আন্তর্জাতিক যোগ দিবস, ভারত দেখাল যোগের ক্ষমতা…

শেয়ার করুন সকলের সাথে...
  • 10
    Shares

ওয়েব ডেস্কঃ আজ বিশ্ব যোগ ব্যয়াম দিবস। দেশের বিভিন্ন প্রান্তে পালিত হল যোগ দিবস৷ ক্যামেরার লেন্সে ধরা পড়ল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর যোগাভ্যাসের ছবি৷ সঙ্গে ছিলেন প্রায় ৫০ হাজার স্বেচ্ছাসেবক৷ প্রত্যেককে দেখা গেল দেরাদুনে চতুর্থ তম বিশ্ব যোগ ব্যয়াম দিবস পালন করতে৷

বিভিন্ন বিভাগের মন্ত্রীরা ছিলেন এই দিবস উদযাপনে৷ প্রধান অনুষ্ঠানের ভেনু- ফরেস্ট রিসার্চ ইন্সটিটিউট (এফআরআই)- তার আশপাশের সমস্ত অঞ্চল সমেত কড়া নিরাপত্তার ব্যবস্থা করে৷ অনুষ্ঠান উপলক্ষে প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদী গতকাল সন্ধ্যায় দেরাদুন উপস্থিত হন। উত্তরাখণ্ড বিমান বন্দরে ওই রাজ্যের মুখ্যমন্ত্রী টিএস রাওয়াত এবং রাজ্যপাল কৃষ্ণকান্ত পাল সমেত অন্যান্য উচ্চপদস্থ আধিকারিকরা অভ্যর্থনা জানাতে উপস্থিত হন। প্রধানমন্ত্রী ভেনুতে সকাল সাড়ে ছ’টা নাগাদ উপস্থিত হন, প্রথমে তিনি উপস্থিত জনতার উদ্দ্যেশ্য কিছু বক্তব্য রাখেন, তারপর তাদের সঙ্গে যোগাসন শুরু করেন৷

উপস্থিত সকল মানুষকে অভিনন্দন জানিয়ে প্রধানমন্ত্রী মোদী জানান, প্রাচীনকাল থেকে মানুষের বর্তমান প্রজন্মকে দিয়ে যাওয়া অন্যতম সেরা উপহার হল যোগাসন। যোগাসন শুধুমাত্র আমাদের দেহকেই সুস্থই রাখে না, এটা আমাদের হার্ট সুস্থ রাখারও চাবিকাঠি। আমাদের সুখী ও সুস্থ জীবনের একমাত্র উপায় বলে তিনি জানান।

মন্ত্রী রাজনাথ সিং, নিতিন গড়করী, সুরেশ প্রভু, উমা ভারতী, রাম বিলাস পাসওয়ান, রবি শঙ্কর প্রসাদ প্রমুখ যথাক্রমে লখনউ, নাগপুর, চেন্নাই, রুদ্রপ্রয়াগ, হাজিপুর, পাটনা প্রভৃতি স্থানে আয়োজিত যোগাসনের অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

উপ-রাষ্ট্রপতি এম ভেঙ্কটেশ নাইডু মুম্বাইতে বিজেপি মুম্বাই শাখার প্রধান আশিস শেলার পরিচালিত একটা নন-প্রফিট সংস্থার আয়োজিত যোগাসনের অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশও ওই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

এর পাশাপাশি, অন্ধ্রপ্রদেশের ভাইস অ্যাডমিরাল করমবীর সিংহ, ইস্টার্ন নৌবাহিনীর কম্যান্ডের ফ্ল্যাগ অফিসার, কম্যান্ডিং ইন চিফ এবং নৌ বাহিনীর অন্য সদস্যরা বিশাখাপত্তনমে যোগ ব্যায়াম করে আন্তর্জাতিক যোগ দিবস পালন করলেন। রাজস্থানের কোটায় বাবা রামদেব, আচার্য বালাকৃষ্ণ এবং মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজেকে যোগ ব্যায়াম করতে দেখা গেল। অপরদিকে, লাদাখে ১৮ হাজার ফিট ওপরে বরফের মধ্যে ইন্দো–তিব্বত সীমান্ত রক্ষীরা সূর্য নমস্কার করলেন।

এই উদযাপন শুধুমাত্র ভারতেই সীমাবদ্ধ নেই। ভারতীয় নৌবাহিনীর মালাবার মিলিটারির আধিকারিকরা প্রশান্ত মহাসাগরের গুয়ামে জাপান এবং মার্কিন নৌবাহিনীর সদস্যদের নিয়ে যুদ্ধজাহাজেই যোগাসন চর্চা করেন।

Facebook Comments

শেয়ার করুন সকলের সাথে...
  • 10
    Shares

খবর এক নজরে…

No comments found

Sponsored~