Home আপডেট ‌মাধ্যমিক স্তরে আবার আসতে চলেছে অ্যাডিশনাল বিষয়!‌ কর্মসংস্থান বাড়াতেই কি উদ্যোগ?‌

‌মাধ্যমিক স্তরে আবার আসতে চলেছে অ্যাডিশনাল বিষয়!‌ কর্মসংস্থান বাড়াতেই কি উদ্যোগ?‌

‌মাধ্যমিক স্তরে আবার আসতে চলেছে অ্যাডিশনাল বিষয়!‌ কর্মসংস্থান বাড়াতেই কি উদ্যোগ?‌

[ad_1]

জাতীয় শিক্ষানীতির ধাঁচে প্রাক–প্রাথমিক থেকে স্নাতকোত্তর পর্যন্ত শিক্ষানীতি কার্যকর করেছে রাজ্য সরকার। এবার সিআইএসসিই এবং সিবিএসই’‌র মতো জাতীয় বোর্ডের সঙ্গে সামঞ্জস্য রেখে মধ্যশিক্ষা পর্ষদ ও রাজ্য সিলেবাস কমিটি নতুন কিছু করতে চায় বলে জানা যাচ্ছে। আর তার জেরে বাম জমানায় লুপ্ত হওয়া অ্যাডিশনাল বিষয় দেড় দশক পর আবার নবম–দশমে ফেরানোর কথা ভাবা হচ্ছে। সেটা হলে জাতীয় শিক্ষানীতি অনুযায়ী মাধ্যমিক স্তরেই উচ্চ মাধ্যমিকের ধাঁচে ‘সাবজেক্ট বাস্কেট’ নীতি চালু করাও সম্ভব হবে।

তাহলে কি মাধ্যমিক স্তরে বদল আসছে?‌ উঠছে প্রশ্ন। আইসিএসই স্কুলগুলিতে দেখা যায়, দশম শ্রেণিতে বাধ্যতামূলক ইংরেজির সঙ্গে স্কুলভিত্তিক আরও পাঁচ–ছ’টি বিষয় পড়াশোনা করতে হয়। কিন্তু ফলাফলে মোট ৫০০ নম্বরের মধ্যে গুরুত্ব পায় ইংরেজি ছাড়া আর সেরা চারটি বিষয়ে প্রাপ্ত নম্বর। আবার আইএসসি’‌তে ইংরেজির সঙ্গে সেরা তিন বিষয়ের প্রাপ্ত নম্বরের ভিত্তিতে তৈরি হয় ফলাফল। যদিও পাঁচটি বিষয়ে পরীক্ষায় বসা যায়। সিবিএসই’‌র দশম এবং দ্বাদশ শ্রেণিতে বাধ্যতামূলক ইংরেজির সঙ্গে চারটি করে বিষয়ে মোট ৫০০ নম্বরের ভিত্তিতে ফলাফল প্রকাশ পায়। পড়ার সুযোগ রয়েছে সর্বাধিক ৬ বিষয়। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের একাদশ এবং দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা বাধ্যতামূলক বাংলা–ইংরেজির সঙ্গে আরও চারটি বিষয়ে পড়াশোনা করতে পারে। ফল প্রকাশ পায় সেরা পাঁচের ভিত্তিতে।

এদিকে ২০০৯ সালে বিভাজিত পাঠ্যক্রমের ভিত্তিতে মাধ্যমিকে অ্যাডিশনাল সব বিষয়ই অপশনাল হয়ে যায়। অর্থাৎ নেওয়াও যায়, নাও নেওয়া যায়। তাই পড়াশোনা ও পরীক্ষাতে তৈরি হয় অনীহা। আগে মাধ্যমিক পরীক্ষার্থীদের বড় অংশই অ্যাডিশনাল বিষয় নিত। ১০০ নম্বরের মধ্যে ৩৪ নম্বরের উপরে প্রাপ্ত নম্বর যোগ হতো রেজাল্টে। সেই অ্যাডিশনাল বিষয় আবার মাধ্যমিক স্তরে ফিরিয়ে আনা হতে পারে বলে সূত্রের খবর। বিষয়গুলি নিয়ে পড়াশোনা করে ছাত্রছাত্রীরা পরীক্ষা দিলে মাধ্যমিকের ফলাফলে তার নম্বর যোগ হবে না। তবে অন্যান্য বোর্ডের সঙ্গে সামঞ্জস্য রেখেই খুলে যাবে আরও বিষয় নিয়ে পড়াশোনার সুযোগ।

আরও পড়ুন:‌ মানকুণ্ডু স্টেশনের লাইনে ফাটল দেখা দিল, রবিবার তুমুল নাকাল হলেন যাত্রীরা

অন্যদিকে পরবর্তী ক্ষেত্রে সেই বিষয় নিয়ে উচ্চশিক্ষা করার সুযোগ থাকছে। মধ্যশিক্ষা পর্ষদ সূত্রে খবর, জাতীয় শিক্ষানীতি অনুযায়ী ভোকেশনাল বিষয় চালু করার উপর জোর দেওয়া হয়েছে। যে ৪০টির বেশি অপশনাল বিষয় আছে সেগুলিতেও অবশ্য সে সুযোগ রয়েছে। কম্পিউটার অ্যাপ্লিকেশন, বুক কিপিং, ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি, ইলেকট্রনিক্স, পাওয়ার, কৃষি, অ্যানিম্যাল হাসব্যানডারি–সহ নানা বিষয় আছে পর্ষদের। সেগুলি চালু করলে কর্মসংস্থানের সুযোগ আরও বাড়বে।

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here