Homeআপডেটকেন পরিষ্কার টয়লেটের প্রাপ্যতা...

কেন পরিষ্কার টয়লেটের প্রাপ্যতা মুখ্য


আপনি কি জানেন যে বিশ্বব্যাপী 4.5 বিলিয়নেরও বেশি মানুষ নিরাপদ স্যানিটেশন সুবিধা পেতে পারে না? এটি বিশ্ব জনসংখ্যার প্রায় দুই-তৃতীয়াংশ, এবং দুর্বল স্যানিটেশনের পরিণতি জনস্বাস্থ্যের জন্য ধ্বংসাত্মক হতে পারে। পরিষ্কার টয়লেটে প্রবেশাধিকারের অভাব শুধুমাত্র একটি অসুবিধাই নয়, একটি বড় স্বাস্থ্য ঝুঁকিও বটে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমান করে যে প্রতি বছর 432,000 মানুষ দরিদ্র স্যানিটেশনের কারণে ডায়রিয়াজনিত রোগে মারা যায়, যার মধ্যে পাঁচ বছরের কম বয়সী শিশুরা সবচেয়ে ঝুঁকিপূর্ণ। এই পরিসংখ্যান একাই আমাদের বোঝাবে যে কিছু করা দরকার।

ভারতে, সরকারের স্বচ্ছ ভারত মিশন লক্ষ লক্ষ টয়লেট নির্মাণ করে এর প্রতিকার করেছে, যা এই সম্প্রদায়গুলির জন্য বাস্তব স্বাস্থ্য সুবিধা নিয়ে আসছে। টয়লেট প্রবর্তন শুধুমাত্র জলবাহিত এবং দুর্বল স্যানিটেশন-সম্পর্কিত রোগের বিস্তার সীমিত করে জনস্বাস্থ্য সুবিধার উপর বোঝা কমায় না, তবে এই সুবিধাগুলির নির্মাণ এবং রক্ষণাবেক্ষণ তাদের নিজস্ব কর্মসংস্থানও তৈরি করে। অবশ্যই, স্বাস্থ্যকর সম্প্রদায়গুলি অস্বাস্থ্যকর সম্প্রদায়ের তুলনায় কর্মক্ষেত্র এবং স্কুল থেকে কম দিন অনুপস্থিত হারায়।

যাইহোক, স্যানিটেশন সমস্যার দুটি মুখ রয়েছে: একটি হল স্যানিটেশনের প্রাপ্যতা, এবং অন্যটি হল আচরণগত পরিবর্তন যা মানুষকে ভাল স্যানিটেশন অনুশীলন করতে দেয়।

এটি এমন একটি সমস্যা যেটি হার্পিক, ল্যাভেটরি কেয়ার সেগমেন্টে ভারতের শীর্ষস্থানীয় ব্র্যান্ড সম্পর্কে তীব্রভাবে সচেতন৷ গত কয়েক বছরে, হারপিক টয়লেট স্বাস্থ্যবিধির প্রয়োজনীয়তা সম্পর্কে যোগাযোগের জন্য একটি শক্তিশালী ভিত্তি তৈরি করেছে এবং বেশ কয়েকটি প্রচারাভিযান ডিজাইন করেছে যা নির্দিষ্ট সমস্যাগুলিকে লক্ষ্য করে যা সাধারণ জনগণ অজানা থাকতে পারে। টয়লেটের প্রাপ্যতা অবকাঠামোগত সমস্যা, তবে নোংরা টয়লেটের সমস্যা একটি এড়ানো যায় এমন সমস্যা যা সঠিক দৃষ্টিভঙ্গি তৈরি করে সমাধান করা যেতে পারে।

দৃষ্টিকোণ সমস্যা

আমাদের সবচেয়ে বড় চ্যালেঞ্জগুলির মধ্যে একটি হল ভাল স্যানিটেশন অনুশীলনের সচেতনতার অভাব। পর্যাপ্ত সুযোগ-সুবিধা নেই এমন সম্প্রদায়গুলিতে বেড়ে ওঠা অনেক লোক ভাল স্বাস্থ্যবিধি, স্বাস্থ্য, রোগ এবং অনাক্রম্যতার মধ্যে যোগসূত্র বুঝতে পারে না। সংক্ষেপে, তারা যা পুরোপুরি বোঝে না তা অনুশীলন করার আশা করা যায় না।

