাবেক্ষণ একটি সমস্যা। তারা পূর্ববর্তী বিভাগে মহিলাদের জন্য তালিকাভুক্ত ঝুঁকির সম্মুখীন হয় এবং আরও জল সংগ্রহ এবং পরিবারের স্বাস্থ্যবিধি ব্যবস্থাপনার জন্য দায়ী। যখন স্যানিটেশন দুর্বল হয়, তখন মহিলাদের জল সংগ্রহের জন্য দীর্ঘ দূরত্ব ভ্রমণ করতে হতে পারে, যা বিপজ্জনক হতে পারে এবং অনেক সময় ব্যয় করতে পারে। পাবলিক টয়লেট বা স্নানের সুবিধা ব্যবহার করার সময় তারা যৌন হয়রানি এবং লাঞ্ছিত হওয়ার ঝুঁকিতেও থাকবে।

ভবনের নিরাপত্তারক্ষী:

ভবনের নিরাপত্তা রক্ষীরা আরেকটি গ্রুপ যারা দুর্বল টয়লেট স্যানিটেশন দ্বারা প্রভাবিত হতে পারে কারণ বেশিরভাগ হাউজিং সোসাইটি তাদের নিজস্ব টয়লেট দেয় না। এই পুরুষদের প্রায়ই কাছাকাছি পাবলিক টয়লেটে হেঁটে যেতে হয়, যা পরিষ্কার নাও হতে পারে। তারা জনসাধারণের জায়গা যেমন বিশ্রামাগার বা লিফট পরিষ্কার করার জন্য দায়ী হতে পারে এবং এর কারণে তারা বিভিন্ন ধরনের স্বাস্থ্য ঝুঁকির সম্মুখীন হতে পারে। তারা পাবলিক সুবিধাগুলি থেকে যে সংক্রমণগুলি পেয়েছে তা আমাদের সম্প্রদায় এবং সাধারণ স্থানগুলিতেও নিয়ে আসতে পারে। সৌভাগ্যবশত, সমস্যার একটি খুব সহজ সমাধান আছে: তাদের নিজস্ব টয়লেট পরিষ্কারের সময়সূচী নির্দেশাবলী সহ।

আপনার এলাকায় স্যানিটেশন কর্মীরা:

তারা টয়লেট এবং অন্যান্য বর্জ্য সংগ্রহ এবং নিষ্পত্তি করার জন্য দায়ী, যা বিপজ্জনক হতে পারে এবং কর্মীদের বিভিন্ন ধরনের স্বাস্থ্য ঝুঁকিতে ফেলতে পারে। যথাযথ স্যানিটেশন সুবিধা এবং প্রতিরক্ষামূলক ঢাল ছাড়া, স্যানিটেশন কর্মীরা আঘাত ও সংক্রমণের ঝুঁকিতে থাকে। এই সংক্রমণগুলি পরিবার এবং তাদের সম্প্রদায়গুলিতে বহন করা হয়, যার কারণে তারা সম্প্রদায়ের দ্বারা বঞ্চিত হতে পারে। আমাদের স্থানীয় পৌরসভা স্যানিটেশন কর্মীদের জন্য নিরাপদ এবং স্বাস্থ্যকর কাজের পরিবেশ সরবরাহ করার জন্য জোর দিয়ে, আমরা আমাদের সম্প্রদায়ের সমস্ত সদস্যদের স্বাস্থ্য এবং মঙ্গল রক্ষা করতে পারি এবং এই প্রয়োজনীয় কর্মীদের জন্য মর্যাদা পুনরুদ্ধার করতে পারি।

এটি আপনার শহরকে কীভাবে প্রভাবিত করে

হাসপাতালের উপর বোঝা:

