Categories: অফ-বিট

ROUND UP 2023: ফিরে দেখা প্রযুক্তি দুনিয়ায় উত্থান-পতনের বছর, জানুন ফেলে আসা বছরের ঝলক


ROUND UP 2023: হাতে গোনা আর মাত্র ৪ টি দিন। তারপরেই আগমন হবে নতুন বছরের। রাতারাতি বদলে যাচ্ছে প্রযুক্তির দুনিয়া। সমস্ত অসম্ভবকে সম্ভব করে দেখাচ্ছে নয়া প্রযুক্তি। ২০২৩ সালকে প্রযুক্তি দুনিয়া সম্ভবত মনে রাখবে কৃত্রিম বুদ্ধিমত্তা মূল ধারায় যুক্ত হওয়ার বছর হিসেবে। ‘সব পেয়েছির দেশ’ হিসাবে এখন আমাদের মুঠোফোন এবং কম্পিউটার । কাজকর্ম থেকে শুরু করে কোথাও ঘুরতে যাওয়া , খাওয়া দাওয়া থেকে শুরু করে কেনাকাটা…সব বিষয়েই আমরা ইন্টারনেটের সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িয়ে রয়েছি। এর পাশাপাশি তো রয়েছেই সোশ্যাল মিডিয়ার হাতছানি। এর পাশাপাশি ব্যবসা বাণিজ্য কোনো সরকারি পরিষেবা সবেতেই ডিজিট্যাল প্রযুক্তির ব্যবহার অনিবার্য।

কৃত্রিম বুদ্ধিমত্তার দ্রুত উন্নয়ন: ফেলে যাওয়া বছরগুলির মধ্যে সবথেকে গুরুত্বপূর্ণ এবং তাৎপর্যপূর্ণ ব্যবহার হল আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর বাংলা অর্থ কৃত্রিম বুদ্ধিমত্তা। এখানে কৃত্রিম অর্থ একজন ব্যক্তির দ্বারা সৃষ্ট এবং বুদ্ধিমত্তা মানে বুদ্ধিমত্তা বা চিন্তার শক্তি। এআই কম্পিউটার বিজ্ঞানের অন্যতম শাখা। এই শাখাটি এমন যন্ত্র তৈরি করে যা সম্পূর্ণরূপে মানুষের মতো আচরণ করে এবং মানুষের মতো চিন্তা করার ক্ষমতা রাখে। যখন কোনো কম্পিউটার কে এমন ভাবে তৈরি করা হয় যাতে সেটি মানুষের বুদ্ধিমত্তা কে বুঝে শুনে কাজ করতে পারে তখন তাকে artificial intelligence বলে। কম্পিউটার বিজ্ঞানের বিজ্ঞানীরা AI এর কিছু পরিকল্পনা বিশ্বের সামনে উপস্থাপন করেছেন। এই ব্যবহার আমাদের সমাজ বা পরিবেশকে আরও আধুনিক হয়ে উঠতে সাহায্য করেছে। কৃত্রিম বুদ্ধিমত্তার অগ্রগতির জন্য ২০২৩ সাল স্মরণীয় হয়ে থাকবে।

ট্যুইটার হল এক্স: তেইশে বদলে গেল ট্যুইটারের নাম ৷ ইলন মাস্ক তাঁর সংস্থার নতুন নাম দিয়েছেন এক্স ৷ অতি পরিচিত নীল পাখি সরিয়ে এ বার তার জায়গায় এসেছে এক্স লোগো ৷ যা দেখা যাচ্ছে প্রত্যেকটি অ্যাকাউন্টে ৷ তারপর থেকে ট্যুইটারে একাধিক পরিবর্তন এসেছে। এসেছে টাকা খরচ করে সাবস্ক্রাইব করা থেকে ক্যারেক্টর কাউন্ট ইস্তক একাধিক বড়সড় পরিবর্তন। এক কথায় ট্যুইটারের খোলনলচে বদলে দেওয়ার সবরকম চেষ্টাই করেছেন ইলন মাস্ক।

