Kisan Rail: তারকেশ্বর–ডিমাপুর কিষান রেল বন্ধ হয়ে গেল, কেন দেখা যাচ্ছে না কৃষক দরদ?

একুশের বিধানসভা নির্বাচনের আগে জোরদার প্রচার করে তারকেশ্বর–ডিমাপুর কিষান রেল চালু হয়েছিল। ২০২১ সালের ২৯ জানুয়ারি ঘটা করে উদ্বোধনও হয়। কৃষকদের উৎপাদিত ফসল সহজে বাজারে নিয়ে যেতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে তখন জানিয়েছিল রেল। অর্থাৎ সরাসরি প্রচারে এসেছিল কৃষকের প্রতি দরদ। কেন্দ্রীয় সরকার কৃষকদের জন্য ভাবছে– ভোট প্রচারে এটাই তুলে ধরা হয়। কিন্তু কয়েক মাস চলার পর বন্ধ হয়ে গেল কিষান রেল। সুতরাং প্রশ্নের মুখে কেন্দ্রীয় সরকারের কৃষক–দরদ।

কেন বন্ধ হল কিষান রেল? এই কিষান রেল বন্ধের নেপথ্য অন্য এক রহস্য আছে। আর সেটাই এখন জানাজানি হয়ে গিয়েছে। জনৈক ব্যবসায়ী মন্টু সামন্ত তারকেশ্বর থেকে ডিমাপুরে আলু পাঠানোর জন্য রেলদফতরের কাছে আবেদন জানিয়েছিলেন। সেই আবেদনকে হাতিয়ার করে কৃষক দরদ দেখাতে চালু হয় এই ট্রেন। কিন্তু এমন ট্রেনের চাহিদা না থাকায় আলু পাঠানো বন্ধ হয়ে যায়। আর তারপরই বন্ধ হয়ে যায় এই ট্রেনও। এই বছর আলু পাঠানোর জন্য আবার রেল চালু করার আবেদন জানিয়েছেন ওই ব্যবসায়ী মন্টু সামন্ত।

য়িক কী জানিয়েছেন মন্টু সামন্ত?‌ এই ট্রেন বন্ধ নিয়ে এখন শোরগোল পড়ে গিয়েছে। এবার সংবাদমাধ্যমে মন্টুবাবু বলেন, ‘‌ডিমাপুরে আলু পাঠানোর জন্য রেক চালু করার আবেদন জানিয়েছিলাম রেলদফতরে। কিন্তু সেভাবে বাজারে চাহিদা ছিল না আলুর। ২০২১ সালের পর আর আলু পাঠানো হয়নি। বন্ধ হয়ে যায় ট্রেনও। ১০–১৮টি বগিতে আলু যেত। ট্রেনটি আবার চালু করার আবেদন জানিয়েছি রেলকে।’‌ আর বিষয়টি নিয়ে পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক জানান, আবেদনের ভিত্তিতে ট্রেনটি চালু হয়েছিল। কিন্তু চাহিদা না থাকায় বন্ধ হয়ে যায়।

এলাকার বিধায়ক ঠিক কী বলছেন?‌ এই নিয়ে তারকেশ্বরের বিধায়ক রামেন্দু সিংহরায় কাঠগড়ায় দাঁড় করিয়েছেন কেন্দ্রীয় সরকারকে। তিনি বলেন, ‘‌মানুষকে পুরো বোকা বানানোর চেষ্টা করেছে কেন্দ্রীয় সরকার। ভোটের আগে একটা ভাঁওতা দিয়ে কৃষকদের ভুল পথে পরিচালিত করতেই ট্রেনটি চালু করা হয়েছিল। যদি বাস্তবে কৃষকদের জন্যই করত, তাহলে এটা চালু থাকত। তারকেশ্বরে রেক পয়েন্ট আছে। কৃষকরা মালপত্র আনলে তা লোড করার ক্ষেত্রে অসুবিধা ছিল না। লক্ষ্য শুধুমাত্র ভোট টানা। ওরা আদতে কৃষক-দরদী নয়।’‌ তারকেশ্বরে উড়ালপুল ও আন্ডারপাস প্রয়োজন। কিন্তু এই নিয়ে রেলের কোনও উদ্যোগ দেখা যাচ্ছে না।‌

খবর ২৪ ঘন্টা

Recent Posts

Sundarbans forest worker killed: সুন্দরবনের ইতিহাসে প্রথম চোরাশিকারিদের হাতে বনকর্মী মৃত্যু, খুনের মামলা রুজু

চোরশিকারীদের হাতে বনকর্মী খুনের ঘটনায় মামলা দায়ের করে তদন্ত শুরু করল সন্দরবন কোস্টাল থানার পুলিশ।…

3 hours ago

দেশের প্রেসিডেন্ট ও বিদেশমন্ত্রীকে নিয়ে ভেঙে পড়ল ইরানি হেলিকপ্টার

তেহরান: ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং বিদেশমন্ত্রী হোসেন আমিরাবদোল্লাহিয়ানকে নিয়ে একটি হেলিকপ্টার দেশের প্রত্যন্ত পাহাড়ি…

3 hours ago

CPM leader arrest with money: ভোটের মধ্যে সীমান্তে প্রচুর বাংলাদেশি মুদ্রা সহ ধৃত CPM নেতা, শাস্তির দাবি TMC-র

সীমান্তের কাঁটাতার পেরিয়ে গরু পাচার বা সোনা পাচারের অভিযোগ নতুন কিছু নয়। এবার সীমান্তে প্রচুর…

4 hours ago

Hotel owner beaten: হোটেল থেকে AC-র রিমোট, চাবি চুরির চেষ্টা, বাধা দেওয়ায় তারাপীঠে আক্রান্ত মালিক

টাকা বা সোনা নয়, এসির রিমোট, চাবি চুরির চেষ্টা, তাও আবার একটি হোটেল থেকে। আর…

4 hours ago

২৫ দিন পর বাড়ি ফিরে এলেন ‘তারক মেহতা…’র ‘নিখোঁজ’ অভিনেতা গুরুচরণ সিং

ডেস্ক: দিনপঁচিশেক ‘বেপাত্তা’ পর বাড়ি ফিরে এলেন হিন্দি সিরিয়ালের অভিনেতা গুরুচরণ সিং। জনপ্রিয় সিরিয়াল ‘তারক…

4 hours ago

Illegal construction: বেআইনি নির্মাণ কীভাবে রুখতে হবে? সব পুরসভাকে পুস্তিকা পাঠাল পুর দফতর

গার্ডেনরিচ কাণ্ডের পরে একাধিক কঠোর পদক্ষেপ গ্রহণ করেছে কলকাতা পুরসভা। তবে বেআইনি নির্মাণের অভিযোগ শুধু…

5 hours ago