Homeআপডেটসুস্থ জীবনের রহস্যের চাবিকাঠি...

সুস্থ জীবনের রহস্যের চাবিকাঠি – স্বচ্ছ ভারতই সুস্থ ভারত


আমরা যারা খবরটি পড়ি তাদের জন্য ভারতের গর্ব করার মতো অনেক কিছু রয়েছে: আমরা $5 ট্রিলিয়ন অর্থনীতির পথে রয়েছি, আমাদের UPI প্ল্যাটফর্ম আন্তর্জাতিকভাবে ব্যবহৃত হচ্ছে, আমাদের কাছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম সড়ক নেটওয়ার্ক রয়েছে। মিশন আয়ুষ এবং আভা স্বাস্থ্যসেবাকে জনসাধারণের কাছে আরও সহজলভ্য করে তুলেছে।

একটি ক্ষেত্র যেখানে আমাদের অভিজ্ঞতা তিক্ত থেকে যায় তা হল স্যানিটেশন। যদিও টয়লেট নির্মাণের ব্যাপক উন্নতি হয়েছে, ব্যবহারে গতি রাখা হয়নি। স্যানিটেশন মান উন্নত হয় যখন আরও জনসংখ্যা স্যানিটেশন এবং স্বাস্থ্যের ফলাফলের মধ্যে গভীর যোগসূত্র বুঝতে পারে এবং একটি শক্তিশালী জাতি গঠন করে।

মিশন স্বচ্ছতা অর পানি হল নিউজ 18 এবং হারপিকের একটি উদ্যোগ, যা প্রত্যেকের জন্য পরিষ্কার টয়লেটে অ্যাক্সেস তৈরি করার এবং অন্তর্ভুক্তিমূলক স্যানিটেশনের কারণকে সমর্থন করার একটি আন্দোলন। এই নিবন্ধে, আমরা ভাল স্বাস্থ্যবিধি আমাদের স্বাস্থ্য, আমাদের সম্প্রদায় এবং আমাদের জাতিকে প্রভাবিত করে এমন সমস্ত উপায় পরীক্ষা করি।

সুস্থ শিশুদের মাধ্যমে একটি সুস্থ ভবিষ্যৎ

স্যানিটেশন প্রথমে অল্পবয়সী শিশুদের আয়ু এবং জীবনের গুণমানের মধ্যে একটি স্পষ্ট পার্থক্য করে। অনুপযুক্ত স্যানিটেশন কলেরা, ডায়রিয়া এবং টাইফয়েডের মতো রোগের বিস্তার ঘটাতে পারে, যা শিশু এবং ছোট শিশুদের জন্য মারাত্মক হতে পারে। প্রকৃতপক্ষে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, দুর্বল স্যানিটেশন এবং স্বাস্থ্যবিধির কারণে সৃষ্ট ডায়রিয়াজনিত রোগ প্রতি বছর পাঁচ বছরের কম বয়সী 5,25,000 শিশুর মৃত্যুর জন্য দায়ী।

বিশুদ্ধ পানি এবং নিরাপদ স্যানিটেশন সুবিধার ঘাটতি দূর করা উল্লেখযোগ্যভাবে এই রোগের প্রকোপ কমাতে পারে, শিশুমৃত্যুর হার কমাতে পারে এবং শিশুদের সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি করতে পারে। অধিকন্তু, দরিদ্র স্যানিটেশনের কারণে সৃষ্ট রোগের বোঝা হ্রাস করে, পরিবারগুলি তাদের শিশুদের জন্য সঠিক পুষ্টি এবং স্বাস্থ্যের জন্য সম্পদ বরাদ্দ করতে আরও ভাল সক্ষম হয়, যার ফলে অপুষ্টির হার কম হয় এবং সামগ্রিক স্বাস্থ্যের ফলাফল উন্নত হয়।

সুস্থ নারী, সুস্থ পরিবার

নিরাপদ এবং স্যানিটারি টয়লেট মহিলাদের অধিক গোপনীয়তা এবং নিরাপত্তা প্রদান করে, সহিংসতা ও হয়রানির ঝুঁকি হ্রাস করে। উপরন্তু, সঠিক ঋতুস্রাবের স্বাস্থ্যবিধি ব্যবস্থাপনা মহিলাদের স্বাস্থ্য ও মঙ্গলকে উন্নত করে, সেইসাথে বিশুদ্ধ পানি এবং স্যানিটেশন সুবিধার প্রাপ্যতার কারণে তাদের স্কুলে বা কর্মক্ষেত্রে যোগদান করার ক্ষমতা। মহিলারা, যারা তাদের পরিবারের জন্য স্বাস্থ্যবিধির দায়িত্ব বহন করে, তারা শিশুদেরকে স্বাস্থ্যকর অভ্যাস গড়ে তুলতে সাহায্য করতে সক্ষম হয়, যা তাদের স্বাস্থ্যবিধি সংক্রান্ত রোগের প্রতি কম সংবেদনশীল করে তোলে।