স্যাটেলাইট ইন্টারনেট: এ বছর ব্যাপকভাবে বিস্তৃত হয়েছে মাস্কের স্টারলিংক স্যাটেলাইটের নেটওয়ার্ক। দেশের প্রত্যন্ত কিছু গ্রাম যেখানে ইন্টারনেট পৌঁছনো একপ্রকার সম্ভব নয়, সেখানেই ইন্টারনেট পরিষেবার জন্য ব্যাপক ভাবে কার্যকর হতে পারে স্টারলিঙ্ক। স্যাটেলাইট ইন্টারনেট হচ্ছে যোগাযোগমূলক স্যাটেলাইট তথা জিওস্টেশনারি উপগ্রহের সাহায্যে সংযুক্ত হওয়ার প্রক্রিয়া। স্যাটেলাইট ইন্টারনেট কোনো তার ছাড়াই সরাসরি স্যাটেলাইট থেকে সেবা দেওয়া হয়। দেশে শহরাঞ্চলেও ইন্টারনেটের গতি বেশ ধীর। এই সমস্যা সমাধানের ভাবনা থেকে স্টারলিঙ্ক প্রতিষ্ঠা করেন মার্কিন গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা ও মহাকাশযান নির্মাণ প্রতিষ্ঠান স্পেসএক্সের মালিক ইলন মাস্ক।

মেটাভার্স: এ বছরের প্রযুক্তিবিশ্বের দুনিয়ায় অন্যতম আলোচিত শব্দ হতে চলেছে মেটাভার্স। এ বছর মেটাভার্স নিয়ে এই আলোচনা দ্রুত হরে বাড়তে শুরু করে । মেটাভার্সের কিছু অংশ আমাদের হয়ে উঠেছে নিত্যদিনের সঙ্গী। মেটাভার্স মূলত ভার্চুয়াল দুনিয়া। এটি এমন এক ত্রিমাত্রিক ভার্চুয়াল দুনিয়া, যেখানে অনেক মানুষ একসঙ্গে ইন্টারনেটের মাধ্যমে যুক্ত হতে পারেন।

ওয়েব থ্রি: ইন্টারনেটকে সম্পূর্ণরূপে বিকেন্দ্রীকরণ করাই হল ওয়েব থ্রি। এ ক্ষেত্রে প্রযুক্তিকে
ব্লকচেইন অগ্রগণ্য ধরা হয়। নতুন বছরে অনেকটাই এগিয়ে এই ব্লকচেইন প্রযুক্তি। ব্লকচেইন টেকনোলজি হল একধরনের ডিজিটাল লেজার টেকনোলজি যা তথ্য রেকর্ড করে। বিশেষ করে লেনদেনের তথ্য। এমনভাবে করে যাতে সেগুলো পরিবর্তন করা, হ্যাক করা, দুর্নীতি করা বা সিস্টেমে প্রতারণা করা প্রায় অসাধ্য। এই লেনদেনগুলি ব্লকচেইনে কম্পিউটার সিস্টেমের সম্পূর্ণ নেটওয়ার্কের সঙ্গে বিতরণ এবং রেকর্ড করা হয়।

পতনগুলি কি কি ?