দরিদ্র স্যানিটেশন জলবাহিত রোগ এবং ভেক্টর-বাহিত রোগ এবং অবহেলিত গ্রীষ্মমন্ডলীয় রোগকে বাড়িয়ে তোলে। এইভাবে, আমাদের হাসপাতাল এবং পাবলিক হেলথ কেয়ার সুবিধাগুলি সর্বদা এই ক্রমবর্ধমান সংখ্যার সাথে লড়াই করতে ব্যস্ত থাকে। ভাল টয়লেট স্যানিটেশন অনুশীলনগুলি রোগের বিস্তার বন্ধ করতে এবং হাসপাতালে ভর্তির প্রয়োজন হলে আরও ভাল ফলাফল নিশ্চিত করতে সহায়তা করে কারণ হাসপাতালগুলি ইতিমধ্যে অনেক ক্ষেত্রে লড়াই করছে।

মহামারীর জন্য প্রস্তুতি:

যখন টয়লেট স্যানিটেশন এবং অভ্যাস খারাপ হয়, তখন সংক্রামক রোগ দ্রুত এবং সহজে ছড়িয়ে পড়তে পারে, সমগ্র জনসংখ্যাকে ঝুঁকির মধ্যে ফেলে। এটি COVID-19 মহামারীর সময় প্রমাণিত হয়েছিল যখন সঠিক স্যানিটেশন অনুশীলন করা হয়েছিল এবং সামাজিক দূরত্ব অনুশীলন করা হয়েছিল, আমরা ভাইরাসের বিস্তার নিয়ন্ত্রণ করেছি। এটি করার মাধ্যমে, আমরা আমাদের জনস্বাস্থ্য অবকাঠামোর সক্ষমতা উন্নত করেছি যাতে যারা গুরুতর ক্ষেত্রে হাসপাতালে ভর্তির প্রয়োজন হয় তাদের জন্য আরও ভাল ফলাফল নিশ্চিত করতে।

পর্যটন:

পরিচ্ছন্ন ও নিরাপদ টয়লেট এবং স্যানিটেশন সুবিধা পর্যটকদের আকৃষ্ট করতে এবং অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য অপরিহার্য। যখন শহরগুলিতে দরিদ্র স্যানিটেশন অবকাঠামো থাকে বা উচ্চ দূষণের মাত্রায় ভোগে, তখন এটি পর্যটকদের ভ্রমণে নিরুৎসাহিত করতে পারে এবং এর কারণে এটি স্থানীয় ব্যবসাকে প্রভাবিত করবে। অপরদিকে পরিষ্কার-পরিচ্ছন্ন ও সুশৃঙ্খল শহরগুলো পর্যটকদের কাছে আরও আকর্ষণীয় দেখায়।

এটি আপনার দেশকে কীভাবে প্রভাবিত করে

উত্পাদনশীলতা হ্রাস:

দরিদ্র স্যানিটেশন, দুর্বল টয়লেটের অভ্যাস এবং কম স্বাস্থ্যবিধি উত্পাদনশীলতাকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করতে পারে, কারণ অসুস্থতার কারণে বা অসুস্থ পরিবারের সদস্যদের যত্ন নেওয়ার সময় কর্মীদের সময় কাটাতে হয়। বিশ্বব্যাংকের মতে, দুর্বল স্যানিটেশনের কারণে বিশ্ব অর্থনীতিতে বার্ষিক 260 বিলিয়ন ডলার খরচ হয় উৎপাদনশীলতা হারানোর জন্য।

স্কুলে অনুপস্থিতি:

দরিদ্র স্যানিটেশন, দুর্বল শৌচাগারের অভ্যাস এবং কম স্বাস্থ্যবিধি অসুস্থতার কারণ হয়ে দাঁড়ায় যা স্কুল ও কলেজে অনুপস্থিতির কারণ হয়ে দাঁড়ায়, যা ছাত্রদের জন্য তাদের পড়াশোনায় ফিরে আসা কঠিন করে তোলে। উদাহরণস্বরূপ, “হেপাটাইটিস A” পুনরুদ্ধারের জন্য দীর্ঘ সময় নেয় যা শিক্ষার্থীদের জন্য পুনরুদ্ধারের পরে তাদের ক্লাসের সাথে মানিয়ে নেওয়া কঠিন করে তুলতে পারে (যা 3 মাস সময় নিতে পারে!) এর ফলে কিছু শিক্ষার্থী তাদের পড়াশোনা থেকে পুরোপুরি বাদ পড়তে পারে।

