Homeআপডেটভারতে স্যানিটেশন সাক্ষরতার বিপ্লব...

ভারতে স্যানিটেশন সাক্ষরতার বিপ্লব ঘটাচ্ছে


ভারত স্বাস্থ্যবিধি সাক্ষরতার একটি চমৎকার উদাহরণ। ভারতে মাত্র গত 5-8 বছরে, আমরা কীভাবে “জনাকীর্ণ পর্যটন গন্তব্য”, বা দীর্ঘ রাস্তা ভ্রমণ, বা এমনকি আমাদের কাজের পথেও অভিজ্ঞতার মধ্যে একটি দৃশ্যমান পার্থক্য দেখেছি। আমাদের স্পেস আগের চেয়ে পরিষ্কার হয়ে গেছে। যাইহোক, পরিষ্কার এবং ভালভাবে রক্ষণাবেক্ষণ করা টয়লেটের প্রাপ্যতা লাফিয়ে লাফিয়ে বেড়েছে।

এটা কিভাবে ঘটলো? আমরা কীভাবে কেবল শিক্ষিত এবং অ্যাপার্টমেন্ট-আবাসিক জনগণের সাথে যোগাযোগ করতে পারিনি বরং বৃহত্তর অংশের সাথে যোগাযোগ করেছি যে, মাত্র কয়েক বছর আগে পর্যন্ত, মৌলিক স্যানিটেশন সুবিধার অভাব ছিল? কীভাবে আমরা স্যানিটেশনকে কথোপকথনের একটি জাতীয় বিষয় বানিয়েছি এবং ভারতকে “একটি পরিচ্ছন্ন জাতি” হিসাবে গর্বিত করেছি?

স্বচ্ছ ভারত মিশন অনেক দায়িত্ব বহন করে। লক্ষ লক্ষ টয়লেট নির্মাণের পাশাপাশি, মিশনটি একটি শক্তিশালী যোগাযোগ প্রচারণাও শুরু করেছে যা প্রধানমন্ত্রীর নিজের বক্তৃতা থেকে শুরু করে ক্লিনিং ড্রাইভের নেতৃত্বদানকারী সেলিব্রিটি, পোস্টার, টিভি বিজ্ঞাপন এবং সোশ্যাল মিডিয়া পোস্টের মতো যোগাযোগের আরও সাধারণ ফর্মগুলিকে অন্তর্ভুক্ত করে।

2019 কুম্ভ মেলা – প্রয়াগরাজে, একটি অতুলনীয় ভঙ্গিতে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পাঁচজন স্যানিটেশন কর্মীদের পা ধুয়েছেন, তাদের কর্ম যোগী হিসাবে প্রশংসা করেছেন এবং তাদের পরিষেবার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। এই প্রতীকী কাজটি জাতির কাছে একটি শক্তিশালী বার্তা পাঠিয়েছে যে “স্যানিটেশন কর্মী” সমাজের জন্য অপরিহার্য এবং তাদের কাজকে স্বীকৃত ও সম্মান করা দরকার।

হার্পিকের মতো ব্র্যান্ড, ল্যাভেটরি কেয়ার সেগমেন্টের একজন নেতা, বিশেষ করে ভাল টয়লেটের স্বাস্থ্যবিধি অভ্যাস এবং সামগ্রিকভাবে স্যানিটেশনের প্রয়োজনে শক্তিশালী যোগাযোগ কৌশল তৈরি করেছে। হারপিক উদ্ভাবনী, চিন্তা-উদ্দীপক প্রচারণা এবং প্রচার কর্মসূচি তৈরি করে স্যানিটেশন এবং স্বাস্থ্যবিধি আন্দোলনের নেতৃত্ব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তারা Sesame Workshop India (একটি অলাভজনক শিক্ষামূলক সংস্থা) এর সাথে অংশীদারিত্ব করেছে যা অল্পবয়সী শিশুদের প্রাথমিক উন্নয়নমূলক প্রয়োজনের জন্য কাজ করে, স্কুল এবং সম্প্রদায়ের মাধ্যমে শিশুদের এবং পরিবারের মধ্যে ইতিবাচক স্যানিটেশন, স্বাস্থ্যবিধি জ্ঞান এবং আচরণকে উন্নীত করতে, সারা ভারত জুড়ে 17.5 মিলিয়ন শিশুর সাথে জড়িত। এই জ্ঞান ছাড়াও তারা প্রাপ্তবয়স্কদের লক্ষ্য করে।

