HomeআপডেটIndian Railway: ভারতের লাইফলাইন...

Indian Railway: ভারতের লাইফলাইন রেলপথ, মোটা প্রফিট, বাংলাদেশের লস ?


Indian Railway: ভারতের “লাইফলাইন” রেলপথ! অন্যান্য দেশ ধারে কাছেও ঘেঁষতে পারেনি। কেন? ভারতের প্রফিট, বাংলাদেশের লস। দুর্দান্ত পরিষেবা, জল জঙ্গল না মেনে রেল ট্র্যাক পাতা, তাক লাগানো ইনফ্রাস্ট্রাকচার। ইন্ডিয়ান রেলওয়ের ব্যাপারটাই আলাদা। তাই এতো বেশি হাইপ, এতো বেশি ইন্টারেস্টিং। যাত্রী পরিবহনই শেষ কথা নয়, ট্রিক্স জানে ভারত। টাকা ঢালছে, লাভের ফসল ও তুলছে। আর বাংলাদেশ? ভারতের মতো জনবহুল দেশে মাকড়সার জালের মতো ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে রেলপথ। তাই রেলকে ‘দেশের লাইফলাইন’ বলা হয়।

আর ভারত সেই লাইফ লাইন সেই মেরুদণ্ডকে যথাযথ কাজে লাগিয়েছে। বাকি অনেক দেশ যা পারেনি ভারত তা করে দেখিয়েছে। ভারতের পণ্য এবং যাত্রী পরিবহণের ক্ষেত্রে রেলের গুরুত্ব কোনও অংশেই সড়ক পরিবহণের চেয়ে কম নয়। সুতরাং, ভারতীয় রেল পরিকাঠামোয় উন্নতি এবং আধুনিকীকরণ খাতে প্রতিবছর বিপুল পরিমাণ অর্থ বরাদ্দ থাকে বাজেটে। এই পয়েন্টকে বিশেষজ্ঞরা ফুল মার্কস দিচ্ছেন। কারণ, পণ্য এবং যাত্রী পরিবহণে কাঙ্খিত উন্নতির জন্য বিনিয়োগের উল্লেখযোগ্য বৃদ্ধির প্রয়োজন অনস্বীকার্য, ভারত সেদিক থেকে অনেক এগিয়ে। তাই রেলে ভর করেই বিশ্বের বুকে তাক লাগাচ্ছে ভারত। ভারতীয় রেলপথ এশিয়ার বৃহত্তম এবং পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম রেলপথ ব্যবস্থা। ভারতীয় রেল জাতীয় অর্থনীতির ধমনী। ভারতীয় অর্থনীতিতে রেলপথের গুরুত্ব বলে শেষ করার নয়।

যেমন কম খরচে পরিবহন রেলগাড়ি দ্রুত গতিতে চলে এবং এর পরিবহন খরচটাও কম। সেইজন্য দূরে যাওয়ার জন্য, ভারী জিনিসপত্র পাঠানোর জন্য রেলপথ শ্রেষ্ঠ পরিবহন ব্যবস্থা। যে সুযোগকে ভারতে সঠিকভাবে কাজে লাগানো গেছে।

কৃষির উন্নতি

ভারত কৃষিপ্রধান দেশ। কৃষির উন্নতিতেও রেলপথের অবদান মারাত্মক। কৃষির জন্য প্রয়োজনীয় সার, বীজ, কীটনাশক, ওষুধ ভিনরাজ্য থেকে অন্যান্য পরিবহন-মাধ্যমের চেয়ে কম ব্যয়ে রেলপথে আনা যায়। শুধু তাই নয়, উদ্বৃত্ত কৃষিজাত দ্রব্য রেলপথের মাধ্যমে ঘাটতি আছে এরকম এলাকায় পাঠানো হয়।

শিল্পের উন্নতি

ভারতের বিভিন্ন অঞ্চলে যে শিল্প-কারখানা গড়ে উঠেছে তার পিছনেও রেলপথের যথেষ্ট অবদান আছে। শিল্পাঞ্চলগুলিতে শিল্পের কাঁচামাল ও যন্ত্রপাতি এবং উৎপাদিত শিল্পদ্রব্য রেলপথের মাধ্যমেই পাঠানো হয়।

