Home অফ-বিট দানবাকৃতির ভয়ংকর সেই ম্যামথ কি আবার ফিরে আসছে ইঁদুর রূপে?

দানবাকৃতির ভয়ংকর সেই ম্যামথ কি আবার ফিরে আসছে ইঁদুর রূপে?

দানবাকৃতির ভয়ংকর সেই ম্যামথ কি আবার ফিরে আসছে ইঁদুর রূপে?

[ad_1]

দানবাকৃতির ভয়ংকর সেই ম্যামথের কথা মনে আছে?বিলুপ্ত হয়ে যাওয়া সেই ম্যামথ কি এবার ঈদুর রূপে ফিরে আসছে পৃথিবীতে? ছোট্ট একটি ইঁদুর! আর মুখ থেকে বেরিয়ে আছে হাতির মতো দাঁত। বিরল প্রজাতি! মিষ্টির রসের গামলা থেকে উঁকি মারছে। যা থেকে হতবাক সবাই। “ছোট্ট ম্যামথ” কে দেখতে ভিড় জমাচ্ছেন বহু মানুষ। এমনই অবাক করা কান্ডটি ঘটেছে উলুবেড়িয়ার যদুরবেড়িয়া রথতলায়। কোন প্রাণী ছিল এটি? সত্যিই কি ম্যামথ? নাকি ইঁদুর? কোত্থেকে এলো?

ম্যামথের ইতিহাসের কথা তো কম বেশি অনেকেই জানেন। বিলুপ্ত হয়ে যাওয়া অতিকায় এক প্রাণী ম্যামথ! ম্যামুথুস গণের সব প্রজাতিকেই ম্যামথ ডাকা হয়। তবে ম্যামথদের শেষপর্যন্ত টিকে থাকা প্রজাতি ছিল লোমশ ম্যামথ। বর্তমান হাতিদের পূর্বপুরুষ ধরা হয় এই ম্যামথ প্রজাতিকে। আকারে তারা অবশ্য ছিল হাতিদের চেয়ে একটু বড়। এদের ছিল বিশাল দাঁত, লোমে ভরা দেহ আর বড় শুঁড়। অ্যানিমেটেড সিনেমা ‘আইস এজ’ যারা দেখেছেন, তারা হয়তো ইতোমধ্যে চিনে ফেলেছেন সিনেমায় ‘ম্যানি’ নামের বিশাল দাঁতের অধিকারী লোমশ এই প্রাণীকে।

বরফ যুগের এই প্রাণী পৃথিবী থেকে বিলুপ্ত হয়েছে চার হাজার বছর আগে। মনে করা হয়, এরা আরো পঞ্চাশ লক্ষ বছর আগে থেকেই ছিল পৃথিবীতে। আদিম মানুষদের আঁকা গুহাচিত্রেও দেখা গেছে এই ম্যামথদের। তারপর জলবায়ুর পরিবর্তন, মানুষের কিছু কার্যকলাপের ফলে হারিয়ে যাই এই প্রাণী। তবে এবার যা দেখা গেল তাতে সেই ম্যামথের কোথায় মনে করিয়ে দিচ্ছে। উলুবেড়িয়ার যদুরবেড়িয়া রথতলায় একটি মিষ্টির দোকানে একটা ইঁদুরকে ঘোরাঘুরি করতে দেখেন দোকানের মালিক। আচমকা ইঁদুরটি মিষ্টির রস রাখার পাত্রে পড়ে যায়। তখনই ইঁদুরটিকে তুলতে গিয়ে চক্ষু চরক গাছ।

ছোট্ট ইঁদুরের মুখ থেকে বেরিয়ে রয়েছে সুরের মতো বড় বড় দুটি দাঁত। যা দেখতে প্রাগৈতিহাসিক যুগের ম্যামোথের দাঁতের মতো। এই অদ্ভুত দর্শন ইঁদুর দেখে প্রাথমিকভাবে বিস্ময়ে রীতিমতো থ হয়ে যান দোকানের মালিক। ডেকে আনেন দোকানের অন্যান্য কর্মচারীদের। দোকানের সামনে ভিড় করতে থাকেন স্থানীয় মানুষজন। আসেন অনেক পশুপ্রেমীরাও। একজন প্রাণী বিশেষজ্ঞ জানিয়েছেন, এটি একটি রডেন্ট স্পিসিস। ইঁদুর টির দাঁতের এই যে রূপ, এটি একরকম ডেন্টাল কনডিশন্।

আসলে ইঁদুরের দাঁত সবসময়ই বড় হতে থাকে। তারা নানা জিনিসপত্র সারাক্ষণ কেটে তাদের দাঁতের স্বাভাবিক ক্ষয় বজায় রাখে। সে কারণ দাঁতের অস্বাভাবিক বৃদ্ধি দেখতে পাওয়া যায় না। তবে এই ইঁদুরটির দাঁতের গড়নটা সত্যিই বেশ কিছুটা অস্বাভাবিক। কেন এরকম অস্বাভাবিক দাঁত রয়েছে ইঁদুরটির তার প্রকৃত কারন জানার জন্য সমস্ত তথ্য বিশ্বষজ্ঞ দের কাছে পাঠানো হয়েছে।

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here