Homeআপডেটবাথরুমের দরজার পিছনে -...

বাথরুমের দরজার পিছনে – স্যানিটেশন এবং স্বাস্থ্যের মধ্যে পারস্পরিক সম্পর্ক বোঝা


দরিদ্র স্যানিটেশনের প্রধান ফলাফলগুলির মধ্যে একটি হল এটি আমাদের নিজের এবং আমাদের পরিবারের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। আমাদের টয়লেটে রোগগুলি সহজেই ছড়িয়ে পড়তে পারে এবং দাঁড়িয়ে থাকা জল রোগের বাহকের জন্য আশ্রয়স্থল হতে পারে, এদিকে অপরিশোধিত বর্জ্য জমি এবং জলকে দূষিত করে, আমাদের সম্প্রদায়ের মধ্যে রোগ নিয়ে আসে।

স্যানিটেশন বাড়িতে শুরু হয়, কিন্তু এটি সেখানে শেষ হয় না। এমনকি যারা পরিচ্ছন্ন টয়লেট সহ হাউজিং সোসাইটিতে বসবাস করেন তাদের জন্যও বিপদ থামছে না। আমরা এমন একটি সম্প্রদায়ে বাস করি যারা নিম্নমানের আবাসন এবং দরিদ্র স্যানিটেশন সুবিধাগুলিতে বাস করে, আমাদের কলের জল সাম্প্রদায়িক উত্স থেকে আসে। এছাড়াও, আমরা একই জমিতে বাস করি এবং শ্বাস নেওয়ার জন্য একই বাতাস ভাগ করি। এই সমস্যাটি আমাদের মেট্রোপলিটন শহরগুলির মতো উচ্চ-ঘনত্বের এলাকায় বহুগুণে বৃদ্ধি পায় এবং আমরা কোভিড -19 মহামারীর সময় এর প্রমাণ দেখেছি যখন আমাদের শহরগুলিতে গ্রামীণ এলাকার তুলনায় সংক্রমণ এবং এক্সপোজারের হার অনেক বেশি ছিল।

হার্পিক, ল্যাভেটরি কেয়ার বিভাগে ভারতের শীর্ষস্থানীয় ব্র্যান্ড, বছরের পর বছর ধরে ভাল স্যানিটেশন অনুশীলনের কারণ হয়ে উঠেছে। হারপিক, নিউজ 18 নেটওয়ার্কের সাথে, মিশন স্বচ্ছতা অর পানি উদ্যোগের মাধ্যমে, একটি আন্দোলন তৈরি করেছে যা অন্তর্ভুক্তিমূলক স্যানিটেশনের কারণকে সমর্থন করে যেখানে প্রত্যেকের জন্য পরিষ্কার টয়লেটের প্রাপ্যতা রয়েছে।

স্যানিটেশন সমস্যা সমাধানের প্রথম ধাপ হল এই অবস্থা থেকে আসা রোগগুলি বোঝা।

দরিদ্র স্যানিটেশন এবং সাধারণ রোগ

পানিবাহিত রোগ

ভারতে, শিশুরা এখনও ডায়রিয়া, কলেরা, টাইফয়েড, অ্যামিবিক আমাশয়, হেপাটাইটিস এ, শিগেলোসিস, গিয়ার্ডিয়াসিস এবং আরও অনেক রোগে আক্রান্ত হয়। এই রোগগুলির প্রত্যেকটিই দূষিত খাবার বা জল খাওয়ার কারণে হয়, যা পরে শরীরের ভিতরে ব্যাকটেরিয়া সংক্রমণ ঘটায়। যে সম্প্রদায়গুলিতে টয়লেট স্যানিটেশন একটি সমস্যা, বা যেখানে পৌরসভার বর্জ্য (যার মধ্যে টয়লেটের বর্জ্য অন্তর্ভুক্ত) অপরিশোধিত জমি এবং জলের মধ্যে প্রবাহিত হতে দেওয়া হয়, এই রোগগুলি ক্রমবর্ধমান সাধারণ। কলেরায়, রোগটি দ্রুত অগ্রসর হয় এবং কয়েক ঘন্টার মধ্যে মারাত্মক হতে পারে। টাইফয়েড জ্বর 3-4 সপ্তাহ স্থায়ী হতে পারে। হেপাটাইটিস এ আক্রান্ত একজন ব্যক্তি 3 মাস পর ভালো বোধ করেন, তাও উল্লেখযোগ্য যত্ন এবং পুষ্টির পরে।