খনিজ উত্তোলন

বিভিন্ন খনিজ দ্রব্য উত্তোলনও রেল-পরিবহনের ওপর নির্ভরশীল। কয়লা, আকরিক লোহা প্রভৃতি ভারী খনিজ দ্রব্য রেলপথেই পরিবাহিত হয়।

তাপবিদ্যুৎ উৎপাদন

ভারতে বিদ্যুৎশক্তি উৎপাদনের জন্য যে কয়লার প্রয়োজন, তা রেল-পরিবহনের মাধ্যমেই তাপবিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলিতে পাঠানো হয়।

দেশ রক্ষা

দেশ রক্ষার ব্যাপারে রেলপথের প্রয়োজনীয়তা অত্যন্ত বেশি। দেশের অভ্যন্তরে কোনো স্থানে বিদ্রোহ দমনের জন্য বা বহিঃশত্রুর আক্রমণ প্রতিরোধের জন্য দ্রুত সেনা বা যুদ্ধের সরঞ্জাম পাঠানোর ব্যাপারে রেল-পরিবহনের ওপরই বেশি নির্ভর করা হয়। রেলপথ ভারতীয়দের জীবনযাত্রার সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত।

১৮৫৩ সালের ১৬ এপ্রিল বরিন্দর থেকে থানে পর্যন্ত ২১ মাইল ২১ বার তোপধ্বনির মাধ্যমে ভারতে প্রথম যাত্রীবাহী রেল চলাচল শুরু হয়। আর আজ সেই ভারতীয় রেল গোটা বিশ্বের বুকে সুনাম কুড়োচ্ছে। ভারতের মতো বিশাল দেশে রেলপথ নির্মাণ এবং সম্প্রসারণ মোটেই সহজ কাজ ছিল না। নদী-নালা, পাহাড়, গভীর জঙ্গল, মুরুভূমিকে মোকাবিলা করে অসংখ্য ছোট বড় ব্রিজ আর টানেল নির্মাণ করে রেলের সম্প্রসারণ ও অগ্রগতি সম্ভব হয়েছে। এখন সেই ভারতেই ছুটছে পাতাল‌ রেল। পাহাড় কেটে সুড়ঙ্গ তৈরি করে কিংবা সমুদ্রের তলায় টানেল বানিয়ে বুলেট ট্রেন ছোটানোর কাজ এগোচ্ছে তরতরিয়ে।

যাত্রীদের সুবিধায় বরাবরই গুরুত্ব দিয়ে এসেছে ভারতীয় রেল। কখনও একাধিক স্টেশনকে চিহ্নিত করে তার সংস্কার, উন্নয়ন এবং সৌন্দর্যানের উদ্যোগ, আবার কখনও সেভেন স্টার ফেল রাজকীয় ট্রেনে চড়ে পুরনো ভারতকে ঘুরে দেখা। কখনো প্রযুক্তিগতভাবে, কখনো পরিষেবায় সময়ের সঙ্গে সঙ্গে ভারতীয় রেলের উন্নতি চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয়, চাইলে একটা দেশের পক্ষে এটাও সম্ভব। সাধেই কি ইন্ডিয়ান রেলওয়ে ভারতের লাইফলাইন? অথচ, বাংলাদেশে দুঃখের বিষয় যে প্রতি বছর রেল খাতে লোকসানের পরিমাণ ক্রমাগত বেড়েই চলেছে। পুরোটাই অলাভজনক।

