নবান্নের দাবি ‘সরাসরি মুখ্যমন্ত্রী’তে আসা ৯৮ শতাংশ অভিযোগের নিষ্পত্তি হয়েছে। এই পরিষেবাকে আম জনতার কাছে আরও ছড়িয়ে দিতে সোশ্যাল মিডিয়ারকে ব্যবহার করার জন্য জেলা প্রশাসনকে নির্দেশ দিল নবান্ন। এই নিয়ে একটি চিঠি পাঠানো হয়েছে জেলাশাসকদের। সেই চিঠিতে ‘সরাসরি মুখ্যমন্ত্রী’র প্রচার বাড়ানোতে জোর দেওয়া হয়েছে।
প্রশাসন সূত্র খবর, এখন পর্যন্ত স্বাস্থ্য সংক্রান্ত ৩৩২টির বেশি অভিযোগ জমা পড়েছে। এক আধিকারিক সংবাদ প্রতিদিনকে জানিয়েছেন, ‘সরাসরি মুখ্যমন্ত্রী’তে আসা অভিযোগের ২০ শতাংশ আইন-শৃঙ্খলা সংক্রান্ত। বাকি ৮০ শতাংশ অভিযোগ জরুরি পরিষেবা নিয়ে।
দায়সারা নিষ্পত্তি নয়
রবিবার ডেঙ্গি নিয়ে এক সাংবাদিক সম্মেলন করার সময় স্বরাষ্ট্র সচিব বিপি গোপালিকা ‘সরাসরি মুখ্যমন্ত্রী’র উল্লেখ করেন। তিনি বলেন, ডেঙ্গি রোগীর প্লেটলেট জোগাড় থেকে আরাম্ভ করে যে কোনও জরুরি সমস্যার সমাধানে এই ‘সরাসরি মুখ্যমন্ত্রী’-তে ফোন করা যেতে পারে।
তবে নবান্ন থেকে জেলাপ্রশাসনকে সতর্ক করে দিয়ে বলা হয়েছে, অভিযোগ নিষ্পত্তির ক্ষেত্রে যাতে দায়সারা ভাব না থাকে সেদিকে নজর রাখতে হবে। সাধারণ মানুষ যাতে নিষ্পত্তিতে সন্তুষ্ট হন সেদিকে নজর দিতে হবে।
(পড়তে পারেন। রাস্তার আয়ু বাড়াতে নতুন প্রযুক্তি ব্যবহারের পরিকল্পনা রাজ্য সরকারের)
সোশ্যাল মিডিয়ায় প্রচার
আজকাল মানুষ বেশির ভাগ সময় সোশ্যাল মিডিয়ায় ব্যস্ত থাকে। তাই ‘সরাসরি মুখ্যমন্ত্রী’র প্রচারে সোশ্যাল মিডিয়াকেই ব্যবহার করতে চাইছে প্রশাসন। জেলাশাসকদের বলা হয়েছে, ফেসবুক, ইউটিউব, ইনস্টাগ্রাম, এক্স (সাবেক টুইটার)-এ আরও বেশি করে প্রচার চালাতে।
প্রশাসন ও পরিষেবা সংক্রান্ত বিভিন্ন সমস্যার সমাধানে রাজ্য সরকার চালু করে ‘সরাসরি মুখ্যমন্ত্রী’ কর্মসূচি। ৯১৩৭০৯১৩৭০-এই নম্বরে ফোন করে মানুষ পরিষেবা নিয়ে তাদের বিভিন্ন সমস্যার কথা জানাতে পারবেন। সকাল ১০টা থেকে সন্ধে ৬টা পর্যন্ত ফোনে অভিযোগ জানানো যায়। স্বরাষ্ট্র সচিব জানান, ডেঙ্গুর প্লেটলেট না পাওয়া গেলে তাও ‘সরাসরি মুখ্যমন্ত্রী’তে জানানো যাবে।