উন্নত স্যানিটেশন, স্বাস্থ্যকর সম্প্রদায়

জনস্বাস্থ্যের পরিপ্রেক্ষিতে, দুর্বল স্যানিটেশন অনুশীলন কলেরা, টাইফয়েড এবং হেপাটাইটিস এ-এর মতো রোগের বিস্তার ঘটাতে পারে, যা দূষিত পানি বা অস্বাস্থ্যকর অবস্থার মাধ্যমে ছড়িয়ে পড়ে। প্রকৃতপক্ষে, অপর্যাপ্ত স্যানিটেশন সুবিধা শ্বাসযন্ত্রের সংক্রমণ (সরাসরিভাবে হাত ধোয়ার সাথে যুক্ত) এবং ম্যালেরিয়া এবং ডেঙ্গু জ্বরের মতো ভেক্টর-বাহিত রোগের বিস্তারকে বাড়িয়ে তুলতে পারে (জমা পানির সাথে যুক্ত)। বিপরীতভাবে, নিরাপদ এবং স্বাস্থ্যকর স্যানিটেশন সুবিধাগুলিতে অ্যাক্সেস উল্লেখযোগ্যভাবে এই রোগগুলির প্রবণতা হ্রাস করতে পারে, যা সমগ্র সম্প্রদায়ের জন্য উন্নত স্বাস্থ্যের ফলাফলের দিকে পরিচালিত করে।

এই বোঝা হ্রাস করা সম্প্রদায়কে দুটি উপায়ে উপকৃত করবে – প্রথম সুবিধাটি হবে সম্প্রদায়ের জন্য, কারণ চিকিৎসা ব্যয়ে সঞ্চিত অর্থ ভাল পুষ্টিতে ব্যয় করা হবে, যা সম্প্রদায়ের শক্তিশালী প্রতিরোধ ক্ষমতার দিকে পরিচালিত করবে। আরেকটি হল জনস্বাস্থ্য অবকাঠামোর উপর প্রভাব, যাতে কলেরার প্রাদুর্ভাব যদি ছোট হয় এবং দূর-দূরান্তে ছড়িয়ে পড়ে তবে আমাদের হাসপাতালগুলি এটিকে আরও সহজে পরিচালনা করতে পারে, যার ফলে সবার জন্য ভাল ফলাফল পাওয়া যায়।

আরেকটি অপ্রত্যাশিত অবদান যা উন্নত স্যানিটেশন সম্প্রদায়কে দিতে পারে তা হল স্যানিটেশন কর্মীদের স্বাস্থ্য এবং মর্যাদা উন্নত করা। স্যানিটেশন-কর্মীরা প্রায়শই বিপজ্জনক এবং অস্বাস্থ্যকর অবস্থার সংস্পর্শে আসে, তারা রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে থাকে এবং পেশাগত স্বাস্থ্যের ঝুঁকিতে ভোগে। যখন আমরা আমাদের স্যানিটেশন কর্মীদের নিজেদের এবং তাদের পরিবারকে রক্ষা করার জন্য সর্বোত্তম অনুশীলনের বিষয়ে প্রশিক্ষণ দিই, যখন আমরা আমাদের জীবনে ভাল স্যানিটেশনের প্রভাব বুঝতে পারি, তখন আমরা বুঝতে পারি যে এই লোকেরা কতটা গুরুত্বপূর্ণ কাজ করে – এটি আমাদের সমাজে তাদের স্থান বাড়াতে সাহায্য করে।

পরিচ্ছন্ন সমাজ, সুস্থ অর্থনীতি

বিশ্বব্যাংক অনুমান করে যে দুর্বল স্যানিটেশন রোগের প্রভাব এবং উৎপাদনশীলতা হারানোর কারণে নিম্ন আয়ের দেশগুলি তাদের জিডিপির 6.4% পর্যন্ত ব্যয় করে। অপর্যাপ্ত স্যানিটেশন স্বাস্থ্যসেবার খরচ বৃদ্ধি, কম উৎপাদনশীলতা এবং নিম্ন অর্থনৈতিক প্রবৃদ্ধির দিকে পরিচালিত করতে পারে। অন্যদিকে, ভাল স্বাস্থ্যবিধি অনুশীলনগুলি উন্নত স্বাস্থ্যের ফলাফল, স্বাস্থ্যের খরচ কম এবং উত্পাদনশীলতা বাড়াতে পারে, যার ফলে অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং উন্নয়নে অবদান রাখতে পারে।

