Home আপডেট আটা-ময়দা ফ্রিতে? মূল্যবান সম্পদ বিলিয়ে দেবে ভারত! দেশের মাটিতে লুকোনো সোনার ফসল

আটা-ময়দা ফ্রিতে? মূল্যবান সম্পদ বিলিয়ে দেবে ভারত! দেশের মাটিতে লুকোনো সোনার ফসল

আটা-ময়দা ফ্রিতে? মূল্যবান সম্পদ বিলিয়ে দেবে ভারত! দেশের মাটিতে লুকোনো সোনার ফসল

[ad_1]

আটা-ময়দা কিনতে আর টাকাই লাগবে না? ভারতের ঘরে ঘরে গমের ভাণ্ডার? এতো দামী সম্পদটা এমনি এমনি বিলিয়ে দেবে মোদী সরকার? বড় খবর!  দেশের মাটিতে লুকোনো সোনার ফসলের বড় গোলাঘর। এবার ভারত ব্র্যান্ডের কামাল দেখবে প্রতিবেশী দেশ ও। ৭ এই মহাধামাকা, ভোটের আগে আটা-ডালে মোদী ম্যাজিক দেখবে ১৪০ কোটির ভারত। বাংলাদেশ কোথায়? ভারত কিভাবে আটা গম বিলিয়ে দেবে জানেন? ভোটের আগে কি করলো মোদি সরকার জানেন? আটা যখন ধরাছোঁয়ার বাইরে। তখন আটার মূল্যস্ফীতি থেকে মানুষকে রেহাই দিতে কেন্দ্র সস্তায় আটা বিক্রি প্ল্যান করছে ৪০ থেকে ৪৫ টাকা কেজির আঠা এবার এক নাকি দু টাকায়? অলরেডি উচ্চ পর্যায়ের আলোচনা হয়ে গেছে।খুব শীঘ্রই বাজারে আসতে চলেছে সরকারি আটা। এই আটা বিক্রি হবে ভারত ব্র্যান্ডের অধীনে। প্রতি কেজি আটা মাত্র ২৭.৫০ টাকাতেই পাওয়া যাবে।

গমের অন্যতম বড় উৎপাদক ভারত। তবে, চলতি বছর শুরুর থেকেই ভারতে গমের দাম চড়া। তাই যখন মাঠ থেকে গম তোলা হয় তখনই। খুচরো আটার দাম ছিল প্রতি কেজি ৩০ টাকা। আর বর্তমানে এই আটা পাওয়া যাচ্ছে কেজি প্রতি ৩৫ টাকায়। অন্যদিকে বিভিন্ন নামকরা ব্র্যান্ডের আটা বিক্রি হচ্ছে প্রায় ৪০-৪৫ টাকা কেজিতে। এতে স্বাভাবিক ভাবেই নাভিশ্বাস উঠেছে নিম্নবিত্ত থেকে মধ্যবিত্তদের। আর সেই দুশ্চিন্তা কমাতেই মূল্যবৃদ্ধি রোধ ও মূদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে ভোটের আগে বড় পদক্ষেপ নিতে যাচ্ছে ভারত সরকার। ন্যাশনাল কনজিউমার কো-অপারেটিভ ফেডারেশনকে এর জন্য নোডাল এজেন্সি করা হতে পারে। অপরদিকে ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়া মানে FCI ভারত ব্র্যান্ডের আটার জন্য কেন্দ্রীয় পুল থেকে ২.৫ লক্ষ টন গম বরাদ্দ করছে। এই গম পেষাই করার পর ১০ কেজি এবং ৩০ কেজির প্যাকেট তৈরি করে বাজারে বিক্রি করা হবে বলে খবর। চলতি মাসের ৭ তারিখ থেকেই বাজারে চলে আসবে এই আটা।

ভারতের আটা কে বিক্রি করবে? সেটাও জেনে রাখা দরকার। ভারত আটা ন্যাশনাল এগ্রিকালচারাল কো-অপারেটিভ মার্কেটিং ফেডারেশন অফ ইন্ডিয়া লিমিটেড, ন্যাশনাল কনজিউমার কো-অপারেটিভ ফেডারেশন, কেন্দ্রীয় ভান্ডার এবং Safal-এর খুচরা আউটলেটগুলির মাধ্যমে এই আটা বিতরন করা হবে। পাশাপাশি পুলিশ, কারাগার এবং রাজ্য সরকার নিয়ন্ত্রিত সমবায় সমিতি এবং কর্পোরেশনগুলির খুচরো আউটলেটগুলিতেও এই আটা সরবরাহ করা হতে পারে তবে এই প্রথম নয় এর আগেও, চলতি বছরের সেপ্টেম্বরে আটার দাম কমাতে বিশেষ উদ্যোগ নিয়েছিল কেন্দ্র। খোলা বাজারে গম বিক্রির মাস্টারপ্ল্যানের পর এবার ভারত ব্র্যান্ডের আটা বিগ্রীর সিদ্ধান্ত মোদী সরকারের। গম এমন একটি খাদ্যশস্য, যা থেকে পাউরুটি, স্ন্যাক্স-সহ অনেক ধরনের খাবার তৈরি হয়। ফলে আটা ও গমের দাম বৃদ্ধি পাওয়ায় পাউরুটি-সহ আটা-ময়দার তৈরি বিভিন্ন স্ন্যাকসের দাম ঊর্ধ্বমুখী। কিন্তু ভারত ব্যান্ডের আটা এতো সস্তায় বিক্রি শুরু হলে পাউরুটি সহ স্নাক্সের দাম ও কমার চান্স থাকছে।

ডালের পর আটা। লিস্ট কিন্তু ক্রমেই লম্বা হচ্ছে। চলতি বছরের জুন-জুলাইতে ডালের দামও ছিল আকাশচুম্বী। তারপর ভারত ব্র্যান্ডের নামে সস্তার ডাল বিক্রি শুরু করে কেন্দ্র। এক কেজির প্যাকেটের দাম প্রায় ৬০ টাকা। তবে ৩০ কেজির বড় বস্তা নিলে দাম পড়ছে ৫৫ টাকা প্রতি কেজি। মোদ্দা কথা, ১৪০ কোটি ভারতবাসীর মুখে হাসি ফোটাতে মোদী সরকার যে চেষ্টায় কোনও ত্রুটি রাখছে না সেটা একদম স্পষ্ট।

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here