বিনিয়োগের একটি ইতিবাচক ফলাফল:

পরিচ্ছন্ন টয়লেটে বিনিয়োগ করা শুধু একটি নৈতিক বাধ্যবাধকতা নয়; এটি একটি স্মার্ট বিনিয়োগও। স্যানিটেশনে বিনিয়োগ করা প্রতিটি ডলারের জন্য, বর্ধিত উত্পাদনশীলতা এবং স্বাস্থ্যসেবা ব্যয় হ্রাসে চারগুণ রিটার্ন রয়েছে। অর্থনৈতিক সুবিধার মধ্যে রয়েছে বিশ্বব্যাপী জিডিপির 1.5% এর সামগ্রিক আনুমানিক লাভ এবং ব্যক্তি এবং সমাজের জন্য স্বাস্থ্যসেবা ব্যয় হ্রাসের কারণে জল ও স্যানিটেশন পরিষেবাগুলিতে বিনিয়োগ করা প্রতি ডলারের জন্য $4.3 রিটার্ন।

এটা কিভাবে আমাদের মানসিকতা প্রভাবিত করে

যদিও ভারতে টয়লেটের প্রাপ্যতা ব্যাপকভাবে উন্নত হয়েছে, আচরণের পরিবর্তন এখনও বাস্তবায়িত হয়নি। পাবলিক টয়লেট, সেগুলি আপনার স্থানীয় সিনেমায় হোক, ট্রেনে হোক বা এমনকি স্থানীয় সুলভ সৈচালয়ে হোক, *অন্য কারো দায়িত্ব* হিসেবে বিবেচিত হয়, এবং তাই কারো দায়িত্ব হয় না। আমাদের পাবলিক টয়লেটগুলির অবস্থা প্রতিফলিত করে যে আমরা, একটি সমাজ হিসাবে, সামগ্রিকভাবে স্যানিটেশন সম্পর্কে কীভাবে অনুভব করি।

আচরণ পরিবর্তন হল স্যানিটেশন সমস্যার দ্বিতীয়ার্ধ। সাংস্কৃতিকভাবে, আমরা এখনও স্যানিটেশন কাজকে ‘নোংরা কাজ’ হিসাবে দেখি এবং এই লেবেলটি দুর্ভাগ্যবশত, স্যানিটেশন কর্মীদের জন্য প্রসারিত। একটি সমাজ হিসাবে, আমাদের আরও স্যানিটেশন কর্মীদের প্রয়োজন। কিন্তু আমরা কি এমন একটি পেশায় মানুষকে আকৃষ্ট করতে পারি যেখানে এত কম পুরস্কার এবং এত বৈষম্য রয়েছে?

এই সমস্যাটি হারপিক তার টয়লেট কলেজগুলির সাথে সমাধান করার জন্য তৈরি করেছে৷ 2016 সালে প্রথম প্রতিষ্ঠিত, এই টয়লেট কলেজগুলি তাদের পুনর্বাসনের মাধ্যমে তাদের মর্যাদাপূর্ণ জীবিকার বিকল্পগুলির সাথে সংযুক্ত করে ম্যানুয়াল স্কাভেঞ্জারদের জীবনযাত্রার মান উন্নত করার দিকে কাজ করে। কলেজটি স্যানিটেশন কর্মীদের তাদের অধিকার, স্বাস্থ্যের ঝুঁকি, প্রযুক্তির ব্যবহার এবং বিকল্প জীবিকার দক্ষতা সম্পর্কে শিক্ষিত করে তাদের জীবনকে উন্নীত করার লক্ষ্যে একটি জ্ঞান ভাগ করে নেওয়ার প্ল্যাটফর্ম হিসাবে কাজ করে। কলেজের প্রশিক্ষিত কর্মীদের বিভিন্ন সংস্থার সাথে নিয়োগ দেওয়া হয়। ঋষিকেশে ধারণার সফল প্রমাণের পর, হারপিক, জাগরণ পেহেল এবং মহারাষ্ট্র সরকারের সাথে অংশীদারিত্বে মহারাষ্ট্র, ঔরঙ্গাবাদে বিশ্ব টয়লেট কলেজ খোলা হয়েছে।

