Home আপডেট সত্যি কি বদলাচ্ছে ইন্ডিয়ার নাম! সংবিধান অনুমতি দেয়? বিতর্ক কেন

সত্যি কি বদলাচ্ছে ইন্ডিয়ার নাম! সংবিধান অনুমতি দেয়? বিতর্ক কেন

সত্যি কি বদলাচ্ছে ইন্ডিয়ার নাম! সংবিধান অনুমতি দেয়? বিতর্ক কেন

[ad_1]

সত্যি কি বদলে যাবে ভারতের নাম? মোদী সরকার জানিয়ে দিল কী হতে চলেছে। ইন্ডিয়া থেকে নাম ভারত হলে এতে বিতর্ক কোথায়? সংবিধান অনুযায়ী কী হওয়া উচিত দেশের নাম? ইন্ডিয়ার নাম বদলে হয়ে যাবে ভারত আপনি কি সমর্থন করবেন এমনটা হলে? জি২০র মাঝেই দেশের নামবদল নিয়ে ব্যাপক গুঞ্জন। কিন্তু সত্যিই কি তেমন কিছু হতে চলেছে, নাকি বিরোধীরা উস্কে দিচ্ছে বিতর্ক।

ইন্ডিয়া নাম বদলে রাতারাতি ডাকা হবে শুধু ভারত বলে। সংবিধান কী দেশের নাম বদলানোর সেই অনুমতি দেয়?অবশেষ মুখ খুলল মোদী সরকার৷ বুঝিয়ে দেওয়া হল কী হতে পারে। বিতর্কের সূত্রপাতটাই হয় রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে। ‘প্রেসিডেন্ট অফ ভারত’ হিসেবে উল্লেখ করে তাঁর স্বাক্ষরিত জি-২০ সম্মেলনের নৈশভোজের কার্ড বিলি থেকে। এর ঠিক পরই বিরোধীরা দাবি করতে থাকেন বিরোধী জোটের নাম ইন্ডিয়া রাখার পর থেকেই ভয় পেয়েছে মোদী সরকার আর তাই রাতারাতি দেশের নামবদল করে দেওয়া হচ্ছে বলে। সরব হয় কংগ্রেস, তৃণমূল, আম আদমি পার্টি। রাষ্ট্রপতির পর ‘ইন্ডিয়া’ মুছে ‘ভারত’ হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। ২০তম ASEAN সামিট এবং ১৮তম ইস্ট এশিয়া সামিটে যোগদান করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই সফরের নোটিফিকেশনেও প্রধানমন্ত্রীকে ‘প্রাইম মিনিস্টার অফ ভারত’ হিসেবে উল্লখ করা হয়েছে।

স্বাভাবিকভাবেই এরপর বিতর্ক বাড়ছে। অবশেষে মুখ খুললেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। পরিস্কার জানিয়ে দিলেন ভারতের সংবিধান কী বলছে। সংবাদ সংস্থা এএনআই-কে দেওয়া একান্ত সাক্ষাৎকারে এস জয়শংকর বলেছেন, “সংবিধানেই ‘ভারত’ শব্দটির উল্লেখ রয়েছে সংবিধানে লেখা, ‘ইন্ডিয়া যা হচ্ছে ভারত।’ তাই এটা সংবিধানেই রয়েছে আমি সবাইকে অনুরোধ করব, সংবিধানটা একটু পড়ে দেখার জন্য।” এখানে নোট করুন তিনি কিন্তু দেশের নাম বদলে যাবে এমন কোনও কথা তিনি উল্লেখ করেননি। জয়শংকর বলেন, ‘ভারত’-ই হচ্ছে আমাদের মুখ্য পরিচয় আমরা এরজন্য গর্বিত‌। ঔপনিবেশিক মানসিকতা থেকে বেরিয়ে আসার ক্ষেত্রে এটা একটা বড় পদক্ষেপ।’ কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর বলছেন, যারা দেশের নাম বদলের কথা বলছেন আমার মনে হয় এটি স্রেফ গুজব। আমি শুধু এটুকু বলব যে বা যারা ভারত শব্দটি নিয়ে আপত্তি জানাচ্ছেন তাঁদের মানসিকতা কী তা স্পষ্ট বোঝা যাচ্ছে।’

এক্ষেত্রে বিশেষজ্ঞদের দাবি সংবিধানের প্রথম অনুচ্ছেদে উল্লেখ করা হয়েছে ‘ইন্ডিয়া অর্থাৎ ভারত, রাজ্যের সমষ্টি।’
অর্থাৎ ইন্ডিয়া এবং ভারত, দুই নামেই সংবিধানের সিলমোহর রয়েছে তবে এবার সত্যিই দেশের নাম বদল করার কোনও সিদ্ধান্ত নেওয়া হয় নাকি সেটাই দেখার।

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

[ad_2]

খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here