Home আপডেট রাত পোহালেই রঙের উৎসব দোল, পূর্ণিমায় কি খোলা থাকবে মদের দোকান?‌ জানুন

রাত পোহালেই রঙের উৎসব দোল, পূর্ণিমায় কি খোলা থাকবে মদের দোকান?‌ জানুন

রাত পোহালেই রঙের উৎসব দোল, পূর্ণিমায় কি খোলা থাকবে মদের দোকান?‌ জানুন

[ad_1]

‘‌ওরে গৃহবাসী, খোল দ্বার খোল লাগল যে দোল’‌—হ্যাঁ, রাত পোহালেই রঙের উৎসব দোল। এদিন পূর্ণিমা তিথি থাকে। আবির–সহ ভেষজ রং মেখে আনন্দ মেতে উঠবে গোটা বাংলা। কিন্তু সারাদিন তো দোল খেলা যাবে না। বিকেলের পরই তো বিরতি দিতে হবে। আর তখন সুরাপ্রেমীদের কাছে আদর্শ সময় সুরা পান করার। কিন্তু এখন প্রশ্ন উঠছে, দোলের দিন কি মদের দোকান খোলা থাকবে?‌ দোলের দিনটিকে আকর্ষণীয় করে তুলতে চান সুরাপ্রেমীরা। সেখানে দোলের দিনটি কি ড্রাই ডে থাকবে? এই প্রশ্ন মনে আসছেই। অনেকে দোলাচলে আছেন। এই আবহে এবার আবগারি দফতরের নিয়ম জানিয়ে দেওয়া হচ্ছে।

এখন অনেকেই এই প্রশ্নের উত্তর জানতে ফোন করছেন ফরেন লিকারের দোকানে। সুরাপ্রেমীদের উদ্দেশ্যে জানিয়ে দেওয়া হচ্ছে, বছরের শুরুতে ড্রাই ডে কোন কোন দিন থাকছে সেটা জানিয়ে দেয় আবগারি দফতর। ২০২৪ সালের জানুয়ারি মাসের শুরুতেই ড্রাই ডে’‌র তালিকা প্রকাশ করা হয়েছে। যে দিনগুলিতে রাজ্যে মদ কেনা–বেচা বন্ধ থাকে, সেই দিনগুলিকে উল্লেখ করা হয় ড্রাই ডে হিসাবে। সুতরাং ২০২৪ সালে চার দিন ড্রাই ডে আছে। দোলের দিন অর্থাৎ রাত পোহালে সারা দিনের জন্য মদের দোকান খোলা থাকবে না। আবগারি দফতরের বিজ্ঞপ্তি অনুযায়ী, দোল উৎসবের দিন দুপুর ২টো পর্যন্ত মদের দোকান বন্ধ থাকবে। দুপুর ২টোর পর আবার মদের দোকান খুলে রাখতে পারবেন ব্যবসায়ীরা। তবে তার আগে দোকান খোলা যাবে না।

আরও পড়ুন:‌ তৃণমূল–বিজেপি সংঘর্ষে উত্তপ্ত ক্যানিং, লোকসভা নির্বাচনের প্রাক্কালে ঝরল রক্ত

এবারের দুর্গাপুজোর সময় এবং ডিসেম্বর মাসে ব্যাপক হারে বিক্রি হয়েছে মদ। বলা যেতে পারে আবগারি দফতর রেকর্ড আয় করেছে। আবগারি দফতরের বিজ্ঞপ্তি থেকে জানা গিয়েছে, ২০২৪ সালে চারটি ড্রাই ডে আছে। ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের দিন, ১৫ অগস্ট স্বাধীনতা দিবসের দিন, ২ অক্টোবর গান্ধী জয়ন্তীর দিন এবং মহরমের দশমতম দিন গোটা দিনের জন্য মদের দোকান বন্ধ থাকবে। সারাদিন বন্ধ থাকার জন্যই এই দিনগুলিকে ড্রাই ডে বলা হচ্ছে। মদের রসে গলা ভিজবে এই দিনগুলিতে। শুকনো থাকবে। ড্রাই ডে’‌র অর্থ এটাও। তবে দোলের দিন অর্ধ দিবস মদের দোকান খোলা থাকছে। ফলে আগাম কিনে রাখার ব্যস্ততা নেই। দুপুরে মাংস ভাত খেয়ে মদের দোকানে লাইন দিলেই মিলবে সুরা।

এছাড়া সারা সকাল রঙের উৎসবে মেতে উঠে অনেকে ক্লান্ত হয়ে পড়বেন। তাই তখন মধ্যাহ্নভোজ সেরে এক ফাঁকে মদের দোকানে লাইন দিলেই খেলা শেষ। সন্ধ্যেবেলা বসে পড়া যাবে মদের আসরে। আর তাই তখন মদের দোকান খোলা রাখা হচ্ছে। কোনও অপ্রীতিকর ঘটনা না ঘটে তার জন্য সকালে বন্ধ থাকবে ফরেন লিকার শপ। দুপুরেই হয়ে যাবে খোল দ্বার খোল। খুলে যাবে মদের দোকানের দরজা। দেদার উড়বে মদ। দোলের আগের দিন রাত সাড়ে ১০টা পর্যন্ত খোলা থাকবে সমস্ত মদের দোকান। অনেকে আজ রাতেই কিনে রাখতে পারেন।

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here