এই রোগগুলির প্রতিটি ভাল স্যানিটেশন অনুশীলনের মাধ্যমে সম্পূর্ণরূপে প্রতিরোধযোগ্য। অপর্যাপ্ত, বা অনুপযুক্তভাবে পরিচালিত জল এবং স্যানিটেশন এই রোগগুলি বহন করে যা ব্যক্তিদের সংস্পর্শে আসে।

অবহেলিত গ্রীষ্মমন্ডলীয় রোগ:

এনটিডি হল সংক্রামক অবস্থার একটি সেট যা মূলত সমাজের সেই অংশগুলিকে প্রভাবিত করে যারা ইতিমধ্যেই সবচেয়ে দুর্বল এবং দরিদ্র। এই সংক্রমণগুলি দারিদ্র্য-সম্পর্কিত এবং বিশেষত নিরাপদ জল, স্যানিটারি সুবিধা বা পর্যাপ্ত স্বাস্থ্য সুবিধার সীমিত প্রাপ্যতা রয়েছে এমন লোকেদের মধ্যে প্রচুর।

লিম্ফ্যাটিক ফাইলেরিয়াসিস, ভিসারাল লেশম্যানিয়াসিস, মাটি দ্বারা সংক্রামিত হেলমিন্থস বা কুষ্ঠ রোগের মতো রোগগুলি দুর্বল, বিকৃত এবং কলঙ্কজনক। এই রোগগুলি বিশ্বব্যাপী এক বিলিয়নেরও বেশি মানুষের জীবনকে প্রভাবিত করে, যাদের মধ্যে অনেকেই ভারতে বাস করে।

ভেক্টর বাহিত রোগ:

ম্যালেরিয়া, ডেঙ্গু জ্বর, হলুদ জ্বর এবং চিকুনগুনিয়ার মতো ভেক্টর-বাহিত রোগগুলি ছাড়াও সাধারণত এমন এলাকায় দেখা যায় যেখানে ভাল টয়লেট স্যানিটেশন অনুশীলনগুলি অনুসরণ করা হয় না এবং যেখানে স্যানিটেশন সুবিধা নেই বা খারাপভাবে রক্ষণাবেক্ষণ করা হয় না। টয়লেট স্যানিটেশন শুধুমাত্র টয়লেট বাটি নিজেই পরিষ্কার করা নয়, তবে এটির চারপাশের এলাকা পরিষ্কার এবং শুষ্ক থাকে তা নিশ্চিত করা। যে কোন স্থায়ী জল এই ভেক্টরকে আকর্ষণ করে। এই রোগগুলির প্রত্যেকটিই নোংরা স্থায়ী জলে বেড়ে ওঠা ভেক্টর দ্বারা সৃষ্ট। উপচে পড়া নর্দমা আরেকটি সাধারণ প্রজনন ক্ষেত্র।

অ্যান্টিমাইক্রোবিয়াল প্রতিরোধের বিস্তার

দরিদ্র টয়লেট স্যানিটেশন এবং অভ্যাস প্রতিরোধযোগ্য সংক্রমণ হতে পারে, যার ফলে অ্যান্টিবায়োটিকের ব্যবহার বৃদ্ধি পায়। অ্যান্টিবায়োটিকের এই অত্যধিক ব্যবহার অ্যান্টিমাইক্রোবিয়াল প্রতিরোধের দিকে নিয়ে যেতে পারে যখন ব্যাকটেরিয়া এবং ভাইরাস প্রতিরোধী হয়ে ওঠে। এটি প্রতিরোধ করার জন্য, টয়লেট স্যানিটেশন এবং অভ্যাস উন্নত করা গুরুত্বপূর্ণ, যা প্রতিরোধযোগ্য সংক্রমণের জন্য অ্যান্টিমাইক্রোবিয়ালের অপ্রয়োজনীয় ব্যবহার কমাতে পারে।

দরিদ্র স্যানিটেশন নারী ও শিশুদের অসামঞ্জস্যপূর্ণভাবে প্রভাবিত করে

5 বছরের কম বয়সী শিশুরা যাদের সংক্রমণের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা কম তারাও দুর্বল স্যানিটেশন এবং অপরিষ্কার টয়লেটের শিকার। বারবার ডায়রিয়া এবং অন্যান্য জলবাহিত রোগের ফলে অন্ত্রের কার্যকারিতা খারাপ হয় যা শিশুদের বেড়ে ওঠার জন্য প্রয়োজনীয় খাদ্যে পুষ্টি শোষণ করতে বাধা দেয়। “স্টান্টিং” যা বিশ্বব্যাপী 5 বছরের কম বয়সী প্রায় এক চতুর্থাংশ শিশুকে প্রভাবিত করে, এটি দুর্বল স্যানিটেশনের সরাসরি ফলাফল যা পরিবেশগত অন্ত্রের কর্মহীনতার কারণ হয়। শারীরিক স্টান্টিংয়ের বাইরে, এই শর্তগুলি দুর্বল জ্ঞানীয় বিকাশের দিকে পরিচালিত করে।