হারপিক, নিউজ 18-এর সাথে মিলে 3 বছর আগে মিশন স্বচ্ছতা ও পানি উদ্যোগ তৈরি করেছিল। এটি এমন একটি আন্দোলন যা অন্তর্ভুক্তিমূলক স্যানিটেশনের কারণকে সমর্থন করে যেখানে প্রত্যেকের জন্য পরিষ্কার টয়লেটের প্রাপ্যতা রয়েছে। মিশন স্বচ্ছতা অর পানি সমস্ত লিঙ্গ, যোগ্যতা, বর্ণ এবং শ্রেণীর জন্য সমতার পক্ষে এবং দৃঢ়ভাবে বিশ্বাস করে যে পরিষ্কার টয়লেট একটি ভাগ করা দায়িত্ব।

বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষ্যে, মিশন স্বচ্ছতা অর পানি ভারতে স্যানিটেশন সমস্যা এবং উদ্ভূত সমাধানগুলির সমাধানের জন্য রেকিটের নেতৃত্ব এবং নিউজ 18 সহ নীতিনির্ধারক, কর্মী, অভিনেতা, সেলিব্রিটি এবং চিন্তাশীল নেতাদের সমন্বয়ে একটি ইভেন্টের আয়োজন করছে।

ইভেন্টে রেকিট নেতৃত্বের একটি মূল বক্তব্য, ইন্টারেক্টিভ প্রশ্নোত্তর সেশন এবং প্যানেল আলোচনা থাকবে। বক্তাদের মধ্যে রয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী শ্রী মনসুখ মান্ডাভিয়া, উত্তর প্রদেশের ডেপুটি সিএম, শ্রী ব্রজেশ পাঠক, ডিরেক্টর অফ এক্সটার্নাল অ্যাফেয়ার্স অ্যান্ড পার্টনারশিপ, এসওএ, রেকিট, রবি ভাটনগর, ইউপি গভর্নর আনন্দীবেন প্যাটেল, অভিনেত্রী শিল্পা শেঠি এবং কাজল আগরওয়াল , রেকিট দক্ষিণ এশিয়ার হাইজিনের আঞ্চলিক বিপণন পরিচালক, সৌরভ জৈন, ক্রীড়াবিদ সানিয়া মির্জা এবং গ্রামালয়ের প্রতিষ্ঠাতা পদ্মশ্রী এস দামোদরন, অন্যান্যদের মধ্যে। ইভেন্টটি বারাণসীতে অন-গ্রাউন্ড অ্যাক্টিভেশনগুলিও দেখাবে, যার মধ্যে প্রাথমিক বিদ্যালয় নারুয়ার পরিদর্শন এবং স্যানিটেশন নায়ক এবং স্বেচ্ছাসেবকদের সাথে একটি ‘চৌপাল’ মিথস্ক্রিয়া অন্তর্ভুক্ত রয়েছে।

আন্দোলনে আপনার ভয়েস যোগ করতে এখানে আমাদের সাথে যোগ দিন এবং শিখুন কিভাবে আপনিও একটি স্বস্থ ভারত গড়তে আপনার ভূমিকা পালন করতে পারেন যা একটি স্বচ্ছ ভারত দ্বারা প্রতিষ্ঠিত শক্তিশালী ভিত্তি থেকে উঠে আসে।

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

- A word from our sponsors -

spot_img

Most Popular

আরও খবর...