অধিকন্তু, যখন কোভিড-১৯ মহামারী আঘাত হানে, তখন ভারত সরকার এবং ব্র্যান্ডগুলি হাত ধোয়া এবং স্যানিটাইজেশনের গুরুত্ব এবং কোভিড-১৯-এর বিস্তারের সাথে এর সম্পর্ককে জোর দেওয়ার জন্য এই প্রতিষ্ঠিত যোগাযোগের মাধ্যমগুলি ব্যবহার করতে সক্ষম হয়েছিল। এটি ভারতীয়দের মনে স্বাস্থ্য, রোগ, অনাক্রম্যতা এবং পরিচ্ছন্নতার মধ্যে আরও সচেতনতা স্থাপন করেছে। স্বচ্ছ ভারত মিশনের সময় ভারত সরকারের অগ্রণী কাজের কারণে ভারতীয়রা এই বার্তাগুলি গ্রহণ করতে এবং প্রদত্ত পরামর্শ অনুসরণ করতে প্রস্তুত ছিল।

ভারত সরকার ভিন্নভাবে কি করেছে?

• স্বচ্ছ ভারত মিশনকে বিশ্বের বৃহত্তম স্যানিটেশন প্রোগ্রাম বলে মনে করা হয়, যার উচ্চ-স্তরের রাজনৈতিক সমর্থন ছিল এবং একটি গণ আন্দোলনকে অনুঘটক করেছিল যা সরকার, পরিবার এবং বেসরকারি খাতকে জড়িত করেছিল। এটি আরও ভাল স্যানিটেশনের জন্য আচরণ পরিবর্তনের উপর দৃষ্টি নিবদ্ধ করে এমন সম্প্রদায়-নেতৃত্বাধীন পদ্ধতিগুলিও ব্যবহার করেছিল।

• স্বচ্ছ ভারত অভিযানে মুখ্যমন্ত্রীদের সাব-গ্রুপের একটি রিপোর্ট অনুসারে, আচরণগত পরিবর্তন হল একটা নিরন্তর ফোকাস করার ক্ষেত্র। The Behaviour Change Communication (BCC) কৌশলের মধ্যে রয়েছে যেমন:

• পরিচ্ছন্নতা ও স্যানিটেশনের গুরুত্বের বার্তা ছড়িয়ে দেওয়ার জন্য রাজনৈতিক ও সামাজিক চিন্তাধারার নেতা, সেলিব্রিটি এবং মিডিয়া হাউসদের জড়িত করা।

• ই-নিউজ, ওয়েব এবং প্রিন্ট আকারে ব্যাপক মিডিয়া প্রচারাভিযান যা বার্তা পৌঁছে দেওয়ার জন্য এবং জনগণকে তাদের স্থায়িত্বের জন্য পাবলিক টয়লেট ব্যবহারের জন্য অর্থ প্রদানের জন্য উত্সাহিত করার জন্য ব্যবহার করা হবে।

• তিনটি R-এর ধারণার ওকালতি: Reduce, Reuse and Recycle.

• যোগাযোগ নিশ্চিত করার জন্য যে পরিচ্ছন্নতার পেশাকে অবশ্যই মর্যাদাপূর্ণ কাজ হিসেবে দেখা হবে এবং ব্যাপকভাবে সম্মান করা হবে।

মুখ্যমন্ত্রীদের উপ-গোষ্ঠীও একটি শিক্ষা কৌশল নিয়ে এসেছিল যা বেশ কয়েকটি মূল ব্যবস্থাকে অন্তর্ভুক্ত করে:

• বিদ্যালয়ের পাঠ্যসূচিতে একটি অধ্যায় অন্তর্ভুক্ত করার মাধ্যমে শিশুদের মধ্যে স্যানিটেশন অনুশীলনের প্রবর্তন করা।

• প্রতিটি স্কুল ও কলেজে, স্যানিটেশন এবং পরিচ্ছন্নতা সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়ার জন্য ছাত্রদের একটি দল গঠন করা যেতে পারে যাকে বলা হবে ‘স্বচ্ছতা সেনানী’।