বিশেষজ্ঞদের একাংশের মতে গত কয়েক বছরে বাংলাদেশের রেল খাতে যথেষ্ট অবকাঠামোগত উন্নয়ন হয়েছে। নতুন ট্র্যাক হয়েছে, নতুন ট্রেনও যোগ করা হয়েছে। কিন্তু, যাত্রী সেবার মান এবং সময়ানুবর্তিতার কোনো উন্নতি ঘটেনি। তাছাড়া
জরাজীর্ণ ও বারবার মেরামতের প্রয়োজন হওয়া মেয়াদোত্তীর্ণ ইঞ্জিন ও কোচের ওপর নির্ভর করে যে পরিবহন সেবা চলে, সেই পরিবহন সেবা আর যাই হোক, মানসম্মত নয়। সঙ্গে পুরোনো ও জীর্ণ রেললাইন, ঝুঁকিপূর্ণ সেতু, ধীরগতি আর চাহিদা অনুযায়ী টিকিট না পাওয়ার অভিযোগের মধ্যেই লোকসান গুনে চলেছে বাংলাদেশ রেলওয়ে। বাংলাদেশ চাহিদা ও জনপ্রিয়তা থাকা সত্ত্বেও সেই অনুসারে রেলের আয় বাড়ছে না। অনেকেই মনে করেন বাংলাদেশে রেলের জন্য একটি দীর্ঘমেয়াদি পরিকল্পনা দরকার মনে রাখা উচিত, রেলপথ শুধু দেশের অভ্যন্তরে যোগাযোগের একটি অবিচ্ছেদ্য অংশ নয়, এটি সমন্বিত আঞ্চলিক যোগাযোগ নেটওয়ার্কেরও একটি গুরুত্বপূর্ণ অংশ।

মানুষের জন্য সবচেয়ে নিরাপদ, সস্তা ও পরিবেশবান্ধব বাহন হিসেবে রেলওয়েকে সব সময় লাভজনক হতেই হবে, এমন হয়তো কোনো কথা নেই। কিন্তু জনগণকে দুর্দান্ত পরিসেবা দিয়েও যে রেলওয়ে লাভজনক হতে পারে, রেলওয়ে অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে, দেশের ছবি বদলাতে পারে, একটা দেশের মেরুদণ্ড হয়ে উঠতে পারে সেই দৃষ্টান্তই দেখা যায় ভারতে। বাংলাদেশের মতো অন্যান্য অনেক দেশেই তা সম্ভব, যদি রেলওয়ে খাতের অপচয় ও দুর্নীতি বন্ধ করা হয়, যদি রেলওয়ের অবকাঠামো উন্নয়নে ধারাবাহিক ও পরিকল্পিত বিনিয়োগ করা হয়। আর, পরিকল্পনা মাফিক উন্নয়ন সম্ভব হয়।

 

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়



খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

- A word from our sponsors -

spot_img

Most Popular

আরও খবর...

বাংলাদেশি অনুপ্রবেশ: অসমের মুখ্যমন্ত্রীর দাবি নিয়ে উঠছে প্রশ্ন, এত দিন ক্ষমতায় থেকে তিনি কী করলেন

ডেস্ক: ঝাড়খণ্ডে নির্বাচনী প্রচারে গিয়ে অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব...

- A word from our sponsors -

spot_img

সব খবর...

BITM: মেট্রো রেলের বিবর্তনের ইতিহাস নিয়ে গ্যালারি এবার বিড়লা মিউজিয়ামে, কবে চালু ?

ড়কলকাতার লাইফ লাইন হিসাবে পরিচিত মেট্রো রেল। এখন তা হাওড়া জেলার সঙ্গে কলকাতার সংযোগকারী অন্যতম পরিবহণ মাধ্যমও বটে। সেই মেট্রো রেলে কী ভাবে শহরের বুকে ছড়িয়ে পড়ল, কেমন করেই বা সে গঙ্গার নিচ দিয়ে চলাচল করে, এ সব তথ্য এবার জানা যাবে বিড়লা শিল্প...

Shahjahan Sheikh case update: এবার ১৪ কোটি বাজেয়াপ্ত ED-র,শাহজাহানের ঘাঁটিতে অস্থায়ী ক্যাম্প, অভিযোগ শুনবে CBI

তহবিল তছরুপ প্রতিরোধ আইন বা পিএমএলএ-তে এর আগে ১২ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করেছিল ইডি । এবার ১৪ কোটি টাকা বাজেয়াপ্ত করল তদন্তকারী সংস্থা। এর মধ্যে টাকা এবং সম্পত্তিও রয়েছে। এরই মধ্যে আবার শাহজাহান ও তার বাহিনীর জমি দখল সংক্রান্ত অভিযোগ শুনতে সন্দেশখালিতে অস্থায়ী...

