Home আপডেট মাঘের শীতেও ‘‌হিস হিস’‌ শব্দ, চারটি বিশাল গোখরো জারবন্দি হয়েছে কালনায়

মাঘের শীতেও ‘‌হিস হিস’‌ শব্দ, চারটি বিশাল গোখরো জারবন্দি হয়েছে কালনায়

মাঘের শীতেও ‘‌হিস হিস’‌ শব্দ, চারটি বিশাল গোখরো জারবন্দি হয়েছে কালনায়

[ad_1]

শীত বেড়েছে। কিন্তু তা বলে চুপ করে বসে নেই সাপেরা। এবার সেই প্রমাণ নিজেরাই দিয়েছে। তাই তো মাঘের কনকনে শীতে কালনা থেকে উদ্ধার হয়েছে চারটি পূর্ণবয়স্ক গোখরো সাপ। সাধারণতন্ত্র দিবসের দিন কালনা শহরের পূর্ব সাতগাছিয়ার কালীতলার একটি গোডাউন থেকে গোখরোগুলি উদ্ধার করা হয়েছে। এই সাপগুলি উদ্ধার করেন সর্পপ্রেমী শিবেন্দ্রনারায়ণ সরকার। এই ঘটনা প্রকাশ্যে আসতেই অনেকে শিউরে ওঠেন। তবে এই চারটি গোখরো সাপ জারবন্দি করে শিবেন্দ্রনারায়ণ সরকার তুলে দেবেন বন দফতরের হাতে।

এদিকে এই গোখরো সাপ নিয়ে জোর আলোচনা শুরু হয়ে গিয়েছে জেলায়। কালনার শ্যামরাইপাড়ার বাসিন্দা শিবেন্দ্রনারায়ণ সরকার শুক্রবার টিভিতে সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজ অনুষ্ঠান দেখছিলেন। তখনই স্থানীয় কয়েকজন বাসিন্দা তাঁর বাড়িতে এসে খবর দেন, পূর্ব সাতগাছিয়ার কালীতলার একটি গোডাউনে গোখরো সাপ দেখা দিয়েছে। আতঙ্কিত মানুষ প্রাণ ভয়ে ওই সাপগুলিকে মেরে ফেলতে পারে আশঙ্কা করে সেখানে ছুটে যান শিবেন্দ্রনারায়ণ সরকার। সাপ ধরার তাঁর সঙ্গী দুর্গা। তাঁকে নিয়েই স্কুটিতে করে বেরিয়ে পড়েন তিনি।

অন্যদিকে পৌঁছে যান গোডাউনে। সেখানে ঢুকে সরেজমিনে খতিয়ে দেখে বুঝতে পারেন, একটি নয় ওখানে রয়েছে তিনটি বড় আকারের গোখরো। তখন সঙ্গী দুর্গাকে নিয়ে সাপগুলিকে জারবন্দি করে বেরিয়ে পড়েন বাড়ির পথে। কিন্তু মাঝপথে তাঁকে আবার খবর দেওয়া হয়। ফোন করে তাঁকে জানানো হয়, আরও একটি গোখরো দেখা গিয়েছে। স্কুটি ঘুরিয়ে সেখানে পৌঁছে সেই চতুর্থ নম্বব গোখরোকে জারবন্দি করেন শিবেন্দ্রনারায়ণ সরকার। এলাকার কয়েকজন বাসিন্দা বলেন, ‘গোডাউন পরিষ্কার করতে গিয়েই গোখরোর দেখা মেলে। হাড় কাঁপানো শীতেও বিষধর গোখরো সাপের দেখা মিলবে ভাবলেই শিউরে উঠছি।’

আরও পড়ুন:‌ বিজেপি নেত্রীকে ধর্ষণ করে আত্মহত্যায় প্ররোচনা, বাঁকুড়ায় আত্মঘাতী মহিলা, চম্পট নেতা

আর কী জানা যাচ্ছে?‌ গ্রামগঞ্জে সাপ দেখা যায়। আগেও এমন বিষধর সাপ দেখা গিয়েছে নানা জেলায়। তবে শীতকালে সাপের দর্শন খুব বিরল। এবার সেটাও দেখা গিয়েছে। এই বিষয়ে শিবেন্দ্রনারায়ণ সরকার জানান, কদিন আগেই উদ্ধার করা কয়েকটি সাপ তাঁর কাছ থেকে বন দফতরের কর্মীরা এসে নিয়ে গিয়েছেন। তাঁর কথায, ‘শীতের সময় সাপের দেখা পাওয়া স্বাভাবিক নয়।’ তবে পূর্ব বর্ধমানের ডিএফও নিশা গোস্বামী বলেন, ‘প্রচণ্ড শীতেও সাপ বেরিয়ে আসতে পারে।’ বন দফতর সূত্রে খবর, সাপেরা শীতের সময় খুব একটা বাইরে আসে না। তবে তার মানে এই নয় যে, ওদের একেবারে দেখা যাবে না।

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here