• কঠিন ও তরল বর্জ্য ব্যবস্থাপনার ক্ষেত্রে কর্মীদের প্রশিক্ষণ দেওয়ার জন্য রাজ্যের আইটিআই এবং পলিটেকনিক/ কলেজগুলিতে দক্ষতা উন্নয়ন কোর্স/ ডিপ্লোমা কোর্স চালু করা যেতে পারে।

• এনভায়রনমেন্টাল সায়েন্সেস, পাবলিক হেলথ ইঞ্জিনিয়ারিং এবং মিউনিসিপ্যাল ইঞ্জিনিয়ারিং-এ বিশেষায়িত কোর্সগুলি স্নাতক এবং স্নাতকোত্তর স্তরে স্যানিটেশন এবং বর্জ্য ব্যবস্থাপনার উপর ফোকাস করা যেতে পারে।

• বিদেশী বিশ্ববিদ্যালয়/উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের সাথে যৌথ গবেষণা কার্যক্রম বর্জ্য ব্যবস্থাপনা প্রযুক্তিতে কাজ করার জন্য জ্ঞান ও সক্ষমতা বাড়াবে।

সেরা অংশ: এটা শুধু ভারত সরকার নয়

আমরাও অত্যন্ত সৌভাগ্যবান ছিলাম কারণ এই ব্র্যান্ডগুলি ভারতে স্যানিটেশন যোগাযোগের দায়িত্ব নিয়েছে৷ হারপিক, ছোট বাচ্চাদের লক্ষ্য করে প্রোগ্রামিং তৈরি করার পাশাপাশি, অল্পবয়সী শিশুদের মধ্যে সচেতনতা বাড়াতে এবং স্বাস্থ্যকর টয়লেট এবং বাথরুমের অভ্যাসকে শক্তিশালী করার জন্য একটি প্রোগ্রামের পথপ্রদর্শক, তাদের “স্বচ্ছতা চ্যাম্পিয়ন” হিসাবে বিকাশ ও স্বীকৃতি দেয়। এই উদ্যোগগুলি নিউজ 18-এর সাথে বৃহত্তর নেটওয়ার্ক প্রচারণা, হারপিক মিশন স্বচ্ছতা এবং পানির একটি অংশ।

মিশন স্বচ্ছতা অর পানি হল একটি আন্দোলন যা অন্তর্ভুক্তিমূলক স্যানিটেশনের কারণকে সমর্থন করে যেখানে প্রত্যেকেরই পরিষ্কার টয়লেটের অ্যাক্সেস রয়েছে। এটি সমস্ত লিঙ্গ, যোগ্যতা, বর্ণ এবং শ্রেণীর জন্য সমতার পক্ষে সমর্থন করে এবং দৃঢ়ভাবে বিশ্বাস করে যে পরিষ্কার টয়লেট একটি ভাগ করা দায়িত্ব। এই প্রচারাভিযানের একটি অংশ হিসাবে, তারা ভাল স্যানিটেশন অনুশীলন এবং কীভাবে এই সাধারণ অনুশীলনগুলি তাদের নিজের এবং তাদের পরিবারের জীবনে (স্বাস্থ্যকর!) বছর যোগ করতে পারে তা নিয়ে আলোচনা করার জন্য বেশ কয়েকটি স্কুলে কর্মশালার আয়োজন করে। এগুলোর নাম ছিল স্বচ্ছতা কি পাঠশালা এবং পরিণীতি চোপড়া এবং দিয়া মির্জার মতো সেলিব্রিটিদের এই বার্তায় তাদের কণ্ঠ দিতে নিযুক্ত করা হয়েছে। এই বছরের পাঠশালার কর্মশালায় শিল্পা শেঠি, কাজল আগরওয়াল, নিউজ 18-এর নিজস্ব মারিয়া শাকিল এবং আরও কয়েকজন অন্তর্ভুক্ত থাকবেন।

৭ই এপ্রিল বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে, মিশন স্বচ্ছতা অর পানি টয়লেট ব্যবহার এবং স্যানিটেশনের আচরণগত পরিবর্তন মোকাবেলায় News18 এবং রেকিটের নেতৃত্বের একটি প্যানেল সহ নীতিনির্ধারক, কর্মী, অভিনেতা, সেলিব্রিটি এবং চিন্তাশীল নেতাদের একত্রিত করছে। এটি আরও নির্দেশ করে যে কীভাবে জীবনের সর্বস্তরের লোকেরা কারণটিকে আরও সাহায্য করতে পারে।