তদুপরি, পাবলিক এবং সাধারণ টয়লেট সুবিধাগুলিকে সম্প্রদায়ের অন্তর্গত হিসাবে দেখা হয়: ভাগ করা দায়িত্ব না হয়ে, এটি কারও দায় হয়ে যায় না। প্রায়শই, এই সুবিধাগুলি এতটাই নোংরা এবং অব্যবস্থাপিত যে লোকেরা সেগুলি ব্যবহার করা বন্ধ করে দেয়।

অভ্যাস হ’ল টয়লেট গ্রহণের গতি ধীর হওয়ার আরেকটি কারণ। নীতি আয়োগ যেমন স্বচ্ছ ভারত অভিযানে মুখ্যমন্ত্রীদের সাব-গ্রুপের একটি প্রতিবেদনে পাওয়া গেছে, দেশের বিভিন্ন স্থানে পুরুষরা টয়লেট ব্যবহারের পরিবর্তে তাদের সকালের অনুশীলনগুলিকে বাতাসে নেওয়া এবং তাদের সকালের হাঁটার বিকল্প হিসাবে দেখেন। এবং তাদের ক্ষেত্র দেখতে.

আমরা যে লড়াই করছি তা প্রাপ্যতার অভাব নয়, বরং একটি দৃষ্টিভঙ্গি। স্বচ্ছ ভারত অভিযানে মুখ্যমন্ত্রীদের সাব-গ্রুপ হিসাবে দেখা গেছে, মিশনের অব্যাহত সাফল্য নিশ্চিত করার জন্য আচরণের পরিবর্তন হল মূল উপাদান।

বহুমুখী দৃষ্টিকোণ সমাধান

দৃষ্টিভঙ্গি পরিবর্তন করতে, আমাদের যা প্রয়োজন তা হল সামঞ্জস্যপূর্ণ এবং সম্মিলিত যোগাযোগ। ভারত সরকার পরিবর্তনের বেশ কয়েকটি এজেন্টের সাথে অংশীদারিত্ব করেছে, যেমন অভিনেতা, সেলিব্রিটি, কর্মী এবং চিন্তাশীল নেতাদের, এমন বিষয়বস্তু তৈরি করতে যা মাঝে মাঝে সরকারী স্পনসরকৃত বিজ্ঞাপন বা পোস্টার ছাড়িয়ে যায়।

আরও গুরুত্বপূর্ণ, ভারত সরকার তাদের মূল পাঠ্যক্রমের মধ্যে পাঠের মাধ্যমে এবং তাদের সমবয়সীদের মধ্যে সচেতনতা ছড়ানো ছাত্রদের “স্বচ্ছতা সেনানী” প্রতিষ্ঠার মাধ্যমে স্কুলের শিশুদের স্যানিটেশন সাক্ষরতা প্রদানে বিনিয়োগ করছে। যেমন উপ-গোষ্ঠী পাওয়া গেছে, তরুণ প্রজন্ম পরিবর্তনের জন্য অনেক বেশি উন্মুক্ত এবং স্বাস্থ্যকর অভ্যাসের জন্য তাদের পরিবারের মধ্যে উকিল হয়ে উঠেছে। তাছাড়া, যেসব শিশু টয়লেট ব্যবহার করে বড় হয় তারা কখনোই পুরনো পথে ফিরে যায় না।

জনপ্রিয় সংস্কৃতিও আন্দোলনকে গ্রহণ করেছে। অনেক সেলিব্রেটি শুধুমাত্র ব্যান্ডওয়াগনের উপর ঝাঁপিয়ে পড়েছেন এবং তাদের আশেপাশে পরিচ্ছন্নতা অভিযানের নেতৃত্ব দিয়েছেন, কিন্তু “টয়লেট: এক প্রেম কথা” এবং “প্যাড ম্যান”-এর মতো চিন্তা-প্ররোচনামূলক সিনেমাগুলি সরাসরি পক্ষপাতের দৃষ্টিকোণকে সম্বোধন করে কথোপকথনের জন্ম দিয়েছে। যে এনজিও এবং ভারত সরকার সম্প্রদায়গুলিকে নিরাপদ স্যানিটেশন অনুশীলনগুলি গ্রহণ করতে উত্সাহিত করার সময় অসুবিধার সম্মুখীন হয়৷