ছাঁটাই পর্ব: মহামারি পরবর্তী বছরগুলোতে গুগল, মাইক্রোসফট, আমাজন, টুইটার ও মেটাসহ বিশ্বের বড় বড় প্রযুক্তি সংস্থাগুলোতে হাজারও কর্মী ছাঁটাই করা হয়েছে। যার মধ্যে ২০২৩ হল অন্যতম। ২০২৩ সালে বিশ্ব জুড়ে চলতে থাকা আর্থিক মন্দার প্রভাব পড়েছে বিভিন্ন সেক্টরের কোম্পানিতে। যার ফলে কোম্পানিগুলি একাধিকবার কর্মী ছাঁটাইয়ের পথ বেছে নিয়েছে।বিশেষজ্ঞদের মতে , ২০০৮-২০০৯ সালের বিপুল মন্দা যা লেম্যান ব্রাদার্স বন্ধ হয়ে যাওয়ার সঙ্গে শুরু হয়েছিল তাকেও ছাড়িয়ে গিয়েছে ২০২২ এর সাথে সাথে ২০২৩ সালও।

চিপ-যুদ্ধ: ‘সেমিকন্ডাক্টর চিপ’ শিল্প বর্তমান বৈশ্বিক অর্থনীতিতে এক বিশাল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। দুই অর্থনীতির দেশ আমেরিকা ও চীন বিদায়ী বছরজুড়ে ন্যানোপ্রযুক্তির সেমিকন্ডাক্টর বা চিপযুদ্ধে জড়িয়েছে। মনে করা হচ্ছে , সারা দুনিয়াব্যাপী ৫০,০০০ কোটি ডলারের বাজার এই সেমিকণ্ডাকটরের যা আগামী ২০৩০ সাল নাগাদ ফুলে-ফেঁপে দ্বিগুণ আকার নেবে।

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়



খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

খবর ২৪ ঘন্টা

Recent Posts

Sundarbans forest worker killed: সুন্দরবনের ইতিহাসে প্রথম চোরাশিকারিদের হাতে বনকর্মী মৃত্যু, খুনের মামলা রুজু

চোরশিকারীদের হাতে বনকর্মী খুনের ঘটনায় মামলা দায়ের করে তদন্ত শুরু করল সন্দরবন কোস্টাল থানার পুলিশ।…

1 hour ago

দেশের প্রেসিডেন্ট ও বিদেশমন্ত্রীকে নিয়ে ভেঙে পড়ল ইরানি হেলিকপ্টার

তেহরান: ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং বিদেশমন্ত্রী হোসেন আমিরাবদোল্লাহিয়ানকে নিয়ে একটি হেলিকপ্টার দেশের প্রত্যন্ত পাহাড়ি…

1 hour ago

CPM leader arrest with money: ভোটের মধ্যে সীমান্তে প্রচুর বাংলাদেশি মুদ্রা সহ ধৃত CPM নেতা, শাস্তির দাবি TMC-র

সীমান্তের কাঁটাতার পেরিয়ে গরু পাচার বা সোনা পাচারের অভিযোগ নতুন কিছু নয়। এবার সীমান্তে প্রচুর…

2 hours ago

Hotel owner beaten: হোটেল থেকে AC-র রিমোট, চাবি চুরির চেষ্টা, বাধা দেওয়ায় তারাপীঠে আক্রান্ত মালিক

টাকা বা সোনা নয়, এসির রিমোট, চাবি চুরির চেষ্টা, তাও আবার একটি হোটেল থেকে। আর…

2 hours ago

২৫ দিন পর বাড়ি ফিরে এলেন ‘তারক মেহতা…’র ‘নিখোঁজ’ অভিনেতা গুরুচরণ সিং

ডেস্ক: দিনপঁচিশেক ‘বেপাত্তা’ পর বাড়ি ফিরে এলেন হিন্দি সিরিয়ালের অভিনেতা গুরুচরণ সিং। জনপ্রিয় সিরিয়াল ‘তারক…

3 hours ago

Illegal construction: বেআইনি নির্মাণ কীভাবে রুখতে হবে? সব পুরসভাকে পুস্তিকা পাঠাল পুর দফতর

গার্ডেনরিচ কাণ্ডের পরে একাধিক কঠোর পদক্ষেপ গ্রহণ করেছে কলকাতা পুরসভা। তবে বেআইনি নির্মাণের অভিযোগ শুধু…

3 hours ago