ইভেন্টে রেকিট নেতৃত্বের একটি মূল বক্তব্য, ইন্টারেক্টিভ প্রশ্নোত্তর সেশন এবং প্যানেল আলোচনা থাকবে। বক্তাদের মধ্যে রয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মনসুখ মান্ডাভিয়া, উত্তর প্রদেশের ডেপুটি সিএম, ব্রজেশ পাঠক, ডিরেক্টর অফ এক্সটার্নাল অ্যাফেয়ার্স অ্যান্ড পার্টনারশিপ, এসওএ, রেকিট, রবি ভাটনগর, ইউপি গভর্নর আনন্দীবেন প্যাটেল, অভিনেত্রী শিল্পা শেঠি এবং কাজল আগারওয়াল, আঞ্চলিক রেকিট সাউথ এশিয়ার হাইজিনের মার্কেটিং ডিরেক্টর সৌরভ জৈন, ক্রীড়াবিদ সানিয়া মির্জা এবং গ্রামালয়ের প্রতিষ্ঠাতা পদ্মশ্রী এস দামোদরন। ইভেন্টটি বারাণসীতে অন-গ্রাউন্ড অ্যাক্টিভেশনগুলিও দেখাবে, যার মধ্যে প্রাথমিক বিদ্যালয় নারুয়ার পরিদর্শন এবং স্যানিটেশন নায়ক এবং স্বেচ্ছাসেবকদের সাথে একটি ‘চৌপাল’ মিথস্ক্রিয়া অন্তর্ভুক্ত রয়েছে।

আপনি কীভাবে এই জাতীয় কথোপকথনে অংশ নিতে পারেন সে সম্পর্কে আরও জানতে, এখানে আমাদের সাথে যোগ দিন। একটি স্বচ্ছ ভারত এবং একটি স্বস্থ ভারত আমাদের নাগালের মধ্যে, আপনার কাছ থেকে একটু সাহায্যে।

Tags: Mission Paani, MISSION SWACHHATA AUR PAANI



খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

- A word from our sponsors -

spot_img

Most Popular

আরও খবর...

Assets of Abhishek Banerjee: গাড়ি-বাড়ি কিচ্ছু নেই, অভিষেকের সম্পত্তি কত? সোনা কত আছে? কত টাকা ব্যাঙ্কে?

অভিষেক বন্দ্যোপাধ্য়ায়ের কত সম্পত্তি এনিয়ে গোটা বাংলা জুড়ে নানা...

- A word from our sponsors -

spot_img

সব খবর...

Assets of Abhishek Banerjee: গাড়ি-বাড়ি কিচ্ছু নেই, অভিষেকের সম্পত্তি কত? সোনা কত আছে? কত টাকা ব্যাঙ্কে?

অভিষেক বন্দ্যোপাধ্য়ায়ের কত সম্পত্তি এনিয়ে গোটা বাংলা জুড়ে নানা জল্পনা। তাঁর বাড়ি, গাড়ি নিয়ে নানা চর্চা চলে। কালীঘাটের টালির চালা নয়, বাংলায় অপর একটি বাড়ি নিয়েও নানা চর্চা হয়। তবে এবারও ডায়মন্ডহারবার কেন্দ্রে মনোনয়নপত্র জমা দিয়েছেন অভিষেক। সেখানে তিনি তাঁর বিষয় সম্পত্তির কথাও জানিয়েছেন। সকলকে অবাক...

সুপ্রিম কোর্টে ধাক্কা মানিক ভট্টাচার্যের, মিলল না জামিন, মামলা ফিরল হাইকোর্টে

সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েও জামিন মিলল না প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্যের। তাঁর জামিনের আবেদন ফেরানো হল কলকাতা হাইকোর্টে। জানা গিয়েছে, মানিক ভট্টাচার্যের আইনজীবী শুক্রবার আদালতে বেশ কিছু গুরুত্বপূর্ণ নথি জমা দিয়েছেন সুপ্রিম কোর্টে। এই নথিগুলি কলকাতা হাইকোর্টে এর আগে জমা দেওয়া...