বাংলাদেশি অনুপ্রবেশ: অসমের মুখ্যমন্ত্রীর দাবি নিয়ে উঠছে প্রশ্ন, এত দিন ক্ষমতায় থেকে তিনি কী করলেন

ডেস্ক: ঝাড়খণ্ডে নির্বাচনী প্রচারে গিয়ে অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা বলেছেন, গত ৪০ বছরে অসমে সোয়া কোটি বাংলাদেশি অনুপ্রবেশ করেছে। হিমন্তের এই বক্তব্যকে ঘিরে তাঁর রাজ্যেই প্রশ্ন উঠতে শুরু করেছে। প্রশ্ন উঠছে, এই প্রবণতা রুখতে তাঁর সরকার কী করল। অসমে তিন দফার ভোট শেষ হয়েছে ৭...

Fact Check: ‘তৃণমূল কর্মী ও কুকুরের প্রবেশ নিষেধ’, সত্যিই কি এমন আছে বাড়িতে? জানুন সত্যিটা

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় এক ছবি পোস্ট করে নেটিজেনদের অনেকে দাবি করেন, ওই ছবিতে একটি বাড়ির গেটে থাকা ব্যানারে তৃণমূল (TMC) কর্মীদের কুকুরের সঙ্গে তুলনা করা হয়েছে এবং তাদের প্রবেশ নিষিদ্ধ বলে ঘোষণা করা হয়েছে।বুম দেখে ব্যানারের লেখাটি ডিজিটাল উপায়ে সম্পাদনা করে বদলে ফেলা হয়েছে।...

জুলাইয়ের মধ্যে প্রথম এলসিএ মার্ক-১এ যুদ্ধবিমান পাবে ভারতীয় বায়ুসেনা, আরও অর্ডার পাচ্ছে হ্যাল

নয়াদিল্লি: ভারতীয় বায়ুসেনা এই বছরের জুলাইয়ের মধ্যে দেশের প্রথম এলসিএ মার্ক ১এ যুদ্ধবিমান পাবে বলে আশা করা হচ্ছে। এর আগে ফেব্রুয়ারি-মার্চ মাসে ভারতীয় বায়ুসেনার কাছে এই বিমানটি হস্তান্তরের আশা করা হয়েছিল, কিন্তু প্রযুক্তিগত কারণে এটি কিছুটা বিলম্বিত হয়ে যায়। জুলাইয়ের মধ্যে হস্তান্তরের আশা ভারতীয় বায়ুসেনা এবং পাবলিক সেক্টর...

মুম্বই হোর্ডিং বিপর্যয়: অবৈধ বিলবোর্ডের মালিক উদয়পুরে গ্রেফতার

ডেস্ক: মুম্বইয়ের অবৈধ বিলবোর্ডের মালিক ভবেশ ভিড়ে ধরা পড়লেন। তাঁরই কোম্পানি ইগো মিডিয়া প্রাইভেট লিমিটেডের বিশাল অবৈধ বিলবোর্ড ভেঙে পড়ে মুম্বইয়ের প্রাণ হারান ১৬ জন। মুম্বই পুলিশের অপরাধ দমন শাখা বৃহস্পতিবার উদয়পুরে ভবেশ ভিড়েকে গ্রেফতার করে। তাঁকে মুম্বই নিয়ে আসা হচ্ছে। গত সোমবার প্রবল ঝড়ে ঘাটকোপারে...

Adhir Chowdhury meets Mukul Roy: দাদা কেমন আছেন? মুকুল রায়ের সঙ্গে দেখা করলেন অধীর চৌধুরী

মুকুল রায়কে দেখতে কাঁচরাপাড়ার বাড়িতে হাজির কংগ্রেস নেতা অধীর চৌধুরী। বৃহস্পতিবার অধীর চৌধুরী গিয়েছিলেন ব্যারাকপুরের সিপিএম প্রার্থী দেবদূত ঘোষের প্রচারে। আর সেখানে এসে একবার কাঁচরাপাড়ায় মুকুল রায়ের বাড়িতে ঘুরে গেলেন অধীর। তবে সূত্রের খবর এদিন এটা ছিল নেহাতই বর্ষীয়ান নেতার শারীরিক পরিস্থিতির খোঁজখবর নেওয়ার জন্য...