তাছাড়া, হারপিকের মতো ব্র্যান্ডগুলি স্যানিটেশন কর্মীদের নিরাপত্তার বিষয়ে সুদূরপ্রসারী কাজ করছে। পাবলিক টয়লেট রক্ষণাবেক্ষণের জন্য, স্যানিটেশন কর্মী হওয়ার জন্য আমাদের আরও বেশি লোকের প্রয়োজন। অতীতে, পেশায় প্রবেশের কিছু পুরস্কার ছিল। আজ, আমরা যেমন ভালো স্যানিটেশনের গুরুত্ব স্বীকার করি, তেমনি আমরা স্যানিটেশন কর্মীদের কাজের গুরুত্বও স্বীকার করি।

হার্পিক 2016 সালে ভারতের প্রথম টয়লেট কলেজ স্থাপন করেছে, তাদের পুনর্বাসনের মাধ্যমে তাদের মর্যাদাপূর্ণ জীবিকার বিকল্পগুলির সাথে সংযুক্ত করার মাধ্যমে ম্যানুয়াল স্কেভেঞ্জারদের জীবনযাত্রার মান উন্নত করার বিবৃত উদ্দেশ্য নিয়ে। কলেজটি স্যানিটেশন কর্মীদের তাদের অধিকার, স্বাস্থ্যের ঝুঁকি, প্রযুক্তির ব্যবহার এবং বিকল্প জীবিকার দক্ষতা সম্পর্কে শিক্ষিত করে তাদের জীবনকে উন্নীত করার লক্ষ্যে একটি জ্ঞান ভাগ করে নেওয়ার প্ল্যাটফর্ম হিসাবে কাজ করে। কলেজের প্রশিক্ষিত কর্মীদের বিভিন্ন সংস্থার সাথে নিয়োগ দেওয়া হয়। ঋষিকেশে ধারণার সফল প্রমাণের পর, হারপিক, জাগরণ পেহেল এবং মহারাষ্ট্র সরকারের সাথে অংশীদারিত্বে মহারাষ্ট্র, ঔরঙ্গাবাদে বিশ্ব টয়লেট কলেজ খোলা হয়েছে।

মিশন স্বচ্ছতা অর পানি, নিউজ 18 এবং হারপিক ইন্ডিয়ার একটি উদ্যোগ, উন্নত স্যানিটেশন এবং স্বাস্থ্যবিধি উন্নীত করার জন্য একটি গণআন্দোলনকে একত্রিত করার জন্য একটি পাথব্রেকিং প্রচেষ্টা। উদ্যোগটি ভিন্ন ও বিচ্ছিন্ন প্রচেষ্টাকে একটি একক কারণের মধ্যে সমন্বিত করতে সক্ষম হয়েছে যাতে প্রত্যেক ভারতীয় যোগ দিতে এবং অবদান রাখতে পারে। এটি সমস্ত লিঙ্গ, যোগ্যতা, বর্ণ এবং শ্রেণীর জন্য সমতার পক্ষে সমর্থন করে এবং দৃঢ়ভাবে বিশ্বাস করে যে পরিষ্কার টয়লেট একটি ভাগ করা দায়িত্ব।

৭ই এপ্রিল বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে। মিশন স্বচ্ছতা অর পানি একটি প্যানেলকে একত্রিত করছে যা রেকিটের নেতৃত্ব এবং নিউজ 18 সহ নীতিনির্ধারক, কর্মী, অভিনেতা, সেলিব্রেটি, চিন্তাশীল নেতাদের নিয়ে ভারতে স্যানিটেশনের সমস্যা এবং উদ্ভূত সমাধানগুলির বিষয়ে চিন্তাভাবনা করছে৷

