Home আপডেট কখন থেকে বন্ধ থাকবে জল সরবরাহ পরিষেবা?‌ কলকাতা পুরসভা জানাল নির্জলার সময়সীমা

কখন থেকে বন্ধ থাকবে জল সরবরাহ পরিষেবা?‌ কলকাতা পুরসভা জানাল নির্জলার সময়সীমা

কখন থেকে বন্ধ থাকবে জল সরবরাহ পরিষেবা?‌ কলকাতা পুরসভা জানাল নির্জলার সময়সীমা

[ad_1]

কলকাতা পুরসভার নোটিশ অনুযায়ী আজ, শনিবার ২৭ জানুয়ারি দক্ষিণ কলকাতার বিস্তীর্ণ অংশে বন্ধ থাকবে জল সরবরাহ পরিষেবা। আসলে পাইপ লাইন মেরামত থেকে শুরু করে, ভালভ মেরামত করা এবং পরিকাঠামোগত কাজ করা হবে। আর তাই এই জল সরবরাহ পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামীকাল রবিবার স্বাভাবিক হবে এই পরিষেবা। শীতে জল কম লাগলেও গৃহস্থ বাড়িতে কাজের ক্ষেত্রে এবং পান করার ক্ষেত্রে জল লাগেই। এখন আতঙ্কে ভুগতে শুরু করেছেন পল্লীবাসী। কারণ কখন থেকে জল মিলবে না এবং কখন স্বাভাবিক হবে জল পরিষেবা তা নিয়ে চর্চা তুঙ্গে উঠেছে।

এদিকে আজ শনিবার যাদবপুর, টালিগঞ্জ, গার্ডেনরিচ, বেহালা এলাকায় মিলবে না পরিস্রুত পানীয় জল। কলকাতা পুরসভা সূত্রে খবর, গার্ডেনরিচ জল পরিশোধন প্রকল্পের জল সরবরাহকারী পাইপগুলিতে ত্রুটি দেখা গিয়েছে। তাই সেগুলি মেরামত, নতুন ভালভ প্রতিস্থাপন ও রক্ষণাবেক্ষণ এবং বেশ কয়েকটি বুস্টার পাম্প মেরামত করার সিদ্ধান্ত নিয়েছে। এই কাজ চলাকালীন জল পরিষেবা বন্ধ থাকবে। গান্ধী ময়দান, সেন পল্লি, প্রফুল্ল পার্ক, পর্ণশ্রী, কালীঘাট, রানিকুঠি, গড়ফা, চেতলা, গল্ফগ্রিন বেহালা, সিরিটি, দাসপাড়া, বাঁশদ্রোণী, মেটিয়াবুরুজ, শকুন্তলা পার্ক বুস্টার পাম্পিং স্টেশন এবং ক্যাপসুল পাম্পিং স্টেশন থেকে আজ, শনিবার কোনও পানীয় জল সরবরাহ করা হবে না।

অন্যদিকে এই কাজের জেরে আজ নির্জলা থাকবে দক্ষিণ কলকাতার বিস্তীর্ণ অংশ। তার প্রভাবে দক্ষিণ কলকাতায় শয়ে শয়ে বাড়িতে বিকল্প ব্যবস্থা করতে হচ্ছে জলের। ফ্ল্যাট বাড়িতে বিকল্প ব্যবস্থা থাকে। কিন্তু গৃহস্থ বাড়িতে বা বস্তি এলাকায় যাঁরা থাকেন তাঁদের সেই ব্যবস্থা থাকে না। এই পরিষেবা বন্ধ থাকার জেরে গার্ডেনরিচ, গড়িয়া, জোকা, নাকতলা, বাঁশদ্রোণী, নেতাজিনগর, আজাদগড়, গড়ফা, সন্তোষপুর, যাদবপুর, মোমিনপুর, বেহালা, হরিদেবপুর, চেতলা, হাজরা, গড়িয়াহাট, বিক্রমগড়, প্রিন্স আনোয়ার শাহ রোড–সহ একাধিক এলাকায় প্রভাব পড়বে। শনিবার সকাল ১০টা থেকে পরিস্রুত পানীয় জল সরবরাহ পরিষেবা বন্ধ থাকবে। পরের দিন রবিবার তা স্বাভাবিক হবে।

আরও পড়ুন:‌ জল পরিষেবা বন্ধ থাকছে দক্ষিণ কলকাতায়, পুরসভা থেকে জারি হয়েছে নোটিশ

আরও পড়ুন:‌ তদন্তের কেস ডায়েরি জমা দিতে হবে লালবাজারে, সমস্ত থানায় পৌঁছল কড়া নির্দেশ

এছাড়া বড় অংশের বরো এলাকা প্রভাবিত হবে। ৮ থেকে ১৬ নম্বর বরোর সবকটি ওয়ার্ডে জল পরিষেবা আজ বন্ধ থাকবে। রবিবার ২৮ জানুয়ারি থেকে পরিস্থিতি জল পরিষেবা স্বাভাবিক হবে। কলকাতা পুরসভার এক অফিসার বলেন, ‘পাইপ লাইনের কাজ এবং একাধিক সংস্কার কাজ আজ করা হবে। তাই কিছু সময়ের জন্য পরিষেবা বন্ধ রাখা হবে। তবে যাতে সাধারণ মানুষের অসুবিধা না হয় তার জন্য নানা জায়গায় পানীয় জলের গাড়ি পৌঁছে দেওয়া হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’‌ জল সরবরাহ বিভাগের ডিজি মৈনাক মুখোপাধ্যায় বলেন, ‘‌গার্ডেনরিচ জল প্রকল্প থেকে জল সরবরাহের গতি বেড়েছে। উৎপাদন বেড়েছে। ফলে প্রকল্পের সঠিক রক্ষণাবেক্ষণ জরুরি। মেরামতের কাজ করতে হয়। একটা দিন জল বন্ধ রেখে আমরা পুরো মেরামতের কাজের প্রক্রিয়া সম্পন্ন করি।’‌

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here