Israel vs Palestine conflict: ফিলিস্তিন পাবে বড় মর্যাদা, স্বাধীন রাষ্ট্র গঠনে তৎপর আরব বিশ্ব! ইসরায়েলের সর্বনাশ

  Israel vs Palestine conflict: ফিলিস্তিনের ভাগ্য ফিরতে হয়ত আর বেশি দেরি নেই। আরব দেশগুলো জোট বাঁধছে ফিলিস্তিনের হয়ে। গাজা ইস্যুকে কেন্দ্র করে ইসরায়েল হারাতে চলেছে বড় সাপোর্ট। একদিকে গাজায় যেমন ফিলিস্তিনিরা তাদের সর্বস্ব হারাচ্ছে, আবার ঘুরপথে এই গাজাই ফিলিস্তিনকে এনে দিতে পারে স্বাধীন রাষ্ট্রের মর্যাদা। কথাটা...

Malda News: খুব সাবধান! বাজ পড়ে ১১জনের মৃত্যু, ভয়াবহ কাণ্ড মালদায়, ঘরে ঘরে কান্নার রোল!

একজন দুজন নয়, একেবারে ১১জনের মৃত্যু বজ্রপাতে। মালদায় একেবারে মর্মান্তিক ঘটনা। একের পর এক ব্যক্তির মৃত্যু বজ্রাঘাতে।  বৃহস্পতিবার দুপুরে আচমকাই ঝড় বৃষ্টি শুরু হয় মালদায়। এদিকে মালদা মানেই আমের জেলা। আর ঝড় বৃষ্টি মানেই আম পড়ে টপাটপ।সেই ঝড় বৃষ্টির মধ্য়েই আম কুড়োতে গিয়েছিল কয়েকজন। কিন্তু...

Narendrapur Ramakrishna Mission in HS: স্ক্রুটিনির পরে উচ্চমাধ্যমিকের মেধাতালিকায় নরেন্দ্রপুরের আরও ৪ জন, সবমিলিয়ে ১০!

এমনিতেই দুর্দান্ত রেজাল্ট হয়েছিল। স্ক্রুটিনির রেজাল্টের পরে উচ্চমাধ্যমিক পরীক্ষার মেধাতালিকায় জায়গা করে নিলেন নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের আরও চারজন পড়ুয়া। প্রাথমিকভাবে উচ্চমাধ্যমিক পরীক্ষার মেধাতালিকায় ছয়জন ছিলেন। স্ক্রুনিটির পরে মেধাতালিকায় মোট ১০ জন জায়গা করে নিলেন। একজন দ্বিতীয় হয়েছেন। ষষ্ঠ স্থান অধিকার করেছেন একজন। অষ্টম স্থানে...

Matua infighting: শান্তনুর বিরুদ্ধে অনশনে অসুস্থ মমতাবালার মেয়ে, শুনছেন না ডাক্তারদের কথা

বনগাঁর বিজেপি প্রার্থী শান্তনু ঠাকুরের বিরুদ্ধে পৈতৃক ভিটেবাড়ি থেকে অন্যায়ভাবে উচ্ছেদ করার অভিযোগ তুলেছেন তৃণমূলের রাজ্যসভার সাংসদ মমতাবালা ঠাকুর। এরপরেই ভিটে বাড়ি ফেরত পেতে সোমবার সকাল থেকে শান্তনুর বিরুদ্ধে প্রয়াত বীণাপাণি দেবীর ঘরের বাইরে অনির্দিষ্টকালের জন্য আমরণ অনশন শুরু করেছেন মমতাবালা ঠাকুরের মেয়ে মধুপর্ণা...

BJP leader beaten: চলন্ত বাইক থেকে ফেলে শুভেন্দুকে মারধর, কাঠগড়ায় ঘাসফুল, ‘এসব নাটক’ দাবি TMC-র

লোকসভা নির্বাচনের মধ্যেই কেশপুরে আবারও আক্রান্ত বিজেপি। এবার বিজেপির মণ্ডল সভাপতিকে চলন্ত বাইক থেকে ফেলে ব্যাপক মারধর করার অভিযোগ উঠল। ঘটনায় গুরুতর আহত হয়েছেন মণ্ডল সভাপতি শুভেন্দু সামন্ত। অভিযোগ, মাথায় পিস্তল ঠেকিয়ে ভয় দেখানোর পাশাপাশি বাঁশ, লাঠি দিয়ে বেধড়ক মারধর করা হয়েছে। গুরুতর আহত...