“যৌন হেনস্থার যথেষ্ট প্রমাণ…”, আদালতের নির্দেশে কুস্তি সংস্থার প্রাক্তন প্রধান ব্রিজভূষণ বিপাকে  

ডেস্ক: দিল্লির আদালতে বড়ো ধাক্কা খেলেন ভারতের কুস্তি ফেডারেশনের প্রাক্তন প্রধান ব্রিজভূষণ শরণ সিং। তাঁর বিরুদ্ধে মহিলা কুস্তিগিররা যৌন হেনস্থার যে অভিযোগ এনেছেন, সে ব্যাপারে চার্জ গঠন করার নির্দেশ দিল আদালত। আদালত বলেছে, চার্জ গঠন করার যথেষ্ট প্রমাণ আছে। এই নির্দেশের ফলে ব্রিজভূষণের বিরুদ্ধে বিচারপ্রক্রিয়া...

Kolkata: সকলের সামনে শহর কলকাতায় হেনস্থা তরুণীকে, প্রতিবাদ করলে মারধর তাঁর বন্ধুকে, এগিয়ে এল না কেউ!

শহর কলকাতায় ফের সাত সকালে এক তরুণীকে হেনস্থার অভিযোগ উঠেছে। তরুণীকে লক্ষ্য করে একদল যুবক কুরুচিকর মন্তব্য করছিল বলে অভিযোগ। এদিকে ওই তরুণী তার এক পুরুষ সঙ্গীর সঙ্গে ছিলেন। তাঁরা এই ঘটনার প্রতিবাদ করলে তাদের মারধর করা হয় বলে অভিযোগ। টালিগঞ্জ থানার শরৎ বোস রোড...

Hooghly Income Tax Raid: মগরা-বাঁশবেড়িয়ায় আয়কর হানা, একাধিক ব্যবসায়ীর বাড়ি ঘিরে ফেলল কেন্দ্রীয় বাহিনী

ফের মগরায় আয়কর হানা। একাধিক ব্যবসায়ীর বাড়ি ঘিরে ফেলল কেন্দ্রীয় বাহিনী। চলল দফায় দফায় আয়কর অভিযান। কয়েকদিন বাদেই ভোট। তার আগে জোর শোরগোল। খবরটি "খবর ২৪ ঘন্টা" অ্যাপে পড়ুন

Raj Bhavan CCTV Footage:ফুটেজ পেয়েই তলব, গরহাজির, ‘এঁরা কে?’ রাজভবনের কাছে স্ক্রিনশট পাঠাল পুলিশ

রাজভবনের সিসিটিভি ফুটেজ হাতে এসেছে লালবাজারের। সেই ফুটেজ দেখে রাজভবনের তিন কর্মচারীকে তলব করা হয়েছিল। তাঁদের মধ্যে এক সচিব ও চিকিৎসক রয়েছেন। লালবাজার সূত্রে খবর, তাঁদের কেউ হাজির হননি। সিসিটিভি ফুটেজে যাঁদের দেখা গিয়েছে, তাঁদের পরিচয় জানার জন্য স্কিনশট তুলে রাজভবনে পাঠানো হয়েছে।রাজভবনের অস্থায়ী...

Buddhadeb Bhattacharya: নতুন প্রজন্মকে নিয়ে খুব চিন্তা বুদ্ধদেব ভট্টাচার্যের! আশীর্বাদ নিতে গেলেন সায়রা

প্রাক্তন মুখ্য়মন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যর বাড়িতে গেলেন কলকাতা দক্ষিণের বাম প্রার্থী সায়রা শাহ হালিম। এদিনই তিনি মনোনয়ন জমা দেন। সেই সঙ্গেই তিনি প্রাক্তন মুখ্য়মন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের বাড়িতে যান। পাম অ্যাভিনিউয়ের  দুকামরার ফ্ল্যাট । সেখানেই থাকেন বুদ্ধদেব ভট্টাচার্য। অসুস্থ। দীর্ঘদিন ধরেই অসুস্থ। তিনি আর সভা সমিতিতে যান...