Delhi Road Accident: দিল্লি রোডে দুই লরির চাপে পিষে গেল টোটো, চালক সহ মৃত ৪, আশঙ্কাজনক এক শিশু

শ্রীরামপুরে দিল্লি রোডের উপর মর্মান্তিক দুর্ঘটনা। একটি যাত্রীবোঝাই...

অর্ধেকেরও বেশি রোগের কারণ খাদ্যভ্যাস, আইসিএমআর জানাল প্রতিদিনের পাতে কী থাকা উচিত

ভারতীয়দের খাদ্যাভ্যাস সংক্রান্ত একটি পুস্তিকা প্রকাশ করেছেন ইন্ডিয়ান কাউন্সিল অফ...

North Bengal express: ভোটের মধ্যেই LHB’তে রূপান্তর করা হয়েছে উত্তরবঙ্গ এক্সপ্রেসের কোচ, তুঙ্গে তরজা

শিয়ালদা-বামনহাট উত্তরবঙ্গ এক্সপ্রেসের কোচগুলিকে আইসিএফ থেকে লিংক-হফম্যান-বুশ (এলএইচবি)...

- A word from our sponsors -

spot_img

সব খবর...

ঝাঁপিয়ে বৃষ্টিতে ভিজল কল্লোলিনী কলকাতা, শিলাবৃষ্টির সাক্ষী থাকল বিজয়গড়–নিউ আলিপুর

আবহাওয়া দফতরের পূর্বাভাস মতোই বেলা গড়াতেই আজ, বৃহস্পতিবার কলকাতায় বৃষ্টি নামল। মুষলধারে বৃষ্টির সঙ্গে শিলাবৃষ্টিও হতে দেখা গেল কলকাতার অন্যান্য প্রান্তে। এছাড়া বাঁকুড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা এবং দক্ষিণ ২৪ পরগনা—চার জেলায় বৃষ্টিপাত হয়েছে। আগামী কয়েক ঘণ্টায় বজ্রবিদ্যুৎ–সহ বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। তবে বাঁকুড়া...

Delhi Road Accident: দিল্লি রোডে দুই লরির চাপে পিষে গেল টোটো, চালক সহ মৃত ৪, আশঙ্কাজনক এক শিশু

শ্রীরামপুরে দিল্লি রোডের উপর মর্মান্তিক দুর্ঘটনা। একটি যাত্রীবোঝাই টোটোকে পিছন থেকে ধাক্কা মারল লরি। টোটোটি গিয়ে ধাক্কা মারে অন্য একটি লরিকে। দুই লরির চাপে দুমড়ে-মুষড়ে যায় টোটটি। ঘটনাস্থলেই মৃত্যু হয় টোটো চালক-সহ চার জনের। মৃত্যুর সঙ্গে লড়ছে এক শিশু। ঘটনাস্থলে পুলিশ গেলে তাদের ঘিরে...

অর্ধেকেরও বেশি রোগের কারণ খাদ্যভ্যাস, আইসিএমআর জানাল প্রতিদিনের পাতে কী থাকা উচিত

ভারতীয়দের খাদ্যাভ্যাস সংক্রান্ত একটি পুস্তিকা প্রকাশ করেছেন ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR) এর প্রধান। রোগের হাত থেকে দূরে থাকতে প্রতিদিনের পাতে কোন ধরনের খাবার থাকা উচিত, সেসবই তুলে ধরা হয়েছে ওই গাইডলাইনে। একই সঙ্গে আইসিএমআর প্রধানের মন্তব্য, অর্ধেকেরও বেশি রোগের কারণ আমাদের ভুল খাদ্য়াভাস। অস্বাস্থ্যকর খাদ্য...