দরিদ্র স্যানিটেশনের অর্থনৈতিক বোঝা কমানোর পাশাপাশি, ভাল স্যানিটেশন অনুশীলনগুলিও অর্থনৈতিক সুযোগ তৈরি করতে পারে। স্যানিটেশন অবকাঠামো এবং পরিষেবাগুলিতে বিনিয়োগ নির্মাণ, রক্ষণাবেক্ষণ এবং বর্জ্য ব্যবস্থাপনার মতো খাতে চাকরি তৈরি করে। ভারতে, স্বচ্ছ ভারত মিশন 10.9 কোটি টয়লেট নির্মাণে নেতৃত্ব দিয়েছে এবং জল জীবন মিশন প্রায় 11 কোটি পরিবারকে চলমান জল সরবরাহের সাথে সংযুক্ত করেছে। এই সমস্তগুলি কেবল নির্মাণ পর্যায়ে চাকরির দিকে পরিচালিত করে না বরং এর সরবরাহ শৃঙ্খলে রক্ষণাবেক্ষণ, মেরামত এবং সম্পর্কিত ক্রিয়াকলাপের জন্য ক্রমাগত কর্মসংস্থানও তৈরি করে।

পরিচ্ছন্ন দেশ আকর্ষণীয় দেশ

উন্নত স্যানিটেশনের একটি সুস্পষ্ট ফলাফল পর্যটনে পাওয়া যায়। সামগ্রিকভাবে, লোকেরা পরিষ্কার, সুসংগঠিত এবং সুন্দর জায়গায় ছুটি কাটাতে চায়। আপনি কীভাবে আপনার অবকাশের পরিকল্পনা করছেন সে সম্পর্কে চিন্তা করুন: আপনি কি আদিম সৈকত এবং সুসংগঠিত, পরিষ্কার রাস্তায় সময় কাটানোর কল্পনা করেন, নাকি আপনি এমন একটি অবকাশের কল্পনা করেন যাতে প্লাস্টিক দিয়ে ভরা সৈকত এবং আবর্জনা দিয়ে দমবন্ধ করা রাস্তাগুলি অন্তর্ভুক্ত থাকে? আন্তর্জাতিক ভ্রমণকারীদের অফার করার জন্য ভারতের প্রচুর অভিজ্ঞতা রয়েছে এবং আমরা বিশুদ্ধ জলের সরবরাহ উন্নত করে এবং আরও ভাল টয়লেট তৈরি করে এবং তাদের গুণমান উন্নত করে আন্তর্জাতিক ভ্রমণকারীদের প্রতি আমাদের আকর্ষণ বাড়াতে পারি। ফলস্বরূপ, আমরা উচ্চ-ব্যয়কারী পর্যটকদের আকৃষ্ট করি, যারা আমাদের শিল্প ও কারুশিল্প কেনে এবং আমাদের হোটেল ও রেস্তোরাঁর ব্যবসা বিকশিত হয়। আমাদের পর্যটন স্পটগুলোকে সম্মানের সাথে দেখতে হবে।

মেজাজ একটি ফাঁক

যদিও স্বচ্ছ ভারত মিশন শৌচাগারের প্রাপ্যতা উন্নত করার ক্ষেত্রে অসাধারণ সাফল্য পেয়েছে, মানুষের মানসিকতার ব্যবধান মানুষকে সেগুলি ব্যবহার থেকে বিরত রেখেছে। সচেতনতা এবং যোগাযোগ এখানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। NITI আয়োগের একটি প্রতিবেদন অনুসারে, আচরণগত পরিবর্তন স্বচ্ছ ভারত মিশনের মূল বিষয় কারণ কেবলমাত্র প্রাপ্যতাই ব্যবহারে অনুবাদ করে না। নীচের লাইন: বেশিরভাগ লোকেরা দেখতে পায় না যে ভাল স্বাস্থ্যবিধি এবং ভাল স্বাস্থ্যের মধ্যে সম্পর্ক কতটা গভীর।

