Home আপডেট ‘বিজেপি জমানায় ১ লক্ষের বেশি কৃষকের আত্মহত্যা’, সরকার গড়লে কংগ্রেসের পরিকল্পনার কথা জানালেন প্রিয়ঙ্কা গান্ধী

‘বিজেপি জমানায় ১ লক্ষের বেশি কৃষকের আত্মহত্যা’, সরকার গড়লে কংগ্রেসের পরিকল্পনার কথা জানালেন প্রিয়ঙ্কা গান্ধী

‘বিজেপি জমানায় ১ লক্ষের বেশি কৃষকের আত্মহত্যা’, সরকার গড়লে কংগ্রেসের পরিকল্পনার কথা জানালেন প্রিয়ঙ্কা গান্ধী

[ad_1]

কৃষক আত্মহত্যা নিয়ে কেন্দ্রের শাসক দল বিজেপি-কে নিশানা করলেন কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়ঙ্কা গান্ধী বঢরা। শুক্রবার (১২ এপ্রিল) প্রিয়ঙ্কা বলেন, বিজেপি নেতৃত্বাধীন এনডিএ সরকারের শাসনকালে এক লক্ষেরও বেশি কৃষক আত্মহত্যা করেছেন। কৃষকদের আয় দ্বিগুণ হয়নি বা ন্যূনতম সহায়ক মূল্যও দেওয়া হয়নি। এ ব্যাপারে তাঁর প্রতিশ্রুতি, কেন্দ্রে কংগ্রেস সরকার গঠিত হলে শুধুমাত্র এমএসপি নিশ্চিত করা হবে না, কৃষকদের জন্য ঋণ মকুবও করা হবে।

দেশে লোকসভা নির্বাচনের উত্তেজনা তুঙ্গে। জোরকদমে চলছে প্রস্তুতি থেকে প্রচার। এমন পরিস্থিতিতে প্রতিটা রাজনৈতিক দলই কৃষকদের উদ্দেশে হাজারো প্রতিশ্রুতি দিয়ে চলেছে।

◼️आज देश में हर दिन 30 किसान आत्महत्या कर रहे हैं। भाजपा राज में 1 लाख से ज्यादा किसानों ने आत्महत्या कर ली।

◼️कृषि में इस्तेमाल होने वाली जरूरी वस्तुओं और उपकरणों पर GST वसूली जाती है।

◼️10 साल में न किसानों को MSP मिली, न आय दोगुनी हुई।

◼️कर्ज में डूबे किसानों का एक पैसा… pic.twitter.com/0gbFqimsDw

— Priyanka Gandhi Vadra (@priyankagandhi) April 12, 2024

কতকটা একই ভাবে কংগ্রেসও বলেছে যে তারা কৃষকদের এমএসপির আইনি গ্যারান্টি দিতে চলেছে। উল্লেখযোগ্য বিষয় হল, পঞ্জাব-হরিয়ানা সীমান্তে আন্দোলনরত কৃষকদেরও একই দাবি। তাঁরা দীর্ঘদিন ধরে সরকারের কাছে দাবি জানিয়ে আসছেন ফসলের এমএসপির আইনি গ্যারান্টি দেওয়া হোক।

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে অভিযোগ করে প্রিয়ঙ্কা গান্ধী লেখেন, “আজ দেশে প্রতিদিন গড়ে ৩০ জন কৃষক আত্মহত্যা করছেন। বিজেপি শাসনকালে ১ লাখেরও বেশি কৃষক আত্মহত্যা করেছেন। কৃষিতে ব্যবহৃত প্রয়োজনীয় জিনিসপত্র এবং সরঞ্জামের উপর জিএসটি আদায় করা হয়।”

कांग्रेस की सरकार ने किसानों का 72,000 करोड़ का कर्ज माफ किया था।

कांग्रेस फिर आएगी। MSP की गारंटी, कर्जमाफी और अच्छी आमदनी के साथ खुशहाली लाएगी। #HaathBadlegaHalaat pic.twitter.com/oFi7UX1W4k

— Priyanka Gandhi Vadra (@priyankagandhi) April 12, 2024

কংগ্রেসের সাধারণ সম্পাদকের অভিযোগ, “গত ১০ বছরে, কৃষকরা এমএসপি পায়নি বা তাদের আয় দ্বিগুণ হয়নি। ঋণগ্রস্ত কৃষকদের এক পয়সাও মকুব হয়নি, কিন্তু কয়েকজন শিল্পপতির ১৬ লক্ষ কোটি টাকা মাফ করা হয়েছে।”

প্রিয়ঙ্কার প্রতিশ্রুতি, “কংগ্রেস সরকার গড়লে কৃষকদের ঋণ মকুব করা হবে। কৃষি সরঞ্জাম জিএসটি মুক্ত হবে। এমএসপির আইনি গ্যারান্টি থাকবে। ৩০ দিনের মধ্যে ক্ষতিপূরণ দেওয়া হবে। ফসলের ক্ষতির বিষয়ে নতুন আমদানি-রফতানি নীতি প্রণয়ন করা হবে।” অন্য একটি টুইটে তিনি বলেন, “কংগ্রেস সরকার কৃষকদের ৭২,০০০ কোটি টাকার ঋণ মকুব করেছে। কংগ্রেস আবার আসবে। এমএসপি, ঋণ মকুব এবং নিশ্চিত আয়ের গ্যারান্টি দিয়ে সমৃদ্ধি আনবে।”

আরও পড়ুন: ‘দিল্লিতে রাষ্ট্রপতি শাসন জারি করার ষড়যন্ত্র, কেন্দ্রকে চিঠি দিচ্ছেন উপরাজ্যপাল’, বিস্ফোরক দাবি অতীশির



[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here