ইভেন্টে রেকিট নেতৃত্বের একটি মূল বক্তব্য, ইন্টারেক্টিভ প্রশ্নোত্তর সেশন এবং প্যানেল আলোচনা থাকবে। বক্তাদের মধ্যে রয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী শ্রী মনসুখ মান্ডাভিয়া, উত্তর প্রদেশের ডেপুটি সিএম, শ্রী ব্রজেশ পাঠক, ডিরেক্টর অফ এক্সটার্নাল অ্যাফেয়ার্স অ্যান্ড পার্টনারশিপ, এসওএ, রেকিট, রবি ভাটনগর, ইউপি গভর্নর আনন্দীবেন প্যাটেল, অভিনেত্রী শিল্পা শেঠি এবং কাজল আগরওয়াল , রেকিট দক্ষিণ এশিয়ার হাইজিনের আঞ্চলিক বিপণন পরিচালক, সৌরভ জৈন, ক্রীড়াবিদ সানিয়া মির্জা এবং পদ্মশ্রী এস দামোদরন, গ্রামালয়ের প্রতিষ্ঠাতা, অন্যদের মধ্যে। ইভেন্টটি বারাণসীতে অন-গ্রাউন্ড অ্যাক্টিভেশনগুলিও দেখাবে, যার মধ্যে প্রাথমিক বিদ্যালয় নারুয়ার পরিদর্শন এবং স্যানিটেশন নায়ক এবং স্বেচ্ছাসেবকদের সাথে একটি ‘চৌপাল’ মিথস্ক্রিয়া অন্তর্ভুক্ত রয়েছে।

আমরা যত বেশি বুঝতে পারি যে টয়লেটগুলি একটি ভাগ করা দায়িত্ব, আমরা তত বেশি নিরাপদ স্যানিটেশন অনুশীলন করি। এই অভ্যাসগুলি যত বেশি অভ্যাসে পরিণত হয়, তত সহজে (এবং তাড়াতাড়ি!) আমরা একটি স্বচ্ছ ভারতকে এর মূল সহ একটি স্বচ্ছ ভারতকে আলিঙ্গন করি।

আন্দোলনে আপনার ভয়েস যোগ করতে এবং আপনি কীভাবে আপনার অংশটি করতে পারেন তা শিখতে এখানে আমাদের সাথে যোগ দিন।

Tags: Mission Paani, MISSION SWACHHATA AUR PAANI



খবরটি “খবর ২৪ ঘন্টা” অ্যাপে পড়ুন

- A word from our sponsors -

spot_img

Most Popular

আরও খবর...

India-Maldives: মালদ্বীপে ভারত বয়কট সফল

  India-Maldives: ভারত বয়কট উত্তেজনা ভারত কে কি কোন ঠাসা করেই...

তৃতীয় সন্তানের জন্য মাতৃত্বের ছুটিতে মানা সংস্থার, অসন্তুষ্ট আদালত পর্যবেক্ষণে যা বলল

তৃতীয় সন্তানের জন্য মাতৃত্বকালীন ছুটির আবেদন করেছিল সংস্থার এক কর্মী।...

Iran-Israel conflict: ইরানকে আর ঠেকানো যাবে না, বানাবে পরমাণু অস্ত্র! হুঁশিয়ারি তেহরানের

  Iran-Israel conflict: ইসরায়েলের চলমান হুমকিতে মোক্ষম জবাব ইরানের। ইসরায়েলকে...

- A word from our sponsors -

spot_img

সব খবর...

Cyclone Remal: মে-র শেষে সাইক্লোনের শঙ্কা, আমফানের পথ ধরেই ধেয়ে আসতে পারে ঘূর্ণিঝড় রেমাল

মে মাসের শেষে ফের ঘূর্ণিঝড়ের ভ্রুকুটি। প্রাথমিক পূর্বাভাস অনুসারে চলতি মাসের শেষ সপ্তাহে পশ্চিমবঙ্গ বা বাংলাদেশ উপকূলে আঘাত হানতে পারে একটি ঘূর্ণিঝড়। যার জেরে পশ্চিমবঙ্গের উপকূলবর্তী জেলায় প্রভাব পড়ার সম্ভাবনা রয়েছে। তবে ঝড়টি তেমন শক্তিশালী হবে না বলেই আপাতত জানানো হয়েছে। ঘূর্ণিঝড় তৈরি হলে...