BJP’s Mohun Bagan-East Bengal blunder: ভুল উচ্চারণ,মোহনবাগানের নামে জুড়ল ATK, গলদ ইস্টবেঙ্গলের লোগোয়, সেমসাইড গোল BJP-র

বাঙালির ফুটবল আবেগকে সামনে রেখে 'অ্যাটাকিং' খেলতে গিয়েছিল। কিন্তু নড়বড়ে 'ডিফেন্স' নিয়ে অতিরিক্ত 'অ্যাটাকিং' হওয়ার গুঁতোয় 'সেমসাইড' গোল করে বসল বঙ্গ বিজেপি। মোহনবাগানের নামের সঙ্গে জুড়ে দিল ‘এটিকে’। ভুল আঁকল ইস্টবেঙ্গলের লোগো। শুধু তাই নয়, যাঁরা সেই প্রচারের ভিডিয়োয় মোহনবাগান এবং ইস্টবেঙ্গলের সমর্থক হিসেবে...

Rekha Sharma to ECI: ‘বাধ্য করা হচ্ছে অভিযোগ প্রত্যাহারে,’ সন্দেশখালি নিয়ে নির্বাচন কমিশনে রেখা শর্মা

সন্দেশখালির ঘটনা সংবাদ শিরোনামে আসার পর সেখানে তথ্যানুসন্ধানি দল পাঠিয়েছিল জাতীয় মহিলা কমিশন। সেখানে মহিলাদের উপর অত্যাচারের অভিযোগ নিয়ে সরব হন কমিশনের চেয়ারপার্সন রেখা শর্মা। নির্যাতিতা হননি জানিয়ে সন্দেশখালির মহিলাদের একের পর এক ভিডিয়ো প্রকাশ্যে আসায় কমিশনের ভূমিকা নিয়ে সরব হয়েছে তৃণমূল। এ নিয়ে...

TMC party office: হিডকোর জমিতে বেআইনিভাবে গজিয়ে উঠেছিল তৃণমূলের অফিস, ভেঙে ফেলতে বলল হাইকোর্ট

গার্ডেনরিচে বেআইনি বহুতল ভেঙে পড়ার পরেই শোরগোল পড়ে গিয়েছিল গোটা রাজ্যে। তাতে মৃত্যু হয়েছিল ১৩ জনের। এরপরই বেআইনি নির্মাণ নিয়ে হাইকোর্টের রোষের মুখে পড়তে হয়েছিল কলকাতা পুরসভাকে। বিরোধীরা বেআইনি নির্মাণের ক্ষেত্রে শাসকদলের নেতাদের বিরুদ্ধেও অভিযোগ তুলেছিলেন। আর এবার হিডকোর জমিতে শাসক দলের পার্টি অফিস...

রেখা পাত্রর হাত ধরে হিঙ্গলগঞ্জে ২০০ পরিবার বিজেপি যোগ দিল

সন্দেশখালিকাণ্ডে একের পর এক ভিডিয়ো প্রকাশ্যে আসতেই অস্বস্তিতে পড়েছে বিজেপি। তারমধ্যেও বসিরহাট লোকসভা কেন্দ্রের হিঙ্গলগঞ্জে শয়ে শয়ে বিজেপিতে যোগ দিল একাধিক পরিবার। সেখানকার বিজেপি প্রার্থী রেখা পাত্রের হাত ধরে হিঙ্গলগঞ্জের যোগেশগঞ্জ এলাকায় তৃণমূল এবং সিপিএম ছেড়ে প্রায় ২০০টি পরিবার বিজেপিতে যোগ দেয়। তাদের দাবি,...

১ জুন পর্যন্ত জামিন অরবিন্দ কেজরিওয়ালের, নামতে পারবেন ভোটের প্রচারে    

ডেস্ক: সুপ্রিম কোর্টে অন্তর্বর্তী জামিন পেলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। আপাতত ১ জুন পর্যন্ত তিনি জামিনে থাকবেন। চলতি লোকসভা নির্বাচনের প্রচারে যোগ দিতে পারবেন। দিল্লি সরকারের অধুনা বাতিল আবগারি নীতি কার্যকর করার ক্ষেত্রে টাকা নয়ছয়ের অভিযোগে ধৃত কেজরিওয়ালকে আবার ২ জুন জেলে ফিরে আসতে হবে বলে...