মিশন স্বচ্ছতা অর পানি, নিউজ 18 এবং হারপিকের একটি উদ্যোগ, এই সমস্যাটির সমাধান করার লক্ষ্য। মিশন স্বচ্ছতা অর পানি সকল লিঙ্গ, যোগ্যতা, বর্ণ এবং শ্রেণীর জন্য সমতার পক্ষে এবং দৃঢ়ভাবে বিশ্বাস করে যে পরিষ্কার টয়লেট প্রত্যেকের দায়িত্ব। মিশন স্বচ্ছতা অর পানি এমন একটি ইকোসিস্টেম তৈরি করার জন্যও চেষ্টা করে যা ভারতে উপলব্ধ জলের সংস্থানগুলিকে কাজে লাগাতে সাহায্য করে, যাতে ভারতের কোনও পরিবারকে জলের অপর্যাপ্ত প্রাপ্যতার কারণে স্বাস্থ্য এবং স্বাস্থ্যবিধির সাথে আপস করতে না হয়।

7 এপ্রিল, বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে, নিউজ 18 এবং হারপিক দোধা মিশন স্বচ্ছতা অর পানি উদ্যোগের অংশ হিসাবে টয়লেট ব্যবহার এবং স্বাস্থ্যবিধি বিষয়ে আচরণগত পরিবর্তনের জন্য একটি উত্তেজনাপূর্ণ অনুষ্ঠানের আয়োজন করছে। ইভেন্টে রেকিট সংস্থার নেতৃত্বের একটি মূল বক্তব্য, ইন্টারেক্টিভ প্রশ্নোত্তর সেশন এবং প্যানেল আলোচনা থাকবে। বক্তাদের মধ্যে ছিলেন কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী, উত্তর প্রদেশের উপ-মুখ্যমন্ত্রী মনসুখ মান্ডাভিয়া, ব্রজেশ পাঠক, বহিরাগত বিষয় ও অংশীদারিত্বের পরিচালক, SOA, রেকিট, রবি ভাটনগর, ইউপির গভর্নর আনন্দীবেন প্যাটেল, অভিনেত্রী শিল্পা শেঠি এবং কাজল আগরওয়াল, আঞ্চলিক সংগঠক। বিপণন পরিচালক, রেকিট দক্ষিণ এশিয়া, সৌরভ জৈন, ক্রীড়াবিদ সানিয়া মির্জা এবং পদ্মশ্রী এস. গ্রামালয়ের প্রতিষ্ঠাতা দামোদরন প্রমুখ উপস্থিত থাকবেন। এই ইভেন্টে বারাণসীতে অন-গ্রাউন্ড অ্যাক্টিভেশন অন্তর্ভুক্ত থাকবে, যার মধ্যে রয়েছে প্রাথমিক বিদ্যালয় নারুর পরিদর্শন এবং স্যানিটেশন নেতা এবং স্বেচ্ছাসেবকদের সাথে একটি ‘চৌপাল’ মিথস্ক্রিয়া।

এখানে কথোপকথনে যোগ দিন স্বচ্ছ ভারত এবং স্বস্ত ভারতে সুই সরাতে সাহায্য করতে।

Tags: Mission Paani, MISSION SWACHHATA AUR PAANI



খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

- A word from our sponsors -

spot_img

Most Popular

আরও খবর...

BJP inner conflict: প্রধানমন্ত্রীর সভার আগেই হুগলিতে বিজেপির অন্তর্দ্বন্দ্ব, সামাল দিলেন লকেট

বিজেপি প্রার্থী লকেট চট্টোপাধ্যায়ের সমর্থনে আগামীকাল ১২ তারিখ...

India-Maldives: মালদ্বীপে ভারত বয়কট সফল

  India-Maldives: ভারত বয়কট উত্তেজনা ভারত কে কি কোন ঠাসা করেই...

- A word from our sponsors -

spot_img

সব খবর...

Mamata on governor molestation charges: ডাকলেও রাজভবনে যাব না, রাজ্যপালের পাশে বসাও পাপ, ‘শ্লীলতাহানি’ নিয়ে বললেন মমতা

রাজভবনে গিয়ে আর রাজ্যপাল সিভি আনন্দ বোসের সঙ্গে দেখা করব না। রাস্তায় দেখা করব। যা কীর্তি-কেলেঙ্কারি শুনছি, তাতে আপনার পাশে বসাটাও পাপ। রাজ্যপালের বিরুদ্ধে রাজভবনের এক অস্থায়ী কর্মচারীকে শ্লীলতাহানির যে অভিযোগ উঠেছে, তা নিয়ে এমনই বিস্ফোরক মন্তব্য করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শনিবার হুগলির সপ্তগ্রামের...

