Home আপডেট মুখ্যমন্ত্রী বৈঠক করলেন আইনমন্ত্রীর সঙ্গে, সরলেন কলকাতা হাইকোর্টের সরকারি আইনজীবী

মুখ্যমন্ত্রী বৈঠক করলেন আইনমন্ত্রীর সঙ্গে, সরলেন কলকাতা হাইকোর্টের সরকারি আইনজীবী

মুখ্যমন্ত্রী বৈঠক করলেন আইনমন্ত্রীর সঙ্গে, সরলেন কলকাতা হাইকোর্টের সরকারি আইনজীবী

[ad_1]

কলকাতা হাইকোর্টের সরকারি আইনজীবী বা পাবলিক প্রসিকিউটর (পিপি) বদল করা হল। আজ, মঙ্গলবার এই বদলির বিজ্ঞপ্তি জারি করা হয় সরকারি তরফে। এই বদল করার আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠক হয় আইনমন্ত্রী মলয় ঘটকের। আর তা পরই বদল হয় পিপি। শাশ্বতগোপাল মুখোপাধ্যায়কে বদল করে কলকাতা হাই কোর্টের রাজ্য সরকারি আইনজীবী করা হল দেবাশিস রায়কে। আসলে কলকাতা হাইকোর্টে একের পর এক মামলায় ধাক্কা খেয়েছে রাজ্য সরকার। সেখানে পাবলিক প্রসিকিউটরের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠছিল। তাই বদল করল নবান্ন বলে মনে করা হচ্ছে।

এদিকে সূত্রের খবর, পিপি’‌র পাশাপাশি সরানো হতে পারে কলকাতা হাইকোর্টে রাজ্য সরকারের এজি তথা অ্যাডভোকেট জেনারেলকেও। কলকাতা হাইকোর্টে রাজ্য সরকারের অ্যাডভোকেট জেনারেল হলেন সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায়। আজ, মঙ্গলবার সকালে তিনি তাঁর পদ থেকে ইস্তফা দেওয়ার ইচ্ছাপ্রকাশ করেন। সৌমেন্দ্রনাথবাবুর পরিবর্তে পুনরায় অ্যাডভোকেট জেনারেল করা হতে পারে কিশোর দত্তকে। অতীতে কিশোর দত্ত এজি পদেই ছিলেন। এছাড়া আলোচনায় উঠে আসছে আরও বেশ কয়েকটি নাম। আইনমন্ত্রী মলয় ঘটক একটি তালিকা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাতে তুলে দিয়েছেন।

অন্যদিকে আর একটি সূত্রে খবর, আইনমন্ত্রী মলয় ঘটকের সঙ্গে বৈঠকের আগে সোমবার রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী এবং গোয়েন্দা বিভাগের প্রধান তথা এডিজি সিআইডি রাজশেখরণের সঙ্গেও বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৈঠকে হাজির ছিলেন রাজ্য প্রশাসনের অন্যান্য কর্তারাও। সেখানে আইনমন্ত্রী মলয় ঘটককেও ডেকেছিলেন মুখ্যমন্ত্রী। তারপর আবার আইনমন্ত্রীর সঙ্গে আলাদা বৈঠক করেন মুখ্যমন্ত্রী। ওই বৈঠকের ২৪ ঘণ্টার মধ্যে পিপি বদলের বিজ্ঞপ্তি জারি করল নবান্ন। কলকাতা হাইকোর্টে পর পর মামলায় রাজ্য সরকার যেভাবে ধাক্কা খেয়েছে তাতে খুশি নন মুখ্যমন্ত্রী। তাই আইনমন্ত্রী মলয় ঘটকের সঙ্গেও একপ্রস্থ আলোচনা করেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন:‌ সশরীরেই এবার কালীপুজোর উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী, কবে থেকে শুরু হচ্ছে?

আর কী জানা যাচ্ছে?‌ নিয়োগ দুর্নীতি থেকে শুরু করে একের পর এক জনস্বার্থ মামলা হয় কলকাতা হাইকোর্টে। তাতে ধাক্কা খেয়েছে রাজ্য সরকার। একাধিক মামলায় মুখ পুড়েছে রাজ্য সরকারের। এই পরিস্থিতির বদল আনতেই এবার রাজ্য সরকারি আইনজীবীর পরিবর্তন করা হল বলে মনে করা হচ্ছে। রাজ্য সরকারের অ্যাডভোকেট জেনারেল সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায়ও বদল হতে পারে। তেমন সম্ভাবনাও দেখা দিয়েছে। আইনজীবী কিশোর দত্তের সঙ্গে টেলিফোনে যোগাযোগ করার চেষ্টা করেন আইনমন্ত্রী মলয় ঘটক। তবে কিশোরবাবুকে টেলিফোনে পাননি আইনমন্ত্রী। তাই দূত মারফত বার্তা পাঠানো হয়েছে কিশোর দত্তের কাছে।

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here