যেসব মহিলার পরিষ্কার টয়লেটের প্রাপ্যতা নেই তারা প্রায়শই ক্ষতিকারক প্রক্রিয়া অবলম্বন করে, যেমন দেরীতে প্রস্রাব করা বা কম জল খাওয়া, ফলে মূত্রনালীর সংক্রমণ হয়, যা প্রি-এক্লাম্পসিয়া, গর্ভপাত এবং রক্তশূন্যতার ঝুঁকি বাড়াতে পারে। তারা প্রায়শই খুব ভোরে টয়লেট পরিদর্শনে নিজেদের সীমাবদ্ধ রাখে (যখন এটি সবচেয়ে পরিষ্কার হওয়ার সম্ভাবনা থাকে)। এই অস্বাভাবিকতা তাদের অঙ্গগুলির অভ্যন্তরীণ স্ট্রেন সৃষ্টি করে এবং কিডনির সমস্যা হতে পারে। ঋতুস্রাব হওয়া মহিলাদের জন্য, স্যানিটারি টয়লেটের প্রাপ্যতা না থাকা অন্যান্য সমস্যা তৈরি করতে পারে যা শারীরিক অস্বস্তির বাইরে যায়।

পরিষ্কার টয়লেট একটি ভাগ করা দায়িত্ব হতে হবে

পাবলিক এবং সাধারণ টয়লেট সুবিধাগুলিকে সম্প্রদায়ের অন্তর্গত হিসাবে দেখা হয়: এটি একটি ভাগ করা দায়িত্ব না হয়ে, এটি কারও দায়িত্ব হয়ে ওঠে না। প্রায়শই, এই সুবিধাগুলি এতটাই নোংরা এবং অব্যবস্থাপিত যে লোকেরা সেগুলি ব্যবহার করা বন্ধ করে দেয়।

পরিচ্ছন্ন শৌচাগার বাস্তবে পরিণত করার জন্য, আমাদের আরও স্যানিটেশন কর্মীদের প্রয়োজন। যাইহোক, এমন একটি পেশায় লোকেদের আকৃষ্ট করা কঠিন যেটিকে সমাজ অবজ্ঞা করে এবং যেটি প্রচুর ঝুঁকি বহন করে। স্যানিটেশন কাজের মধ্যে বিপজ্জনক পরিস্থিতি জড়িত, এবং প্রায়শই, এই শ্রমিকদের প্রতিরক্ষামূলক ঢাল দেওয়া হয় না। হারপিক এই সমস্যাটি এমনভাবে সমাধান করার সিদ্ধান্ত নিয়েছে যা তাদের টয়লেট কলেজগুলির মাধ্যমে একটি স্থায়ী সমাধান তৈরি করে। হার্পিক 2016 সালে ভারতের প্রথম টয়লেট কলেজ স্থাপন করেছে, তাদের পুনর্বাসনের মাধ্যমে তাদের মর্যাদাপূর্ণ জীবিকার বিকল্পগুলির সাথে সংযুক্ত করার মাধ্যমে ম্যানুয়াল স্কেভেঞ্জারদের জীবনযাত্রার মান উন্নত করার বিবৃত উদ্দেশ্য নিয়ে। আজ, ভারত জুড়ে বেশ কয়েকটি বিশ্ব টয়লেট কলেজ রয়েছে।

স্যানিটেশন কর্মীদের প্রশিক্ষণের বাইরে, জনসাধারণের মানসিকতা পরিবর্তন এবং তাদের শিক্ষিত করার প্রয়োজন রয়েছে। এটি একটি সমস্যা হার্পিক এবং নিউজ 18 এর মিশন স্বচ্ছতা ও পানি উদ্যোগের লক্ষ্য সমাধান করা। সচেতনতা তৈরি করে, কথোপকথন তৈরি করে, এবং দেশের সেরা মনকে একত্রিত করার মাধ্যমে, মিশন স্বচ্ছতা অর পানির লক্ষ্য হল সমাধান নিয়ে আবির্ভূত হওয়া যা আমরা সকলেই আমাদের চেনাশোনাগুলিতে নিয়োগ করতে পারি, তা যত বড় বা ছোটই হোক না কেন।