North Bengal express: ভোটের মধ্যেই LHB’তে রূপান্তর করা হয়েছে উত্তরবঙ্গ এক্সপ্রেসের কোচ, তুঙ্গে তরজা

শিয়ালদা-বামনহাট উত্তরবঙ্গ এক্সপ্রেসের কোচগুলিকে আইসিএফ থেকে লিংক-হফম্যান-বুশ (এলএইচবি) পরিবর্তন করার দাবি ছিল দীর্ঘদিন ধরেই। সেই দাবি মেনেই সম্প্রতি উত্তরবঙ্গ এক্সপ্রেসের কোচগুলিকে এলএইচবি কোচে রূপান্তর করা হয়েছে। তাতে স্বাভাবিকভাবেই খুশি হয়েছেন উত্তরবঙ্গের বাসিন্দারা। তবে ভোটের আবহে উত্তরবঙ্গ এক্সপ্রেসের কোচগুলিকে রূপান্তর নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক তরজা।...

SSC genuine candidates portal: SSC-তে ‘চাকরিহারা যোগ্যদের’ জন্য পোর্টাল ও হেল্পলাইন চালু BJP-র, কথা দেন মোদী

'চাকরিহারা যোগ্য' প্রার্থীদের খুঁজতে পোর্টাল চালু করল বিজেপি। চালু করা হয়েছে একটি হেল্পলাইন নম্বর। স্কুল সার্ভিস কমিশন (এসএসসি) নিয়োগ দুর্নীতি মামলায় যে 'যোগ্য' শিক্ষক এবং শিক্ষাকর্মীদের চাকরি বিপদের মুখে আছে, তাঁরা ওই পোর্টালে নথিভুক্ত করে আইনি সাহায্য নিতে পারেন। হেল্পলাইন লাইনেও ফোন করতে তাঁরা...

HS Topper 2024: উচ্চমাধ্যমিকের মেধাতালিকায় নজর কাড়ল চন্দননগরের যমজ বোন, কী নিয়ে পড়বে দুজনে?

উচ্চমাধ্য়মিক পরীক্ষায় একের পর এক নজরকাড়া রেজাল্ট। তার মধ্যে নজর কাড়ল স্নেহা ঘোষ ও সোহা ঘোষ। দুজনেই যমজ বোন। দুজনের রেজাল্টই একেবারে সকলের প্রশংসার দাবি রাখে। দুজনেই পরস্পর যমজ বোন। সোহার থেকে ঠিক এক মিনিটের ছোট স্নেহা। স্নেহার প্রাপ্ত নম্বর ৪৯৩ এবং সোহার প্রাপ্ত নম্বর...

আদানি-আম্বানির সঙ্গে চুক্তি করেছে কংগ্রেস: মোদী, তা হলে প্রধানমন্ত্রী সিবিআই ইডি পাঠিয়ে দিন: রাহুল

ডেস্ক: শিল্পপতি গৌতম আদানি আর মুকেশ আম্বানিকে নিয়ে বাগযুদ্ধ লেগে গেল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আর কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর মধ্যে। আদানি-আম্বানি সম্পর্কে ‘হঠাৎ নীরব’ হয়ে যাওয়ার জন্য রাহুলকে ঠেস দেন মোদী। তারই জবাবে মোদীকে চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে রাহুল বলেন, বিষয়টি নিয়ে তদন্তের জন্য উনি তা...

Governor CV Ananda Bose: মমতা আর পুলিশ ছাড়া বঙ্গবাসীকে রাজভবনের সিসি ফুটেজ দেবেন বোস, কীভাবে পাবেন এটা?