India-Maldives: মালদ্বীপে ভারত বয়কট সফল

  India-Maldives: ভারত বয়কট উত্তেজনা ভারত কে কি কোন ঠাসা করেই ছাড়লো? তাহলে কি সত্যি সত্যিই ইন্ডিয়া আউট? কতটা শক্তি ছিল ভারত বয়কট চাপের? নতি স্বীকার নাকি পাল্টা কোন ধাক্কা দেওয়ার চাল ভারতের ? ভারত মেনে নিল সব কথা মালদ্বীপের? মইজ্জু কি তবে সাকসেস? ভারতীয় সেনাকে তাড়িয়ে...

তৃতীয় সন্তানের জন্য মাতৃত্বের ছুটিতে মানা সংস্থার, অসন্তুষ্ট আদালত পর্যবেক্ষণে যা বলল

তৃতীয় সন্তানের জন্য মাতৃত্বকালীন ছুটির আবেদন করেছিল সংস্থার এক কর্মী। কিন্তু তাঁকে না জানিয়ে দেয় ওই সংস্থা। ১২ বছর আগের ওই মামলায় মহিলাকে মাতৃত্বকালীন সময়ের সব রকম সুযোগসুবিধা দিতে বলল বম্বে হাইকোর্ট। তাঁর প্রতি আরও সহানুভূতিশীল হওয়া উচিত ছিল সংস্থার মনে করছে আদালত।  বম্বে হাইকোর্টে নয় বছর...

Iran-Israel conflict: ইরানকে আর ঠেকানো যাবে না, বানাবে পরমাণু অস্ত্র! হুঁশিয়ারি তেহরানের

  Iran-Israel conflict: ইসরায়েলের চলমান হুমকিতে মোক্ষম জবাব ইরানের। ইসরায়েলকে গাজায় হামলা থামাতেই হবে। তেহরান দিল চরম হুঁশিয়ারি। পারমাণবিক নীতি পরিবর্তন করে ফেলতে পারে দেশটা। তৈরি করতে পারে শক্তিশালী পরমাণু অস্ত্র। চিন্তায় পড়ে গেল পশ্চিমা বিশ্ব। তাহলে কি ইরান-ইসরায়েলের শত্রুতার মাশুল গুনবে মধ্যপ্রাচ্য থেকে শুরু করে...

Molestation Allegation against WB Guv: রাজভবনে শ্লীলতাহানির তদন্তে নয়া মোড়, বড় দাবি ‘১৫ মিনিট’ নিয়ে,৩ জনকে তলব পুলিশের

রাজভবনে নিজের চেম্বারে রাজ্যপাল সিভি আনন্দ বোস নাকি এক মহিলার শ্লীলতাহানি করেন। এমনই অভিযোগ জানিয়ে পুলিশের দ্বারস্থ হয়েছেন এক মহিলা। অভিযোগকারী মহিলা দাবি করেন, স্কুল শিক্ষকের চাকরির প্রস্তাব দিয়ে রাজ্যপাল তাঁকে কুপ্রস্তাব দিয়েছিলেন। এদিকে সম্প্রতি রাজ্যপাল ঘটনার দিনে রাজভবনের সিসিটিভি ফুটেজ দেখিয়েছিলেন। তবে নিজের...

আজ থেকে নির্বাচনী প্রচারে অরবিন্দ কেজরিওয়াল, রোড শোয়ে দিল্লির মুখ্য়মন্ত্রী

নয়াদিল্লি: জেল থেকে বেরিয়ে আসার সঙ্গে সঙ্গে আম আদমি পার্টির জাতীয় আহ্বায়ক এবং দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল নিজের কর্মীদের মধ্যে যেন নতুন করে প্রাণ সঞ্চার করেছেন। কেজরিওয়াল ইতিমধ্যেই বলেছেন, “নির্বাচনে প্রচারের সুযোগ পেয়েছি। দেশের কোটি কোটি মানুষকে ধন্যবাদ জানাই।” আজ, শনিবার দলীয় প্রার্থীর হয়ে রোড শো...

Calcutta HC on WB Ramnavami Violence: ‘যত সময় যাবে, তত বিকৃত হতে পারে প্রমাণ’, রামনবমী হিংসা নিয়ে পর্যবেক্ষণ হাই কোর্টের

মুর্শিদাবাদে রামনবমীর হিংসায় এনআইএ তদন্তের নির্দেশ দিয়েছে কলকাতা হাই কোর্ট। আগামী ১৩ জুনের মধ্যে এই সংক্রান্ত রিপোর্ট আদালতে পেশ করার নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে। এরই সঙ্গে উচ্চ আদালতের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের পর্যবেক্ষণ, 'যত সময় যাবে, ততই এই ঘটনায় তথ্য প্রমাণ বিকৃত...

