Home আপডেট কলকাতা বিমানবন্দরে এবার ‘‌পুলিশ দিদি’‌, সমস্যার সমাধান থেকে বেচাল সবেতেই সক্রিয়

কলকাতা বিমানবন্দরে এবার ‘‌পুলিশ দিদি’‌, সমস্যার সমাধান থেকে বেচাল সবেতেই সক্রিয়

কলকাতা বিমানবন্দরে এবার ‘‌পুলিশ দিদি’‌, সমস্যার সমাধান থেকে বেচাল সবেতেই সক্রিয়

[ad_1]

এবার কলকাতা বিমানবন্দরে দেখা মিলবে ‘‌পুলিশ দিদি’‌র। সুতরাং বিমানবন্দরে আগত যাত্রীদের আর সমস্যায় পড়তে হবে না। অনেক যাত্রীই বিমানবন্দরের ঝাঁ–চকচকে পরিস্থিতি দেখে ঘাবড়ে যান। টিকিট থেকে শুরু করে বিমানবন্দরের লাউঞ্জে অনেকে স্বাচ্ছন্দ্যবোধ করেন না। ঠিক কী করণীয়?‌ এই প্রশ্ন মনে আসায় ঘাবড়ে যান। কাকে জিজ্ঞাসা করলে তথ্য মিলবে এটা বুঝতে পারেন না। কলকাতা বিমানবন্দরে এই সমস্যা সমাধানে অ্যারাইভাল এবং ডিপারচার গেটের পাশেই দেখা মিলে যাবে ‘পুলিশ দিদি’র। যিনি এত সমস্যা থেকে একজন যাত্রীকে অনায়াসে বের করে এনে স্বাচ্ছন্দ্য দেবে। যা এককথায় অনবদ্য।

কিন্তু এই পুলিশ দিদি কে? এই প্রশ্ন উঠতে শুরু করেছে। কলকাতা বিমানবন্দর সূত্রে খবর, এই পুলিশ দিদি রক্ত মাংসের কোন‌ও মহিলা পুলিশ অফিসার নন। বরং ভার্চুয়াল উর্দিধারী মহিলা পুলিশ। বিমান যাত্রা করার আগে এবং পরে অনেকেই নানা ধরনের অসুবিধার মধ্যে পড়েন। আসলে বিমানবন্দরের নিয়মকানুন অনেকেরই অজানা। আবার জানা থাকলেও ওখানের আদবকায়দায় অনেকে ঘাবড়ে যান। এমনকী যাত্রীদের নানা অভিযোগও থাকে। সেই অভিযোগে দ্রুত নজর দিতে এবং যাত্রীদের সহায়তা করতে বিমানবন্দরে ঢোকা–বেরোনোর গেটের পাশে টাচ স্ক্রিন কিয়স্ক বসানো হয়েছে। আর এই অত্যাধুনিক প্রযুক্তির কিয়স্কের নাম দেওয়া হয়েছে ‘পুলিশ দিদি’।

বিষয়টি ঠিক কী করবে?‌ বিধাননগর কমিশনারেটের উদ্যোগে এই প্রযুক্তি নির্ভর মাধ্যমে বিমানবন্দরে যে কোনও যাত্রী ট্যাক্সি পেতে সমস্যা থেকে শুরু করে হয়রানি, চালকদের দুর্ব্যবহার, এমনকী যাত্রীর শ্লীলতাহানি, চুরি যাওয়ার অভিযোগ ও কটুক্তি–সহ নানা বিষয়ে পুলিশ দিদির সাহায্য মিলবে। সেই অভিযোগ যাচাই করে তৎক্ষণাৎ ব্যবস্থা নেবে এয়ারপোর্ট থানা। দমদম লোকসভা কেন্দ্রের সাংসদ সৌগত রায়ের হাতে উদ্বোধন হয় এই অত্যাধুনিক প্রযুক্তি নির্ভর পুলিশ দিদির।

আরও পড়ুন:‌ পুলিশকর্মী থেকে অফিসারদের কড়া নির্দেশ, স্মার্ট ফোন নিয়ে কড়া ফরমান কর্তাদের

আর কী জানা যাচ্ছে?‌ কলকাতা বিমানবন্দরে দেশ–বিদেশের নানা উড়ান আসে–যায়। তাই মানুষের পক্ষে সব জানা সম্ভব নয়। সব বিমানবন্দর একরকম ধাঁচে তৈরি হয় না। ফলে নানা মানুষের নানা সমস্যা হতেই পারে। তাছাড়া বিদেশি যাত্রী এদেশে এলে তাঁর জিনিসপত্র চুরি করে নেওয়ার প্রবণতা আছে। চোরের দল ওত পেতে থাকে। তাছাড়া দুর্ব্যবহার, শ্লীলতাহানির অভিযোগও ওঠে। এই অনুষ্ঠানে সাংসদ সৌগত রায় ছাড়াও উপস্থিত ছিলেন বিধাননগর কমিশনারেটের সিপি গৌরব শর্মা এবং এয়ারপোর্টের ডিরেক্টর সি পট্টাভি। এখন দৈনিক প্রায় ৬০ হাজার যাত্রী কলকাতা বিমানবন্দর ব্যবহার করেন। তাই যাত্রীদের সুবিধায় অত্যাধুনিক প্রযুক্তি পুলিশ দিদি অনেকটাই সাহায্য করবে।

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here