খোদ রাজ্যপালের বিরুদ্ধে উঠেছিল শ্লীলতাহানির অভিযোগ। এরপর রাজ্যপাল সিভি আনন্দ বোস এনিয়ে কঠোরতম ব্যবস্থা নিয়েছিলেন। এবার রাজভবনের তরফ থেকে নয়া কর্মসূচি। কর্মসূচির নাম সাচ কে সামনে…সেই কর্মসূচিতে সামনে রেখে একটি চিঠি ইস্যু করা হয়েছে। সেখানে বলা হয়েছে, সম্মানীয় রাজ্যপাল একটি প্রোগ্রামের সূচনা করবেন। সেটা হল...

Jadavpur Vidyapith in HS 2024 Result: ফার্স্ট ডিভিশনে ৯৫% পড়ুয়া! উচ্চমাধ্যমিকে সর্বোচ্চ ৪৭৩ উঠল যাদবপুর বিদ্যাপীঠে

কলকাতার অন্যতম প্রথমসারির স্কুল, আর উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফলেও সেটার প্রমাণ মিলল। এবার যাদবপুর বিদ্যাপীঠের প্রায় ৯৫ শতাংশ পড়ুয়াই ৬০ শতাংশ বা তার বেশি নম্বর পেয়েছেন। যাদবপুর বিদ্যাপীঠের প্রধান শিক্ষক পার্থপ্রতিম বৈদ্য জানিয়েছেন, এবার মোট ২৫৮ জন উচ্চমাধ্যমিক পরীক্ষা দিয়েছিলেন। তাঁদের মধ্যে মাত্র ১৩ জন...

Migrant worker’s son 9th in HS: HS-এ নবম পরিযায়ী শ্রমিকের ছেলে, সুস্থ সমাজ গড়ে তোলাই লক্ষ্য, হতে চান IAS

বাবা পরিযায়ী শ্রমিক। মা অন্যের জমিতে দিনমজুরের কাজ করেন। অভাব অনটনের সংসারেও উচ্চ মাধ্যমিকে দুর্দান্ত ফল করে সকলকে তাক লাগিয়ে দিলেন কালিয়াগঞ্জের প্রত্যন্ত গ্রাম ভেউরের বাসিন্দা প্রীতম্বর বর্মন। উচ্চ মাধ্যমিকের মেধা তালিকায় নবম স্থানে জায়গা করে নিয়েছেন প্রত্যন্ত গ্রামের এই পড়ুয়া। তার মোট প্রাপ্ত...

Love hits border hurdle: প্রেমের টানে বাংলাদেশ থেকে মালবাজারে যুবক, পাচারের সন্দেহে মারধর মেয়ের পরিবারের

প্রেমের টানে বাংলাদেশ থেকে এপার বাংলায় চলে এসেছিল এক যুবক। এখানে আসার পর মালবাজারের বাসিন্দা এক তরুণীকে বাংলাদেশে নিয়ে যাওয়ার চেষ্টা করেন ওই যুবক। সেই সময় তাকে ধরে ফেলে পুলিশ। এদিকে, এই ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক উত্তেজনা ছড়ায় এলাকায়। ওই যুবকের বিরুদ্ধে পাচারের চেষ্টার...

HS 2024 Result Declared: উচ্চমাধ্যমিকের ফল প্রকাশিত হল! কত নম্বর পেয়েছেন? এখানেই দেখে নিন নিজের রেজাল্ট

উচ্চমাধ্যমিকের ফলাফল প্রকাশিত হয়ে গেল। এখন সাংবাদিক বৈঠক করে আনুষ্ঠানিকভাবে উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলপ্রকাশ করছে উচ্চমাধ্যমিক শিক্ষা পর্ষদ। সেই সাংবাদিক বৈঠক কিছুক্ষণ চলবে। তবে নিজেদের রেজাল্ট দেখার জন্য পরীক্ষার্থীদের আরও কিছুক্ষণ অপেক্ষা করতে হবে। কারণ দুপুর ৩ টে থেকে ওয়েবসাইটে উচ্চমাধ্যমিক পরীক্ষার রেজাল্ট দেখতে পারবেন...