৭ই এপ্রিল বিশ্ব স্বাস্থ্য দিবসের অনুষ্ঠানে, মিশন স্বচ্ছতা অর পানি রেকিটের নেতৃত্ব এবং নিউজ 18 সহ নীতি নির্ধারক, কর্মী, অভিনেতা, সেলিব্রিটি এবং চিন্তাশীল নেতাদের সমন্বয়ে একটি প্যানেল একত্রিত করে। ইভেন্টে রেকিট নেতৃত্বের একটি মূল বক্তব্য, ইন্টারেক্টিভ প্রশ্নোত্তর সেশন এবং প্যানেল আলোচনা থাকবে। বক্তাদের মধ্যে রয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী শ্রী মনসুখ মান্ডাভিয়া, উত্তর প্রদেশের ডেপুটি সিএম, শ্রী ব্রজেশ পাঠক, ডিরেক্টর অফ এক্সটার্নাল অ্যাফেয়ার্স অ্যান্ড পার্টনারশিপ, এসওএ, রেকিট, রবি ভাটনগর, ইউপি গভর্নর আনন্দীবেন প্যাটেল, অভিনেত্রী শিল্পা শেঠি এবং কাজল আগরওয়াল , রেকিট দক্ষিণ এশিয়ার হাইজিনের আঞ্চলিক বিপণন পরিচালক, সৌরভ জৈন, ক্রীড়াবিদ সানিয়া মির্জা এবং পদ্মশ্রী এস দামোদরন, গ্রামালয়ের প্রতিষ্ঠাতা, অন্যদের মধ্যে। ইভেন্টটি বারাণসীতে অন-গ্রাউন্ড অ্যাক্টিভেশনগুলিও দেখাবে, যার মধ্যে প্রাথমিক বিদ্যালয় নারুয়ার পরিদর্শন এবং স্যানিটেশন নায়ক এবং স্বেচ্ছাসেবকদের সাথে একটি ‘চৌপাল’ মিথস্ক্রিয়া অন্তর্ভুক্ত রয়েছে।

আপনি এবং আপনার পরিবারকে সরাসরি প্রভাবিত করে এমন সমস্যাগুলির উপর একটি উত্সাহী আলোচনার জন্য এখানে আমাদের সাথে যোগ দিন। আমরা যত বেশি শিখব ততই আমরা জানতে পারব এবং যত দ্রুত আমরা স্বচ্ছ ভারতের মাধ্যমে স্বস্থ ভারতের দিকে এগিয়ে যাব।

Tags: Mission Paani, MISSION SWACHHATA AUR PAANI



খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

- A word from our sponsors -

spot_img

Most Popular

আরও খবর...

Khejuri BJP joining: ভোটের আগে সভাপতির দলবদল, খেজুরি ২ পঞ্চায়েত সমিতি TMCর হাতছাড়া বলে দাবি BJPর

লোকসভা নির্বাচনের চলাকালীন পূর্ব মেদিনীপুরের খেজুরিতে বড়সড় ধাক্কা...

- A word from our sponsors -

spot_img

সব খবর...

Sandeshkhali new sting video: সন্দেশখালির জন্য কত মদ, টাকা, অস্ত্র লাগবে? হিসাব ‘গঙ্গাধরের’, সামনে নয়া ভিডিয়ো

প্রথম পর্বের আটদিনের মাথায় সন্দেশখালির স্টিং অপারেশনের দ্বিতীয় ভিডিয়ো প্রকাশ্যে এল। 'উইলিয়ামস' নামে একটি ইউটিউব অ্যাকাউন্ট থেকে ওই ভিডিয়ো (সত্যতা যাচাই করেনি হিন্দুস্তান টাইমস বাংলা) আপলোড করা হয়েছে। প্রথম পর্বের মতোই ওই ভিডিয়োয় স্যান্ডো গেঞ্জি পরা এক ব্যক্তিকে দেখা গিয়েছে। যিনি সন্দেশখালি-২ ব্লকের বিজেপির...