BJP inner conflict: প্রধানমন্ত্রীর সভার আগেই হুগলিতে বিজেপির অন্তর্দ্বন্দ্ব, সামাল দিলেন লকেট

বিজেপি প্রার্থী লকেট চট্টোপাধ্যায়ের সমর্থনে আগামীকাল ১২ তারিখ হুগলিতে নির্বাচনী প্রচারে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার আগে আবারও হুগলিতে বিজেপির গোষ্ঠীদ্বন্দ্ব প্রকাশ্যে এসেছে। মূলত ভোটের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন দলের নেতাদের একাংশ। এমনকী বিজেপি প্রার্থী লকেট চট্টোপাধ্যায়ের সামনেই নিজেদের ক্ষোভ...

Cyclone Remal: মে-র শেষে সাইক্লোনের শঙ্কা, আমফানের পথ ধরেই ধেয়ে আসতে পারে ঘূর্ণিঝড় রেমাল

মে মাসের শেষে ফের ঘূর্ণিঝড়ের ভ্রুকুটি। প্রাথমিক পূর্বাভাস অনুসারে চলতি মাসের শেষ সপ্তাহে পশ্চিমবঙ্গ বা বাংলাদেশ উপকূলে আঘাত হানতে পারে একটি ঘূর্ণিঝড়। যার জেরে পশ্চিমবঙ্গের উপকূলবর্তী জেলায় প্রভাব পড়ার সম্ভাবনা রয়েছে। তবে ঝড়টি তেমন শক্তিশালী হবে না বলেই আপাতত জানানো হয়েছে। ঘূর্ণিঝড় তৈরি হলে...

India-Maldives: মালদ্বীপে ভারত বয়কট সফল

  India-Maldives: ভারত বয়কট উত্তেজনা ভারত কে কি কোন ঠাসা করেই ছাড়লো? তাহলে কি সত্যি সত্যিই ইন্ডিয়া আউট? কতটা শক্তি ছিল ভারত বয়কট চাপের? নতি স্বীকার নাকি পাল্টা কোন ধাক্কা দেওয়ার চাল ভারতের ? ভারত মেনে নিল সব কথা মালদ্বীপের? মইজ্জু কি তবে সাকসেস? ভারতীয় সেনাকে তাড়িয়ে...

তৃতীয় সন্তানের জন্য মাতৃত্বের ছুটিতে মানা সংস্থার, অসন্তুষ্ট আদালত পর্যবেক্ষণে যা বলল

তৃতীয় সন্তানের জন্য মাতৃত্বকালীন ছুটির আবেদন করেছিল সংস্থার এক কর্মী। কিন্তু তাঁকে না জানিয়ে দেয় ওই সংস্থা। ১২ বছর আগের ওই মামলায় মহিলাকে মাতৃত্বকালীন সময়ের সব রকম সুযোগসুবিধা দিতে বলল বম্বে হাইকোর্ট। তাঁর প্রতি আরও সহানুভূতিশীল হওয়া উচিত ছিল সংস্থার মনে করছে আদালত।  বম্বে হাইকোর্টে নয় বছর...

Iran-Israel conflict: ইরানকে আর ঠেকানো যাবে না, বানাবে পরমাণু অস্ত্র! হুঁশিয়ারি তেহরানের

  Iran-Israel conflict: ইসরায়েলের চলমান হুমকিতে মোক্ষম জবাব ইরানের। ইসরায়েলকে গাজায় হামলা থামাতেই হবে। তেহরান দিল চরম হুঁশিয়ারি। পারমাণবিক নীতি পরিবর্তন করে ফেলতে পারে দেশটা। তৈরি করতে পারে শক্তিশালী পরমাণু অস্ত্র। চিন্তায় পড়ে গেল পশ্চিমা বিশ্ব। তাহলে কি ইরান-ইসরায়েলের শত্রুতার মাশুল গুনবে মধ্যপ্রাচ্য থেকে শুরু করে...

