Home বিদেশ রুশ তেলে পাকিস্তানের চরম ক্ষতি, রেষারেষি ফল এত মারাত্মক ভাবেনি করাচী

রুশ তেলে পাকিস্তানের চরম ক্ষতি, রেষারেষি ফল এত মারাত্মক ভাবেনি করাচী

রুশ তেলে পাকিস্তানের চরম ক্ষতি, রেষারেষি ফল এত মারাত্মক ভাবেনি করাচী

[ad_1]

অতিচালাকির বড় সবক পাকিস্তান রাশিয়ান তেল কেনা বন্ধ করে দিল কেন? ভারতের সঙ্গে রেষারেষিতে বড় ক্ষতি সরকারের বোকামির সাজা পাকিস্তানীরা আবার পাবে। ইসলামাবাদের বাড়াবাড়ি দেখে আগেই হেসেছিল দিল্লি। মধ্যবিত্ত সমাজ বলে পাকিস্তানে কিছু থাকবে না হয়ত। মূল্যস্ফীতি যে লেভেলে বাড়ছে পাকিস্তানের আরও বাড়বে দারিদ্রের সংখ্যা। কিন্তু রাশিয়ার থেকে তেল কেনা হুট করে বন্ধ কেন হল ইসলামাবাদ? ভারতকে মস্কো বড় ছাড়ে তেল দেওয়া দেখে কম গোঁসা তো হয়নি পাক মাথাদের। বিশ্লেষকেরা বলছেন, নিজেদের ক্ষতি হবে জেনেও পাকিস্তান ভারতের সঙ্গে রেষারেষি করতে গিয়ে বারোটা বাজালো। পাকিস্তানে তো পেট্রোলের থেকে ডিজেলের চাহিদা বেশি। তাহলে এত বড় বোকামি কেন করল দেশটা?

ইকোনমিক টাইমসের রিপোর্ট বলছে ক্রুড তেলের কোয়ালিটিগত ত্রুটি দেখিয়ে পাকিস্তান ঘোষণা করে দিল তারা আমদানি বন্ধ করছে মস্কোর থেকে। তাহলে পুতিনের দেশের জন্য এটাও তো বড় ধাক্কা? পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ মিথ্যে বলেছিলেন রাশিয়া তাদেরকে ব্যাপক ডিসকাউন্টে তেল দিচ্ছে। সত্যিতা সামনে এনে মস্কো বলেছিল তেমন কিছুই হয়নি। পাকিস্তানের দাবি রুশ অপরিশোধিত তেল প্রক্রিয়াজাতকরণের পর পেট্রলের চেয়ে বেশি ফার্নেস ওয়েল উৎপাদন হওয়ায় পাকিস্তান এধরণের সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু এই প্রেডিকশন তো আগেই করে দিয়েছিল বিভিন্ন বিশেষজ্ঞরা।

পাকিস্তান তেল রিফাইনারি রাশিয়ার তেল প্রক্রিয়াজাতকরণ বন্ধ করে দিয়েছে। এমনকি এ বিষয়ে পাকিস্তানের পেট্রোলিয়াম প্রতিমন্ত্রী মুসাদিক মালিক পীড়াপীড়ি করলেও রাজি হয়নি পাকিস্তান রিফাইনারি। আগে থেকেই বিশ্বের বিভিন্ন মহলে আলোচনা হয়েছিল পাকিস্তানে পরিবহন থেকে শুরু করে সবেতেই ডিজেলের চাহিদা। ধরে নিন মোট তেলের ৩৯ শতাংশ ডিজেলেই যায়। ১৫ শতাংশ ফারনেস তেল লাগে রাশিয়া এক ব্যারেলে ক্রুড তেল পরিশোধিত করার পর ৫০ শতাংশ ফারনেস তেল ও ৩২ শতাংশ ডিজেল বের হয়। আর আরব তেলে সেখানে ৪৫ শতাংশ ডিজেল ২৫ শতাংশ ফারনেস তেল বের হয়।

তাহলে লাভের লাভটা কি? জানা যাচ্ছে গত ১১ ও ২৬  জুন রাশিয়া থেকে প্রায় এক লাখ টন অপরিশোধিত তেল নিয়ে করাচি বন্দরে পৌঁছেছিল দুটি রুশ জাহাজ। এরপর আর কোনো রাশিয়ান তেলের জাহাজ পাকিস্তানে আসেনি। ভারতের কূটনৈতিক মহল বলছে না বুঝে না দুরদর্শিতা রেখে ভারতের সঙ্গে রেষারেষি করার বড় সবক এবার শিখে গেল পাকিস্তান। ভবিষ্যতে এধরণের চালাকি করার আগে দুবার ভাববে পাকিস্তান।

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here