Anubrata Mondal: অনুব্রতের বাড়ির ছাদে উড়ছে ‘জয় শ্রীরাম’ লেখা গেরুয়া পতাকা, লাগাল কে? কেউ জানে না

তিহাড় জেলে বন্দি তৃণমূল নেতা অনুব্রত মণ্ডল ও তাঁর মেয়ে সুকন্যা। এরই মধ্যে তাঁর বোলপুরের বাড়িতে ছাদের মাথায় 'জয় শ্রীরাম' লেখা গেরুয়া ধ্বজা উড়তে দেখা গেল। যা নিয়ে রাজনৈতিক মহলে তৈরি হল বিতর্ক। বিরোধীদের দাবি, তলায় তলায় বিজেপির সঙ্গে আঁতাত হয়েছে তৃণমূলের। এই পতাকা...

Khejuri BJP joining: ভোটের আগে সভাপতির দলবদল, খেজুরি ২ পঞ্চায়েত সমিতি TMCর হাতছাড়া বলে দাবি BJPর

লোকসভা নির্বাচনের চলাকালীন পূর্ব মেদিনীপুরের খেজুরিতে বড়সড় ধাক্কা খেল তৃণমূল। পঞ্চায়েত সমিতির দলবদলু সভাপতি আচমকা তৃণমূল ছেড়ে বিজেপিতে ফেরায় শাসকদলের হাতছাড়া হল খেজুরি ২ নম্বর সমিতি। এর আগে সমিতির বোর্ড গঠনের মুহূর্তে তৃণমূলে যোগ দিয়ে সভাপতি পদে বসেছিলেন বিজেপির টিকিটে জয়ী উদয়শংকর মাইতি। তার...

HS result 2024: HS-এ ৬ নম্বরের জন্য মেলেনি স্টার, ‘কাউকে মুখ দেখাতে পারছি না’ লিখে নিখোঁজ ছাত্রী

আশানুরূপ হয়নি উচ্চমাধ্যমিকের ফল। সেই কষ্টে পরিবারের কাউকে না জানিয়ে বাড়ি ছেড়ে চলে গেলেন ছাত্রী। উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ হওয়ার পর থেকে নিখোঁজ রয়েছেন ওই ছাত্রী। ইতিমধ্যেই থানায় নিখোঁজ ডায়েরি করেছেন ছাত্রীর পরিবারের সদস্যরা। কিন্তু, এখনও পর্যন্ত তার কোনও হদিশ মেলেনি। এই অবস্থায় পুলিশের...

Akhil Giri on governor: ফের বিতর্কে কারামন্ত্রী, রাজ্যপালকে আক্রমণ করে কুরুচিকর মন্তব্য অখিল গিরির

রাষ্ট্রপতির দ্রৌপদী মুর্মুর পর রাজ্যপালকে আক্রমণ করতে গিয়ে কুরুচিকর মন্তব্য করলেন রাজ্যের কারাগার মন্ত্রী অখিল গিরি। যে বক্তব্য নিয়ে ইতিমধ্যেই নিন্দার ঝড় উঠেছে। সম্প্রতি রাজ্যপাল সিভি আনন্দ বোসের বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ উঠেছে। সেই অভিযোগ প্রসঙ্গে বক্তব্য রাখতে গিয়ে কুরুচিকর মন্তব্য করেন কারামন্ত্রী।বিতর্কিত মন্তব্যশুক্রবার কাঁথির...

Fact Check: দীপ্সিতাকে দেখে কান্না তৃণমূলের কল্যাণের? ভাইরাল ভিডিয়োর সত্যিটা জানুন

Claim:লোকসভা ভোটের প্রচারপর্ব যখন তুঙ্গে, তখন সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে শ্রীরামপুরের তৃণমূল প্রার্থী কল্যাণ বন্দ্য়োপাধ্যায়ের হাই-হাউ করে কান্নার একটি ভিডিয়ো। ভিডিয়োটি এক্স হ্যান্ডেলে পোস্ট করে একজন ইংরেজিতে লিখেছেন, ‘সিপিএম প্রার্থী দীপ্সিতা ধরকে দেখে বিজেপি প্রার্থী কবীর শঙ্কর বসুর প্রাক্তন শ্বশুর, শ্রীরামপুরের তিনবারের সাংসদ ও এবারের...