Assets of Abhishek Banerjee: গাড়ি-বাড়ি কিচ্ছু নেই, অভিষেকের সম্পত্তি কত? সোনা কত আছে? কত টাকা ব্যাঙ্কে?

অভিষেক বন্দ্যোপাধ্য়ায়ের কত সম্পত্তি এনিয়ে গোটা বাংলা জুড়ে নানা জল্পনা। তাঁর বাড়ি, গাড়ি নিয়ে নানা চর্চা চলে। কালীঘাটের টালির চালা নয়, বাংলায় অপর একটি বাড়ি নিয়েও নানা চর্চা হয়। তবে এবারও ডায়মন্ডহারবার কেন্দ্রে মনোনয়নপত্র জমা দিয়েছেন অভিষেক। সেখানে তিনি তাঁর বিষয় সম্পত্তির কথাও জানিয়েছেন। সকলকে অবাক...

সুপ্রিম কোর্টে ধাক্কা মানিক ভট্টাচার্যের, মিলল না জামিন, মামলা ফিরল হাইকোর্টে

সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েও জামিন মিলল না প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্যের। তাঁর জামিনের আবেদন ফেরানো হল কলকাতা হাইকোর্টে। জানা গিয়েছে, মানিক ভট্টাচার্যের আইনজীবী শুক্রবার আদালতে বেশ কিছু গুরুত্বপূর্ণ নথি জমা দিয়েছেন সুপ্রিম কোর্টে। এই নথিগুলি কলকাতা হাইকোর্টে এর আগে জমা দেওয়া...

“যৌন হেনস্থার যথেষ্ট প্রমাণ…”, আদালতের নির্দেশে কুস্তি সংস্থার প্রাক্তন প্রধান ব্রিজভূষণ বিপাকে  

ডেস্ক: দিল্লির আদালতে বড়ো ধাক্কা খেলেন ভারতের কুস্তি ফেডারেশনের প্রাক্তন প্রধান ব্রিজভূষণ শরণ সিং। তাঁর বিরুদ্ধে মহিলা কুস্তিগিররা যৌন হেনস্থার যে অভিযোগ এনেছেন, সে ব্যাপারে চার্জ গঠন করার নির্দেশ দিল আদালত। আদালত বলেছে, চার্জ গঠন করার যথেষ্ট প্রমাণ আছে। এই নির্দেশের ফলে ব্রিজভূষণের বিরুদ্ধে বিচারপ্রক্রিয়া...

Kolkata: সকলের সামনে শহর কলকাতায় হেনস্থা তরুণীকে, প্রতিবাদ করলে মারধর তাঁর বন্ধুকে, এগিয়ে এল না কেউ!

শহর কলকাতায় ফের সাত সকালে এক তরুণীকে হেনস্থার অভিযোগ উঠেছে। তরুণীকে লক্ষ্য করে একদল যুবক কুরুচিকর মন্তব্য করছিল বলে অভিযোগ। এদিকে ওই তরুণী তার এক পুরুষ সঙ্গীর সঙ্গে ছিলেন। তাঁরা এই ঘটনার প্রতিবাদ করলে তাদের মারধর করা হয় বলে অভিযোগ। টালিগঞ্জ থানার শরৎ বোস রোড...

Hooghly Income Tax Raid: মগরা-বাঁশবেড়িয়ায় আয়কর হানা, একাধিক ব্যবসায়ীর বাড়ি ঘিরে ফেলল কেন্দ্রীয় বাহিনী

ফের মগরায় আয়কর হানা। একাধিক ব্যবসায়ীর বাড়ি ঘিরে ফেলল কেন্দ্রীয় বাহিনী। চলল দফায় দফায় আয়কর অভিযান। কয়েকদিন বাদেই ভোট। তার আগে জোর শোরগোল। খবরটি "খবর ২৪ ঘন্টা" অ্যাপে পড়ুন