Molestation Allegation against WB Guv: রাজভবনে শ্লীলতাহানির তদন্তে নয়া মোড়, বড় দাবি ‘১৫ মিনিট’ নিয়ে,৩ জনকে তলব পুলিশের

রাজভবনে নিজের চেম্বারে রাজ্যপাল সিভি আনন্দ বোস নাকি এক মহিলার শ্লীলতাহানি করেন। এমনই অভিযোগ জানিয়ে পুলিশের দ্বারস্থ হয়েছেন এক মহিলা। অভিযোগকারী মহিলা দাবি করেন, স্কুল শিক্ষকের চাকরির প্রস্তাব দিয়ে রাজ্যপাল তাঁকে কুপ্রস্তাব দিয়েছিলেন। এদিকে সম্প্রতি রাজ্যপাল ঘটনার দিনে রাজভবনের সিসিটিভি ফুটেজ দেখিয়েছিলেন। তবে নিজের...

আজ থেকে নির্বাচনী প্রচারে অরবিন্দ কেজরিওয়াল, রোড শোয়ে দিল্লির মুখ্য়মন্ত্রী

নয়াদিল্লি: জেল থেকে বেরিয়ে আসার সঙ্গে সঙ্গে আম আদমি পার্টির জাতীয় আহ্বায়ক এবং দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল নিজের কর্মীদের মধ্যে যেন নতুন করে প্রাণ সঞ্চার করেছেন। কেজরিওয়াল ইতিমধ্যেই বলেছেন, “নির্বাচনে প্রচারের সুযোগ পেয়েছি। দেশের কোটি কোটি মানুষকে ধন্যবাদ জানাই।” আজ, শনিবার দলীয় প্রার্থীর হয়ে রোড শো...

Calcutta HC on WB Ramnavami Violence: ‘যত সময় যাবে, তত বিকৃত হতে পারে প্রমাণ’, রামনবমী হিংসা নিয়ে পর্যবেক্ষণ হাই কোর্টের

মুর্শিদাবাদে রামনবমীর হিংসায় এনআইএ তদন্তের নির্দেশ দিয়েছে কলকাতা হাই কোর্ট। আগামী ১৩ জুনের মধ্যে এই সংক্রান্ত রিপোর্ট আদালতে পেশ করার নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে। এরই সঙ্গে উচ্চ আদালতের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের পর্যবেক্ষণ, 'যত সময় যাবে, ততই এই ঘটনায় তথ্য প্রমাণ বিকৃত...

Assets of Abhishek Banerjee: গাড়ি-বাড়ি কিচ্ছু নেই, অভিষেকের সম্পত্তি কত? সোনা কত আছে? কত টাকা ব্যাঙ্কে?

অভিষেক বন্দ্যোপাধ্য়ায়ের কত সম্পত্তি এনিয়ে গোটা বাংলা জুড়ে নানা জল্পনা। তাঁর বাড়ি, গাড়ি নিয়ে নানা চর্চা চলে। কালীঘাটের টালির চালা নয়, বাংলায় অপর একটি বাড়ি নিয়েও নানা চর্চা হয়। তবে এবারও ডায়মন্ডহারবার কেন্দ্রে মনোনয়নপত্র জমা দিয়েছেন অভিষেক। সেখানে তিনি তাঁর বিষয় সম্পত্তির কথাও জানিয়েছেন। সকলকে অবাক...

সুপ্রিম কোর্টে ধাক্কা মানিক ভট্টাচার্যের, মিলল না জামিন, মামলা ফিরল হাইকোর্টে

সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েও জামিন মিলল না প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্যের। তাঁর জামিনের আবেদন ফেরানো হল কলকাতা হাইকোর্টে। জানা গিয়েছে, মানিক ভট্টাচার্যের আইনজীবী শুক্রবার আদালতে বেশ কিছু গুরুত্বপূর্ণ নথি জমা দিয়েছেন সুপ্রিম কোর্টে। এই নথিগুলি কলকাতা হাইকোর্টে এর আগে জমা দেওয়া...

“যৌন হেনস্থার যথেষ্ট প্রমাণ…”, আদালতের নির্দেশে কুস্তি সংস্থার প্রাক্তন প্রধান ব্রিজভূষণ বিপাকে  

ডেস্ক: দিল্লির আদালতে বড়ো ধাক্কা খেলেন ভারতের কুস্তি ফেডারেশনের প্রাক্তন প্রধান ব্রিজভূষণ শরণ সিং। তাঁর বিরুদ্ধে মহিলা কুস্তিগিররা যৌন হেনস্থার যে অভিযোগ এনেছেন, সে ব্যাপারে চার্জ গঠন করার নির্দেশ দিল আদালত। আদালত বলেছে, চার্জ গঠন করার যথেষ্ট প্রমাণ আছে। এই নির্দেশের ফলে ব্রিজভূষণের বিরুদ্ধে বিচারপ্রক্রিয়া...