Israel-Hamas War: রাফায় হামাসের পাল্টা চাল, জাতিসংঘে ফিলিস্তিন পেল বড় সম্মান

  Israel-Hamas War: ফিলিস্তিনের উপর বিশ্বের বেশ কিছু দেশের এত রাগ কেন বলুন তো? কেন দেশটাকে স্বাধীন রাষ্ট্র হিসেবে দেখতে চায় না কিছু রাষ্ট্র? এবার পাল্টে গেল চাল। জাতিসংঘে ফিলিস্তিনের পাশে অধিকাংশ দেশ। একা ইসরায়েল এবার টক্কর দিতে পারবে তো? ওদিকে ইসরায়েল হামাস যুদ্ধে বলি গাজার সাধারণ...

Malda fraud: টাকা নিয়ে জাল নিয়োগপত্র দেওয়ার অভিযোগ, টাকা ফেরত চাইলে হুমকি দিচ্ছেন TMC নেতা!

প্রাথমিক শিক্ষকের চাকরি দেওয়ার নাম করে টাকা নিয়ে প্রতারণার অভিযোগ উঠল আরও এক তৃণমূল নেতার বিরুদ্ধে। এবার অভিযুক্ত মালদার গাজোল পঞ্চায়েত সমিতির সভাপতি মোজাম্মেল হোসেন। সুকুমার বালো নামে এক ব্যক্তির দাবি, টাকা ফেরত দিতে ইতিমধ্যে মোজাম্মেল হোসেনকে নির্দেশ দিয়েছে মালদা জেলা ও দায়রা আদালত।...

Murshidabad murder: প্রেমিকাকে জবাই করে রক্তমাখা হাতে বাড়ি ফেরে মিঠু, মাকে জড়িয়ে ধরে বলে..

আরও একবার সম্পর্কে টানাপোড়েনের নৃশংস নজিরের সাক্ষী রইল রাজ্যবাসী। এবারও ঘটনাস্থল সেই মুর্শিদাবাদ জেলা। তবে এবার আর পালানোর চেষ্টা করেনি আততায়ী। পুলিশকে ফোন করে আত্মসমর্পণ করেছে সে। এমনই দাবি মুর্শিদাবাদের দৌলতাবাদে স্কুলছাত্রী সাবিনা খাতুনের হত্যায় অভিযুক্ত মিঠু শেখের মায়ের। নিহত সাবিনার দাদার দাবি, বোনকে...

Bangladeshi trans Woman Harassed: কলকাতার হোটেলে হেনস্থা বাংলাদেশের রূপান্তরিত নারীকে,পরিচয় গোপন রেখে বিয়ে কি কারণ

কলকাতায় বাইপাসের ধারে এক বিলাসবহুল হোটেল থেকে আহত অবস্থায় উদ্ধার করা হল এক রূপান্তরিত মহিলাকে। শুক্রবার রাতে সাড়ে বারোটা নাগাদ খবর পেয়ে ঘটনাস্থলে যায় পুলিশ। হোটেলের লবি থেকে ওই রূপান্তরিত মহিলাকে উদ্ধার করা সম্ভব হয়েছে।পুলিশ সূত্রে জানা গিয়েছে, বাংলাদেশের বাসিন্দা ওই রূপান্তরিত মহিলা কলকাতায়...

Iran-India: ভারতের কাছে ইরান আগে নাকি ইসরায়েল? দিল্লিকে চমক দেখাল তেহরান

  Iran-India: ইরান মুক্তি দিল ভারতীয় নাবিকদের। কিন্তু কোন যুক্তিতে? কূটনৈতিক কৌশলে ভারতের বাজিমাত। ভারতের কাছে ইরান আগে নাকি, ইসরায়েল? ভারত আর ইরানের যেন মাখো মাখো ভাব। যুক্তরাষ্ট্রের রক্তচক্ষু টলাতে পারছে না দুই দেশের সম্পর্কের ভিত। বন্ধুত্বের কোন নীতিতে চলছে ভারত আর ইরান? একদিকে ইসরায়েল যুক্তরাষ্ট্র, আরেকদিকে...

ED to Food Department: সক্রিয় কত রেশন কার্ড? খাদ্য দফতরে জানতে চেয়েও উত্তর মেলেনি, ফের চিঠি দেবে ইডি

রাজ্যে চালু রেশন কার্ডের সংখ্যা কত তা জানতে চেয়ে খাদ্য দফতরকে একবার চিঠি দিয়েছিল ইডি। কিন্তু দফতর থেকে কোনও উত্তর না আসায় ফের একবার চিঠি পাঠানো উদ্যোগ নিচ্ছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। রেশন দুর্নীতি মামলার তদন্তের প্রয়োজনে এই  তথ্য জানাতে চেয়েছে ইডি।খাদ্য দফতরের কাছে ইডি...