Home আপডেট পুলিশকর্মী থেকে অফিসারদের কড়া নির্দেশ, স্মার্ট ফোন নিয়ে কড়া ফরমান কর্তাদের

পুলিশকর্মী থেকে অফিসারদের কড়া নির্দেশ, স্মার্ট ফোন নিয়ে কড়া ফরমান কর্তাদের

পুলিশকর্মী থেকে অফিসারদের কড়া নির্দেশ, স্মার্ট ফোন নিয়ে কড়া ফরমান কর্তাদের

[ad_1]

এবার মোবাইল ব্যবহারের ক্ষেত্রে কঠোরতা নিয়ে আসা হল। এই কঠোরতা করা হচ্ছে পুলিশের ক্ষেত্রে। পুলিশ অফিসাররা মুখ্যমন্ত্রী বা কোনও ভিভিআইপি’‌র সভায় ডিউটি করার সময় মোবাইল ব্যবহার করতে পারবেন না। আসলে মনসংযোগ অন্যত্র চলে গেলে হতে পারে বড় কোনও বিপদ। আর তাই এমন নির্দেশ দেওয়া হয়েছে বলে খবর। তাছাড়া পুলিশকর্মী থেকে অফিসাররা—ভিভিআইপির দিকে পিছন ফিরে ডিউটি করবেন। কারণ যাতে চোখ এড়িয়ে না যায় কোনও কিছু। এইসব নির্দেশের সঙ্গে ভিভিআইপি নিরাপত্তার দায়িত্বে থাকা ডিরেক্টর সিকিউরিটির সঙ্গে জেলা পুলিশের সমন্বয় বৃদ্ধি করার কথাও বলা হয়েছে।

কেন হঠাৎ এমন নির্দেশ?‌ দু’‌দিন আগেই বর্ধমানে পথ দুর্ঘটনার মুখে পড়েছিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কনভয়। তার জেরে কপালে চোট পান মুখ্যমন্ত্রী। সেই চোট নিয়েই তিনি রাজ্যপাল সিভি আনন্দ বোসের সঙ্গে দেখা করেছিলেন। তার পরই সব জেলার পুলিশ সুপার এবং পুলিশ কমিশনারদের নিয়ে বৈঠক করেন রাজ্য পুলিশের ডিজি রাজীব কুমার। ওই বৈঠকে ভর্ৎসনার মুখে পড়েন বর্ধমানের পুলিশ সুপার। আর তখনই পুলিশকর্তাদের এমন নির্দেশ মেনে চলতে বলা হয়েছে। ভিভিআইপিদের নিরাপত্তার জন্য যে স্ট্যান্ডার্ড অপারেট প্রসিডিওর (‌এসওপি)‌ আছে সেটাই মেনে চলতে বলা হয়েছে।

বিষয়টি ঠিক কী ঘটেছিল?‌ বুধবার বর্ধমানে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে সভা শেষ করে মুখ্যমন্ত্রীর কনভয় একটি গলির ভিতর দিয়ে রাস্তায় বের হচ্ছিল বলে খবর। তখনই মুখ্যমন্ত্রীর গাড়ির সামনে চলে আসে পুলিশেরই একটি গাড়ি। তখন সংঘর্ষ এড়াতে মুখ্যমন্ত্রীর গাড়ির চালক সজোরে ব্রেক কষেন। ফলে ড্যাশ বোর্ডে গিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের মাথা ঠুকে যায়। এই ঘটনা আরও বড় আকার নিতে পারত বলে বৈঠকে সরব হন রাজীব কুমার। এমনকী মুখ্যমন্ত্রী নিজেও সাংবাদিকদের বলেছেন, মরেও যেতে পারতাম। বিষয়টি যে অত্যন্ত সিরিয়াস তা বুঝিয়ে দিয়েছেন নয়া ডিজি ওই বৈঠকে।

আরও পড়ুন:‌ ‘‌বাংলাও খুব ভাল কাজ করবে’‌, মুখ্যমন্ত্রীর মন্তব্যের পরই বদল কলকাতা–রাজ্য পুলিশে

আর কী জানা যাচ্ছে?‌ এখন স্মার্ট ফোন ব্যবহার করেন বহু পুলিশকর্মী থেকে অফিসার। এই স্মার্ট ফোন ব্যবহার করে প্রযুক্তির মাধ্যমে অনেক কাজ করতে পারেন তাঁরা। আবার হাতে সময় পেলে দেখে নেন নানা সংবাদ থেকে শুরু করে হোয়াটসঅ্যাপে কি এল। তবে আইনশৃঙ্খলা সংক্রান্ত কাজের সময় পুলিশের অনেকে মোবাইল দেখতে থাকেন বলে অভিযোগ। তাই কর্তব্যরত পুলিশকর্মীদের স্মার্ট ফোন ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এই বৈঠকে পুলিশ কর্তারা জোর দিয়েছেন সমন্বয়ের উপরে। লোকসভা নির্বাচনের সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী–সহ অন্য ভিভিআইপি বাংলা আসবেন বলে জানা যাচ্ছে। তাঁদের নিরাপত্তার কথাও মাথায় রেখে বৈঠকে জেলার পুলিশ সুপারদের নির্দেশ দেওয়া হয়েছে।

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here