Cyber didi at Bidhannagar: সাইবার জালিয়াতির ফাঁদে পা দিচ্ছেন না তো? ঠিক-ভুল বোঝাতে আসছেন ‘দিদি’!

বর্তমানে সাইবার অপরাধ বাড়ছে। তার ফলে সাইবার জালিয়াতদের ফাঁদে পা দিয়ে প্রতারণার শিকার হচ্ছেন মানুষ। এই অপরাধ নিয়ে নিয়মিত প্রচার চালাচ্ছে পুলিশ। তারপরেও কিছুতেই রোখা যাচ্ছে না সাইবার অপরাধ। এই অবস্থায় মানুষকে আরও সতর্ক করতে ম্যাসকট চালু করল বিধাননগর পুলিশ। যার নাম দেওয়া হয়েছে ‘সাইবার দিদি’। কী কী ধরনের সাইবার ক্রাইম হতে পারে বা সেগুলি থেকে কীভাবে হতে পারে, তা নিয়ে সতর্ক করতে সাইবার দিদিকে ম্যাসকট হিসেবে তুলে ধরে প্রচার চালাবে পুলিশ। মূলত বয়স্ক এবং শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা বাড়ানো হবে।

পুলিশের এক আধিকারিক জানিয়েছেন, ‘বর্তমানে সাইবার অপরাধ সবচেয়ে বেশি হচ্ছে। বিভিন্ন বয়সের মানুষ প্রতিদিন লক্ষ লক্ষ টাকা প্রতারণার শিকার হচ্ছেন। যেহেতু এই ধরনের প্রতারণা থেকে সতর্ক করা প্রয়োজন তাই আমরা সচেতন করার জন্য এই ম্যাসকট চালু করেছি।’ সাইবার দিদিকে একজন শিক্ষিকা হিসাবে তুলে ধরা হয়েছে। সেই ম্যাসকটের মাধ্যমে সাইবার ক্রাইম সংক্রান্ত সমস্ত প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি মানুষকে সচেতন করা হবে। সাধারণত বেশিরভাগ ক্ষেত্রেই অজানা লিঙ্কে ক্লিক করতেই টাকা হাতিয়ে নিয়ে থাকে প্রতারকরা। এছাড়া সোশ্যাল মিডিয়াতে ভাব জমিয়ে অনেকে ক্ষেত্রেই বিদেশি ‘বন্ধুরা’ উপহার দেওয়ার নামে প্রতারণা করে থাকে। এই সমস্ত নিয়ে মানুষকে সতর্ক করা থেকে শুরু করে বিভিন্ন অজানা লোন অ্যাপস ডাউনলোড না করার জন্য বা অজানা নম্বর থেকে ভিডিয়ো কল রিসিভ না করার জন্য মানুষকে সতর্ক করা হবে। ম্যাসকটের সাহায্যে ব্যাখ্যা করা হবে কেন এই ধরনের কাজগুলি ক্ষতিকারক হতে পারে।

বিধাননগর পুলিশের সোশ্যাল মিডিয়া পেজে সাইবার দিদির বার্তাগুলিও শেয়ার করা হয়েছে, যেখানে প্রশ্ন করা হচ্ছে এবং তার উত্তর দিচ্ছে সাইবার দিদি। যার মধ্যে একটি প্রশ্ন হল, ‘আমি একটি লাকি ড্রতে একটি গাড়ি জিতেছি। কিন্তু তারা ডেলিভারি দেওয়ার জন্য জিএসটি এবং অন্যান্য কর চাইছে। আমার কী করা উচিত?’, এছাড়া, ‘আমি একটি বকেয়া বিলের জন্য বিদ্যুৎ কাটার বিষয়ে একটি সতর্কবার্তা পেয়েছি। আমার কী করা উচিত?’ এই ধরনের প্রশ্ন।

তার উত্তরে সাইবার দিদি জানাচ্ছেন, ‘ভালোভাবে যাচাই করুন, এটি আর্থিক প্রতারণার ফাঁদ হতে পারে। প্রলোভনের শিকার হবেন না।’ অথবা ‘আপনার নিকটস্থ বিদ্যুৎ অফিসে যোগাযোগ করুন। এটি প্রতারণার ফাঁদ হতে পারে। আতঙ্কিত হবেন না, বিজ্ঞপ্তিটি যাচাই করুন।’ পুলিশ জানিয়েছে, ম্যাসকট তৈরির পিছনে মূল ধারণাটি হল সাইবার জালিয়াতি হাত থেকে নাগরিকদের রক্ষা করা।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

খবর ২৪ ঘন্টা

Recent Posts

Sundarbans forest worker killed: সুন্দরবনের ইতিহাসে প্রথম চোরাশিকারিদের হাতে বনকর্মী মৃত্যু, খুনের মামলা রুজু

চোরশিকারীদের হাতে বনকর্মী খুনের ঘটনায় মামলা দায়ের করে তদন্ত শুরু করল সন্দরবন কোস্টাল থানার পুলিশ।…

24 mins ago

দেশের প্রেসিডেন্ট ও বিদেশমন্ত্রীকে নিয়ে ভেঙে পড়ল ইরানি হেলিকপ্টার

তেহরান: ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং বিদেশমন্ত্রী হোসেন আমিরাবদোল্লাহিয়ানকে নিয়ে একটি হেলিকপ্টার দেশের প্রত্যন্ত পাহাড়ি…

30 mins ago

CPM leader arrest with money: ভোটের মধ্যে সীমান্তে প্রচুর বাংলাদেশি মুদ্রা সহ ধৃত CPM নেতা, শাস্তির দাবি TMC-র

সীমান্তের কাঁটাতার পেরিয়ে গরু পাচার বা সোনা পাচারের অভিযোগ নতুন কিছু নয়। এবার সীমান্তে প্রচুর…

53 mins ago

Hotel owner beaten: হোটেল থেকে AC-র রিমোট, চাবি চুরির চেষ্টা, বাধা দেওয়ায় তারাপীঠে আক্রান্ত মালিক

টাকা বা সোনা নয়, এসির রিমোট, চাবি চুরির চেষ্টা, তাও আবার একটি হোটেল থেকে। আর…

1 hour ago

২৫ দিন পর বাড়ি ফিরে এলেন ‘তারক মেহতা…’র ‘নিখোঁজ’ অভিনেতা গুরুচরণ সিং

ডেস্ক: দিনপঁচিশেক ‘বেপাত্তা’ পর বাড়ি ফিরে এলেন হিন্দি সিরিয়ালের অভিনেতা গুরুচরণ সিং। জনপ্রিয় সিরিয়াল ‘তারক…

2 hours ago

Illegal construction: বেআইনি নির্মাণ কীভাবে রুখতে হবে? সব পুরসভাকে পুস্তিকা পাঠাল পুর দফতর

গার্ডেনরিচ কাণ্ডের পরে একাধিক কঠোর পদক্ষেপ গ্রহণ করেছে কলকাতা পুরসভা। তবে বেআইনি নির্মাণের অভিযোগ শুধু…

2 hours ago